মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ সেপ্টেম্বর ২০১১, ২৭ ভাদ্র ১৪১৮
অধিনায়ক হিসেবে শাকিব মন্দ ছিল না
অভিব্যক্তি সম্ভাব্য অধিনায়ক মুশফিকুর রহীমের
স্পোর্টস রিপোর্টার ॥ শাকিব আল হাসান এখন অধিনায়ক থাকলে এত তর্ক-বিতর্ক হয়ত হতো না। সম্ভাব্য অধিনায়ক ধরা হচ্ছে মুশফিকুর রহীমকে। তিনিও হয়ত বলতেন শাকিব অধিনায়ক হিসেবে ভাল। যেহেতু এখন আর শাকিব অধিনায়ক নন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে সেই পদ থেকে ছেঁটে ফেলেছে। তাই মুশফিকুর বলছেন, 'শাকিব অনেক ভাল অধিনায়ক ছিলেন।' আর তার এই কথাতে শাকিবের নেতৃত্ব ঘাটতি নিয়ে বোর্ডের বলা কথাগুলো প্রশ্নবিদ্ধ হচ্ছে। শনিবার জাতীয় দলের অনুশীলনের তৃতীয় দিন ছিল। সকাল থেকে দুপুর পর্যনত্ম অনুশীলন করে দলের ক্রিকেটাররা। . . .
'একবারও ফিরে তাকাইনি' ॥ ম্যারাডোনা
দায়িত্ব ছাড়ার পর আর্জেন্টিনা জাতীয় দলের দিকে
স্পোর্টস রিপোর্টার ॥ দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ। তা একক নৈপুণ্যেই। ১৯৮৬ বিশ্বকাপের সেই ভুবন ভুলানো জাদুতে আজও ফুটবল বিশ্বে তিনি আলোর দু্যতি ছড়ানো এক ফুটবলার। যার এক নামে পুরো বিশ্বে ঝড় ওঠে। প্রতিটি ভক্তের হৃদয়ে আজও তিনি উজ্জ্বল নৰত্র। খেলোয়াড়ী জীবন পার হলেও নানা কারণে তিনি থেকেছেন আলোচনায়। দেশাত্মবোধের টানে কোচও হয়েছিলেন একবার আর্জেন্টিনার। তবে বিশ্বকাপ জেতাতে পারেননি। তবে ভক্ত-সমর্থকরা তাঁকে দুয়ো দেয়নি, বরং ভালবাসায় সিক্ত করেছিলেন এই ফুটবল ঈশ্বরকে। তারপরও ফেডারেশনের সঙ্গে বনিবনা না হওয়ায় কোচ পদ . . .
লর্ডসে ধোনিদের সিরিজ বাঁচানোর লড়াই
ভারত-ইংল্যান্ড চতুর্থ ওয়ানডে আজ, তৃতীয় ওয়ানডেতে ৩ উইকেটে পরাজয় ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ লর্ডসে আজকের চতুর্থ ওয়ানডেকে ইংল্যান্ডের সিরিজ জয়ের না বলে ভারতের সিরিজ হারের লড়াই বললে বোধকরি ভারতীয় সমর্থকরাও তা মেনে নেবেন। সফরের সার্বিক পরিস্থিতি যা, তাতে ধোনিদের আরেকটি লজ্জাকে বরণ করে নিতেই অপেক্ষায় আছে ক্রিকেট পাগল ভারতের মানুষ! সাধারণ ক্রিকেট ভক্ত হিসেবে আশ্চর্য হতে গেলেও কম হবে। সেই যে জুলাইয়ের প্রথম সপ্তাহে ওয়ানডের বিশ্বকাপ আর টেস্টে বিশ্ব সেরার মুকুট নিয়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছে মহেন্দ্র সিং ধোনির দল; যেখানে টানা ৪ টেস্ট, ১ টি২০ ও তিন ওয়ানডে খেলে এখনও পর্যন্ত কোন . . .
শাকিবের নেতৃত্ব হরণ ঠিক হয়নি
অভিমত জাতীয় দলের সাবেক কোচ জেমি সিডন্সের
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের অধিনায়ক হিসেবে বর্তমানে শাকিব আল হাসানকেই কেবল যোগ্য মানছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ জেমি সিডন্স। এছাড়া আর কাউকে তার চোখে পড়ছে না। কেউ তাঁর বিকল্প নেই। কেবল শাকিবই এখন এই দলের নেতৃত্ব ভালভাবে দিতে পারবেন আর কেউ নন, এমন বিশ্বাস সিডন্সের। গত সোমবার শাকিবকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ বিষয়ে সাবেক কোচ সিডন্স চটেছেন। বোর্ডের ভুল সিদ্ধান্ত হয়েছে। এমনটিই বলছেন। জিম্বাবুইয়ে সফরে দল একমাত্র টেস্টে হারের পর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে . . .
