মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
মেসির হ্যাটট্রিকে স্বরূপে বার্সিলোনা
বার্সা ৮-০ ওসাসুনা
স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই ম্যাচে ড্র করার কারণে ভীষণ তোপের মুখে ছিলেন পেপ গার্ডিওলা। লা লীগা ও চ্যাম্পিয়ন্স লীগের এই দুই ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট না পাওয়ার কারণে আলোচনাটা তীব্র হচ্ছিল, এবার বার্সা নয় দাপট দেখাবে রিয়াল মাদ্রিদই। মেসিকে নিয়েও কথা হয়েছে কমবেশি। লা লীগায় নিজেদের প্রথম ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন ভ্যালেন্সিয়া সোলদাদা ও রিয়ালের পর্তুগিজ তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যাকে নিয়ে এত আলোচনা, সেই মেসির হ্যাটট্রিক কোথায়। এমন প্রশ্ন মিলিয়ে যাওয়ার আগেই জ্বলে উঠেছে বার্সিলোনা, সেই . . .
জয়ের ধারা অব্যাহত রাখবে ইংল্যান্ড ॥ ফ্লাওয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিরুদ্ধে সদ্যসমাপ্ত টেস্ট ও ওয়ানডে সিরিজে দুটি লক্ষ নিয়ে যাত্রা শুরু করে স্বাগতিক ইংল্যান্ড। এর মধ্যে টেস্ট সিরিজে ভারতকে অন্তত ২-০ অথবা ৩-১ ব্যবধানে হারিয়ে র্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল এবং উপমহাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্স ভুলে ওয়ানডে সিরিজ জিতে নিজেদের অবস্থার উন্নয়ন। দুই ৰেত্রেই দুর্দান্তভাবে সফলতা ছিনিয়ে এনেছে স্বাগতিক ইংল্যান্ড। আর যাঁর দীৰায় দীৰিত হয়ে তারা এ বিপুল সাফল্য পেয়েছে তিনি দলের প্রধান কোচ এ্যান্ডি ফ্লাওয়ার। সিরিজ এখন অতীত হয়ে গেছে। এখন সামনের . . .
বিসিসিআই-ক্রিকেটার সমন্বয়হীনতাই ভরাডুবির অন্যতম কারণ ॥ কপিল
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড সফরে আকাশ থেকে হুড়মুড়িয়ে একেবারে নিচে নেমে এসেছে ভারতীয় দল। টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে তাদের হটিয়ে দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আর ওয়ানডে সিরিজেও তাদের হারিয়ে ওয়ানডে র্যাঙ্কিংয়েও পেছনে ফেলে এগিয়ে গেছে ইংলিশরা। হঠাৎ বিশ্ব চ্যাম্পিয়নদের এ ছন্দপতন ভাবিয়ে তোলে ভারতীয় ক্রিকেট বিশেস্নষকদের। বিভিন্ন আঙ্গিকে ভারতের ভরাডুবির ব্যাখ্যা করেছে। তবে সাবেক অধিনায়ক কপিল দেব অভিযোগ করেছেন ক্রিকেটারদের সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সমন্বয়হীনতার কারণেই এমন চরম পরাজয় বরণ . . .
ফাইনালে মেরিনা
স্পোর্টস রিপোর্টার ॥ প্রমীলা টেনিসে নিউজিল্যান্ডের অবস্থান কখনই তেমন পাকাপোক্ত নয়। বিশ্বের অন্যতম জনপ্রিয় এ খেলার মেয়েদের বিভাগের আধিপত্য বা শ্রেষ্ঠত্ব লক্ষ করা যায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, সার্বিয়া, চেকপ্রজাতন্ত্র কিংবা অস্ট্রেলিয়ার মেয়েদের। আভিজাত্য ও মর্যাদাপূর্ণ এ খেলায় এবার উঠে আসার ইঙ্গিত দিচ্ছেন নিউজিল্যান্ডের মেয়েরাও। সাম্প্রতিক সময়ে এই দেশটির বেশ কয়েক তরুণী আন্তর্জাতিক টেনিস অঙ্গনে নজর কেড়েছেন। এর মধ্যে শীর্ষ নাম নিঃসন্দেহে মেরিনা ইরাকোভিচ। ২৩ বছর বয়সী এই উঠতি সুন্দরী কানাডার কিউবেক . . .
