মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১১, ১৪ আশ্বিন ১৪১৮
শাকিববিহীন জাতীয় দলের অনুশীলন!
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ, শাকিব ফিরবেন কবে জানে না বিসিবি, আজ সভা
স্পোর্টস রিপোর্টার ॥ কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে চ্যাম্পিয়ন্স লীগ টি২০ খেলছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক শাকিব আল হাসান। তিনি দেশে ফিরবেন কবে? এবং তাকে দেশে ফিরতে বলা হবে কবে? এ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কেকেআরের গ্রুপ পর্বে আরও দুটি ম্যাচ রয়েছে। আজ বৃহস্পতিবার ও শনিবার। এই দুটি ম্যাচ শেষেই শাকিব দেশে ফিরে আসবেন নাকি তাকে আরও সুযোগ দেয়া হবে, এ নিয়ে আজ বিসিবির সভা হবে। এরপর তাকে আসার দিনক্ষণ সম্পর্কে জানিয়ে দেয়া হবে। কিন্তু কবে তাকে আসতে বলা হবে, এ নিয়েই . . .
আবারও ভঙ্গুর দল ভারতের!
ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ, ইনজুরির কারণে খেলতে পারবেন না শচীন-যুবরাজ-শেবাগ
স্পোর্টস রিপোর্টার ॥ গত মাসে ইংল্যান্ড সফরে ভারত নাস্তানাবুদ হয়ে ফিরে এসেছে। একটি ম্যাচেও জয় নিয়ে ফিরতে পারেনি তারা। ইনজুরির বিশাল একটা ধাক্কায় গড়পড়তা একটি দল নিয়েই সফর শেষ করে ভারতীয় দল। এবার ওই ইংল্যান্ডের বিরুদ্ধেই আগামী ১৪ অক্টোবর থেকে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে স্বাগতিক ভারত। তবে আবারও ইনজুরির ঢেউ অব্যাহত থাকছে। সে কারণে হোমসিরিজেও প্রতিশোধ নেবার যে লৰস্থির করছে ভারতীয় দল সেখানেই নির্বাচকরা বাধ্য হতে পারেন ভাঙ্গাচোরা একটি দল গঠন করতে। কারণ লিটল মাস্টার শচীন তেন্ডুলকর ইংল্যান্ড সফরেই . . .
কলকাতার 'ডু অর ডাই' ম্যাচে আজ প্রতিপক্ষ ব্যাঙ্গালোর
স্পোর্টস রিপোর্টার ॥ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে বাঁচা-মরার লড়াইয়ে আজ মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স। চ্যাম্পিয়ন্স লীগ টি২০ তে নিজেদের প্রথম দুই ম্যাচে টানা পরাজয়ের ফলে টুর্নামেন্টে টিকে থাকতে হলে ড্যানিয়েল ভেট্টোরির ব্যাঙ্গালোরের বিরুদ্ধে আজ জিততে-ই হবে গাম্বীরের নেতৃত্বাধীন নাইট রাইডার্সকে। বলিউড সুপারস্টার শাহরুখ খানের মালিকানাধীন রাইডার্স আসরের সবচেয়ে গস্নামারস দল। বিশ্বের নামী-দামী তারকায় ঠাসা। তারপরও বাছাইপর্বে কিউই দল অকল্যান্ডকে ২ রানে কষ্টে-সৃষ্টে হারিয়ে আর সমারসেটের কাছে . . .
সাবলীল জয়ে গ্রুপের শীর্ষে রিয়াল মাদ্রিদ
স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে টানা দ্বিতীয় জয় পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, রিকার্ডো কাকা ও করিম বেঞ্জামার গোলে পরশু ঘরের মাঠে হল্যান্ডের ক্লাব আয়াঙ্কে ৩-০ গোলে পরাজিত করে কাতালান শিবির। প্রথমার্ধে বিজয়ী দল এগিয়ে ছিল ২-০ ব্যবধানে। সাবলীল এই জয়ে 'ডি' গ্রুপ থেকে ছয় পয়েন্ট নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। একই দিন গ্রুপের অন্য ম্যাচে ডায়নামো জাগরেবকে ২-০ গোলে পরাজিত করে অলিম্পিক লিঁও। এই জয়ে . . .
