মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৩ অক্টোবর ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০
সোহাগের পাটকেল কিউই বোলারদের
ক্যারিয়ারে প্রথম টেস্ট শতক, নবম উইকেটে রবিউলের সঙ্গে শতরানের জুটি
মোঃ মামুন রশীদ ॥ জবাবটা একেবারে জুতসই হয়েছে। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে বাংলাদেশ বোলারদের হতাশায় পুড়তে হয়েছিল শেষ উইকেটের দীর্ঘক্ষণ টিকে থাকার কারণে। একই ভোগান্তি তাদেরও উপহার দিয়েছেন বাংলাদেশের দুই টেলএন্ডার সোহাগ গাজী ও পেসার রবিউল ইসলাম। আট নম্বরে নেমে নিউজিল্যান্ডের ব্র্যাডলি জন (বিজে) ওয়াটলিং করেছিলেন শতক। ইটটি মারলে পাটকেলটি খেতে হয়-এটি যে চিরন্তন সত্য সেটা আরেকবার প্রমাণ হলো। এমনটা হাড়ে হাড়েই প্রথম টেস্টের চতুর্থ দিনে টের পেয়েছে ব্রেন্ডন ম্যাককালাম বাহিনী। ঠিক আট নম্বরে নেমেই শতক হাঁকিয়েছেন . . .
১৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে কলম্বিয়া
ফ্যালকাওয়ের জোড়া পেনাল্টি গোল
স্পোর্টস রিপোর্টার ॥ অলৌকিক না বলে উপায় কি! ম্যাচ শুরুর ২৯ মিনিটের মধ্যে বার্সিলোনা তারকা এ্যালেক্সিস সানচেজের জোড়া ও আর্তুরো ভিদালের গোলে চিলি এগিয়ে যায় ৩-০ গোলে। অথচ বিরতির পর হঠাৎ করেই চিত্রনাট্যের পরিবর্তন। ৬৬ মিনিটে কার্লোস কারমোনা লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় চিলি। সুযোগটা ভালমতোই কাজে লাগায় স্বাগতিক কলম্বিয়া। মাত্র ১৫ মিনিটের মধ্যে তিন গোল পরিশোধ করে ৩-৩ গোলে ম্যাচ সমতাবস্থায় শেষ করে তারা। এতে মূল অবদান তারকা স্ট্রাইকার রাদামেল ফ্যালকাওয়ের। তিনি জোড়া গোল করেন দুটি পেনাল্টি থেকে। আর . . .
ড্রর পথে সাগরিকা টেস্ট!
ঘূর্ণিঝড় পাইলিনের কারণে বৃষ্টি, ১৯ ওভার বাকি থাকতে চতুর্থ দিনের খেলা শেষ
মিথুন আশরাফ ॥ মমিনুল হকের ১৮১ রানের পর সোহাগ গাজীর অপরাজিত ১০১ রানের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট ড্রর পথেই এগিয়ে যাচ্ছে। আজ ম্যাচের পঞ্চম ও শেষ দিন। এর আগে নিউজিল্যান্ড ৮৫ রানে এগিয়ে রয়েছে। এখনও দুই দলের দুই ইনিংসই বাকি আছে। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৪৬৯ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০১ রান করেছে। প্রথম ইনিংসেই এগিয়ে গেছে ৩২ রানে। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয়বারের মতো লিড নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে নিউজিল্যান্ড ১ উইকেটে . . .
মায়ের জন্য মুম্বাইয়ে খেলতে চান শচীন
স্পোর্টস রিপোর্টার ॥ নিজ মুখে ঘোষণা দেয়ায় অবসর নিয়ে আলোচনা বন্ধ হয়েছে। তবে ভারতীয় ক্রিকেটের অধিশ্বর শচীন তাঁর বিদায়ী ২০০তম টেস্ট ম্যাচটি কোথায় খেলবেন, এ নিয়ে গুঞ্জন-রহস্যের শেষ নেই। কেউ বলছেন কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনে, কেউ চাইছেন গুজরাটের মোতেরা স্টেডিয়ামে। এবার ভেন্যু নির্বাচন নিয়েও জল্পনার অবসান হতে চলেছে। দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ভাষ্যমতে, শচীন তাঁর বিদায়ী ম্যাচ খেলতে চান মুম্বাইয়ে। সেটি জন্মভূমির আবেগ থেকে নয়, মায়ের জন্য। বিখ্যাত সন্তানের শেষ ম্যাচ মাঠে বসে দেখতে চান গর্বিত মা রজনী . . .
