মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ জানুয়ারী ২০১৩, ২৯ পৌষ ১৪১৯
মধ্যাঞ্চলের সঙ্গে ফাইনালে গেল উত্তরাঞ্চল
বিসিএল লংগারভার্সন ক্রিকেট, দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলের বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন মধ্যাঞ্চল আগেই বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) লংগারভার্সন ক্রিকেটের প্রথম আসরের ফাইনালে খেলা নিশ্চিত করে নিয়েছিল। এবার বিসিবি উত্তরাঞ্চলও শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করেছে। শুক্রবার মিরপুরে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলকে ১৭০ রানে হারিয়ে উত্তরাঞ্চল ফাইনালে চলে যায়। আর বগুড়ায় ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের বিরুদ্ধে মধ্যাঞ্চলের ম্যাচটি নিষ্প্রাণ ড্র হয়। ফলে বোনাস পয়েন্টসহ সবচেয়ে বেশি ১৩ পয়েন্ট নিয়ে মধ্যাঞ্চল ও ১২ পয়েন্ট নিয়ে উত্তরাঞ্চল ফাইনালে খেলবে। আর দক্ষিণাঞ্চল ১০ . . .
রাদওয়ানাস্কার আরেকটি শিরোপা
স্পোর্টস রিপোর্টার ॥ ১৪ জানুয়ারি থেকে মেলবোর্নে শুরু হতে যাচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডসøাম টেনিস আসর ‘অস্ট্রেলিয়ান ওপেন।’ এ আসরের আগে একাধিক গা-গরমের টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। অস্ট্রেলিয়ান ওপেনের জন্য প্রস্তুতি নিতে এসব টুর্নামেন্টে অংশ নেন অনেক তারকাই। স্বাভাবিকভাবেই অনেকেই চ্যাম্পিয়ন হয়েছেন, কিন্তু দুটি শিরোপা জিততে পারেননি কেউই। শুধু একজন ছাড়া। তিনি এ্যাগনিয়েস্কা রাদওয়ানাস্কা। নিউজিল্যান্ডের অকল্যান্ডে অনুষ্ঠিত মেয়েদের হার্ডকোর্ট সারফেসের টেনিস আসর ‘এএসবি ক্লাসিক’-এ . . .
হিউজেস-বেইলিময় জয় অস্ট্রেলিয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ দলে ফিরেছেন স্বল্পদৈর্ঘ্যরে দুরন্ত দুই তারকা লাসিথ মালিঙ্গা ও অজন্তা মেন্ডিস। ছিল অস্ট্রেলিয়ায় আগের শেষ সফরের ওয়ানডে সাফল্যের স্মৃতি। সঙ্গে পয়মন্ত এ্যাডিলেডÑ কিন্তু এতসব প্রেরণার কিছুই অসিদের হাত থেকে বাঁচাতে পারল না সফরকারীদের। টেস্টের মতো ওয়ানডেতেও মাহেলাদের শুরুটা হলো হার দিয়ে! অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডের পাতায় স্থান করে নেয়া তরুণ ফিল ফিলিপ হিউজেসের সেঞ্চুরি ও দুই পেসার ক্লিন্ট ম্যাকেই-মিচেল জনসনের দুরন্ত বোলিংয়ের ওপর ভার করে প্রথম ওয়ানডেতে ১০৭ রানের বিশাল জয় . . .
ট্রিপল না হওয়ায় খুবই কষ্ট পেয়েছি ॥ মার্শাল আইয়ুব
শাকিল আহমেদ মিরাজ ॥ বৃহস্পতিবার বাংলাদেশের অগণিত ক্রিকেটপাগল মানুষের আগ্রহের কেন্দ্রে ছিল বগুড়া। সবাই তাকিয়ে ছিলেন বিসিএলে (বাংলাদেশ ক্রিকেট লীগ) সেন্ট্রাল জোনের হয়ে মার্শাল আইয়ুব ও মেহরাব হোসেন জুনিয়র নামের দুই তরুণের ব্যাটের দিকে! পঁয়তাল্লিশ বছরের রেকর্ডভাঙ্গা হীম শীতল দিনটিও ক্রিকেটীয় উষ্ণতায় ভরিয়ে দিতে শহীদ চান্দু স্টেডিয়াম ছিল প্রস্তুত। যেখানে বাংলাদেশ তো বটেই, ছিল প্রথম শ্রেণীর ইতিহাসের বিশ্ব মানচিত্রটা বদলে দেয়ার হাতছানি! কিন্তু হলো না। ২৬টি রানের জন্যে প্রথম শ্রেণীর রেকর্ড জুটিতে সবার ওপরে . . .