কোয়ার্টার ফাইনালে শারাপোভা
প্যান প্যাসিফিক ওপেন, বিদায় ওজনিয়াকি-ইভানোভিচের
স্পোর্টস রিপোর্টার ॥ জাপানের টোকিওতে অনুষ্ঠিত ২.০৫ মিলিয়ন ডলারের কার্পেট সারফেসের মেয়েদের টেনিস টুর্নামেন্ট 'প্যান প্যাসিফিক ওপেন'-এ গতকাল তৃতীয় রাউন্ডে অঘটনের বলি হয়েছেন দু'জন তারকা খেলোয়াড়। একজন বর্তমান র্যাঙ্কিংসেরা ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি, আরেকজন সাবেক র্যাঙ্কিংসেরা সার্বিয়ার আনা ইভানোভিচ। তবে কষ্টার্জিত হলেও প্রত্যাশিত জয় কুড়িয়ে নিয়েছেন আরেক সাবেক নাম্বার ওয়ান রাশিয়ার মারিয়া শারাপোভা। তিনি ৭-৬ (৭/৪), ৭-৬ (৭/৪) গেমে পরাভূত করেন ত্রয়োদশ বাছাই জার্মানির জুলিয়া জর্জেসকে। এছাড়া . . .
শেখ জামালের সূচনা দিপালীকে হারিয়ে
দেশের প্রথম মহিলা ফুটবল লীগের বর্ণাঢ্য উদ্বোধন
স্পোর্টস রিপোর্টার ॥ গতকালের দিনটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অসামান্য সব অর্জনে নতুন প্রাপ্তি যোগ করল। এদেশের প্রথম মহিলা ফুটবল লীগ শুরম্ন হলো এই স্টেডিয়ামে। আর ঐতিহাসিক দিনে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেড ৪-০ গোলে পরাস্ত করল দিপালী যুব সংঘকে। পুরম্নষ ফুটবল দলের মতো ফেবারিট হিসেবে যাত্রা শুরু হলো শেখ জামাল মহিলা দলের। সমসত্ম বাধা বিপত্তিকে পেছনে ফেলে বাফুফের মহিলা ফুটবল কমিটি শুরু করল ওয়ালটন মহিলা ফুটবল লীগ। ৮ ক্লাবের অংশগ্রহণে আয়োজিত এই লীগের উদ্বোধন করলেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। বিশেষ . . .
টেস্ট খেলার স্বপ্ন আমারও আছে ॥ নাসির
সবুজ দল ১৭০ রানে এগিয়ে
মিথুন আশরাফ ॥ সবুজ দলের করা ২৮১ রানের বেশি টপকে যেতেই ভীষণ কষ্ট হলো লাল দলকে। ৪ রান বেশি করা গেল। তাও নাসির হোসেনের অনবদ্য ৯৩ রানে। আগেরদিন ৮৫ রান করেছিলেন ইমরুল কায়েস। আর বুধবার ম্যাচের তৃতীয় দিনে নাসির ব্যাট হাতে দলের হাল ধরেন। তাতেও রৰা হয়নি। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শাহরিয়ার নাফীসের ৪৬ রানের পর রকিবুল হাসানের ৪৮ রানে ৬ উইকেটে ১৭৪ রান করে ফেলেছে সবুজ দল। ১৭০ রানে এগিয়ে গেছে। তবে দিন শেষে পাদপ্রদীপের আলোয় ছিলেন কেবল নাসির। এই ব্যাটসম্যান আবারও জানান দিলেন, টেস্টে তার খেলার ইচ্ছার কথা, 'টেস্ট . . .
