মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
আজীবন নিষিদ্ধ হাম্মাম, ফুটবল বিশ্বে মিশ্র প্রতিক্রিয়া
১০৭ বছরের ইতিহাসে প্রথম নজির, ক্ষুব্ধ কাতার
স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) প্রধান মোহাম্মদ বিন হাম্মামকে সকল প্রকার ফুটবল কর্মকাণ্ড থেকে আজীবন নিষিদ্ধ হয়েছেন। শুক্রবার ও শনিবার এ দু'দিন ধরে চলা শুনানি শেষে তার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করল ফিফার নীতিনির্ধারক কমিটি। আর এর ফলে ফিফা প্রতিষ্ঠার ১০৭ বছরের ইতিহাসে দুর্নীতির অভিযোগে উচ্চ পদের কর্মকর্তা হিসেবে দুর্নীতির অভিযোগে শাসত্মি পাবার প্রথম নজির সৃষ্টি হলো। উলেস্নখ্য, গত ১ জুন ফিফার প্রেসিডেন্ট নির্বাচনে সেপ বস্নাটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে মনোনয়ন নেন হাম্মাম। তার বিরম্নদ্ধে . . .
লর্ডসে দ্রাবিড়ের সেঞ্চুরিতে রক্ষা ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ এক মাসের ব্যবধানে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নিলেন 'দ্য ওয়াল'খ্যাত ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়। কিংস্টনে গত ২০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হাঁকিয়ে ছিলেন আগের শতকটি। তার চেয়েও বড় কথা লর্ডসের ঐতিহাসিক ২০০০তম ম্যাচে তার অপরাজিত ১০৩ রানের ওপর ভর করেই ফলোঅন এড়িয়েছে সফরকারীরা। চরম বিপদের মুখে দ্রাবিড়ই যে নম্বর ওয়ানদের বড় ত্রাতা_ সেটি প্রমাণ হলো আবারও। প্রথম ইনিংসে ইংলিশদের ৪৭৪ রানের জবাবে তার দায়িত্বশীল সেঞ্চুরির ওপর ভর করেই ২৮৬তে পেঁৗছাতে পেরেছে ভারত। ওপেনার গাম্ভীর . . .
নতুন রেকর্ড গড়ে স্বর্ণ জিতলেন রত্না
জাতীয় শূটিং, ক্যারিয়ার সেরা স্কোর করেও রৌপ্য তৃপ্তির
মনিজা রহমান ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন যেন সত্যি হয়ে দেখা দিল কাল গুলশান শূটিং কমপ্লেক্স। আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে যেভাবে হয়, সেভাবে মনিটরে সরাসরি দেখানোর মাধ্যমে জাতীয় পর্যায়ে প্রথম বারের মতো আয়োজিত হলো মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল প্রতিযোগিতা। আবার পুরুষদের ৫০ মিটার প্রন রাইফেলে এই প্রথম শূট অফের আয়োজন করা হলো এদিন। মামলা আর আর্থিক সঙ্কটে জর্জরিত শূটিং ফেডারেশনের জন্য গতকালের দিনটা ছিল অন্যরকম। আগের দিন পুরুষদের এয়ার রাইফেলে ভাল স্কোর করতে পারেননি আবদুলস্নাহ হেল . . .
খেলতে পারবেন তামিম তবে...
বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ
স্পোর্টস রিপোর্টার ॥ সুসংবাদই মিলেছে। তবে সঙ্গে ঝুঁকিও রয়েছে। জিম্বাবুইয়ে সিরিজে টেস্ট খেলতে পারবেন কিনা বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল, এই শঙ্কা তৈরি হয়েছিল। তা দূর হয়ে গেছে। শঙ্কামুক্ত এখন তামিম। জিম্বাবুইয়ে সিরিজের শুরু থেকেই অংশ নিতে পারবেন বাংলাদেশ ওপেনার। তবে আগামী কয়েকদিন তামিমকে অনেক সতর্ক থাকতে হবে। কারণ ঝুঁকি এখনও পুরোপুরি শেষ হয়ে যায়নি। ঝুঁকি এড়ানোর জন্য তার রানিং বন্ধ থাকবে। জিম্বাবুইয়ে যাওয়ার আগে কিংবা পরে সামান্য কোন অসুবিধা ধরা দিলেই তামিমের টেস্ট খেলা আর হবে না। অর্থাৎ এখনও ঝুঁকিমুক্ত . . .
