মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৮ অক্টোবর ২০১৩, ২৩ আশ্বিন ১৪২০
বাংলাদেশের সম্ভাবনাই বেশি দেখছেন তামিম
বাংলাদেশ-নিউজিল্যান্ড
মোঃ মামুন রশীদ ॥ আজ একদিন। এরপরই সফরকারী নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। স্বাগতিক বাংলাদেশ এবং নিউজিল্যান্ড দু’দলই এখন বন্দরনগরী চট্টগ্রামে অবস্থান করছে। তিনদিনের একমাত্র প্রস্তুতি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে গেছে। এ কারণে এখন অনুশীলন করে পরিবেশের সঙ্গে মানিয়ে ওঠা এবং নিজেদের ঝালিয়ে নেয়ার বিকল্প নেই। মুশফিকুর রহীমের সতীর্থরা অবশ্য স্বাগতিক দল হিসেবে সুযোগ পাবেন প্রতিপক্ষ কিউই শিবিরের চেয়ে এগিয়ে থাকার। তবে সফরকারী দলের বর্তমান শক্তিমত্তা . . .
ছন্দপতনের পরও শীর্ষে আর্সেনাল
জয়ে ফিরল মরিনহোর চেলসি, জবাব দেয়া গোল জ্যাক উইলশেয়ারের
স্পোর্টস রিপোর্টার ॥ ‘নাম্বার টেন’ ফুটবলার। জার্সিটা অন্তত সে স্বাক্ষরই বহন করে। কিন্তু খেলায় সেই ছাপের বড্ড অভাব! লম্বা সময় ধরেই নিজের নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না জ্যাক উইলশেয়ার। ২১ বছর বয়সী টগবগে এই তরুণ আর্সেনালের হয়ে খেলছেন ২০০৮ সাল থেকে। ধারাবাহিক নৈপুণ্য প্রদর্শন করেই গায়ে চেপেছেন গর্বের ‘১০’ নম্বর জার্সি। পারফর্মেন্স মলিন থাকায় তাই হতাশা ছিল। অবশেষে স্বরূপে ফিরেছেন ইংল্যান্ড জাতীয় দলের এ মিডফিল্ডার। রবিবার ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে তার গোলেই এ্যাওয়ে ম্যাচে . . .
স্পেনের হয়েও খেলবেন ডিয়েগো কোস্টা
স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে নিজের মুখেই ঘোষণা দিলেন এ্যাটলেটিকো মাদ্রিদের ব্রাজিলিয়ান ফুটবলার ডিয়েগো কোস্টা। জন্ম ব্রাজিলে হলেও আলো ছড়াতে চান স্পেনের জার্সি পরে। এ বিষয়ে ২৪ বছর বয়সী এ তারকা ফুটবলার বলেন, ‘জন্ম ব্রাজিলে হলেও আমার ক্যারিয়ারের পুরো সময়টা এখানেই (স্পেন) খেলেছি। স্পেন আমাকে সবকিছুই দিয়েছে এবং যদি আমি স্পেনের জাতীয় দলের হয়ে খেলতে পারি তাহলে আমিও আমার সর্বোচ্চটা ঢেলে দেব।’ রবিবার স্প্যানিশ লা লীগায় সেল্টা ভিগোর বিপক্ষে জোড়া গোল করেছেন ডিয়েগো কোস্টা। দলও পেয়েছে ২-১ গোলের অসাধারণ . . .
শচীনকে রোহিতদের বিদায়ী উপহার
স্পোর্টস রিপোর্টার ॥ যুবরাজ- হরভজনের পর কথা রাখলেন রোহিত শর্মাও। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ট্রফি হাতে যুবরাজ সিং বলেছিলেন, ‘শচীনের জন্য বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। ম্যান অব দ্য টুর্নামেন্টের এ পুরস্কারটি তাই ক্রিকেটঈশ্বরকে উৎসর্গ করছি।’ মুম্বাইকে চ্যাম্পিয়ন করে হরভজন সিং গত আইপিল ট্রফিটাও উপহার দিয়েছিলেন শচীনকে। এবার চ্যাম্পিয়ন্স লীগ টি২০র ফাইনালে রাহুল দ্রাবিড়ের রাজস্থান রয়্যালসকে ৩৩ রানে হারিয়ে ক্রিকেট দেবতার মুকুটে সাফল্যের শেষ পালকটি তুলে দিলেন রোহিত শর্মা। চক্রপূরণ হলো ব্যাটিং লিজেন্ডের। . . .
