মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
দেবদূতের অপেক্ষা
সাজবে নগরী, নিরাপত্তার বজ্রআঁটুনি, ৩ সেপ্টেম্বর দুপুরে মেসির নেতৃত্বে ঢাকায় পা রাখবে আর্জেন্টিনা, পরের দিন নাইজিরিয়া, খেলার আলোচনা ছাপিয়ে সবার মুখে শুধুই মেসি মজিবর রহমান আর্জেন্টিনা ঢাকায় আনছে ইউরোপের ২১টি ক্লাবের ফুটবলার। প্রতিপক্ষ নাইজিরিয়াও থেমে নেই। আফ্রিকার সুপার ঈগলখ্যাত নাইজিরয়ায় দলেও থাকছেন ইউরোপের অন্তত ১২টি ক্লাবের ফুটবলার। গত বিশ্বকাপে নাইজিরিয়া সুযোগ পায়নি মূলপর্বে খেলার। অর্থাৎ টিকেট পায়নি দৰিণ আফ্রিকার। কিন্তু তাদের ফুটবলাররা কোথায় না খেলেন! ইতালি, স্পেন, জার্মানি, নেদারল্যান্ডস, . . .
মেসি-এ্যাগুয়েরোর
অধিনায়ক কে? আর্জেন্টিনা দলের অধিনায়ক তো মেসি। কিন্তু মেসি-আগুয়েরোর অধিনায়ক কে? পাবলো জাবালেতা। ম্যাঞ্চেস্টার সিটির এই তারকা ২০০৫ সালে অনুর্ধ ২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন। তখন দলে ছিলেন এ্যাগুয়েরো- মেসি। ফাইনালে মেসির জোড়া গোল ছিল। কিন্তু দারম্নণ খেলেছিলেন জাবালেতা। জাবালেতার ট্যাকলের জোর দারুণ। বেশ আগে ম্যান সিটির অনুশীলন ম্যাচে জাবালেতার ট্যাকলে মুখ থুবডে পড়েন কোচ রবের্তো মানচিনি। চল্লিশের অভ্যর্থনা জুয়েল রানা, রজনী, আলফাজ, আমিনুল, আরমান, সুজন, বিপ্লব, মামুনুলরাসহ চল্লিশ . . .
এই জাদুর রহস্য কোথায়?
হাত মেলানোর সময় সুযোগ পেলে প্রশ্ন করব মেসিকে
তারকার অপেক্ষায়
শাকিল আহমেদ মিরাজ ॥ ভারি আজব তো! ফুটবল নাকি 'টোটাল গেম'_যেখানে সফল হতে মাঠে এগারো জনকে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হয়। অথচ ঢাকায় আর্জেন্টিনা-নাইজিরিয়া ম্যাচ সামনে রেখে কেবল একজনকে নিয়েই বলতে হবে, আলোচনা করতে হবে! এ যে রীতিমতো অন্যায়। যদি আপনি বাসত্মববাদী হন, তবে মনে অন্যায়ের এই অনুভূতিটাকে চাঁপা দিয়ে বাস্তবতাটা মেনে নিতে হবে। কারণ মেসি নামের এক বিশেষ দূতের বার্তা ফিরিয়ে দিয়ে বর্তমান ফুটবলকে বুঝতে গেলে, সেটি হবে না বোঝারই নামান্তর! সুতরাং বাংলাদেশ, আর্জেন্টিনা, মেসি... ইতিহাসের ক্ষণ গণনায় . . .
নতুন দিগন্তের উন্মোচন ঘটবে
আজ কলকাতায় আসছেন কোচ সাবেলা, পরের দিন ঢাকায়
মিথুন আশরাফ ॥ আর্জেন্টিনা আসছে। মেসি আসছেন। আসছে 'সুপার ঈগল' খ্যাত নাইজিরিয়াও। আর এই দুই দল এবং বর্তমানে বিশ্ব তারকা মেসির আগমনে বাংলাদেশের ফুটবলে নতুন দিগন্তের উন্মোচন ঘটতে যাচ্ছে। মেসিদের আগমন বাংলাদেশ ফুটবলকে আরও এগিয়ে নিয়ে যাবে। তা খোদ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) প্রেসিডেন্ট কাজী সালাউদ্দিনেরই বিশ্বাস। মেসি-এ্যাগুয়েরো-মাসচেরানোদের ম্যাচ দেখতে এসে বাংলাদেশের দর্শকরা পাবেন ইউরোপিয়ান আমেজ! আর বিশ্ব দরবারে মেসিদের ম্যাচের খুঁটিনাটি পেঁৗছে যাবে। সবাই জানবে এ দেশে ফুটবল খেলেছে আর্জেন্টিনা . . .
