মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ অক্টোবর ২০১৩, ১৫ কার্তিক ১৪২০
ব্যাট হাতে উজ্জ্বল কেবল মুশফিক-নাঈম
মোঃ মামুন রশীদ ॥ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অভিষেক হয়েছিল ডানহাতি ব্যাটসম্যান নাঈম ইসলামের। ঠিক পাঁচ বছর আগে ২০০৮ সালের ৯ অক্টোবর তাঁর অভিষেক ম্যাচেও প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। তবে প্রথম ম্যাচে ব্যাটিং করা হয়নি তাঁর। এর পরও আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন দারুণ আনন্দদায়ক ঘটনার মধ্য দিয়ে। কারণ, তাঁর অভিষেক ম্যাচেই বাংলাদেশ দল প্রথমবারের মতো কিউই শিবিরের বিরুদ্ধে ওয়ানডে জেতার গৌরব অর্জন করেছিল ৭ উইকেটে। পরের ম্যাচে একই মাঠে অবশ্য ব্যাট করতে নেমে কোন বল মোকাবেলা করার আগেই রান আউটের খাঁড়ায় . . .
এবার কার হাতে শোভা পাবে ফিফা ব্যালন ডি’অর
স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির একতরফা রাজত্বের অবসান হচ্ছে! ফ্রাঙ্ক রিবেরির হাতে ইউরোপের ২০১২-১৩ মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার ওঠার পর বিষয়টি নিয়ে কানাঘুষা শুরু হয়েছে ইতোমধ্যে। ইঙ্গিতটা দিয়ে রেখেছিলেন স্বয়ং বেয়ার্ন মিউনিখের এই ফরাসী উইঙ্গারই। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শ্রেষ্ঠত্ব নিজেদের অধীনে নেয়ার পর গত জুলাইয়ে ৩০ বছর বয়সী রিবেরি বলেছিলেন, ‘ব্যালন ডি’অর জয়ের দাবিদার অনেকেই হতে পারেন। তবে আমি নিজেকেও যোগ্য মনে করছি। আমি একটি দারুণ মৌসুম কাটিয়েছি। তাই সবাইকে এই বার্তা পৌঁছে দিচ্ছি, . . .
শুরু পাক-প্রোটিয়া ওয়ানডে দ্বৈরথ
শারজায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম লড়াই আজ
স্পোর্টস রিপোর্টার ॥ কেউ কারেও ছাড়ে না রে সমানে-সমান। ১-১-এ ড্র টেস্ট সিরিজ। এবার শুরু পাক-প্রোটিয়া ধুন্ধুমার স্বল্পদৈর্ঘীয় লড়াই। শারজায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ মুখোমুখি হচ্ছে মিসবাহ-উল হকের পাকিস্তান ও এবি ডি ভিলিয়ার্সের দক্ষিণ আফ্রিকা। মরুর দেশ আমিরাতে দিবারাত্রির ম্যাচটি শুরু বাংলাদেশ সময় বিকেল পাঁচটায়। টেস্টের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা; বিপরীতে এই সিরিজের আগে পাকিস্তান ছিল ছয়Ñএ, ড্র করে ফের ‘চারে’ ফিরেছে পাকিরা। সম্প্রতি পারফর্মেন্সের বিচারে টেস্টে কার্যত দুই . . .
আমি এখনও ফুরিয়ে যাইনি
একান্ত সাক্ষাতকারে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের তারকা গোলরক্ষক আমিনুল হক
রুমেল খান ॥ ‘গত মৌসুমে বিজেএমসিতে সময়টা ভাল কাটেনি আমার। এবার ঘরোয়া ফুটবলে নতুন দল হিসেবে বেছে নিয়েছি মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে। গত পরশু দলবদল করলাম। আমার অবসর নিয়ে অনেক কথাই হয়েছে এবং হচ্ছে। এ ব্যাপারে আমার বক্তব্য পরিষ্কার- আমি মনে করি আমার মধ্যে এখনও ফুটবল অবশিষ্ট আছে। কাজেই আমি মুক্তিযোদ্ধায় ভাল খেলে নিজেকে আবারও প্রমাণ করতে চাই। প্রমাণ করে দেব আমি মোটেও ফুরিয়ে যাইনি। ভাল খেললে এর ধারাবাহিকতা ধরে রাখতে সচেষ্ট হব। তার পর সময়ই বলে দেবে কখন আমাকে থামতে হবে।’ খেলোয়াড়ি জীবন চিরকালের . . .
বাংলাদেশের জয়ের নায়ক রুবেল
স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়ল বাংলাদেশ। এই রেকর্ডের সঙ্গে রুবেল হোসেনের হ্যাটট্রিকে বৃষ্টি আইনে ৪৩ রানে জয় পেল মুশফিকুর রহীমের দল। সাকিব আল হাসান জ্বরের জন্য ম্যাচটিতে খেলতে পারেননি। তার অভাববোধও হয়নি। সাকিবহীন ম্যাচেই জয় পেল দল। রুবেলের হ্যাটট্রিকে ধসে গেল নিউজিল্যান্ড ইনিংসও। ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশ ৪৯.৫ ওভারে ২৬৫ রান করেছিল। জবাবে নিউজিল্যান্ড ৩ উইকেটে ২০ ওভারে ৮২ রান করতেই বৃষ্টি শুরু হয়। এক ঘণ্টা ৪৫ মিনিট খেলা বন্ধ থাকার পর আবার . . .
অকাল মৃত্যু ক্রিকেটার সালাউদ্দিনের
বিভিন্ন মহলের শোক
স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র ৪৪ বছর বয়সেই পৃথিবী ছেড়ে চলে গেলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার শেখ সালাউদ্দিন। মঙ্গলবার ভোরে স্থানীয় হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্নালিল্লাহে ... রাজেউন)। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি বিজয়-পরবর্তী সময়ে দেশের হয়ে ছয়টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন সাবেক ডানহাতি অফ স্পিনার সালাউদ্দিন। জন্মস্থান খুলনা বিভাগের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন (২০০০-২০০৬) পর্যন্ত। টেস্টটা খেলা না হলেও দেশের ক্রিকেট অঙ্গনে বেশ নির্ভরযোগ্য পারফর্মার . . .
ডেঙ্গু জ্বরে সিরিজ শেষ সাকিবের
স্পোর্টস রিপোর্টার ॥ আগের দিনই জ্বর এসেছে। ১০৩-১০৪ ডিগ্রী জ্বর ছিল। এ জন্য এ্যাপোলো হসপিটালেও ভর্তি করা হয়েছিল সাকিব আল হাসানকে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডেও খেলতে পারেননি। কিন্তু মঙ্গলবার জানা গেল, এটি সামান্য জ্বর নয়, ভাইরাস জ্বরও না; ডেঙ্গু জ্বর। এখন সাকিব হাসপাতালেই ভর্তি আছেন এবং তাঁর চিকিৎসা চলছে। এ জ্বরে ভোগায় সিরিজ আর খেলতে পারছেন না সাকিব। টিম ম্যানেজমেন্ট সূত্রে এমনই নিশ্চিত হওয়া গেল। ফিজিও বিভব সিং এ নিয়ে বলেছেন, ‘ব্লাড টেস্ট করা হয়েছে। ডেঙ্গু জ্বর হয়েছে তা নিশ্চিত হওয়া . . .