মেক্সিকোর স্বপ্ন বাঁচিয়ে রাখলেন জিমেনেজ
স্পোর্টস রিপোর্টার ॥ পানামার বিপক্ষে শেষ মুহূর্তে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোল করে মেক্সিকোর বিশ্বকাপে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলেন রাউল আলোনসো জিমেনেজ। শুক্রবার আজটেকা স্টেডিয়ামে তাঁর এই গোলের সৌজন্যেই শেষ পর্যন্ত ২-১ গোলে পরাজয়ের স্বাদ পায় সফরকারী পানামা। গোল করার মাত্র দুই মিনিট আগে মিডফিল্ডার জাভালার পরিবর্তে খেলতে নেমেছিলেন জিমেনেজ। মেক্সিকোকে দারুণ এক জয় উপহার দিয়ে আত্মবিশ্বাসী জিমেনেজ বলেন, ‘আমার জন্য এই ম্যাচে মাঠে নামাটাই গুরুত্বপূর্ণ ছিল। আর দুর্দান্ত গোলের মাধ্যমে ম্যাচের পার্থক্য . . .
সুইজারল্যান্ড, ইতালি, বেলজিয়াম, হল্যান্ড ও জার্মানি মূলপর্বে
স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিল বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল ইউরোপের পাঁচটি দেশ। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির সঙ্গে এই তালিকায় রয়েছে জার্মানি, সুইজারল্যান্ড, বেলজিয়াম ও ২০১০ বিশ্বকাপের রানারআপ হল্যান্ড। শুক্রবার বাছাইপর্বের ম্যাচ শেষে আগামী বছরের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। ব্রাজিলের ২০১৪ বিশ্বকাপে ৩২ দলের সঙ্গে যোগ দেয়ার দ্বারপ্রান্তে রয়েছে শক্তিশালী ইংল্যান্ড, রাশিয়া, হারজেগোভিনা এবং বর্তমান চ্যাম্পিয়ন স্পেনও। শুক্রবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষে ইউরোপের প্রথম দুই দেশ হিসেবে . . .
ভারত-অস্ট্রেলিয়া প্রথম ওয়ানডে আজ
স্পোর্টস রিপোর্টার ॥ দুই দিন আগেও আন্তর্জাতিক ক্রিকেটে চলমান আর সব আয়োজন ছাপিয়ে আলোচনার শীর্ষে ছিল ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার স্বল্পদৈর্ঘীয় লড়াই। শচীনের অবসরের ঘোষণায় সব থমকে গেছে। ক্রিকেট-দেবতার বিদায় ঘিরে মূহ্যমান দেড় শ’ কোটি ভারতবাসী। ব্যথাতুর হৃদয়ে বেইলিদের নিয়ে ভাবার ফুসরত কই? বড় অসময়ে ভারতে এসেছেন বলে তরুণ অসি সেনাপতি জর্জ বেইলি তাই আফসোস করতে পারেন! গ্রেট শচীনের ওপর থেকে ক্রিকেটামোদীদের দৃষ্টি মাঠে ফেরাতে হলে অসাধারণ কিছু করতে হবে তাঁর দলকে। ধাপাধাপ দুই-তিন ম্যাচে উড়িয়ে দিতে হবে ধোনিদের- . . .
এবার নির্বাচিত হয়ে সভাপতির আসনে পাপন
স্পোর্টস রিপোর্টার ॥ একসঙ্গে দু’রকম রেকর্ড গড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি হলেন নাজমুল হাসান পাপন। প্রথমটি, প্রথমবারের মতো নির্বাচিত সভাপতি হলেন পাপন। দ্বিতীয়টি, প্রথমবারের মতো কেউ দুবার সভাপতির আসনে আসীন হলেন। কারন সর্বশেষ অস্থায়ী কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন তিনি । আবার শনিবার পরিচালকদের কণ্ঠ ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হলেন। বিসিবির ১৫তম সভাপতিও এখন তিনি। আজ আনুষ্ঠানিকভাবে সভাপতির যাত্রা শুরু হবে। সকালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অস্থায়ী কমিটির সদস্যরা . . .
খেলোয়াড় তৈরিতে ফেডারেশনের অবদানই বেশি ॥ খাজা
স্পোর্টস রিপোর্টার ॥ ‘ধ্বংস নয়, বরং খেলোয়াড় সৃষ্টিতেই সবচেয়ে বেশি অবদান রাখে হকি ফেডারেশন। ট্যালেন্ট হান্ট, স্কুল হকি ও বয়সভিত্তিক টুর্নামেন্টগুলো আয়োজন করে সেখান থেকে খেলোয়াড় বাছাই করে ফেডারেশন জাতীয় দল গঠন করে। জিমিরা তো এভাবেই জাতীয় দলের প্লেয়ার হয়েছে। অথচ সে বলেছে ফেডারেশন নাকি সৃষ্টি নয়, খেলোয়াড় ধ্বংস করছে! জিমির এসব কথার কোন ভিত্তিই নেই।’ শনিবার বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ্ জনকণ্ঠকে দেয়া এক সাক্ষাতকারে এমনটাই বলেন। সম্প্রতি তদন্ত কমিটির রিপোর্টের আলোকে . . .