বছরের শেষ গ্র্যান্ডস্লাম ইউএস ওপেন আজ শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের অন্যতম শীর্ষ জনপ্রিয় খেলাগুলোর একটি টেনিস। বিশেষ করে প্রমীলা টেনিসের আবেদন সব সময়ই অন্যরকম। টেনিসের সঙ্গে গস্ন্যামারের যোগফলের কারণেই বর্তমানে এর আবেদন অন্যান্য যেকোন সময়ের চেয়ে বেশি। প্রতিটি টেনিস আসরেই গ্যালারিতে দর্শকদের উপচেপড়া ভিড়ের যথার্থতা প্রমাণে যথেষ্ট। দর্শকদের বিনোদনের খোরাক মেটাতে দুয়ারে এসে গেছে আরও একটি উপভোগ্য আসর। আজ থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে শুরু হচ্ছে বছরের শেষ গ্র্যান্ডসস্নাম টুর্নামেন্ট ইউএস ওপেন। এবারের ১৩০তম আসরের পর্দা নামবে আগামী ১১ সেপ্টেম্বর। . . .
চেলসি ও লিভারপুলের সাবলীল জয়
স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে সমানতালেই হাঁটছে চেলসি ও লিভারপুল। প্রথম ম্যাচে ড্র, দ্বিতীয় ম্যাচে জয়। পরশু রাতে তৃতীয় ম্যাচেও জয় পেয়েছে তারা। ব্যবধান একই (৩-১)। আর সাবলীল এমন জয়ে স্বস্তির পরশ বুলিয়ে দিয়েছে চেলসি ও লিভারপুল শিবিরে। ১০ জনের দলে পরিণত হওয়া নরউইচকে পরাজিত করেছে চেলসি। আর এ্যানফিল্ডে বোল্টন ওয়ান্ডারার্সকে বধ করেছে কেনি ডালগিস্নশের লিভারপুল। ফলে দুই জয় আর এক ড্রয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে লিভারপুল। সমান পয়েন্ট (৭) নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় চেলসির অবস্থান . . .
নিউ হেভেন ওপেনের শিরোপা ওজনিয়াকির
স্পোর্টস রিপোর্টার ॥ কিছুদিন থেকেই মহিলা টেনিসের নাম্বার ওয়ান তারকা ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি। কিন্তু এই ড্যানিশ কন্যার আফসোস এখনও তিনি জয় করতে পারেননি কোন গ্র্যান্ডসস্নাম শিরোপা। আজ থেকে শুরু হওয়া ইউএস ওপেন টুর্নামেন্টে এ লক্ষ নিয়েই তিনি কোর্টে নামছেন। এর আগে এই টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবে খ্যাত নিউ হেভেন ওপেনের শিরোপা জিতে নিয়েছেন ২১ বছর বয়সী ড্যানিশ রূপসী। পরশু ফাইনালে তিনি সরাসরি ৬-৪, ৬-১ গেমে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের পেত্রা চেতকোভস্কাকে। এই নিয়ে টানা চতুর্থবারের মতো নিউ হেভেন ওপেনের . . .
দ্রুততম মানব জ্যামাইকার ব্লাকে
ডিসকোয়ালিফাইড উসাইন বোল্ট
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শুরুর আগে থেকেই জ্যামাইকার উসাইন বোল্টকে নিয়ে গেমস ভিলেজসহ সারাবিশ্বে হৈচৈ পড়ে যায়। সব শক্ত প্রতিপক্ষ আগেই বিদায় হওয়ায় বোল্টপ্রেমীরা অধীর আগ্রহে অপেৰা করছিলেন ১০০ মিটার স্প্রিন্টে প্রিয় তারকার স্বর্ণ জয়ের। কিন্তু সবাইকে আশাহতই করেছেন বিশ্বরেকর্ডধারী বোল্ট। দৰিণ কোরিয়ার দেগুতে চলমান বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে গতকাল ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ হাতছাড়া করেছেন ২৫ বছর বয়সী জ্যামাইকান তারকা। স্বর্ণ হাতছাড়া বললে ভুল হবে। তিনি তো দৌড়ানোরই সুযোগ . . .
মেসিদের ম্যাচ
কলকাতায় ৪২ হাজার টিকেট বিক্রি হয়েছে স্পোর্টস রিপোর্টার ॥ কলকাতায় আর্জেন্টিনা-ভেনিজুয়েলা ম্যাচ হবে ২ সেপ্টেম্বর। এই ম্যাচের জন্য ৪২ হাজার টিকেট বিক্রি হয়ে গেছে। রবিবার এমন ঘোষণাই দেয়া হয়। আর এই ম্যাচে নিভিয়া বল ব্যবহার হবে এমনও জানানো হয়। 'নিভিয়া সিম্বলি বল ফিফা থেকেই অনুমোদিত। এই বল আনত্মর্জাতিক ম্যাচ খেলার জন্যও অনুমোদিত। বল অনেক ভাল।' জানিয়েছেন সিলিব্রিটি ম্যানেজমেন্ট গ্রম্নপের এক্সিকেউটিভ ডিরেক্টর ভাস্বর গোস্বামী। সল্ট লেক স্টেডিয়ামে আর্জেন্টিনা ও ভেনিজুয়েল প্র্যাকটিস করবে এটিও নিশ্চিত . . .