মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
মুন্নার কণ্ঠে দলীয় কোন্দলের আভাস!
জিম্বাবুইয়ে থেকে ফিরে বিসিবি পরিচালক শফিকুর রহমান মুন্না বললেন 'টিম বাংলাদেশ' হিসেবে সম্ভবত খেলতে পারেনি শাকিবরা স্পোর্টস রিপোর্টার ॥ 'দলের সবাই একসঙ্গে থাকলে এই প্রশ্নের উত্তর দেয়াটা সহজ হতো। সবচেয়ে ভাল হয় খেলোয়াড়দের যদি আলাদা আলাদাভাবে এটা জিজ্ঞেস করেন।' বক্তার নাম শাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক তিনি। যার নেতৃত্বে জিম্বাবুইয়ের বিরম্নদ্ধে এবার নাকানিচুবানি খেয়েছে দল। জিম্বাবুইয়ে থেকে দেশে ফিরেই দলের মধ্যে কোন অনত্মর্দ্বন্দ্ব আছে কি-না? এমন প্রশ্নের তোপে পড়েন অধিনায়ক। আর . . .
মেসির সামনে দাঁড়াতে পারাই বিরাট প্রাপ্তি
তারকার অপেক্ষায়
শাকিল আহমেদ মিরাজ ॥ সপ্তাহ ঘুরলেই বাংলাদেশের ফুটবলে সৃষ্টি হবে নতুন এক ইতিহাস। ঢাকার মাটিতে পাঁ রাখবে বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দল আর্জেন্টিনা। সঙ্গে 'সুপার ঈগল' নাইজিরিয়া। বঙ্গভূমি তো বটেই, ভারতসহ গোটা উপমহাদেশের ফুটবলাঙ্গনের জন্যই অন্যরকম এক ক্ষণ গণনার মুহূর্ত এখন। ৬ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সবুজ জমিনে মুখেমুাখি হবে ডিয়েগো ম্যারাডোনা ও রশিদ ইউকিনির উত্তরসুরিরা। যেখানে দু'দলে থাকবেন সার্জিও এ্যাগুয়েরা, গঞ্জালো হিগুয়াইন, এ্যাঙ্গেল ডি মারিয়া, কালু উচে, পিটার ওদেমউইঙ্গি, . . .
চ্যাম্পিয়ন্স লীগের মূল পর্বে আর্সেনাল
লিও ও বেনফিকাও টিকেট পেয়েছে মূল পর্বের
স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম লেগে ১-০ গোলে জয়। সেটা ছিল ঘরের মাঠেই। তবে দ্বিতীয় লেগের ম্যাচের আগে রাজ্যের শঙ্কা ছিল আর্সেনালের। আর সেটা দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় ফ্যাব্রিগাস ও সামির নাসরির চলে যাওয়াকে কেন্দ্র করে। আবার ম্যাচের আগের দিন কোচ আর্সেনি ওয়েঙ্গার হলেন দুই ম্যাচের নিষিদ্ধ। এমন বিরূপ পরিস্থিতিতে ভ্যান পার্সির নেতৃত্বে আর্সেনাল উদিনেসের মাঠ থেকে জয় ছিনিয়ে আনতে পারবে তো, এমন প্রশ্নে শঙ্কিত ছিল গানার সমর্থকরা। তবে সব শঙ্কা দূর করেছে ওয়েঙ্গার বাহিনী। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের পেস্ন অফের দ্বিতীয় . . .
নিউ হেভেন ওপেন, শেষ আটে লি না-বার্তোলি
স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেন শুরুর আগে প্রসুত্মতিমূলক টুর্নামেন্ট খেলে নিজেদের দৰতা ও আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার জন্য 'নিউ হেভেন ওপেন'-এ অংশ নিয়েছেন তারকা টেনিস খেলোয়াড়রা। সেখানে গতকাল দ্বিতীয় রাউন্ডের খেলায় নিজ নিজ খেলায় জয় পেয়ে শেষ আটে_ অর্থাৎ কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছেন আসরের দ্বিতীয় বাছাই ও এ বছরের ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন চীনের লি না, চতুর্থ বাছাই ফ্রান্সের মারিয়ন বার্তোলি, অষ্টম বাছাই রাশিয়ার আনাসত্মাসিয়া পাভলিউচেকেঙ্কোভা এবং স্পেনের এনাবেল মেদিনা গ্যারিগুয়েজ। লি না ৬-৪, ৭-৬ . . .
ওয়ার্ল্ড জুডোতে জাপানের আধিপত্য
স্পোর্টস রিপোর্টার ॥ মঙ্গলবার থেকে ফ্রান্সের প্যারিসে শুরম্ন হয়েছে ১৩২ দেশের অংশগ্রহণে 'ওয়ার্ল্ড জুডো চ্যাম্পিয়নশিপ।' শেষ হবে ২৮ আগস্ট। এ আসরে বরাবরই শীর্ষস্থানটি বজায় রাখতে চায় এশিয়ার দেশ জাপান। ১৯৯৮, ২০০২, ২০০৭ ও সর্বশেষ ২০১০ আসরে দলগত স্বর্ণপদক নিয়ে তারাই শীর্ষে ছিল। গতকাল তৃতীয় দিনে ৩টি ইভেন্টের সব স্বর্ণ জিতে পদক তালিকার এক নম্বর আসনটি যথারীতি ধরে রেখেছে তারাই। মোট ৫টি স্বর্ণ নিয়ে জাপান শীর্ষে ও ১টি স্বর্ণ নিয়ে উজবেকিসত্মান দ্বিতীয় স্থানে। আর কোন দেশ স্বর্ণ পায়নি এখনও পর্যনত্ম। গতকাল . . .
