মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
মেসিদের বরণ করতে প্রস্তুত বঙ্গবন্ধু স্টেডিয়াম
মনিজা রহমান ॥ ধরা যাক, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামকে তার আত্মজীবনী লিখতে বলা হলো। কোন ঘটনাকে সবচেয়ে রোমাঞ্চকর হিসেবে বর্ণনা করবে স্টেডিয়ামটি তার দীর্ঘ পথচলায়? নিঃসন্দেহে লিওনেল মেসির আগমন। ফুটবল বিশ্বের এক নম্বর তারকা এভাবে ঢাকার মাঠে পা রাখবে, কে ভেবেছিল কোন কালে? শুধু পা রাখা নয়, ক্যারিয়ারের মধ্যগগনে থাকা এই আর্জেন্টাইনের জাদুকরী ফুটবল নৈপুণ্যে মাতবে স্টেডিয়ামের সব গ্যালারি। যেভাবে তিনি শুক্রবার রাতে মাতিয়েছেন সল্টলেক স্টেডিয়ামের ৮৫ হাজার দর্শককে। মেসিকে বরণ করে নিতে দ্রুততম সময়ে প্রস্তুত হয়েছে বঙ্গবন্ধু . . .
স্বপ্নের ম্যাচের প্রতীক্ষায়
মাহমুদুন্নবী চঞ্চল ॥ এতদিন টিভিতেই দেখা গেছে তাকে। নয়নজুড়ানো ড্রিবলিং আর গুটি গুটি পায়ের মোহনীয় ছন্দ বিমোহিত করেছে গোটা বিশ্বের ফুটবল প্রেমীদের। কখন বার্সিলোনার জার্সি গায়ে, কখন আকাশী-সাদা আর্জেন্টাইন জার্সিতে। তবে তার জৌলুস একটু বেশিই স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার হয়ে। নু্য ক্যাম্পে যিনি একক অধিশ্বর, যার মায়ায় কাপে বার্সার প্রতিটি ভক্তের হৃদয়, পুরো বিশ্বেরও কি নয়? মাত্র ২৪ বছর বয়স, এরই মধ্যে বগলদাবা করেছেন টানা দুইবার ফিফা বর্ষসেরা ফুটবলারের খেতাব। ইউরোপিয়ান পর্যায়ে তো পুরস্কারের সংখ্যা একটু বেশিই। . . .
ঢাকার মাঠ মাতাবে সুপার ঈগলরাও
স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র দুটো সূর্যোদয়ের অপেক্ষা_ তারপরই বাংলাদেশের ফুটবলে জন্ম নেবে নতুন এক ইতিহাস। যে ইতিহাসে খোদাই করা থাকবে ল্যাটিন আমেরিকা ও আফ্রিকান দেশ দুটির নাম। আর্জেন্টিনা ও নাইজিরিয়া। ইতিহাসের মাহেন্দ্রৰণের সাক্ষী হতে অপেৰায় বঙ্গবন্ধুর সবুজ গালিচা। যে গালিচায় পাঁ পড়বে বিশ্বকাঁপানো বাইশ ফুটবল শিল্পীর। বাইশ বলা হলেও উন্মাদনার কেন্দ্রে কেবলই আর্জেন্টিনা; লিওনেল মেসি, মাচেরানো, গঞ্জালো হিগুইয়েন, আগুয়েরারা। কিংবা মেসি, মেসি_ কেবলই মেসি! সবাই মেসিকে নিয়ে মাতোয়ারা হলেও তারকা খ্যাতিতে পিছিয়ে . . .
মেসিজ্বরে ভুগছেন ক্রিকেটাররা
মিথুন আশরাফ ॥ সবার ভাবনায় এখন শুধুই লিওনেল মেসি। আর্জেন্টিনার মেসি। বার্সিলোনার মেসি। যিনি বিশ্ব ফুটবলে নিজের জাদুর পরশ বুলিয়ে চলেছেন। যাঁর জাদুর ছোয়ায় বিশ্ব ফুটবল এখন জাদুময়। তিনি আসছেন। সোমবার সকালে। কলকাতার আন্তর্জাতিক ফ্রেন্ডলী ফুটবল ম্যাচটি শেষ হতেই এখন ঢাকার পর্ব শুরু। আর সেটির অপেৰায় আপামর মেসিভক্ত। সেই ভক্তকুলের তালিকায় বাদ যাচ্ছেন না ক্রিকেটাররাও। সাবেক এবং বর্তমান ক্রিকেটাররাও মেসিকে দেখতে অপেৰায় আছেন। যে সুযোগটিই হাতের সামনে আসবে, সেটিই স্মৃতিতে অাঁকড়ে রাখতে চান। আর চান মেসিকে নিজ পলকে . . .
মেসিদের গুরু সাবেলার শুরু জয় দিয়ে
রুমেল খান ॥ প্রীতি ম্যাচ হলেও খেলায় যদি হারতেন বা ড্র করতেন, তাতে নিশ্চয়ই প্রীতবোধ করতেন না আলেজান্দ্রো সাবেলা। ম্যারাডোনা-বাতিস্তার পর আকাশী-সাদা জার্সির আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের 'দ্রোনাচার্য' হয়েই খবরের শিরোনাম হয়েছিলেন। তখন অনেকেই ভ্রু কুচকে নানা তির্যক মন্তব্য করেছিলেন। জাতীয় দলের হয়ে ১৯৮৩ সালে মাত্র ৪ ম্যাচ খেলেছেন মিডফিল্ডার। গোল নেই একটিও। কোচ হিসেবে এর আগে ড্যানিয়েল প্যাসারেলার সহকারী হিসেবে কাজ করেছেন ১৯৯৪-১৯৯৮ পর্যন্ত। সব মিলিয়ে খুব একটা উল্লেখ করার মতো কিছু নয়। তবে ক্লাব . . .
