মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
সুপার কাপ_ ঘরোয়া ফুটবলে নতুন প্রাণ
মজিবর রহমান
নির্বাচনী ওয়াদা ছিল সারা বছর ফুটবল মাঠে রাখা। এই প্রতিশ্রুতি দিয়েছিলেন কাজী সালাউদ্দিন। 'ওয়ান ইলেভেন' তকমায় গোটা দেশবাসী যখন আতঙ্কের মধ্যে, ঠিক তখনই অনুষ্ঠিত হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটির নির্বাচন। বিশ্ব ফুটবলের শাসক সংস্থা ফিফার তত্ত্বাবধানে অনুষ্ঠিত নির্বাচনে বিশেষ বাহিনীর ছায়ার নিচে থাকা তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার নানাভাবে চেষ্টা করেও এ নির্বাচনে খুব একটা প্রভাব খাটাতে পারেনি। কারণ একটাই, নাক গলালেই সাসপে-! নেমে আসবে আনত্মর্জাতিক নিষেধাজ্ঞার খড়গ। যার মাশুল অতীতে . . .
কলম্বিয়ার বিরুদ্ধেও বিবর্ণ আর্জেন্টিনা
আর্জেন্টিনা ০-০ কলম্বিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ ম্যাচ শেষে ক্যামেরা খুঁজে ফিরল লিওনেল মেসিকেই। যেখানে দেখা গেল, জার্সি দিয়ে হতাশভঙ্গিতে ঘর্মাক্ত মুখটা মুছছেন তিনি। চেহারায় বিষণ্নতার ছাপ। দলকে না জেতাতে পারার আৰেপ যেন কুড়ে কুড়ে খাচ্ছিল বার্সিলোনার এই তারকা স্ট্রাইকারের চোখেমুখে। গুটি গুটি পায়ে সমথর্কদের দুয়োধ্বনি পাশ কাটিয়ে চলে গেলেন ড্রেসিং রম্নমে। ক্যামেরা তখন চলে গেল আর্জেন্টাইন গোলরৰক সার্জিও রোমেরোর দিকে। ম্যাচে যিনি সত্যিকারের নায়ক। মেসিরা যেখানে ব্যর্থ, সেখানে রীতিমতো সফল রোমেরো। মেসিরা গোলই দিতে পারেনি কলম্বিয়ার জালে, . . .
জেমি সিডন্সের অবমূল্যায়নের শিকার রাসেল!
একাডেমী-জাতীয় দল প্রস্তুতি ম্যাচ শনিবার
স্পোর্টস রিপোর্টার ॥ হরতালে জনজীবন বিপর্যস্ত হয়ে আছে। এর মধ্যেই জিম্বাবুইয়ের বিরম্নদ্ধে সিরিজ খেলার উদ্দেশ্যে জাতীয় দলের ক্রিকেটাররা অনুশীলন চালিয়ে যাচ্ছে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের আশপাশে যারা থাকেন তারা ঠিকই অনুশীলন করে যাচ্ছেন। কিন্তু দূরে যাদের বসবাস তাদের অনুশীলনে যোগ দেয়া হচ্ছে না। এই যখন অবস্থা তখন গতকাল বৃহস্পতিবার মাইনর কাউন্টি খেলা শেষে অনুশীলনে যোগ দিয়েছেন পেসার সৈয়দ রাসেল। অনুশীলনে যোগ দিয়েই জেমি সিডন্সযুগে তার যে অবমূল্যায়ন হয়েছে সেই কথা জানিয়েছেন রাসেল। এমন দিনে সকাল থেকে দুপুর পর্যনত্ম . . .
