মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৭ জুলাই ২০১১, ২৩ আষাঢ় ১৪১৮
কাউন্টিতে দুই বন্ধুর লড়াইয়ে তামিমের জয়
শাকিব ছাড়লেও তামিম লুফে নিলেন বন্ধুর ক্যাচ!
স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ কাউন্টিতে চলমান ফ্রেন্ডস লাইভ টি২০ তে কয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বা টুর্নামেন্টে কয়টি দল অংশ নিয়েছে_ এসব না জানলেও, নিউরোডের কাউন্টি গ্রাউন্ডে গত পরশু দিন যে ওরচেস্টারশায়ার ও নটিংহ্যামশায়ার মুখোমুখি হয়েছিল; বাংলাদেশের ক্রিকেটানুরাগীদের অনেকেরই সেটি জানা ছিল। কেবল জানা নয়, ম্যাচটি নিয়ে তুমুল আগ্রহও ছিল। কারণ এ বাংলাদেশের দুই সুপার হিরো সাকিব আর তামিম মাঠে নেমেছিলেন প্রতিপৰ হয়ে। মূলত দু'জনের দ্বৈরথ দেখার জন্য অনেকেই টিভির পর্দায় চোখ রেখেছিলেন অনুরাগীরা। ভক্তদের কাউন্টি . . .
ওজনিয়াকির সাবলীল শুরু সুইডিশ ওপেনে
আইটিএফ র্যাঙ্কিং_ মহিলায় শীর্ষে ওজনিয়াকিই, পুরুষে জকোভিচ সেরেনার অবনমন_ র্যাঙ্ক ১৭৫!
স্পোর্টস রিপোর্টার ॥ উইম্বল্ডন ওপেনে শিরোপা জিততে পারেননি। তার পরও র্যাঙ্কিংয়ের শীর্ষে রয়ে গেছেন বহাল তবিয়তে এখনও। এ নিয়ে প্রচুর সমালোচনা সহ্য করতে হচ্ছে তাকে। তার আগে দিনারা সাফিনা, এমিলে মরেসমো, কিম, ক্লিস্টার্সকেও এ ধরনের নিন্দা শুনতে হয়েছে। কিন্তু তিনি যেন ছাড়িয়ে গেছেন তাদের সবাইকেই। নিন্দুকরা বলে থাকেন, সেরেনা-ভেনাসের ইনজুরিজনিত অনুপস্থিতি, শারাপোভা-ইভানোভিচের বাজে ফর্মের কারণেই এক নম্বর হতে পেরেছেন তিনি। সেই সুবাদে ফাঁকা মাঠে গোল করে যাচ্ছেন। কিন্তু আসলে জায়গায় গিয়ে খাচ্ছেন ধরা। জিততে পারছেন . . .
জাপানকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড
নক আউট রাউন্ডে জার্মানি ও ফ্রান্স
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ আটে যাওয়ার জন্য গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয়ের কোন বিকল্প ছিল না ইংল্যান্ডের। প্রতিপৰ জাপানও ছিল শক্তিশালী। যারা টানা দুই ম্যাচ জিতে আগেই নক আউট রাউন্ডের খেলা নিশ্চিত করেছে। তবে পরশু মহিলা বিশ্বকাপে বি গ্রম্নপের শেষ ম্যাচে বেশ জ্বলে উঠেছিল ইংল্যান্ডের মেয়েরা। জাপানকে তারা ২-০ গোলে পরাজিত করে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনালের খেলা। শুধু তাই নয় এই জয়ে জাপানকে পেছনে ফেলে বি গ্রম্নপ চ্যাম্পিয়নও হলো ইংলিশ মেয়েরা। হারলেও ৬ পয়েন্ট নিয়ে এই গ্রম্নপের রানার্সআপ জাপান। বি গ্রম্নপের অন্য . . .