শেষ আটে অপ্রতিরোধ্য বার্সিলোনা
মেসিকে ছাড়াই কর্ডোবার বিরুদ্ধে বিশাল জয়, কোয়ার্টার ফাইনালে মুখোমুখি বার্সিলোনা-মালাগা
স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসিসহ শীর্ষ চার তারকাকে ছাড়াই স্প্যানিশ কোপা ডেল রে’র ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বার্সিলোনা। বৃহস্পতিবার রাতে প্রি-কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে ঘরের মাঠে বার্সিলোনা ৫-০ গোলে পরাজিত করে দ্বিতীয় বিভাগের দল কর্ডোবা সিএফকে। স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেন ডেভিড ভিয়া ও এ্যালেক্সিস সানচেজ। অন্য গোলটি করেন থিয়াগো আলকানটারা। এর আগে প্রথম লেগের ম্যাচে ক্যাটালান শিবির জয় পেয়েছিল ২-০ গোলে। সবমিলিয়ে দুই লেগ মিলিয়ে ৭-০ গোলের জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে টিটো ভিলানোভার . . .
মরিনহোকে ভুল প্রমাণ করতে দৃঢ়প্রতিজ্ঞ ক্যাসিয়াস
স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতি মালাগার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের অধিনায়ক ইকার ক্যাসিয়াসকে বসিয়ে রেখেছিলেন কোচ জোশে মরিনহো। ওই ম্যাচটি হেরে যায় রিয়াল। এরপর রিয়েল সোসিওদাদের বিরুদ্ধেও সাইড বেঞ্চে বসতে হয়েছিল ক্যাসিয়াসকে। তবে পরে মাঠে নামেন গোলরক্ষণের কাজে। শেষপর্যন্ত ম্যাচটিতে জয় পায় রিয়াল। এমনটা মানতে পারছেন না ক্যাসিয়াস। ৩১ বছর বয়সী এ গোলরক্ষক এখন মরিয়া এবং দৃঢ়প্রতিজ্ঞ মরিনহোর সিদ্ধান্তকে ভুল প্রমাণ করার জন্য। গত রবিবার সোসিওদাদের বিরুদ্ধে ম্যাচটিতে ক্যাসিয়াসের বদলে এ্যান্টোনিও এ্যাডানকে গোল রক্ষণের . . .
সিদ্ধান্তে অনড় নেইমার
স্পোর্টস রিপোর্টার ॥ দু’দিন আগেই দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি পেয়েছেন নেইমার। আগে থেকেই ব্রাজিলিয়ান এ তরুণ স্ট্রাইকারের প্রতি বাড়তি মনোযোগ ছিল বিশ্বের নামীদামী ক্লাবগুলোর। এবার সেটা আরও বেড়ে যাবে এটাই স্বাভাবিক। কিন্তু আগ্রহী ক্লাবগুলোর জন্য দুঃসংবাদ হচ্ছে নেইমার নিজেই জানিয়েছেন তিনি ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত সান্তোসেই থাকছেন। যদিও ২০ বছর বয়সী নেইমারকে নেয়ার জন্য স্প্যানিশ ক্লাব বার্সিলোনা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং তাদের পাশাপাশি রিয়াল মাদ্রিদ, চেলসি এবং ম্যানচেস্টার . . .
রোমাঞ্চিত লি না
স্পোর্টস রিপোর্টার ॥ চীনা তারকা টেনিস খেলোয়াড় লি না রোমাঞ্চিত বোধ করছেন। কারণ, আগামী বছরের সেপ্টেম্বরে নিজের হোমটাউন উহানে অনুষ্ঠিত হবে ডব্লিউটিএ ট্যুর চ্যাম্পিয়নশিপ টেনিস টুর্নামেন্ট। ২০১১ সালের ফ্রেঞ্চ ওপেনের শিরোপাধারী লি নার শহর হচ্ছে চীনের পশ্চিমাঞ্চলে। এ শহরে ১০ মিলিয়ন লোকের বসবাস। ‘এটা আমার জন্য বিশেষ এক শহর। আমি এখানে জন্মেছি এবং বেড় হয়েছি। অনেক স্মৃতি জড়িয়ে আছে আমার এ শহরের সঙ্গে। উহানে আমার অনেক বন্ধু আছে, যারা আমাকে ইতোমধ্যেই বলেছে ডব্লিউটিএ চ্যাম্পিয়নশিপে আমার খেলা দেখতে তারা অবশ্যই . . .
