মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০১১, ৭ আশ্বিন ১৪১৮
দলকে ঐক্যবদ্ধ রাখবে মুশফিকুর
প্রত্যাশা সাবেক অধিনায়কদের
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক এখন মুশফিকুর রহীম। তা জানা হয়ে গেছে মঙ্গলবার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাবেক অধিনায়ক শাকিব আল হাসানের পরিবর্তে মুশফিকুরের নাম ঘোষণা করেছে। সেদিনই তাৎক্ষণিক নিজের প্রতিক্রিয়াও ব্যক্ত করেছেন মুশফিকুর। আর সাবেক অধিনায়করা মুশফিকুরকে স্বাগত জানিয়েছেন। এখন মুশফিকের দায়িত্ব থাকবে দলকে ঐক্যবদ্ধ রেখে এগিয়ে নিয়ে যাওয়া। সাবেকদের চাওয়া এমনই। বাংলাদেশ দলের অষ্টম টেস্ট অধিনায়ক হচ্ছেন মুশফিকুর। আর ওয়ানডেতে ১৩তম অধিনায়ক মুশফিক। টেস্টে এর আগে নাঈমুর রহমান . . .
শচীনের প্রস্তাব নাকচ করল আইসিসি
বিসিসিআই বিরুদ্ধাচরণ করলেও যথারীতি ডিআরএসের পক্ষে আইসিসি
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার (আইসিসি) কাছে একদিনের ক্রিকেটের চলতি ফরমেটে পরিবর্তন আনতে আহ্বান জানিয়েছিলেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকর। কিন্তু বুধবার তার ওই প্রস্তাবকে নাকচ করে দিয়েছে আইসিসি। ওয়ানডে ক্রিকেট ক্রমেই তার জৌলুস হারাচ্ছে আরও ছোট ফরমেটের ক্রিকেট টি-টুয়েন্টির কাছে। আর ওই বিষয়টি নিয়ে যিনি সবচেয়ে বেশি উদগ্রীব সেই শচীন বিশ্ব ক্রিকেটকে দিয়েছেন অনেক কিছু। তাই একদিনের ক্রিকেটকে বাঁচাতে শচীনই একমাত্র এগিয়ে আসেন নানাবিধ প্রস্তাবনা নিয়ে। তাই ওয়ানডে ক্রিকেটের ফরমেটে পরিবর্তন . . .
চতুর্থ রাউন্ডে ম্যানইউ-আর্সেনাল
কার্লিং কাপ
স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিপৰ অনেকটাই দুর্বল বলেই সাইড বেঞ্চে রুনি, হার্নান্দেজ, ন্যানিকে বসিয়ে রেখেছিলেন আলেক্স ফার্গুসন। তাই বলে জয় পেতে এতটুকু বেগ পেতে হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডকে। কার্লিং কাপ ফুটবলের তৃতীয় রাউন্ডে লিডসের বিরুদ্ধে ফার্গুসন বাহিনী অনায়াসে জয় পেয়েছে ৩-০ গোল ব্যবধানে। পরশু রাতে সাবলীল এই জয়ে কার্লিং কাপের চতুর্থ রাউন্ডে পৌঁছে গেল রেডডেভিলসরা। অনেকদিন পর দলে ফিরেই সুযোগটা বেশ কাজে লাগিয়েছেন মাইকেল ওয়েন। রুনিদের অনুপস্থিতিতে তিনিই ছিলেন দলের প্রাণভোমরা। সহজ জয়ে তার অবদানটাও বেশি। . . .
বিরোধ ভুলে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান
মোহামেডানকে এক নম্বর ক্লাবে পরিণত করতে চান নতুন সভাপতি ওবায়দুল করিম
স্পোর্টস রিপোর্টার ॥ 'সব সদস্যকে আন্তরিকভাবে আহ্বান করব সব মতবিরোধ ভুলে গিয়ে শুধু আর্থিকভাবে সফল নয়, ক্রীড়াঙ্গনে এক নম্বর ক্লাব হিসেবে ঢাকা মোহামেডানকে প্রতিষ্ঠিত করতে হবে। আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য আনতে হবে।' গতকাল বার্ষিক সাধারণসভা শেষে ঢাকা মোহামেডানের লিমিটেডের নতুন সভাপতি ওবায়দুল করিম এই আহ্বান জানান। বিখ্যাত শিল্পপতি এবং ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান হিসেবে এতদিন সবাই চিনতো তাঁকে। এবার এই মানুষটির নতুন পরিচয় ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের সভাপতি তিনি। অনেক অনিশ্চয়তা, মামলা-মোকদ্দমা, ঐক্য-অনৈক্যের . . .
মুশফিককে হারালেন রিয়াদ
বিসিবি কাপের ফাইনালে 'এ' দলের কাছে ৪ উইকেটে পরাজিত জাতীয় দল
স্পোর্টস রিপোর্টার ॥ অসাধারণ ব্যাটিং। অসাধারণ ফিল্ডিং। অসাধারণ তার বোলিং। অসাধারণ তার ধৈর্যক্ষমতা দেখা গেল। দৌড়াতে পারছিলেন না। একটু ইনজুরিতেও পড়লেন। এরপরও দলকে জয় এনে দিলেন। যিনি এমন করে দেখালেন তিনি মাহমুদুল্লাহ রিয়াদ। যার ব্যাট থেকে আসল ম্যাচ জয়সূচক ৭৮ রান। এমন এক ইনিংসেই বিসিবি কাপ জিতে নিল বাংলাদেশ 'এ' দল। জাতীয় দলকে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে জিতল 'এ' দল। রিয়াদ তাই ম্যাচ সেরাও হলেন। বিসিবির প্রথম সংস্করণ বিসিবি কাপ। এই সংস্করণে জাতীয় দল ও 'এ' দল ফাইনালে খেলার যোগ্যতা . . .