তোলপাড়
সাঙ্গাকারার কাউড্রে বক্তব্যে শ্রীলঙ্কায়
স্পোর্টস রিপোর্টার ॥ এমসিসির 'স্পিরিট অব ক্রিকেট কাউড্রে' লেকচারে সুযোগ পাওয়াটাই ছিল সাঙ্গাকারার জন্য অনেক বড় এক ঘটনা। কারণ এমসিসির দীর্ঘ ইতিহাসে এই প্রথম রানিং ক্যারিয়ারে থেকেও বক্তব্যদানের বিরল সুযোগ পেলেন তিনি। সেখানে মঞ্চে দাঁড়িয়ে বক্তব্যের বিষয় নির্বাচনে প্রথা ভেঙ্গে সাঙ্গাকারা গড়লেন নতুন এক ইতিহাস। এমন সুসম্মানীয় মঞ্চে ইতোপূর্বে কেউ কখনও ক্রিকেটের সমসাময়িক বিষয়ের সমালোচনা তো দূরের কথা, সর্বদা কেবল ঢালাও প্রশংসাই করে গেছেন। আধুনিক ক্রিকেটে আভিজাত্যের চরম উদাহরণ সাঙ্গাকারা একহাত নিলেন . . .
লোভনীয় সরকারী চাকরির প্রসত্মাবে লি নার 'না'!
স্পোর্টস রিপোর্টার গুটিকয়েক খেলা ছাড়া বাকি সব খেলাতেই খেলোয়াড়ি জীবন শেষ হয়ে যায় চলিস্নশ বছরের মধ্যেই। অনেকেই আবার ইনজুরির কারণে আগেভাগেই অবসর নিতে বাধ্য হন। এরপর অনেকেই ব্যবসা-বাণিজ্য করেন, রাজনীতিতে জড়িয়ে পড়েন, ধারাভাষ্যকার বা কোচ বনে যান। কেউ এর কোনটাই করতে পারেন না। তখন নিদারম্নণ অর্থকষ্টে পড়তে হয় তাদের। অসুখ-বিসুখ বা পারিবারিক বিপর্যয়ে টাকা-পয়সার দরকার পড়লে চোখে দেখেন ঘোর অমানিশা। কিছু কিছু দেশে অবশ্য অবসর নেয়া খেলোয়াড়দের জন্য সরকার অবসর বা পেনশন-ভাতা চালু করছে। কিন্তু এই অর্থের পরিমাণ কম বলে . . .
মেসিদের অনুশীলন ফতুলস্না স্টেডিয়ামে
নাইজিরিয়ার বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচ খেলতে ৩ সেপ্টেম্বর ঢাকায় আসছে আর্জেন্টিনা
স্পোর্টস রিপোর্টার ্‌ মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম পীচ সমস্যার কারণে পাওয়া যায়নি। নারায়ণগঞ্জ ফতুলস্না স্টেডিয়ামকে নির্বাচন করা হয়েছে আর্জেন্টিনা ফুটবল দলের অনুশীলন ভেনু্য হিসেবে। গতকাল দুপুরে বাফুফে ভবনে ৬ সেপ্টেম্বর আর্জেন্টিনা-নাইজিরিয়া ম্যাচ উপলৰে গঠিত অর্গানাইজিং কমিটির সভায় এ সিদ্ধানত্ম নেয়া হয়েছে। গতকালই প্রথম সভায় বসে অর্গানাইজিং কমিটি। আর্জেন্টিনা-নাইজিরিয়া এই ম্যাচের নামকরণ করা হয়েছে বেঙ্মিকো ফেস্টিভ্যাল। এদেশের খেলাধুলার ইতিহাসে স্মরণীয়তম এই ম্যাচকে সামনে রেখে গঠিত অর্গানাইজিং . . .
সুপার কাপ, ক্লাবগুলোতে নতুন উদ্দীপনা
স্পোর্টস রিপোর্টার ॥ ৬ মাসের লম্বা সময় ধরে পেশাদার লীগ খেলে শেষ দিকে কেমন যেন ক্লানত্ম হয়ে গিয়েছিল ফুটবলাররা। ক্লাব কর্মকর্তা ও কোচদের মধ্যে চলে এসেছিল একঘেঁয়েমি ভাব। বিশেষ করে ইনজুরি, কার্ড সমস্যা, অসুস্থতা সব মিলে ফুটবলাররা শারীরিক-মানসিকভাবে অবসাদে ভুগছিল। কিন্তু কোটি টাকার সুপার কাপ ফুটবল তাঁদের আবার নতুনভাবে উজ্জীবিত করে তুলেছে। ক্লাবগুলোতে এখন দারম্নণ প্রাণের সঞ্চার। সর্বত্র সাজসাজ রব। ক্লাবের অনুশীলনে উপস্থিত থাকছেন কর্মকর্তা, সমর্থকরা। 'কোটি টাকা জিততেই হবে!'_ এমন মরণপণ প্রত্যয় . . .
