মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
অস্ট্রেলিয়ান ওপেনের পর্দা উঠছে আজ
জাহিদুল আলম জয় ॥ অর্থ, যশ ও খ্যাতির সঙ্গে গ্ল্যামারের সংমিশ্রণে টেনিস অনেক আগেই সাধারণের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছে। বিশেষ করে প্রমীলা টেনিসে রূপের হাঁড়ি সবার চোখ টেনিসের বর্ণিল ময়দানে রাখতে বাধ্য করেছে! সাম্প্রতিক বছরগুলোতে টেনিস কোর্টে সরাসরি এবং টিভি পর্দায় দর্শকদের হুমড়ি খেয়ে পড়া এ সত্যতাকে আরও প্রতিষ্ঠিত করেছে। বিশেষ করি প্রতিবছর অনুষ্ঠিত হওয়া চারটি গ্র্যান্ডসøামে দৃষ্টি থাকে সবার। এর যাত্রা শুরু হয় জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের মধ্য দিয়ে। সময়ের পরিক্রমায় আরও একটি নতুন বছরের যাত্রা . . .
পাকিস্তানীদের সঙ্গে ইংলিশ ক্রিকেটাররাও ব্যাকগিয়ারে
বিপিএল দ্বিতীয় আসর
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দ্বিতীয় আসরে পাকিস্তান ক্রিকেটাররা কি শেষপর্যন্ত খেলবেন? এমন কোন নিশ্চয়তা কি এখনও মিলেছে? বিপিএল গবর্নিং কাউন্সিলের এক কর্মকর্তার জবাব, ‘এখনও কোন নিশ্চয়তা মেলেনি। তবে আশা করছি শীঘ্রই এ নিয়ে একটা সমাধান বের হয়ে যাবে। যদি শেষপর্যন্ত কোন সমাধান বের না হয়, তাহলে অবিক্রীত ক্রিকেটাররা আছেন।’ তার এই কথা বলার সঙ্গে আরেকটি দুঃসংবাদ ঘিরে ধরেছে বিপিএল দ্বিতীয় আসরকে। পাকিস্তানীদের সঙ্গে এবার বিপিএলে না খেলার তালিকায় ইংলিশ ক্রিকেটাররাও যুক্ত হতে যাচ্ছে। . . .
রিয়ালকে রুখে দিল ওসাসুনা
চাপে কোচ মরিনহো, আরও পিছিয়ে ক্যাসিয়াস বাহিনী
স্পোর্টস রিপোর্টার ॥ এক ম্যাচ নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লা লীগায় এমন বিরতি ৬০ ম্যাচ পর দেখলেন পর্তুগীজ এই উইঙ্গার। আর পাঁচ ম্যাচ নিষেধাজ্ঞার কারণে অনুমিতভাবেই মাঠের বাইরে ছিলেন রামোস। কোনরকম চোট কাটিয়ে দলে ফেরা গঞ্জালো হিগুয়াইন ও কোয়েন্ত্রারা খুব একটা জ্বলে উঠতে পারেননি। নখদন্তহীন সব আক্রমণ মিইয়ে গেছে ওসাসুনার রক্ষণভাগে। আবার শেষ দিকে লালকার্ড দেখে মাঠ ছেড়েছেন কাকা। ১০ জনের রিয়াল যেন আর অসহায়। ফলাফলে বড় একটা হতাশাই সঙ্গী হয়েছে রিয়াল মাদ্রিদের। শিরোপার আশা একপ্রকার বাদই। . . .
শিরোপা জিততে আত্মবিশ্বাসী শারাপোভা
স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহে ব্রিসবেন ইন্টারন্যাশনাল ওপেন থেকে ইনজুরির কারণে শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন রাশিয়ার টেনিস তারকা মারিয়া শারাপোভা। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম অস্ট্রেলিয়ান ওপেন শুরু হচ্ছে আজ থেকে। টুর্নামেন্টের দুই নম্বর বাছাই শারাপোভা গত আসরে ফাইনালে হেরে। রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবারও ইনজুরি কাটিয়ে সবেমাত্র সুস্থ হয়েছেন। তাই প্রস্তুতির জন্য অস্ট্রেলিয়ার জুনিয়র টেনিসের শীর্ষ খেলোয়াড়দের সঙ্গে খেলে নিজেকে শাণিয়ে নিয়েছেন এ রুশ সুন্দরী। শুধু কোর্ট . . .
বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন আতিফ আসলাম
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েই গেছে। তবে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দ্বিতীয় আসরের উদ্বোধনী অনুষ্ঠান ঠিকই হচ্ছে এবং এবার মাতাবেন পাকিস্তানী গায়ক আতিফ আসলাম। তার মনোমুগ্ধকর ‘ওহ লামহে’, ‘আদাত’, ‘তেরে বিন’, ‘পেহলি নাজার মে’-গানগুলো শোনা যাবে। আতিফ উদ্বোধনী অনুষ্ঠানের অলঙ্কার হতে যাচ্ছেন। তাঁর সঙ্গে শ্রীলঙ্কার আবেদনময়ী নায়িকা জ্যাকলিন ফার্নান্দেজও থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানের আকর্ষণ আরও বাড়িয়ে দিতে। রবিবার . . .
দেশী ক্রিকেটারদের নিয়েই অনুশীলন শুরু
মোঃ মামুন রশীদ ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ ক্রিকেটের দ্বিতীয় আসর শুরু হতে আর মাত্র চারদিন বাকি। ইতোমধ্যেই ১৮ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় বিপিএল আসরের প্রস্তুতি শুরু করেছে সিলেট রয়্যালস ও খুলনা রয়েল বেঙ্গলস। আজ মাঠে নামছে ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও বরিশাল বার্নার্স। গ্ল্যাডিয়েটর্সের প্রধান কোচ ইয়ান পন্ট আজ্ বিকেলে ঢাকায় আসছেন। তবে আপাতত বোলিং কোচ মোহাম্মদ রফিকের অধীনেই আজ অনুশীলনে নামবে দলটি। মঙ্গলবার থেকে অনুশীলনে নামবে বাকি দলও। তবে সেদিক থেকে সবচেয়ে বেশি বিপদে পড়েছে খুলনা রয়েল বেঙ্গলস। . . .
চেলসির কাছে নাকাল স্টোকসিটি
স্পোর্টস রিপোর্টার ॥ বাজে সময় পার করা চেলসি বড় জয়ই পেয়েছে পরশু। ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে দ্যা ব্লুজরা ৪-০ গোলে পরাজিত করেছে স্টোকসিটিকে। তবে এই জয়ে ভাগ্যের ছোঁয়া পেয়েছে চেলসি। কারণ এর মধ্যে দুটি গোলই ছিল প্রতিপক্ষের উপহার (আত্মঘাতী)। যা করে রীতিমতো ভিলেন হয়েছেন স্টোকসিটির ওয়াল্টার্স। পরে একটি পেনাল্টি শটও মিস করেছেন এই আইরিশ স্ট্রাইকার। ম্যাচ শেষে নানাভাবে সমালোচিত হচ্ছেন তিনি। স্টোকসিটির একটি রেকর্ডও ভেঙ্গে গেছে এই হারে। লীগে শেষ ১৭ ম্যাচে ঘরের মাঠে অপরাজিত ছিল তারা। যা নিজেদের ভুলেই হয়েছে ভূলুণ্ঠিত। . . .
থিরিমান্নের ব্যাটে জয় দেখল লঙ্কানরা
অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ, দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটে হার অসিদের
স্পোর্টস রিপোর্টার ॥ প্র্যাকটিস থেকে শুরু করে টেস্ট হয়ে দ্বিতীয় ওয়ানডে অস্ট্রেলিয়া সফরে নিজেদের ষষ্ঠ ম্যাচে এসে প্রথম জয়ের মুখ দেখল শ্রীলঙ্কা! রবিবার এ্যাডিলেডে লাহিরু থিরিমান্নের দুরন্ত সেঞ্চুরির ওপর ভর করে চাতকপাখির মতো অপেক্ষার অবসান ঘটানো সাফল্যের দেখা পেল লঙ্কানরা। জয়ের পথে সফরকারীদের ভিতটা তৈরি করে দেন মূলত বোলাররাই। প্রতিপক্ষকে ৪৬.৫ ওভারে মাত্র ১৭০ রানে গুটিয়ে দেয়ার পর ৮ উইকেট ও ৯ ওভার ৫ বল অক্ষত রেখেই (২ উইকেটে) জয়ের বন্দরে (১৭২/২) পৌঁছে যায় মাহেলা জয়াবর্ধনের দল। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি . . .