মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
বৃহস্পতিবার থেকে শুরু টেস্টে কি করবে বাংলাদেশ?
বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ
মিথুন আশরাফ ॥ টেস্ট নয়, প্রস্তুতি ম্যাচ; সেখানেই বাংলাদেশ হারল! আর তাতেই লজ্জায় পড়তে হলো। লজ্জার পর সবার মধ্যে হতাশা জড়িয়ে ধরল। ব্যাটসম্যানদের কাছ থেকে রানের হাহাকারও মিলল। এমন যখন পরিস্থিতি তখন টেস্ট নিয়ে সবার ভেতর আশঙ্কা তৈরি হয়ে গেছে। যে টেস্টটি শুরম্ন হবে আগামীকাল বৃহস্পতিবার। জিম্বাবুইয়ে সফরে বাংলাদেশের একমাত্র টেস্ট। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বাজে রেজাল্টের পর এখন একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে, টেস্টে কী করবে বাংলাদেশ? জিম্বাবুইয়ের বিরুদ্ধে ছয় বছর পর খেলবে বাংলাদেশ। একমাত্র টেস্টটিতে নামার . . .
সিরিজ জয়ের পথে ইংল্যান্ড
ভারতের ব্যাটিং ব্যর্থতা, অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচসেরা স্টুয়ার্ট ব্রড
স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় দেড়দিন বাকি থাকতেই ট্রেন্টব্রিজ জয় করে চার টেস্টের সিরিজে ২-০ তে এগিয়ে গেছে ভারত। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং প্রতিটি ডিপার্টমেন্টে একচ্ছত্র আধিপাত্য বজায় রেখে র্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারতকে ৩১৯ রানের বিশাল ব্যবধানে বধ করে পুনর্জাগরণে উদ্বেলিত ইংল্যান্ড। লর্ডসের মতো এখানেও টস জয় ছাড়া আর কোন প্রাপ্তি-ই ছিল না ধোনি বাহিনীর। ২৯ তারিখের প্রথম দিনে ভাগ্যের খেলায় জিতে বল হাতে তুলে নেয়ায় তিন পেসার প্রবীণ কুমার, ইশান্ত শর্মা ও শ্রীশানত্ম স্বাগতিকদের ২২১ রানে অলআউট করে ভারতকে সিরিজে . . .
মুক্তিযোদ্ধা-আবাহনী দুই সেয়ানের লড়াই
সুপার কাপের দ্বিতীয় সেমিফাইনাল আজ
মনিজা রহমান ॥ দুই দলে আছে একাধিক অভিজ্ঞ সৈনিক। যারা যে কোন মুহূর্তে ম্যাচের গতিপথ পাল্টে দিতে পারেন। গ্রামীণ ফোন সুপার কাপ ফুটবলের গ্রুপ পর্বে মুক্তিযোদ্ধা সংসদ দুই ম্যাচে প্রথমে গোল খেয়ে একবার ড্র, আরেকবার জয় নিয়ে মাঠ ছেড়েছে। ব্রাদার্স ইউনিয়নের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে ঢাকা আবাহনীর পারফরমেন্স হতাশা জাগানিয়া হলেও শেখ জামালের বিরুদ্ধে তারা দারম্নণভাবে ঘুরে দাঁড়ায়। গ্রামীণফোন ফেডারেশন কাপের ফাইনালের কথা মনে করিয়ে দেয় ওই ম্যাচ। প্রতি বার পিছিয়ে পড়ে আবাহনী শেষ পর্যন্ত আইডু ইব্রাহিমের হ্যাটট্রিকে জয় পায় . . .
জলকন্যা রাইস সাংহাইয়ে ম্লান, অলিম্পিকেও কি তাই?
স্পোর্টস রিপোর্টার ॥ একটা প্রবাদ আছে, 'যত গর্জে, তত বর্ষে না।' অস্ট্রেলিয়ান জলসুন্দরী স্টেফানি রাইসের ৰেত্রে যেন এটা এখন স্বতঃসিদ্ধ হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি চীনের সাংহাইয়ে শেষ হলো বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশীপ। এ আসরে অংশ নেয়ার আগে সাফল্যের জন্য অনেক আশাবাদ ব্যক্ত করেছিলেন রাইস। কিন্তু সে আশা পর্যবসিত হয়েছে কেবলই হতাশায়। অংশ নিয়েছিলেন তিনটি ইভেন্টে। ২০০ মিটার মিডলেতে হয়েছেন চতুর্থ, আর ৪০০ মিটার মিডলে ও ৪ ্ব ১০০ মিটার মিডলে রিলেতে কোনক্রমে লাভ করেছেন ব্রোঞ্জপদক। তাঁর এই বিস্ময়কর ব্যর্থতায় স্বভাবতই . . .