অধিনায়ক হিসেবে শতভাগ দিয়ে খেলেছি ॥ শাকিব
স্পোর্টস রিপোর্টার ॥ মুশফিকুর রহীম নেতৃত্ব পেতেই জেনেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক শাকিব আল হাসান। এখন আছেন ভারতের হায়দ্রাবাদে। সেখানে তাকে ভারতের পত্রিকাগুলো প্রতিক্রিয়া জানতে ঘিরে ধরেছিল। আনন্দবাজারে এ নিয়ে একটি রিপোর্টও হয়েছে। সেই পত্রিকাতেই শাকিব তার মনের কথা জানিয়েছেন। এক প্রশ্নের উত্তরে শাকিব বলেছেন, ওরা (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) মনে করেছে, সরিয়ে দিয়েছে।' অধিনায়কের পদ থেকে বাদ পড়ার পর দেশে সময় কাটাননি শাকিব। চলে গেছেন ভারতে। কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে চ্যাম্পিয়ন্স লীগের বাছাইপর্ব . . .
টিভি চ্যানেল চালু করবে বিসিবি
মঙ্গলবার বিসিবির সভায় একাধিক সিদ্ধান্ত, রংপুর বিভাগ ও ঢাকা মেট্রোপলিস জাতীয় লীগে যুক্ত হলো, টিভি চ্যানেল কমিটির প্রধান জালাল, বিপিএলের চেয়ারম্যান লিপু, জাতীয় দলের ম্যানেজার মাসুম স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের ৩৩তম সভা অনুষ্ঠিত হয় মঙ্গলবার। সেই সভায় সবচেয়ে আলোচিত সিদ্ধান্তটি ছিল জাতীয় দলের জন্য অধিনায়ক ও সহ অধিনায়ক নির্বাচন করা। মুশফিকুর রহীমকে অধিনায়ক এবং মাহমুদুলস্নাহ রিয়াদকে সহ অধিনায়ক ঘোষণা দেয়া হয় সভার কিছুক্ষণ যেতেই। আগের সোমবারে অধিনায়ক শাকিব আল . . .
রুহুনার জয় লিচেস্টারশায়ারের বিরুদ্ধে
মূলপর্বে ত্রিনিদাদ এ্যান্ড টোবাগো
স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগ টি২০ ক্রিকেটের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজের ক্লাব ত্রিনিদাদ এ্যান্ড টোবাগো। টানা দুই ম্যাচ জিতে এ কৃতিত্ব দেখায় ড্যারেন গঙ্গার দল। পরশু লিচেস্টারশায়ারকে ৫১ রানে হারায় ত্রিনিদাদ। এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার দল রুহুনার বিরুদ্ধে ৫ উইকেটের জয় পেয়েছিল ক্যারিবীয় দলটি। এদিকে বাছাইপর্বে গতকালের প্রথম ম্যাচে লিচেস্টারশায়ারের বিরুদ্ধে ৪ রানের অসাধারণ জয় পেয়েছে রম্নহুনা। টস জয়ী লিচেস্টারশায়ার প্রতিপৰকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানালে রম্নহুনা নির্ধারিত . . .
মোহামেডানের নতুন সভাপতি ওবায়দুল করিম
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ ওবায়দুল করিম ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং লিমিটেড ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। একই সঙ্গে ১৩ সদস্যের পরিচালনা পরিষদও ঘোষণা করা হয়েছে। বুধবার ক্লাবের প্রথম বার্ষিক সাধারণসভায় সভাপতিসহ সব সদস্যের নাম ঘোষণা করা হয়। বিশিষ্ট শিল্পপতি ওরিয়ন গ্রম্নপের চেয়ারম্যান মোঃ ওবায়দুল করিম বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। ক্লাবের সভাপতি নির্বাচনে তিনি একমাত্র প্রার্থী ছিলেন। পরিচালক পদে নির্বাচিত . . .
বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তানন ও নিউজিল্যান্ড
২০১২ টি২০ বিশ্বকাপ স্পোর্টস রিপোর্টার ॥ চতুর্থ টি২০ বিশ্বকাপের গ্রম্নপিং ও ফিঙ্শ্চার বুধবার চূড়ানত্ম করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আগামী বছরের ১৮ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যনত্ম শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হতে যাওয়া আসরে মোট ১২টি দল চারটি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নেবে। 'ডি' গ্রম্নপে বাংলাদেশের প্রতিপৰ দ্বিতীয় টি২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন পাকিস্তান এবং নিউজিল্যান্ড। সবচেয়ে কঠিন গ্রম্নপ হিসেবে আখ্যা পেয়েছে গ্রম্নপ 'এ'। কেননা এই গ্রুপে রয়েছে প্রথম আসরের শিরোপাধারী ভারত ও বর্তমান . . .