মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
আবারও প্রস্তুতি ঘাটতির শঙ্কা!
বিসিবি কাপে জাতীয় দল ও একাডেমী দল মুখোমুখি আজ
স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফরে যাওয়ার আগের স্মৃতি আবারও সবার চোখের সামনে ভাসছে। প্রস্তুতি ঘাটতি নিয়েই দল জিম্বাবুইয়ে সফরে গিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দেশের মাটিতে সিরিজের আগে এবারও সেই একই অবস্থায় পড়তে যাচ্ছে জাতীয় দল। এমন সম্ভাবনাই দেখা দিচ্ছে। সেটি বৃষ্টির কারণেই। শুক্রবার জাতীয় দলের অনুশীলন ছিল না। তবে বাংলাদেশ 'এ' দল এবং একাডেমি দলের ম্যাচ ছিল। তা বৃষ্টির কারণে হয়নি। আর গতকাল শনিবার বৃষ্টির জন্য অনুশীলনই ঠিকমতো করতে পারেনি জাতীয় দলের ক্রিকেটাররা। আজ রবিবার জাতীয় দল ও . . .
ওয়ানডে সিরিজেও জয়হীন ভারত
শেষ ম্যাচে হার ৬ উইকেটে, ম্যান অব দ্য সিরিজ ধোনি, ইনজুরি-বৃষ্টি, গোটা সফরেই দুর্ভাগ্য ভর করে সফরকারীদের ওপর, তবে ব্যর্থতার জন্য ইনজুরিকেই বেশি দায়ী করলেন ভারত অধিনায়ক
স্পোর্টস রিপোর্টার ॥ কেবল ইংল্যান্ড নয়, গোটা সফরে ভাগ্য আর বৃষ্টিও খেলল ভারতকে নিয়ে। ভাগ্য খেলাটা শুরু করেছিল সফরের শুরুতেই শীর্ষ খেলোয়াড়দের ইনজুরির ছোবলে নীল করে আর বৃষ্টি কারিশমা দেখায় ওয়ানডে সিরিজ জুড়ে! সন্দেহ নেই চ্যাম্পিয়নদের বিরুদ্ধে নবজাগরণের জোয়ারে ভাসা ইংলিশরা চমৎকার খেলেছে। তবে নিরপেক্ষভাবে দেখলে ধোনিদের নিয়ে বড় খেলাটা খেলেছে ক্রিকেটের ভাগ্য বিধাতাই। আজ যে রাজা, কালই সে ফকির_ প্রবাদের সত্যতা প্রমাণ করতে সব রকমের প্রতিকূলতাকে ভারতের সামনে হাজিরে কার্পণ্য করেনি ভাগ্য দেবতা, যার সবচেয়ে বড় . . .
তবু বিদায়বেলায় উজ্জ্বল দ্রাবিড়
ইংল্যান্ড ও ভারতীয় ক্রিকেটারদের প্রাণঢালা শুভেচ্ছা
স্পোর্টস রিপোর্টার ॥ ভারতীয় ক্রিকেট ইতিহাসেরই শুধু নয়, ক্রিকেট ইতিহাসেরও অন্যতম সফল ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়। কি টেস্ট কি ওয়ানডে দু'ঘরানার ক্রিকেটেই জ্বলজ্বলে পারফরমেন্স প্রদর্শন করলেও একদিবসীয় ক্রিকেটে বরাবরই পাশ্বনায়কের ভূমিকায় থেকে গেছেন দ্য ওয়াল। ৩৮ বছর বয়সী এই ক্লাসিক ব্যাটসম্যানের পাশে অনেকটাই সেপ্টে গেছে টেস্ট স্পেশালিস্টের তকমা। তবে রঙ্গিন পোশাকের ওয়ানডে ক্রিকেটেও যে তিনি ক্রিকেট ইতিহাসের সেরাদের একজন সে সাৰ্য দিচ্ছে তার ব্যাটিং সাফল্য। ৩৪৪ ওয়ানডেতে ১০৮৮৯ রান করে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ . . .
ভারত সফর আমাদের জন্য বড় চ্যালেঞ্জ ॥ কুক
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড সফরের নিদারুণ দুর্ভোগ থেকে অবশেষে রক্ষা পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। তবে সেটাও ধারাবাহিক পরাজয়ের মধ্য দিয়েই সমাপ্ত হয়েছে শুক্রবার। স্বাগতিক ইংল্যান্ডের কাছ থেকে শেষ হয়ে যাওয়া সফর থেকে শিক্ষা কম পায়নি ভারতীয় দল। টেস্ট ক্রিকেটে তারা শীর্ষস্থানে থেকে সফরে এলেও সেখান থেকে তাদের টেনে নামিয়ে ইংলিশরা নিজেই দখল করেছে ওই অবস্থানটা। খুব সহজেই টেস্ট সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডে সিরিজে তারা অনেক ভাল ব্যাটিং উপহার দিলেও শেষ পর্যন্ত ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংল্যান্ডই। . . .