আদেবায়োরের রিয়ালে ফেরা নাকচ করলেন রোনাল্ডো
স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি থেকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে ধারে খেলতে আসেন টোগোর স্ট্রাইকার এমানুয়েল আদেবায়োর। ১৪ ম্যাচ খেলে করেন ৫ গোল। পরিসংখ্যানের বিচারে খুব একটা মন্দ নয়। অনেক রিয়াল সমর্থক আশা করেছিলেন আসন্ন মৌসুমে হয়ত দলে পাকাপাকিভাবে নিয়ে নেবে ২৭ বছর বয়সী আদেবায়োরকে। কিন্তু এমন সম্ভাবনায় জল ঢেলে দিয়েছেন রিয়ালের তারকা পতর্ুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি বলেছেন, 'আমার মনে হয় না আমাদের আরেকজন স্ট্রাইকারের দরকার আছে। এখন আমাদের যে ফরোয়ার্ড . . .
ট্রেন্টব্রিজে পরাজয়ে সময়সূচীকে দায়ী করলেন ধোনি
ফিরছেন শেবাগ-জহির-গাম্ভীর, ঘুরে দাঁড়াতে আশাবাদী ভারতীয় দলপতি
স্পোর্টস রিপোর্টার ॥ লর্ডসে ঐতিহাসিক ২০০০তম টেস্ট ম্যাচে হারের পর উইকেট এবং পেসার জহির খানের বোলিং করতে না পারা ও ওপেনার গৌতম গাম্ভীরের অসুস্থতা ইত্যাদি বিষয়কে দোষ দিয়েছিলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর এরপর ট্রেন্টব্রিজে শেষ হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে ওই সকল সমস্যা না থাকলেও আরও বড় ভরাডুবি হয়েছে টেস্ট র্যাঙ্কিংয়ে এখন পর্যনত্ম শীর্ষস্থানে থাকা ভারতের। ২৯ জুলাই শুরম্ন হওয়া এ টেস্টে তারা চতুর্থ দিনেই পরাজয় বরণ করে ৩১৯ রানের বিশাল ব্যবধানে। আর এরপর অজুহাত ঠিকই দাঁড় করিয়েছেন ধোনি। তিনি অভিযোগ . . .
সাবেলার মিশন 'ব্রাজিল বিশ্বকাপ'
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টিনার নতুন কোচ আলজান্দ্রে সাবেলা_গত সপ্তাহে এসেছিল শুধু এই ঘোষণা। তবে গত সোমবার এসেছে বিস্তারিত তথ্য। কতদিন মেসিদের দায়িত্বে থাকবেন তিনি, তা নির্ধারণ হয়েছে পরশু। ২০১৪ বিশ্বকাপ পর্যনত্ম আর্জেন্টিনার কোচ হিসেবে থাকবেন সাবেলা। এক বিবৃতিতে তা জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। যদিও এখন পর্যন্ত কাগজপত্রে কিছু ঘাটতি রয়েছে। সব কিছু চূড়ান্ত হতে আরও কিছুদিন সময় লাগবে। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সভাপতি জুলিও গ্রন্ডোনা ফঙ্ স্পোর্টসকে জানিয়েছেন, 'সব কিছুই চূড়ানত্মের পথে। . . .
পিসিবির ওপর দারুণ ক্ষিপ্ত আফ্রিদি
স্পোর্টস রিপোর্টার ॥ গত ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসে অনুষ্ঠিত বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপের দশম আসরে ফেবারিটদের তালিকায় ছিল অনেকেই। তবে অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা আর দৰিণ আফ্রিকার ভিড়ে নাম গন্ধই ছিল না পাকিসত্মান জাতীয় দলের। এ ছাড়াও বিশ্বকাপের আগে স্পট ফিঙ্ংিয়ের অভিযোগে নিয়মিত অধিনায়কসহ অপরিহার্য তিন খেলোয়াড়ের ছিটকে পড়ায় কেউ গোনায় ধরেনি পাকদের। তবে নতুন করে অধিনায়কের দায়িত্বভার পাওয়া শহীদ আফ্রিদি তার উজ্জ্বল নৈপূণ্যে দলকে একাই টেনে তোলেন সেমিফাইনাল পর্যনত্ম যা বিশ্বক্রিকেটে এক বিস্ময়ের . . .