মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
টি২০ বিশ্বকাপ ক্রিকেটের উত্তাপ শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন টি২০ বিশ্বকাপের টিকেট দিয়েছেন। এর মধ্য দিয়েই মূলত বিশ্বকাপের দিনক্ষণ গণনা শুরু হয়ে গেছে। তবে রবিবার টি২০ বিশ্বকাপের ফিকশ্চার ঘোষণা হয়েছে। এদিন সবই ঠিক হয়েছে। আগামী বছর ১৬ মার্চ থেকে যে স্বল্প আসরের বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে বাংলাদেশ, সেখানে ঠিক নেই শুধু একটি স্থানে। টি২০ বিশ্বকাপে মহিলা ক্রিকেটারদের খেলা হবে কক্সবাজারে, এ আশ্বাস দেয়া হয়ে থাকলেও খেলা কক্সবাজারে হচ্ছে না। উইকেট প্রস্তুত না থাকায় মূলপর্বের ম্যাচ . . .
নেইমার বন্দনায় শত্রু-মিত্র সবাই
জাহিদুল আলম জয় ॥ গত কয়েক বছর ধরেই এল ক্লাসিকোতে সব আলো থাকে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দিকে। শনিবার রাতেও স্পটলাইট ছিল এই দুই মহা তারকার দিকে। তবে পার্শ্বচরিত্রে ছিলেন নেইমার ও গ্যারেথ বেল। দলবদলের ইতিহাসে সবচেয়ে দামি তারকা বেল ব্যর্থ হলেও সব আলো নিজের করে নিয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান এই সেনসেশন পরশু রাতে ন্যু ক্যাম্পে আরেকবার চিনিয়েছেন নিজের জাত। ক্যারিয়ারের প্রথম এল ক্লাসিকোতে তিনি ছিলেন সমহিমায় উজ্জ্বল। আর তাতেই ১৬৭তম লা লীগা এল ক্লাসিকোতে বার্সিলোনা ২-১ গোলে হারিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী . . .
সেরেনার আচরণে ক্ষুব্ধ জাঙ্কোভিচ!
স্পোর্টস রিপোর্টার ॥ ইস্তাম্বুলে মৌসুমের শেষ আসর ডব্লিউটিএ চ্যাম্পিয়নশিপসে ফাইনালে উঠেছেন বিশ্বের এক নম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। তিন সেটের এক দীর্ঘ লড়াইয়ে শেষ পর্যন্ত ৬-৪, ২-৬ ও ৬-৪ সেটে তিনি হারিয়েছেন সাবেক এক নম্বর সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচকে। ডব্লিউটিএ ট্যুরের মৌসুম শেষে শীর্ষ আট টেনিস তারকাকে নিয়ে এ আসর আয়োজিত হচ্ছে। তবে সেরেনার এমন দুর্দান্ত উর্ধগতি তাঁর ভক্ত-সমর্থকদের সন্তুষ্ট করতে পারলেও তাঁর ওপর নাখোশ জাঙ্কোভিচ। ২৮ বছর বয়সী এ সার্ব টেনিস তরুণী প্রশ্ন তুলেছেন সেরেনার খেলোয়াড়সুলভ . . .
মনের জোর বাড়ানোর তাগিদ মিসবাহর
পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ, ব্যাটিংয়ে স্মিথ (২৮১ রান) বোলিংয়ে আজমল (১২ উইকেট) সেরা, বুধবার শুরু পাঁচ ম্যাচের ওয়ানডে লড়াই
স্পোর্টস রিপোর্টার ॥ আবুধাবীর প্রথম টেস্ট জয়ের পর ‘এক নম্বর’ শক্তি প্রোটিয়াদের বাঁদর নাচ নাচানোর সুযোগ এসেছিল পাকিদের সামনে। কিন্তু দুবাইয়ের সিরিজ নির্ধারণী লড়াইয়ে ভরাডুবি হয় মিসবাহ-উল হকদের। প্রথম ইনিংসে ৯৯ রানে গুটিয়ে যাওয়া পাকিস্তান হারে ইনিংস ও ৯২ রানের বিশাল ব্যবধানে। আবুধাবীতে দুর্দান্ত দাপট দেখানো দলটি দুবাইয়ে পাত্তাই পায়নি। দিন পাঁচেকের ব্যবধানে একটা দলের এতটা দুর্দশা হয় কী করে? দলটা পাকিস্তান বলে অনেকেই বিষয়টিকে ‘আনপ্রেডিক্টেবল’ ও স্বাভাবিক বলবেন। তবে পাক সেনাপতি . . .
গালাতাসারারের প্রস্তাব দ্রগবাকে
স্পোর্টস রিপোর্টার ॥ দেড় বছরের চুক্তিতে গত জানুয়ারিতে গালাতারায়ে যোগ দেন আইভরিকোস্টের দিদিয়ের দ্রগবা। বয়স পয়ত্রিশকে ছাড়িয়ে গেলেও তুরস্কের এই ক্লাবে নিজের কারিকুরিও দেখিয়ে যাচ্ছেন সাবেক চেলসির এই তারকা ফুটবলার। তুরস্কের সুপার লীগে চলতি মৌসুমে ৯ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে চার বার বল জড়িয়েছেন তিনি। তাঁর এমন পারফর্মেন্সে ক্লাব কর্তৃপক্ষও তৃপ্ত। যে কারণে নতুন করে চুক্তিবদ্ধ হওয়ার প্রস্তাব দিয়েছে দিদিয়ের দ্রগবাকে। আর তুরস্কের এই ক্লাবটিতে থাকার জন্য দ্রগবা নিজেও নাকি আগ্রহ প্রকাশ করেছেন এই আইভরিয়ান। এই . . .
ক্রীড়াবিদদের পাশে প্রিন্স উইলিয়াম
স্পোর্টস রিপোর্টার ॥ অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে ইংলিশ ফুটবলের ১৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করল ইংল্যান্ড। গত শনিবার সেই অনুষ্ঠানেই খেলোয়াড়দের সমর্থন করার কথা বলেছেন ইংলিশ ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি প্রিন্স উইলিয়াম। এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের জাতীয় খেলোয়াড়রা হলেন কোটি কোটি তরুণের আদর্শ। আমার মনে হয় যারা খুবই চাপের মধ্যে আছেন এবং নানা বঞ্চনার শিকার হচ্ছেন তাদের আমাদের সমর্থন দেয়া প্রয়োজন। ভাল করার জন্য যেরকম অনুশীলন করার প্রয়োজন তার সুযোগ-সুবিধা দেয়া প্রয়োজন।’ এ সময় গ্রেট ব্রিটেনের এ্যাথলেটদের . . .
সাফল্য অক্ষুণœ রাখার চ্যালেঞ্জ বাংলাদেশের
মোঃ মামুন রশীদ ॥ বাংলাদেশ সফরে এর আগে দুবার টেস্ট সিরিজ খেলে নিউজিল্যান্ড ক্রিকেট দল জিতে ফিরেছিল। কিন্তু এবার আর সেটা হতে দেয়নি স্বাগতিক বাংলাদেশ। এ কারণে তিন বছর আগে বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফেরার দুঃসহ স্মৃতিটা মোচন করতে পারেনি কিউইরা। এবার আরও কঠিন চ্যালেঞ্জ তাদের জন্য। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-বাংলাদেশ। আর শুরু হয়ে যাবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরিসংখ্যানও বলছে টাইগারদের ঘরের মাঠে ওয়ানডেতে মোকাবেলা করা বেশ . . .
ক্লান্ত বেয়ার্নের বিশ্রাম প্রয়োজন ॥ কোচ গার্ডিওলা
জি এম. মোস্তফা ॥ জার্মান বুন্দেসলীগায় জয়ের ধারা অব্যাহত রেখেছে বেয়ার্ন মিউনিখ ও বরুসিয়া ডর্টমুন্ড। শনিবার গেল মৌসুমের শিরোপাজয়ী বেয়ার্ন মিউনিখ ৩-২ গোলে হারিয়েছে হার্থা বার্লিনকে। এ জয়ের ফলে টানা ৩৫ ম্যাচ জয়ের অবিশ্বাস্য এক রেকর্ড গড়েছে পেপ গার্ডিওলার দল। সেই সঙ্গে বুন্দেসলীগায় পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানটাও অক্ষুণœ রেখেছে গত মৌসুমের চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখ। আর দুইয়ে থাকা বরুসিয়া ডর্টমুন্ডও পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেছে। নগরপ্রতিদ্বন্দ্বী শালকে জিরো ফোরকে ৩-১ গোলে হারিয়ে গত মধুর প্রতিশোধটাও . . .
সুয়ারেজের হ্যাটট্রিকে লিভারপুলের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে জয়ে ফিরেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। শনিবার অনুষ্ঠিত ম্যাচে দুবার পিছিয়ে পড়েও আসরের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানইউ ৩-২ গোলে পরাজিত করে স্টোক সিটিকে। উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজের হ্যাটট্রিকে লিভারপুল ৪-১ গোলে উড়িয়ে দেয় ওয়েস্ট ব্রুমউইচকে। পরশুর অন্যান্য ম্যাচে এভারটন ২-০ গোলে এ্যাস্টন ভিলাকে ও সাউদাম্পটন একই ব্যবধানে হারিয়ে দেয় ফুলহ্যামকে। নরউইচ সিটি ও কার্ডিফ সিটির মধ্যকার অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। লিভারপুল, ম্যানইউর জয়ের রাতে পূর্ণ পয়েন্ট . . .