ম্যানইউ-চেলসি রুদ্ধশ্বাস লড়াই আজ
মাঠে নামছে টটেনহ্যাম-লিভারপুল, ম্যানসিটি-ফুলহ্যাম
স্পোর্টস রিপোর্টার ॥ গত সাত বছর ধরে ইংলিশ প্রিমিয়ার লীগে শক্ত দুই প্রতিদ্বন্দ্বীর নাম ম্যানইউ-চেলসি। রিয়াল-বার্সার মতো ক্লাসিকো না হলেও ইংলিশ লীগে এই দুই দল মুখোমুখি মানেই বাড়তি উত্তেজনা। যে ম্যাচে রোমাঞ্চ ছড়ায় প্রতিটি ক্ষণে। শিরোপা অর্জনের দিক থেকে যোজন যোজন দূরে ম্যানইউ (সর্বোচ্চ ১৯টি)। সে তুলনায় চেলসি অনেক পিছিয়ে (৪টি)। তবে এই চারটির তিনটি শিরোপা চেলসি জিতেছে গত ছয় বছরের ব্যবধানে। আর সে কারণেই সম্প্রতি ম্যানইউর জন্য চরম হুমকিস্বরূপ দি বস্নুজরা। তবে চলতি মৌসুমে চেলসির সেই জায়গাটা দখল করেছে ম্যানইউর . . .
জবাব ভালই দিচ্ছেন লঙ্কানরা
অসি-লঙ্কা শেষ টেস্ট, ৬১ রানে অপরাজিত থেকে ক্যারিয়ারের শততম ম্যাচে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন সাঙ্গাকারা
স্পোর্টস রিপোর্টার ॥ কলম্বোতে জবাবটা ভালই দিচ্ছেন লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৩১৬ রানের জবাবে গতকাল শেষ বিকেলে ৩৫.৫ ওভারে ১৬৬ রান তুলে নিয়েছে স্বাগতিকরা। এ জন্য অবশ্য হারাতে হয়েছে দুটি উইকেট। অসিদের চেয়ে এখনও ১৫০ রানে পিছিয়ে তারা। ৬১ রান নিয়ে উইকেটে আছেন শততম টেস্টে নামা কুমার সাঙ্গাকারা। ৩১ রানে তাঁর সঙ্গে রয়েছেন অভিজ্ঞ মাহেলা জয়াবর্ধনে। আজ খেলার তৃতীয় দিন। সকালে ৫ উইকেটে ২৩৫ রান নিয়ে ব্যাট করতে নেমে আর মাত্র ৮১ রান যোগ করতেই অবশিষ্ট ৫ উইকেট হারায় অসিরা। টেস্টে ধারাবহিকতার . . .
অধিনায়ক চূড়ান্ত অচিরেই
কে হচ্ছেন শাকিবের উত্তরসূরি?
স্পোর্টস রিপোর্টার ॥ শাকিব আল হাসানের উত্তরসূরি কে হচ্ছেন? এই প্রশ্ন এখন চতুর্দিকে ঘুরপাক খাচ্ছে। সেই প্রশ্নের উত্তর পাওয়া যেতে পারে সোমবার অথবা মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভায়। বাংলাদেশ দলের নতুন অধিনায়ক চূড়ান্ত হয়ে যাবে এই সভাতেই। বোর্ডের বিশ্বস্ত একটি সূত্রে এমনই জানা গেল। সূত্র জানিয়েছে, 'সোমবার হওয়ার কথা ছিল বোর্ড সভা। এখন সেটি পরিবর্তন হয়ে মঙ্গলবারও হতে পারে। এই সভাতেই অধিনায়ক ও সহ-অধিনায়ক চূড়ান্ত হয়ে যাবে।' মুশফিকুর রহীমকেই অধিনায়ক পদের জন্য সবচেয়ে যোগ্য মনে করা হচ্ছে। . . .
আজ থেকে মাঠে গড়াচ্ছে জেএফএ কাপ ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ আজ রবিবার থেকে শুরু হতে যাওয়া জেএফএ কাপ অনুর্ধ-১৫ ফুটবলের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কুষ্টিয়ায়। কিন্তু বৃষ্টির কারণে মাঠ খেলার অনুপযুক্ত হয়ে পড়ায় বঙ্গবন্ধু স্টেডিয়ামেই হবে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। টাঙ্গাইল ও কুষ্টিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে চূড়ান্ত পর্ব। এই পর্বে গ্রুপ 'এ'-তে বিকেএসপি, টাঙ্গাইল, কুষ্টিয়া ও খুলনা রয়েছে। আর গ্রম্নপ 'বি'-তে থাকছে নারায়ণগঞ্জ জেলা, ঢাকা মহানগর স্কুল একাদশ, চট্টগ্রাম জেলা ও চাঁপাইনবাবগঞ্জ জেলা। জাপান ফুটবল এ্যাসোসিয়েশনের . . .
আত্মঘাতী গোলে ডুবল আর্সেনাল
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মৌসুমে হতাশা যেন ছাড়ছেই না ইংলিশ ক্লাব আর্সেনালের। ড্র করে লীগ শুরু করেছিল গানাররা। পরের দুই ম্যাচে হেরেছিল লিভারপুল ও ম্যানইউর সঙ্গে। সমালোচনা যখন তীব্র থেকে তীব্রতর, তখন নবাগত সোয়ানসি সিটির বিরম্নদ্ধে ১-০ গোলের জয় স্বসত্মি আনে আর্সেনাল শিবিরে। চ্যাম্পিয়ন্স লীগের প্রথম ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে জিততে না পারলেও ১-১ গোলের ড্রতেই খুশি ছিলেন কোচ আর্সেনি ওয়েঙ্গার। তবে গতকাল ইংলিশ প্রিমিয়ার লীগের পঞ্চম ম্যাচে আবার হতাশায় আচ্ছন্ন হয়েছে ওয়েঙ্গার বাহিনী। অপেৰাকৃত দুর্বল . . .