চ্যাম্পিয়ন্স লীগে একমাত্র পাকিস্তানী আব্দুর রাজ্জাক
স্পোর্টস রিপোর্টার ॥ ভারতে আজ পর্দা উঠল টি২০ চ্যাম্পিয়ন্স লীগের জমজমাট আসরের। সেখানে কাউন্টি দল লিচেস্টারশায়ারের হয়ে একমাত্র পাকিস্তানী হিসেবে প্রতিনিধিত্ব করছেন অলরাউন্ডার আব্দুর রাজ্জাক। ২০১০ এর ইংলিশ ঘরোয়া লীগের চ্যাম্পিয়ন দল হিসেবে এবারের চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ পায় লিচেস্টারশায়ার। ১৩ তারিখ মূল পর্ব শুরু হওয়ার আগে বাছাই পর্বের পুল 'এ' তে কাল ক্যারিবিয়ান দল ত্রিনিদাদ এ্যান্ড টোবাগোর মুখোমুখি হবে লিচেস্টারশায়ার। পরদিন লঙ্কান রুহুনে একাদশের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলবে রাজ্জাকরা। কাউন্টিতে . . .
অধিনায়কের তালিকায় রাজ্জাকও!
জাতীয় দল ও একাডেমী দলের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
স্পোর্টস রিপোর্টার ॥ তামিম ইকবাল ইনজুরিতে পড়লেন। কাঁধে ব্যথা পেলেন। গতকাল রবিবার একাডেমীর বিরুদ্ধে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া ম্যাচে তাই খেললেন না। আর শফিউল ইসলামও একই অবস্থার সম্মুখীন। পায়ে ব্যথার জন্য মাঠে নামতে পারেননি। তবে বিসিবির ডাক্তার দেবাশীষ চৌধুরী কোন শঙ্কা দেখছেন না। জাতীয় দল ইনজুরি আক্রান্ত হচ্ছে। এই বিষয়টি রবিবার আর আতঙ্ক তৈরি করল না। সবার আলোচনাতেই যে সম্ভাব্য অধিনায়কের তালিকায় আবদুর রাজ্জাকের নামটি চলে আসে। একাডেমীর বিরুদ্ধে ম্যাচটিতে রাজ্জাক নেতৃত্ব দেয়ায় সেই আলোচনায় আরও ঝড় ওঠে। অবশ্য . . .
জাতীয় ফুটবল দলকে ঘিরে ফোর জেনারেশন পরিকল্পনা
স্পোর্টস রিপোর্টার ॥ বাফুফের (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটি অভিযুক্ত তিন ফুটবলারের শাসত্মির ঘোষণা দিয়েছিল আগেই। এবার জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিকোলা ইলিয়েভস্কি দিলেন নতুন ঘোষণা। আগামী ডিসেম্বরে ভারতের উড়িষ্যায় অনুষ্ঠেয় সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে ইতোমধ্যে বিশাল পরিকল্পনা নিয়েছেন তিনি। কোচের ভাষায় 'ফোর জেনারেশন পস্ন্যান'। যেখানে অনুর্ধ-১৯, অ-২১, অ-২২ ও জাতীয় ফুটবল দলের সমন্বয় ঘটানো হবে। ইতালিয়ান ফুটবলে জাতীয় দল এভাবেই গঠন করা হয়। ওখান থেকেই ফর্মুলাটা শিখেছেন . . .
মাঠে গড়াচ্ছে টি২০ চ্যাম্পিয়ন্স লীগের চতুর্থ আসর
আজ অকল্যান্ডের মুখোমুখি শাহরুখের নাইট রাইডার্স, ত্রিনিদাদ এ্যান্ড টোবাগোর মোকাবেলায় জয়সুরিয়ার রুহুনা একাদশ
স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের হায়দারাবাদে টি২০ চ্যাম্পিয়ন্স লীগের তৃতীয় আসরের পর্দা উঠছে আজ। মূল পর্ব অবশ্য শুরু হবে ২৩ সেপ্টেম্বর থেকে। তার আগে ২১ তারিখ পর্যন্ত নিচের সারির পাঁচ দলকে নিয়ে হবে পুল 'এ' ও 'বি' ভিত্তিক বাছাই পর্ব। বাছাই পর্বের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ সময় বিকেল আড়াইটায় প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারতের কলকাতা নাইট রাইডার্স ও নিউজিল্যান্ডের অকল্যান্ড। বলিউড সুপারস্টার শাহরুখ খানের নাইটরাইডার্সের হয়ে খেলতে ইতোমধ্যে ভারতে উড়ে গেছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল . . .
সুবিধাজনক অবস্থানে শ্রীলঙ্কা
অসি-লঙ্কা শেষ টেস্ট, তৃতীয় দিন শেষে ১১২ রানে এগিয়ে লঙ্কানরা
স্পোর্টস রিপোর্টার ॥ চমৎকার চার হাফ সেঞ্চুরির ওপর ভর করে কলম্বো টেস্টে ১১২ রানে এগিয়ে স্বাগতিক শ্রীলঙ্কা। গতকাল তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে অসিদের ৩১৬ রানের জবাবে ৬ উইকেটে ৪২৮ রান করে দিলশান বাহিনী। এ্যাঞ্জেলা ম্যাথুস ব্যাট করছেন ৮৩ রানে। ৭ রান করে তাঁর সঙ্গে আছেন সামিন্দা এরাঙ্গা। আজ খেলার চতুর্থ দিন। অনেকদিন আগে পাক গ্রেট ওয়াসিম আকরাম বলেছিলেন, টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানরা ভাল করলে 'ড্র' আর বোলাররা ভাল করলে 'রেজাল্ট' হয়_ কলম্বোতে অস্ট্রেলিয়ার পর ভাল করছেন লঙ্কান ব্যাটসম্যানরাও। . . .
বাফুফের বিরুদ্ধে আদালতে যাবে মুক্তিযোদ্ধা
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় দলের খেলোয়াড়দের ঘরোয়া ম্যাচে নিষিদ্ধ করায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছে পেশাদার লীগের বর্তমান রানার্স আপ দল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। প্রয়োজনে বাফুফের (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) বিরম্নদ্ধে মামলা করার কথা চিন্তা করছে ক্লাবটি। মুক্তিযোদ্ধার ফুটবল ম্যানেজার আবদুস সাত্তার বলেন, 'জাতীয় দলের হয়ে অপরাধ করেছে জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরি। এ শাসত্মি কেন মুক্তিযোদ্ধা ভোগ করবে। বাফুফের শাস্তির সিদ্ধান্তে মুক্তিযোদ্ধা ৰতিগ্রসত্ম হয়েছে। প্রয়োজনে আমরা আদালতের আশ্রয় নেব।' তবে . . .
টটেনহ্যাম হারাল ৪-০ গোলে
নাকাল লিভারপুল
স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই ম্যাচের হারের পর টটেনহ্যাম হটস্পার তলিয়েই যাচ্ছিল। তবে তৃতীয় ম্যাচেই ফিরেছিল হ্যারি রেডন্যাপ বাহিনী। উলভারহ্যাম্পটনের বিরুদ্ধে ২-০ গোলের জয় রীতিমতো স্বসত্মি জুগিয়েছিল তাদের। তবে গতকাল ইংলিশ প্রিমিয়ার লীগে নিজেদের চতুর্থ ম্যাচে শক্তিশালী লিভারপুলের বিরুদ্ধে দাপটে জয় আর বেশি উচ্ছ্বসিত করেছে গোটা টটেনহ্যাম শিবিরকে। ঘরের মাঠে লিভারপুলকে ৪-০ গোলে পরাজিত করেছে তারা। দলের হয়ে জোড়া গোল করেছেন ইমানুয়েল আদেবায়র। একটি করে গোল করেছেন মডরিক ও ডিফো। তবে ভাগ্য খারাপ কেনি ডালগিস্নশের . . .
সিরাজের আক্ষেপ
শাকিবের অপসারণ
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসানকে নেতৃত্ব থেকে অপসারণ করা হয়েছে অনেকদিন হলো। এতদিন পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান এনায়েত হোসেন সিরাজ এ নিয়ে মুখ খুললেন। শাকিবের অপসারণে যেন ক্ষুব্ধ হলেন সিরাজ। এমন সময় এই কীর্তি করলেন যখন নতুন অধিনায়ক খোঁজা হচ্ছে। এক ওয়েবসাইটে তার ক্ষুব্ধ হওয়ার বিষয়টি পরিষ্কার হয়। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম অধিনায়ক হন শাকিব। মাশরাফি ইনজুরিতে পড়ায় তার ওপর দায়িত্ব বর্তায়। এরপর থেকে মাশরাফি থাকলে শাকিব নেতৃত্ব দিতেন না। একসময় . . .