আলোচনা শেষ, আজ চুক্তি স্বাক্ষরের পালা
স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার এসেছেন বাংলাদেশে। নিজ দেশ হল্যান্ডে ফিরে যাবেন শনিবার। অথচ গতকাল পর্যন্ত দুই ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ এবং রেনে কোস্টারের সঙ্গে চুক্তি হয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের। তবে শেষ পর্যন্ত আশার আলো জ্বলেছে। বাফুফে সূত্রে জানা গেছে, দুই কোচের সঙ্গে আলোচনা অনেকটাই ফলপ্রসূ হয়েছে। আজ (শনিবার) রাতে নিজ দেশে ফিরে যাওয়ার আগে সেটার চূড়ান্ত রূপ দিয়ে যাবেন তাঁরা। অর্থাৎ ক্রুইফ-কোস্টারের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে বাফুফের। দুপুর ২টায় বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। . . .
পাক ক্রিকেটারদের খেলতে ছাড় দেবে না পিসিবি
বিপিএল, জাকা আশরাফের হুমকি, পাক ক্রিকেটারদের পেতে হলে বিসিবিকে পাকিস্তান সফরে রাজি হতে হবে
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মাসের ঠিক এ সময়টাতেই প্রস্তাবিত পাকিস্তান সফর স্থগিত করে দিয়ে-ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। ওই সময় তিনি জানিয়েছিলেন নিরাপত্তা আশঙ্কার কারণে আপাতত পাক সফর স্থগিত হলেও পুরোপুরি বাতিল করা হয়নি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে দেয়া পূর্ব প্রতিশ্রুতি রক্ষার জন্য বিসিবি যে কোন সময় পরিস্থিতির উন্নতি ঘটলে বাংলাদেশ দলকে পাকিস্তান সফরে পাঠাবে। কিন্তু পাপনের এমন ঘোষণার পর পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ এই বিষয়ে কঠিন প্রতিক্রিয়া ব্যক্ত করেন। . . .
রাসেল-জামাল ম্যাচ ড্র
স্পোর্টস রিপোর্টার ॥ দুই ভাইয়ের খেলায় কেউ জিতেনি। গ্রামীণফোন বাংলাদেশ প্রিমিয়ার লীগে দুই ফেবারিট শেখ রাসেল ও শেখ জামাল শুক্রবার পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে। প্রথমার্ধে শেখ জামাল বল দখলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে একচেটিয়া খেলেছে শেখ রাসেলই। তবে প্রতিপক্ষের রক্ষণাত্মক খেলায় তেমন একটা সুবিধা করতে পারেনি। সাত ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করল শেখ জামাল। সমান ম্যাচে শেখ রাসেল ১৬ পয়েন্ট নিয়ে আবাহনীর সঙ্গে যৌথভাবে থাকল দ্বিতীয়তে। ধারে ও ভারে দুই দলের কাউকে খাটো করে দেখার উপায় নেই। প্রথম লেগে . . .
জয়ে শুরু ইংল্যান্ডের
স্পোর্টস রিপোর্টার ॥ ৩২৬ রান করে জিততে হলে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের অতীত রেকর্ড স্পর্শ করতে হতো ভারতকে। ঘরের মাটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আশা জাগিয়েও শেষপর্যন্ত সেটি পারল না মহেন্দ্র সিং ধোনির দল। হেরে গেল মাত্র ৯ রানে। পাশাপাশি ক্লোজ ম্যাচে দারুণ এক জয়ে টেস্ট সাফল্যের ধারা অব্যাহত রেখে ওয়ানডেতে ১-০তে এগিয়ে গেল সফরকারী ইংলিশরা। এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সৌরাষ্ট্র ক্রিকেট এ্যাসোসিয়েশন মাঠেরÑ যেখানে আগে ব্যাট করে মনোমুগ্ধকর ব্যাটিংয়ের প্রদর্শনীতে ৩২৫ . . .
রেফারিংয়ে ক্ষুব্ধ কোচ মারুফ
স্পোর্টস রিপোর্টার ॥ দুই বড় দলের লড়াইয়ে এদিন আলোচনার বিষয় ছিল রেফারির মান নিয়ে। যদিও এক দলের কোন অভিযোগ নেই। শেখ জামাল কোচ জোসেফ আফুসি ম্যাচ নিয়ে সন্তোষ প্রকাশ করলেও সন্তুষ্ট নন শেখ রাসেল কোচ মারুফুল হক। বরং তিনি রেফারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এর যৌক্তিক কারণও তুলে ধরলেন, ‘কারণে-অকারণে এত ঘন ঘন বাঁশি বাজালে খেলা হয় কীভাবে? প্রতিপক্ষের গিনির মিডফিল্ডার মোহাম্মদ কন্টে ফাউল করেছেন একাধিকবার। সে চারবার লালকার্ড পাওয়ার অপরাধ করেছে। কিন্তু রেফারি তৈয়ব হাসান প্রতিবারই তা . . .