সময়ের সঙ্গে বাড়ছে অনুশীলনের ব্যাপকতা
স্পোর্টস রিপোর্টার ॥ সময়েস সঙ্গে পালস্না দিয়ে চলছে জোর প্রস্তুতি। জিম্বাবুইয়ে সফর সামনে রেখে জোর দেয়ার পাশাপাশি ক্রিকেটারদের অনুশীলনে আনা হয়েছে ভিন্নতা। পেশীশক্তি বাড়াতে জিম তো রয়েছেই। পাশাপাশি রানিং, ফিল্ডিং, ক্যাচ, বোলিং ও ব্যাটিং_ সব বিভাগেই পরিশ্রম করতে হচ্ছে দলে থাকা ক্রিকেটারদের। এক কথায় জাতীয় দলের ক্যাম্পে থাকা ক্রিকেটাররা টানা অনুশীলন চালিয়ে যাচ্ছেন। গতকাল ছিল সারা বাংলাদেশে বিরোধী দল ঘোষিত হরতাল। দেশের রাজনৈতিক অস্থিরতাও বাদসাধতে পারেনি ক্রিকেটারদের অনুশীলনে। জিম্বাবুইয়ে সফর ঘনিয়ে আসছে। . . .
ক্যামেরন হোয়াইট এখন ওয়ানডের দর্শক!
স্পোর্টস রিপোর্টার ॥ বেচারা ক্যামেরন হোয়াইট ৮৭ ওয়ানডের বিপরীতে খেলেছেন ২৫ টি২০; অসি নির্বাচকদের দৃষ্টিতে ইদানীং ওয়ানডের চাইতে ধুমধারাক্কার টি২০ই বেশি ভাল খেলেন_ এমনই ভাল যে টি২০-এর অধিনায়কের জায়গা হয়নি আগস্টে শ্রীলঙ্কা সফরের জন্য ওয়ানডে দলে! অথচ ওয়ানডেটাও কেমন খেলেন পরিসংখ্যানের দিকে তাকালেই সেটি বোঝা যায়। টেস্টে ২৯ গড়ে ১৪৬, ওয়ানডেতে ৩৫ গড়ে ২০৩৭ ও টি২০তে ৩২ গড়ে তাঁর ক্যারিয়ার সংগ্রহ ৫১৯ রান। তবুও ২৭ বছর বয়সী ভিক্টোরিয়ানের ওয়ানডে থেকে বাদ পড়ার পেছনে মূল কারণ বিশ্বকাপ ব্যর্থতা। যে ব্যর্থার বৃত্ত থেকে . . .
পিটারসেনকে জবাব দিতে প্রস্তুত যুবরাজ!
স্পোর্ট রিপোর্টার ॥ কথাটি প্রায় বছর তিনেক আগের হলেও ভোলেননি যুবরাজ সিং। সেবার ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে যুবির বোলিংকে 'পাই-চাকার' বলেছিলেন ইংলিশ তারকা কেভিন পিটারসেন। দীর্ঘ ভার্সনে অনিয়মিত হওয়ায় এরপর আর কখনই টেস্টে এ দুজনের দেখা হয়নি। ওয়ানডে হিরোর শত ব্যসত্মতার মাঝে তাই বিষয়টি মনেও পড়েনি। এবার দীর্ঘ প্রায় এক বছর পর দলে ডাক পেয়েছেন সেই ইংল্যান্ড সফরকে সামনে রেখে। স্বভাবতই 'পাই-চাকার' কাহিনীর সেই পুরনো স্মৃতি ফিরে এলো যুবরাজের মনে। খানিকটা রসিকতার সুরে ভারতের বিশ্বকাপ জয়ে নেপথ্যের . . .