বিদায় রাহুল
স্পোর্টস রিপোর্টার ॥ রবিবার চ্যাম্পিয়ন্স লীগ টি২০র ফাইনালে মুম্বাইর শিরোপা জয়ের মধ্যমণি হয়ে ছিলেন গ্রেট শচীন টেন্ডুলকর। ছিলেন আরেক গ্রেট। প্রতিপক্ষ রাজস্থান অধিনায়ক রাহুল দ্রাবিড়ের প্রতিযোগিতামূলক ক্রিকেটেরও শেষ ম্যাচ ছিল এটি। শচীনের মতো তারকাখ্যাতি, অহমিকা-কিছুই ছিল না তার। মাঠে যেমন, মাঠের বাইরেও তিনি তেমন। সদা নির্লিপ্ত। কেউ তাকে বলেন ‘মি. ডিপেন্ডেবল’, আবার কেউ বা ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়। বিশ্ব ক্রিকেটের এক আপাদমস্তক ভদ্রলোক। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বেশ আগে। . . .
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১২ পরিচালক
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক হাঁকডাক করে মাঠে নেমেছিলেন লুৎফর রহমান বাদল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আসন্ন নির্বাচনের হাওয়ায় তোলপাড় সৃষ্টি করবেন এমনটাই মনে হয়েছিল তাঁর গত কয়েকদিনের তর্জন-গর্জনে। কিন্তু হিতে বিপরীত হলো সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের দিন। সবার অলক্ষ্যে নীরবে-নিভৃতে এসে মনোনয়নপত্র প্রত্যাহারের চিঠি জমা দিয়েছেন গাজী ট্যাংক ক্রিকেটার্স থেকে কাউন্সিলর হওয়া বাদল। আর এতে প্রমাণিত হয়েছে অসারের তর্জন-গর্জনই সার। অনেকে আবার বলছেন তীব্র লড়াইয়ে ঘোষণা দিয়ে শেষ মুহূর্তে লেজ গুটিয়ে ময়দান থেকে . . .
ডিসেম্বরে বাংলাদেশে আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি
স্পোর্টস রিপোর্টার ॥ ‘বাংলাদেশ ২০১৪ বিশ্বকাপে খেলছে না ঠিকই, তবে বিশ্বকাপ ট্রফি ঠিকই এদেশকে ছুঁয়ে যাবে। এটা আমাদের জন্য অনেক আনন্দের বিষয়। এই ট্রফি এদেশে আনার উদ্দেশ্য একটাইÑ এদেশের মানুষকে ফুটবলের প্রতি আরও আগ্রহী করা তোলা, দেশের ফুটবলের জোয়ার সৃষ্টি করা। এদেশের ফুটবলাররাও ওয়ার্ল্ডকাপ ট্রফি দেখে অনুপ্রাণিত হবে। আমাদের ২০২২ বিশ্বকাপ খেলার যে স্বপ্ন, সে স্বপ্ন বাস্তবায়নের জন্য এ ট্রফি প্রেরণা হিসেবে কাজ করবে। ট্রফি নিয়ে আসবে যারা, সেই কোকা-কোলাকে এ জন্য জানাচ্ছি ধন্যবাদ।’ কথাগুলো . . .
পরাজয়ের ডাবল হ্যাটট্রিক আবাহনীর
বড় জয়ে শীর্ষে শেখ জামাল, জয়ের ধারায় মোহামেডান
স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সপ্তম রাউন্ডে জয় পেয়েছে শেখ জামাল ধানম-ি ক্লাব, গাজী ট্যাংক ক্রিকেটার্স ও মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। তবে পরাজয়ের বৃত্ত থেকে বের হতে পারেনি ঐতিহ্যবাহী দল আবাহনী লিমিটেড। প্রথম ম্যাচে জয় দিয়ে এবার লীগ শুরু করলেও টানা ষষ্ঠ পরাজয়ের তিক্ত স্বাদ নিয়েছে তাঁরা গাজী ট্যাংকের বিরুদ্ধে ১৩ রানে হারে। তবে হ্যাটট্রিক পরাজয়ের পর সে খোলস থেকে বেরিয়ে এসেছে আরেক জনপ্রিয় দল মোহামেডান। তাঁরা বিকেএসপির তিন নম্বর মাঠে ৩২ রানে ভিক্টোরিয়া স্পোার্টিং ক্লাবকে . . .