অস্ট্রিয়াকে হারিয়ে মূল পর্বে জার্মানি
ইউরো বাছাই_ হল্যান্ড, ইংল্যান্ড, ফ্রান্স ও ইতালির জয়
স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাই ফুটবলে দুর্দান্ত ছন্দেই মিশন শেষ করেছে জার্মানি। পরশু এ গ্রম্নপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রিয়াকে ৬-২ গোলে পরাজিত করে প্রথম দল হিসেবে ইউরো ফুটবলের মূল পর্বের টিকেট পেয়েছে জোয়াকিম লো বাহিনী। গ্রুপ পর্বে ৮টি ম্যাচের সবকটিতেই জয় পেলো জার্মানি। পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে জার্মানি এখন অপেক্ষায় আগামী বছর পোল্যান্ড-ইউক্রেনে অনুষ্ঠেয় ইউরো ফুটবলে অংশ নেয়ার জন্য। জার্মানির এমন সফলতার রাতে জয়ের দেখা পেয়েছে ফেবারিট দলগুলো। ভ্যান পার্সির হ্যাটট্রিকে সান মারিনোকে ১১-০ গোলে উড়িয়ে দিয়ে মূল . . .
ভারতের চ্যালেঞ্জিং স্কোর ইংল্যান্ডকে
প্রথম ওয়ানডেতে বৃষ্টির বাগড়া
স্পোর্টস রিপোর্টার ॥ চেষ্টার লি স্ট্রিটে ভারত-ইংল্যান্ড প্রথম ওয়ানডেতে বাগড়া বাধিয়েছে বৃষ্টি। ভারতের ছুড়ে দেয়া ২৭৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। ব্যক্তিগত ৪ রান করে প্রবীন কুমারের বলে বোল্ড হন অধিনায়ক এ্যালিস্টার কুক। এর পরপরই প্রবীনের দ্বিতীয় শিকরে পরিণত হন ক্রেগ কিচওয়েটার। তিনি করেন ৬ রান। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় ৭.২ ওভারে ২ উইকেটে ইংল্যান্ডের সংগ্রহ ২৭ রান। জয়ের জন্য ইংলিশদের আরও ২৪৮ রান প্রয়োজন। ১৪ রানে ব্যাট করছিলেন জোনাথন ট্রট, ২ রানে তাঁর . . .
গল টেস্টে জয় অস্ট্রেলিয়ার
ক্যারিয়ারে শততম জয় পন্টিংয়ের
স্পোর্টস রিপোর্টার ॥ গল টেস্টে অস্ট্রেলিয়ার কয়েকটি অনুষঙ্গই এক সুতায় মিলে গেল। শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে তিন টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ক্লার্ক বাহিনী। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই সফল হলেন মাইকেল ক্লার্ক। প্রথম ইনিংসে ব্যাটিং ভরাডুবির পরই গলেতে পরাজয়ের ভাগ্যরেখা লেখা হয়ে গিয়েছিল স্বাগতিক লঙ্কানদের। হলোও তাই। চতুর্থ দিন বিকেল গড়াতে না গড়াতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৫ রানের বড় পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হলো তিলকরত্নে দিলশানদের। ৩৭৯ রানের জয়ের লৰ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ২৫৩ রানে থেমে . . .
পরিসংখ্যান
আর্জেন্টিনা-নাইজিরিয়া
আর্জেন্টিনা এবং ফ্রান্স হচ্ছে বিশ্বের একমাত্র ফুটবল দেশ, যারা বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় তিনটি আসরেরই ট্রফি জিতেছে। এগুলো হলো_ বিশ্বকাপ, কনফেডারেশন্স কাপ ও অলিম্পিক। 0 ১৯৯৬ অলিম্পিক আসরের ফুটবল ফাইনালে নাইজিরিয়ার কাছে ২-৩ গোলে হারার পর আর্জেন্টিনা খেলায় রেফারির পৰপাতের অভিযোগ তুলে পদক নিতে অস্বীকৃতি জানিয়েছিল। 0 জাভিয়ের মাশ্চেরানো হচ্ছেন দুই আর্জেন্টাইন ক্রীড়াবিদদের মধ্যে একজন, যিনি দুটি অলিম্পিকে সর্বোচ্চ দুটি পদক লাভ করেন (অন্যজন পোলো খেলোয়াড় হুয়ান নেলসন)। 0 নাইজিরিয়ান স্ট্রাইকার পিটার ওডেমউইঙ্গি . . .
অবশেষে বোল্টের গলায় স্বর্ণ
স্পোর্টস রিপোর্টার ॥ একটা 'ভুল শুরু।' আর তাতে সীমাহীন আৰেপ। এই আক্ষেপকে কিছুটা হলেও পরিতৃপ্তিতে রূপান্তর করাটা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছিল। এ জন্য হাতে ছিল আরেকটি অস্ত্র। আর তাতেই বাজিমাত। বলা হচ্ছে 'লাইটনিং বোল্ট' উসাইন বোল্টের কথা। বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে 'ফলস্ স্টার্ট'-এর জন্য ঘোষিত হয়েছেন অযোগ্য। তবে এবার আর ফলস্ স্টার্ট নয়, 'রিয়েল স্টার্ট' করেই ২০০ মিটারে যোগ্যভাবেই ঘোষিত হয়েছেন স্বর্ণপদকজয়ী গর্বিত দৌড়বিদ হিসেবে। গতকাল দৰিণ কোরিয়ার দায়েগুতে . . .