অধিনায়ক হিসেবে মুশফিক ভালই করবে ॥ রকিবুল
মিথুন আশরাফ ॥ শাকিব আল হাসানের পরিবর্তে অধিনায়ক কে হওয়া উচিত? প্রশ্নটি শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে করা হয়েছিল বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসানকে। প্রশ্নটি করতেই তার জবাব, 'এখন তো মিডিয়ায় মুশফিকুর রহীম এবং মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়েই বেশি আলোচনা হচ্ছে। তবে আমি একটু সত্যি কথা বলতে পছন্দ করি। তাই অপ্রিয় হলেও সত্যি বলব। এ মুহূর্তে অধিনায়ক হওয়ার দৌড়ে রিয়াদ থেকে সবচেয়ে এগিয়ে আছেন মুশফিক। যদিও দলে শাহরিয়ার নাফীস আছেন। কিন্তু আপনাকে তো আগে সেরা একাদশে থাকতে হবে। তারপর সামনে থেকে দিতে . . .
বেকহ্যামে আগ্রহী টটেনহ্যাম
স্পোর্টস রিপোর্টার ॥ ডেভিড বেকহ্যাম কি তাহলে ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন? তারকা ফুটবলাররা যেখানে ইউরোপিয়ান ক্লাবে খেলে ক্যারিয়ারের শেষদিকে এসে বয়স আর ফর্মের পড়তির কারণে নিজ ক্লাবের কাছে অপাঙ্ক্তেয় হয়ে পাড়ি জমান এশিয়া বা আমেরিকান কোন ঘরোয়া ক্লাবে; অনেকেই এ দেশের ক্লাবগুলোকে নাম দিয়েছেন 'ফুটবলারদের বৃদ্ধাশ্রম'! এখান থেকে আবারও ইউরোপিয়ান ক্লাবে পাড়ি জমানো ফুটবলার আছে কি-না, সেটা রীতিমতো গবেষণার বিষয়। এমন সম্ভাবনাই সৃষ্টি হয়েছে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ঘরোয়া ক্লাব লস এ্যাঞ্জেলেস . . .
ড্র দিয়ে মৌসুম শুরু মিলানের
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন স্বপ্ন নিয়েই সান সিরোতে এসেছিল ল্যাজিও। ২২ বছর পর এই মাঠে এসি মিলানকে হারানোর লৰ্য ছিল তাদের। অনেকটা সফলও হয়েছিল ল্যাজিও। বিশেষ করে দলে নতুন আসা জার্মান স্ট্রাইকার মিরোসস্নাভ ক্লোজে ও ফ্রান্সের ডিজব্রিল চিসের অভিষেক চমকে। ২১ মিনিটের মধ্যেই এই দুই তারকা ফুটবলারের গোলে লিড (২-০) নিয়েছিল ল্যাজিও। তবে চমক দেখিয়ে প্রথমার্ধেই খেলায় ২-২ গোলে সমতা আনে মিলান। শেষ পর্যনত্ম অমীমাংসিতই থেকেছে ইতালির সিরিএ ফুটবল লীগের উদ্বোধনী ম্যাচ। জিততে না পারলেও এক পয়েন্ট নিয়েই আপাতত খুশি ল্যাজিও . . .
বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অনুশীলন শুরু আজ
কোচের দায়িত্বে ভারতের মমতা, উপলৰ বিশ্বকাপ বাছাই
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের কোচ মমতা মাবেন এখন ঢাকায় এবং অপেৰায় আছেন মহিলা ক্রিকেটারদের নিয়ে মাঠে অনুশীলনে নেমে পড়ার। সেই অপেক্ষার প্রহর শেষ হচ্ছে আজ রবিবার। এদিন বিশ্বকাপের বাছাই পর্বকে সামনে রেখে অনুশীলন শুরু হয়ে যাবে। বাংলাদেশে ১৪ থেকে ২৫ নবেম্বর অনুষ্ঠিত হবে মহিলা ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব। এ টুর্নামেন্টে অংশ নেবে দুই গ্রুপে ৫টি করে মোট ১০টি দল। দেশের চারটি ভেনু্যতে ২০১৩ সালের মহিলা বিশ্বকাপের বাছাইপর্বের খেলা হবে। বাংলাদেশ উদ্বোধন ম্যাচেই খেলবে। প্রতিপৰ থাকবে পাকিস্তান। . . .
তিনদিনেই কোণঠাসা লঙ্কানরা
অস্ট্রেলিয়া এগিয়ে গেছে ২৩৭ রানে
স্পোর্টস রিপোর্ট ॥ পাল্লেকেলেতে বৃষ্টি আর আলোর স্বল্পতা যে খেলা খেলছে তা কি বাঁচাতে পারবে স্বাগতিক শ্রীলঙ্কাকে? প্রকৃতি আশীর্বাদ হয়ে দেখা দিতে চাইলেও তা কোনভাবেই সফরকারী অস্ট্রেলিয়ার রানের ঘোড়ায় লাগাম টানতে পারছে না। তাই গলের মতোই লঙ্কানদের মাথায় আবারও রানের বোঝা চাপিয়ে দিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। অথচ পুরনো আর অভিজ্ঞ কয়েকজনকে দলের বাইরে রেখে বিশ্বকাপ রানার্সআপ শ্রীলঙ্কাকে মোকাবেলা করতে আসা মাইকেল ক্লার্কের দলে সাফল্য অর্জনের ব্যাপারে উদ্বিগ্নই ছিল সবাই। সবকিছু পেছনে ফেলে স্বাগতিক লঙ্কানদের দ্বিতীয় . . .