তৃতীয় স্থান নিয়েই সন্তুষ্ট পেরু
পেরু ৪-১ ভেনিজুয়েলা, পাওলোর হ্যাটট্রিক
স্পোর্টস রিপোর্টার ॥ উরুগুয়ের কাছে হেরে সেমিতে কপাল পুড়েছিল পেরুর। স্বপ্ন ভঙ্গ হয়েছিল দীর্ঘ ৩৬ বছর পর ফাইনালে যাওয়ার। তবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সেই আৰেপ অনেকটাই ঘুচিয়েছে পেরম্ন। লা পস্নাতা স্টেডিয়ামে ভেনিজুয়েলার বিরুদ্ধে পরশু রাতে তারা জয় পেয়েছে ৪-১ গোলে। দারুণ এই জয়ে কোপা ফুটবলের সমাপ্তিও মধুর হলো লা রোজিবস্নাঙ্কাদের। দলের হয়ে এই দিনে রীতিমতো জ্বলে উঠেছেন স্ট্রাইকার পাওলো গুয়েরেরো। প্রথমার্ধ বেশ হাড্ডাহাড্ডি হলেও দ্বিতীয়ার্ধে ভেনিজুয়েলার রৰণভাগ বেশ আলগা হয়ে যায় মুহুমুর্হু আক্রমণে। আর এই সুযোগেই . . .
লেবানন থেকে লজ্জার মালা নিয়ে ফিরছেন আজ বিপ্লবরা
স্পোর্টস রিপোর্টার ॥ এক হালি গোলের লজ্জা নিয়ে আজ বিকেল সাড়ে পাঁচটায় দেশে ফিরবে বাংলাদেশ ফুটবল দল। আগামীকাল ভোর সাড়ে পাঁচটায় ঢাকায় পা রাখবে প্রতিপক্ষ লেবানন ফুটবল দল। বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে হোম ম্যাচে বাংলাদেশ আগামী বৃহস্পতিবার ২৮ জুলাই মোকাবেলা করবে লেবাননকে। এশিয়ার সেরা ২০ দেশের একটি হবার স্বপ্নযাত্রায় যাত্রী হতে হলে এই ম্যাচে বাংলাদেশকে কমপক্ষে ৫ গোলের ব্যবধানে জিততে হবে। ৪ গোলের ব্যবধানে জিততে পারলে ম্যাচ টাইব্রেকারে গড়াবে। তবে এসব আলোচনা নিছক তামাসা মাত্র। যে দল ৪ গোল হজম করে আসে . . .
লর্ডসে পাল্রা ভারি ইংল্যান্ডেরই
আজ শেষ দিনে কঠিন পরীক্ষা ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলারদের বোলিং তোপ সত্ত্ব্বেও ব্যবধানটাকে চ্যালেঞ্জিং অবস্থানে নিয়ে গেছে স্বাগতিক ইংল্যান্ড। চতুর্থ দিনের চা বিরতির পর ৬ উইকেটে ১৭৪ রান করে ৩৬২ রানে এগিয়ে রয়েছে স্ট্রস বাহিনী। উইকেটকিপার ম্যাট প্রিয়র ব্যাট করছেন ৫৫ ও স্টুয়ার্ট ব্রড ৩৬ রানে। এর আগে রাহুল দ্রাবিড়ের সেঞ্চুরির ওপর ভর করে ইংল্যান্ডের ৪৭৪ রানের জবাবে প্রথম ইনিংসে ২৮৬ রানে অলআউট হয়ে যায় সফরকারী ভারত। দ্রাবিড় ১০৩ রান করে অপরাজিত থাকলেও ব্যক্তিগত ২০ রান করে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আউট হবার পর টেল . . .