'সানত্মিয়াগো বার্নাবু্য' শিরোপা জিতল রিয়াল মাদ্রিদ
স্পোর্টস রিপোর্টার ॥ সুপার কাপের শিরোপা ফসকে গেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার কাছে হেরে। তবে দীর্ঘদিনের ঐতিহ্যের স্মারক, মাত্র চার দলের অংশগ্রহণে সানত্মিয়াগো বার্নাবু্য ট্রফি জিতেছে রিয়াল মাদ্রিদ। আমন্ত্রিত দল তুরস্কের গালাটাসারেইকে ২-১ গোলে পরাজিত করে ২২তম বারের মতো এই শিরোপা ঘরে তুলেছে করিম বেঞ্জমা-রোনাল্ডোরা। পরশু রাতে ঘরের মাঠ বার্নাবু্যতে অনুষ্ঠিত এই ম্যাচে রিয়ালের হয়ে দুটি গোল করেছেন সার্জিও রামোস ও করিম বেঞ্জামা। তবে ১০ মিনিটেই মিডফিল্ডার সেলকাকের গোলে প্রথমে লিড নিয়েছিল তুরস্কের জায়ান্ট . . .
তবু ট্রিপল জয়ে আশাবাদী বোল্ট, ইনজুরিতে পাওয়েল
বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ কাল শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাথলেটিঙ্রে মর্যাদাপূর্ণ আসর বিশ্ব এ্যাথলেটিঙ্ চ্যাম্পিয়নশিপ মাঠে গড়াচ্ছে আগামীকাল শনিবার। এবারের ১৩তম আসরের স্বাগতিক দেশ দৰিণ কোরিয়া। দেশটির দায়েগু শহরে এবারের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২৭ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যনত্ম। প্রতিযোগিতায় মোট ২০২টি দেশের প্রতিযোগী অংশগ্রহণ করবে। তবে সবাইকে ছাপিয়ে ইতোমধ্যে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন বিশ্বরেকর্ডধারী এ্যাথলেট উসাইন বোল্ট। ঘাতক ইনজুরির কারণে সাম্প্রতিক সময়ে মাঠের বাইরে থাকা এ তারকার জন্য এবার চালেঞ্জ নিজের শ্রেষ্ঠত্ব . . .
ওয়াকারের জন্য জিম্বাবুইয়ে জয় করতে চান মিসবাহ
স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফর শেষে পাকিস্তানের কোচ ও সাবেক রিভার্স সুইংয়ের রাজা ওয়াকার ইউনুস দায়িত্ব ছেড়ে দেবেন এটা এখন পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে গরম খবর। ওয়াকারের বিদায় নিয়ে অনেক জল্পনা-কল্পনা এবং কথা চালাচালি হয়েছে বেশ কিছুদিন ধরে। তবে সবকিছুর পরও ওয়াকারের বিদায় নিশ্চিত হওয়ায় আপাতত বড় রকমের আলোচ্য বিষয় কে হচ্ছেন ওয়াকারের উত্তরসূরি? সাবেক সহকারী কোচ আকিব জাভেদ এবং সাবেক অধিনায়ক রশিদ লতিফ তাদের ইচ্ছার কথা জানিয়েছেন। তবে পাকিসত্মান ক্রিকেট দলের সাবেক অস্ট্রেলিয়ান কোচ জিওফ লসন পাকিসত্মান ক্রিকেট . . .
মেসিদের অনুশীলন ফতুল্লা স্টেডিয়ামে
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ফতুলস্না স্টেডিয়াম দিতে রাজি নয়। এমন আলোচনা চড়াও হয়েছিল। নগরীর একটি হোটেলে গতকাল বৃহস্পতিবার বিসিবির দেয়া ইফতার পার্টিতেই বিসিবির সভাপতি আহম মোসত্মফা কামাল এমপি সেই আলোচনার সমাধান দিয়েছেন। তিনি বলেছেন, 'আমরা মাঠ ব্যবহার করি এনএসসির (জাতীয় ক্রীড়া পরিষদ) প্রদত্ত মাঠে। নিজেদের মাঠে নয়। এনএসসি থেকে আমাদের মাঠ দেয়া হয়। সেই মাঠ আমাদের নয়। এনএসসি থেকে কোন নির্দেশনা আসলে না আমরা সেই বিষয়ে আলোচনায় যাব। ফতুলস্নায় প্র্যাকটিস হবে।' বিসিবি সভাপতির . . .
বিশ্বকাপ দাবায় অংশ নিতে রাশিয়ায় জিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নিতে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান বৃহস্পতিবার রাশিয়ার কানত্মিমানসিকের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। নকআউটভিত্তিক এ আসরে আগামী ২৭ আগস্ট প্রথম রাউন্ডে ফ্রান্সের বাইচিয়ার লাগরেভের মোকাবেলা করবেন তিনি। তিনি ২০০৭ সালেও বিশ্বকাপ দাবায় অংশ নেন। জাতীয় দাবার একাধিকবার চ্যাম্পিয়ন জিয়ার আনত্মর্জাতিক রেটিং ২৫২৮। এ আসরে ৪২ দেশের সেরা দাবাড়ুরা অংশ নিচ্ছে। লিভারপুলের জয় স্পোর্টস রিপোর্টার কার্লিং কাপ ফুটবলে বেশ ছন্দে রয়েছে লিভারপুল। পরশু রাতে দ্বিতীয় রাউন্ডের . . .