শিরোপাস্বপ্ন রোনাল্ডোর
স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষ দুই ম্যাচে করেছেন পাঁচ গোল। লা লীগায় রিয়াল সোসিডাডের বিরুদ্ধে জোড়া গোলের পর কোপা দেল রে তে সেল্টা ভিগোর বিরুদ্ধে করেছেন হ্যাটট্রিক। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাই সাময়িক অফফর্ম কাটিয়ে ফিরেছেন অগ্নিমূর্তিতে। তাঁর বিস্ফোরক নৈপুণ্যে ভর করে জয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদও। তবে স্প্যানিশ লা লীগার শিরোপা হাতছাড়া একপ্রকার নিশ্চিত হয়ে গেছে জোশে মরিনহোর দলের। তবে এখনও সুযোগ আছে কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লীগ জয়ের। ২০০৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার এখন এ দু’টি শিরোপা জয়ের স্বপ্নই বুনছেন। . . .
ফিরছেন টেরি
স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ দুই মাসের ইনজুরি কাটিয়ে আজ মাঠে নামছেন চেলসি অধিনায়ক জন টেরি। ইংলিশ প্রিমিয়ার লীগে আজ চেলসির প্রতিপক্ষ স্টোকসিটি। ম্যাচটি হবে স্টোকসিটির মাঠে। জয়ের জন্য মরিয়া দুই দলই। তবে ছন্দে ফিরতে মরিয়া চেলসি। কারণ কদিন আগেই লীগ কাপের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচে সোয়ানসি সিটির সঙ্গে ২-০ গোলে হেরে বাদ পড়ার আশঙ্কায় রয়েছে দ্যা ব্লুজরা। জয়ের ধারায় ফিরতে তাই বদ্ধপরিকর বেনিতেজ শিবির। এর মধ্যে জন টেরির প্রত্যাবর্তন বাড়তি আত্মবিশ্বাসের রসদ যোগাচ্ছে চেলসি শিবিরে। ইংলিশ প্রিমিয়ার লীগে আজ অন্যান্য . . .
প্রোটিয়ারা বড় সংগ্রহের পথে
স্পোর্টস রিপোর্টার ॥ টস জিতেই হাতে ব্যাট তুলে নিয়েছিলেন গ্রায়েম স্মিথ। সেটা বেশ কার্যকর হয়েছে দক্ষিণ আফ্রিকার জন্য। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে ৬ বছর পর টেস্ট ক্রিকেট ফেরার দিনে দারুণ ব্যাট করছে স্বাগতিকরা। সফরকারী নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথমদিনে শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেটে ২২৯ রান করেছে প্রোটিয়ারা। চা বিরতির পর তখনও ব্যাট করছিলেন হাশিম আমলা ১৫৭ বলে ৭ চার হাঁকিয়ে ৮২ আর ফাফ ডু প্লেসিস ৩ রান নিয়ে। এর আগেই অবশ্য দলীয় মাত্র ২৯ রানের মাথায় ফিরে যান . . .
পাকিস্তানী কোচ আনবে খুলনা রয়েল বেঙ্গলস
স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র পাঁচদিন। এরপরই শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দ্বিতীয় আসর। এরই মধ্যে ঘর গোছানোর কাজ শুরু করে দিয়েছে দলগুলো। ফ্র্যাঞ্চাইজিভিত্তিকে টি২০ টুর্নামেন্টে পাকিস্তানী ক্রিকেটারের সংখ্যা ২৯। এখন কোচ নিয়োগের দিকে মনোযোগী হয়েছে দলগুলো। যদিও পাক ক্রিকেটারদের খেলা নিয়ে সংশয় আছে বাংলাদেশ দল পাকিস্তান সফরে না যাওয়ার কারণে। তবে খুলনা রয়েল বেঙ্গলস হাত বাড়াচ্ছে পাক কোচের দিকে। শুক্রবার খুলনা রয়েলের সংশ্লিষ্ট আহসানুর রহমান রনি জানালেন, ‘এবার আমরা পাকিস্তান থেকে কোচ আনব। . . .