শেখ জামাল-ব্রাদার্স লড়াই আজ
কোটি টাকার সুপার কাপের উত্তেজনা শুরু
মনিজা রহমান ॥ গ্রামীণফোন পেশাদার ফুটবল লীগে পয়েন্ট টেবিলে সবার শীর্ষে থাকলেও আনুষ্ঠানিকভাবে চ্যাম্পিয়ন ঘোষিত হয়নি শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। যে রহমতগঞ্জের বিরুদ্ধে ম্যাচ নিয়ে এত আলোচনা, তারা পারফরমেন্সের মানে শেখ জামালের চেয়ে অনেক পিছিয়ে। ধানমণ্ডির এই ক্লাবটি পেশাদার লীগের ফিরতি পর্বে ঢাকা আবাহনী, ঢাকা মোহামেডান ও শেখ রাসেল ক্রীড়া চক্রের মতো দলকে হারিয়ে দিয়েছে। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে এই মৌসুমে কোন খেলাতে জিততে দেয়নি। পাকিস্তানের বিরুদ্ধে অংশ নেয়া বাংলাদেশ দলের প্রথম একাদশের ৮ জন ফুটবলারই . . .
সমতা ফেরাল ইংল্যান্ড
১০ উইকেটে আত্মসমর্পণ শ্রীলঙ্কার
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন সিরিজের আগে ইংল্যান্ডের ক্রিকেটাররা প্রাণপণ চেষ্টা করছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে চলমান সিরিজে সাফল্য নিজেদের অনুকূলে নেয়ার। টেস্ট সিরিজে সে লক্ষ পূরণ হওয়ার পর এখন ইংলিশরা লড়ছে ওয়ানডে সিরিজও বাজিমাত করে নিতে। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন ওয়ানডের দুটিতে হেরে সে স্বপ্ন বিলীন হওয়ার শঙ্কা জেগেছিল এ্যালিস্টার কুকের দলের। তবে চতুর্থ ওয়ানডেতে অতিথি শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ জয়ের সম্ভাবনা উজ্জ্বল করেছে ইংল্যান্ড। পরশু . . .
ব্রাজিল শিবিরে সতর্ক সঙ্কেত!
স্পোর্টস রিপোর্টার ॥ কোপা আমেরিকা ফুটবলে ড্রর বৃত্ত থেকে বের হয়ে আসতে পারছে না ফেবারিট দলগুলো। গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই ড্র করেছে লাতিন আমেরিকার সেরা তিন দল ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ে। গত রাতে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার সঙ্গে আবারও গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। গোলখরার এই টুর্নামেন্টে ফেবারিট দলগুলো তাই শঙ্কিত। স্বাগতিকের সুবিধা আর তারকা ফুটবলার নিয়ে আর্জেন্টিনার করম্নণ অবস্থা শঙ্কা জাগাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিলকে। তারাও প্রথম ম্যাচে ভেনিজুয়েলার সঙ্গে ড্র করেছে। আগামীকাল ভোরে . . .
টানা তিন জয়ে গ্রুপ সেরা ব্রাজিল
নরওয়েকে বিদায় করে শেষ আটে অস্ট্রেলিয়া, কাল শুরু কোয়ার্টার ফাইনাল
স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা খরা কাটানোর লৰ্য নিয়েই জার্মানিতে চলমান ষষ্ঠ মহিলা বিশ্বকাপ খেলতে এসেছে ব্রাজিল। গত আসরে ফাইনালে পেঁৗছেও শিরোপা জিততে না পারার বেদনা সঙ্গী করে এবার জার্মানি এসেছেন ব্রাজিলিয়ান মেয়েরা। মহিলা ফুটবলের টানা পাঁচবারের বর্ষসেরা মার্তাও এবার আসর শুরম্নর আগে ঘোষণা দিয়েছেন শিরোপা বন্ধ্যত্ব ঘোচানোর। এ লৰ্যে এখন পর্যনত্ম দুরনত্ম গতিতেই এগিয়ে চলেছে সাম্বা ছন্দের মহিলা প্রতিনিধিরা। গ্রম্নপ 'ডি' থেকে প্রথম পর্বের তিনটি ম্যাচেই জয় নিয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে . . .