মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ অক্টোবর ২০১৩, ১২ কার্তিক ১৪২০
টাইগারদের লক্ষ্য ওয়ানডে সিরিজ জয়
মিথুন আশরাফ ॥ ড্যানিয়েল ভেট্টোরি নেই। নিউজিল্যান্ডের স্পিন শক্তিও নেই। এ শক্তি ছাড়া নিউজিল্যান্ডও যেন দুর্বল দল! এ দলের বিরুদ্ধে বাংলাদেশ দুই ম্যাচের টেস্ট সিরিজ ০-০ ব্যবধানে ড্র করে ফেলেছে। এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নামার পালা। মঙ্গলবার প্রথম ওয়ানডে, বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডে ও ৩ নবেম্বর তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এ সিরিজ বাংলাদেশ জেতার আশা করছে। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীমই টেস্ট সিরিজ শেষে এমন আশার কথা জানিয়েছেন। বলেছেন, ‘আমরা সিরিজ জিততে চাই।’ অবশ্য এ বক্তব্য নিউজিল্যান্ডকে . . .
ইতিহাস গড়ে সেমিতে লি না, সঙ্গে ইরানি ও কেভিতোভা
স্পোর্টস রিপোর্টার ॥ তুরস্কের ইস্তাম্বুলে চলমান মহিলাদের মৌসুম শেষের টেনিস আসর ‘ডব্লিউটিএ ট্যুর চ্যাম্পিয়নশিপে’ চতুর্থ দিনের খেলায় জয় পেয়েছেন চতুর্থ বাছাই চীনের লি না, পঞ্চম বাছাই চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা এবং ষষ্ঠ বাছাই ইতালির সারা ইরানি। হেরে গেছেন দুই সাবেক র‌্যাঙ্কিংসেরা বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচ। এই জয়ে সেমিতে পৌঁছে গেলেন লি না, কেভিতোভা এবং জাঙ্কোভিচ। শেষের জন হারলেও পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকায় শেষ চারে নাম লেখাতে সক্ষম হন। ডব্লিউটিএ . . .
চেলসি-ম্যানচেস্টার সিটি মুখোমুখি আজ
দৃষ্টি সবার স্ট্যামফোর্ড ব্রিজে, মরিনহোর ‘মাইন্ড গেমে’ সতর্ক পেলিগ্রিনি
জিএম. মোস্তফা ॥ নিজেদের আধিপত্য বজায় রাখার লক্ষ্য নিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগের দুই জায়ান্ট চেলসি ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হচ্ছে আজ। স্ট্যামফোর্ড ব্রিজে ম্যানচেস্টার সিটিকে আতিথ্য দেবে চেলসি। এ ম্যাচের মাধ্যমে প্রিমিয়ার লীগে প্রথমবারের মতো একে অপরের মুখোমুখি হচ্ছে দুই ক্লাবের দুই কোচ জোশে মরিনহো এবং ম্যানুয়েল পেলেগ্রিনি। তবে স্প্যানিশ লা লীগাতে তাঁরা একে অন্যের খুব পরিচিত। কেননা তিন বছর আগে এই পেলেগ্রিনির উত্তরসূরি হিসেবেই যে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে জায়গা পেয়েছিলেন জোশে মরিনহো। রিয়াল ছেড়ে . . .
ব্যাট-বলের নৈপুণ্যে কিউইদের চেয়ে এগিয়ে টাইগাররা
অনেক অর্জনে টেস্ট সিরিজ শেষ করল বাংলাদেশ
মোঃ মামুন রশীদ ॥ অবস্থা যে পাল্টেছে তা আগে থেকেই দাবি করে আসছিলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম। তবে সর্বশেষ টেস্ট সিরিজে গত মে মাসে জিম্বাবুইয়ে সফরে গিয়ে প্রথম টেস্টে হেরে পরবর্তীতে ১-১ ব্যবধানে ড্র নিয়ে ফেরা দলটিকে নিয়ে খুব বেশি আস্থা পাওয়া যাচ্ছিল না। তবে পরিবর্তনের ছোঁয়া দেখা গেছে এক বছর আগেই সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকেই। সে ধারাবাহিকতায় গত মার্চে শ্রীলঙ্কা সফরে এক টেস্ট ড্র করে বাংলাদেশ। সে কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটা আশঙ্কা ছিল সবার মনে। তা ছাড়া টেস্ট আঙ্গিনায় . . .
ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ বরাবরের মতো এবারও ফেডারেশন কাপ দিয়েই মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবলের আসর। তবে পূর্ব নির্ধারিত ৩ নবেম্বরের পরিবর্তে ৪ নবেম্বর থেকে। এ বিষয়ে শনিবার বাফুফে প্রফেশনাল ফুটবল লীগ কমিটির সভা অনুষ্ঠিত হয় বাফুফে ভবনে। এতে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। সভায় সর্বসম্মতিক্রমে যে চারটি বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়, তার তিনটিই ছিল ফেডারেশন কাপ সংক্রান্ত। এগুলো হলোÑ আগামী ৪ নবেম্বর থেকে ‘ফেডারেশন কাপ’-এর খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী . . .
হিরা-প্রেননয়ের লক্ষ্য পদক
যুব অলিম্পিক গেমসের বাছাইপর্বে দুই নবাগত বাংলাদেশী আরচার
রুমেল খান ॥ অভিজ্ঞতা নিয়ে কেউ জন্মগ্রহণ করে না। অভিজ্ঞতা অর্জন করতে হলে, সাফল্যের চূড়ায় পৌঁছতে হলে কিংবা অভীষ্ট লক্ষ্যের পানে উপনীত হতে হলে চাই ইচ্ছাশক্তি, পরিকল্পনা, সুযোগ, অনুশীলন এবং ভাগ্যের পরশ। হিরা মনি এবং প্রেননয় মুরং হচ্ছে তেমনই দুই আরচার, যাদের অভিজ্ঞতার ভা-ার বলতে গেলে সামান্যই। তারপরও বাংলাদেশ আরচারি ফেডারেশন তাদের ওপর আস্থা রেখেছে। তাদের যথাসম্ভব সুযোগ-সুবিধা দিয়ে গড়ে তুলতে চায় ভবিষ্যতের সফল আরচার হিসেবে। সে জন্য প্রেক্ষাপট হিসেবে বেছে নেয়া হয়েছে আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হওয়া যুব অলিম্পিক . . .
প্রিমিয়ার লীগে আয়েশি জয় আর্সেনালের
স্পোর্টস রিপোর্টার ॥ প্রিমিয়ার লীগ কিংবা চ্যাম্পিয়ন্স লীগ। প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামা মানেই যেন জয়টাকে প্রায় রীতিতেই পরিণত করেছিল আর্সেন ওয়েঙ্গারের আর্সেনাল। অবশেষে গেল সপ্তাহে তাদের সেই জয়রথকে থামিয়ে দেয় জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড। ইউরোপসেরার লড়াইয়ে ডর্টমুন্ড ২-১ গোলে আর্সেনালকে হারিয়ে এ্যামিরেটস স্টেডিয়াম থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে যায়। তবে সেই হারের বেদনা কাটিয়ে চেনারূপে ফিরতে বেশিক্ষণ সময় নেয়নি গানাররা। শনিবার ইংলিশ প্রিমিয়ার লীগে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা ২-০ গোলে জয় তুলে নেয় ক্রিস্টাল . . .
দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হার পাকিস্তানের
স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র ৯৯ রানে অলআউট হওয়ায় কার্যত প্রথম ইনিংসেই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল পাকিস্তান। শেষ পর্যন্ত হলোও তাই, ৭ উইকেটে প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকা মিসবাহ-উল-হকের দল সিরিজ-নির্ধারণী দ্বিতীয় ম্যাচে হারল ইনিংস ও ৯২ রানের বিশাল ব্যবধানে। ৪১৮ রানে পিছিয়ে থেকে শুরু করা পাকিরা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ৩২৬ রানে। ব্যবধান কমাতে আসাদ শফিকের ১৩০ রানের ইনিংসটিও যথেষ্ট ছিল না! প্রথম ইনিংসে ৫১৭ রানের পাহাড় গড়ে জয়ের পথ প্রশস্ত করে রাখে দক্ষিণ আফ্রিকা। ম্যারাথন এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচসেরা হন . . .