ভেরোনাকে হারিয়ে সিরি-এতে জয়ে ফিরল ইন্টার মিলান
স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরি-এ লীগে জয়ের দেখা পেয়েছে ইন্টার মিলান। তিন ম্যাচ পর শনিবার হেলাস ভেরোনাকে ৪-২ গোলে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করে ওয়াল্টার মাজ্জারির দল। নিজেদের মাঠ সান সিরোতে প্রথমার্ধের শুরুতেই এগিয়ে যায় ইন্টার মিলান। নবম মিনিটে প্রতিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্বাগতিক ইন্টার। তিন মিনিট পর আবারও গোলের দেখা পায় স্বাগতিকরা। এবার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ইন্টারের আর্জেন্টিনার স্ট্রাইকার রদ্রিগো পালাসিও। ৩২ মিনিটে প্রথম গোলের দেখা পায় সফরকারী ভেরোনা। দুর্দান্ত এক গোল . . .
আউট শফিউল, ইন আল আমিন
স্পোর্টস রিপোর্টার ॥ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ সামনে রেখে সকালে নিউজিল্যান্ড দল হোটেলেই জিম করে সময় কাটিয়েছে। বিকেলে যেই বাংলাদেশ দল অনুশীলনে নামল একটি দুঃসংবাদ ঘিরে ধরল। পেসার শফিউল ইসলাম ইনজুরিতে পড়ে গেলেন। অনুশীলনে বল করতে গিয়ে ডান পায়ের গোড়ালিতে ব্যথা পেয়েছেন শফিউল। এ জন্য সিরিজ থেকেই তাঁকে সরিয়ে নেয়া হয়েছে। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজ ঘোষণা হয়েছে। শফিউল ছিলেন ওয়ানডে সিরিজে। কিন্তু ইনজুরি তাঁকে ওয়ানডে সিরিজ খেলতে দিল না। তাঁর পরিবর্তে আল আমিন ওয়ানডে স্কোয়াডে সুযোগ পেয়ে গেছেন। অনুশীলন করার আগে . . .
স্মিথের সন্তোষ
স্পোর্টস রিপোর্টার ॥ দুবাই টেস্ট জিতে সিরিজ বাঁচিয়েছে দক্ষিণ আফ্রিকা। সঙ্গে গৌরবের এক ধারাও অব্যাহত থাকল প্রোটিয়াদের। গত সাত বছরে দেশের বাইরে টেস্ট সিরিজে হারেনি বর্তমান র‌্যাঙ্কিংয়ের এক নম্বর এ দলটি! ২০০৬ সালে শ্রীলঙ্কায় সর্বশেষ মাথা নুইয়েছিল। এরপর কেবল জয়, ড্র, আর জয়। ক্রিকেটের কুলীন আঙ্গিনায় সাফল্যের পর সাফল্য। আরব আমিরাতে আবুধাবীর প্রথম টেস্টে পাকিস্তানের কাছে হারের পর শঙ্কা ছিল সেই ধারায় ছেদ পড়ার। কিন্তু সিরিজ নির্ধারণী দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ৯২ রানের বিশাল জয়ে সাফল্য-ধারা অব্যাহত রাখে . . .
শচীনের শেষ অজয় জাদেজার শুরু!
রঞ্জিতে অন্যরকম এক আবেগের ম্যাচে নন্দিত-নিন্দিত দুই তারকা
স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাইয়ের হয়ে জীবনের শেষ প্রথম শ্রেণীর ম্যাচ খেলছেন ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকর। ভারতের রোহাতকের বংশীলাল স্টেডিয়ামে রবিবার শুরু হয়েছে অনেক আবেগের এ আয়োজন। ম্যাচটি আলোচনায় আরও একটি কারণে। প্রতিপক্ষ হরিয়ানার হয়ে দীর্ঘদিন পর প্রতিযোগিতামূলক প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রত্যাবর্তন করেছেন অজয় জাদেজা! হ্যাঁ, নব্বইয়ের দশকে ভারতের আন্তর্জাতিক ম্যাচে সদা হাস্যোজ্জ্বল দেখা যেত সেই জাদেজাকে। এখন জাদেজা বলতে সবাই রবীন্দ্র জাদেজাকেই বোঝেন। রিপোর্টের শিরোনামে তাই ‘জাদেজা’ পরিবর্তে . . .
প্রথম দুই ওয়ানডে খেলা হচ্ছে না স্টেইনের
স্পোর্টস রিপোর্টার ॥ দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে ৮ উইকেট শিকার করেছেন দক্ষিণ আফ্রিকার নির্ভরযোগ্য পেসার ডেল স্টেইন। বিশ্বের এক নম্বর এ টেস্ট বোলার হ্যামস্ট্রিং ইনজুরি নিয়েও দ্বিতীয় টেস্টে খেলেছেন। তবে এখন দক্ষিণ আফ্রিকা চাচ্ছে ৩০ বছর বয়সী স্টেইনকে কিছুটা বিশ্রাম দিতে। আর সে কারণেই পাকিস্তানের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে খেলাতে চাইছে না তারা। রবিবার এমন তথ্য জানিয়েছে প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট। শারজায় বুধবার প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ওয়ানডে দুবাইয়ে শুক্রবার। . . .