নাসির-নাঈম-কাপালীকে নিয়ে দ্বিধাদ্বন্দ্বে নির্বাচকরা
মামুন রশীদ ॥ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন হোমসিরিজ উপলক্ষে বেশ জোরেশোরেই প্রস্তুতি চলছে বাংলাদেশের। এখনও চূড়ান্ত দল ঘোষণা না হলেও আগামীকাল অথবা পরশু দুপুরের মধ্যেই তা ঘোষণা করা হবে এমনটাই ইঙ্গিত দিয়েছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। আজই শেষ হবে চারদিনের প্রস্তুতি ম্যাচ। এ ম্যাচের পারফরমেন্স দেখেই দল ঘোষণা করার কথা জানিয়েছিলেন নির্বাচকরা। তবে সার্বিকভাবে চারদিনের এ ম্যাচ এবং আগের বিসিবি কাপে ক্রিকেটারদের পারফরমেন্সকে ভিত্তি করেই দল ঘোষণা করা হবে। সিরিজ একমাত্র টি২০ আর তিনটি ওয়ানডে দিয়ে . . .
ব্যাকগিয়ারে সালাউদ্দিন বিরোধীরা_ বাফুফে নির্বাচন
মনিজা রহমান ॥ কাজী সালাউদ্দিনের বিরোধী প্যানেলের সবাই একে একে হার মেনে নিতে বাধ্য হচ্ছে তাঁর কাছে। গুলশানে বাফুফে সভাপতির বাড়িতে গতকাল সকাল থেকে ভিড় করেছিল বিরোধী শিবিরের উচ্চ পদস্থরা। ঢাকা মোহামেডান স্পোর্টিং লিমিটেড থেকে আউট হওয়ার পরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন থেকে সরে যাওয়ার ঝুঁকি নিতে চাইছে না বাদল রায় ও তাঁর সঙ্গীরা। বাদল রায়, হারুনুর রশিদ, আব্দুস সালাম মুর্শেদী, কাজী নাবিল কেউ বাদ নেই। প্রত্যেকে এখন ধরনা দিচ্ছেন সালাউদ্দিনের বাড়িতে। বর্তমান সভাপতির নেতৃত্বেই আগামী নির্বাচনে সমঝোতার প্যানেল দিতে . . .
ড্রর বৃত্তেই ম্যানচেস্টার ইউনাইটেড
জয় বেয়ার্ন মিউনিখের, হার অন্তর্দ্বন্দ্বে জর্জরিত ম্যানসিটির, প্রথম জয় ইন্টার মিলানের
স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে উড়ন্ত গতিতে চললেও ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে জয় যেন সোনার হরিণ ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য! গত আসরের রানার্সআপরা নিজেদের প্রথম ম্যাচ বেনফিকার সঙ্গে ১-১ গোলে ড্র করার পর পরশু দ্বিতীয় ম্যাচেও জয়হীন থেকেছে। ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে সুইজারল্যান্ডের ক্লাব বাসেলের বিরুদ্ধে হারতে হারতে কোন রকমে ৩-৩ গোলে ড্র করেছে স্যার এ্যালেঙ্ ফার্গুসনের শিষ্যরা। ম্যাচের ১৬ ও ১৭ মিনিটে ড্যানি ওয়েলবেকের জোড়া গোলে ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরও একপর্যায়ে . . .
ভারত ও শ্রীলঙ্কা যাচ্ছে মহিলা ক্রিকেট দল
প্রস্তুতি ম্যাচ খেলতে স্পোর্টস রিপোর্টার ॥ অক্টোবরে ভারত ও শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। বিশ্বকাপের বাছাইপর্বে অংশ নেয়ার আগে নিজেদের প্রস্তুত করতেই মহিলা দলের এই সফর। ভারতের স্বরাষ্ট্র মহিলা দলের বিরুদ্ধে দুটি ও শ্রীলঙ্কা জাতীয় দলের বিরুদ্ধে তিনটি ওয়ানডে খেলবে সালমা, সাথিরারা। ৪ অক্টোবর ভারতে যাবে দল। প্রথম ওয়ানডে খেলবে ৬ অক্টোবর। আর দ্বিতীয় ওয়ানডে খেলবে ৮ অক্টোবর। প্রতিপক্ষ দলটির নাম স্বরাষ্ট্র মহিলা দল। ভারত থেকে ১০ অক্টোবর শ্রীলঙ্কায় যাবে মহিলা দল। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১ অক্টোবর . . .