মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
শিরোপা উরুগুয়ে না প্যারাগুয়ের?
রেকর্ড শিরোপায় চোখ অস্কার তাবারেজের, টাইব্রেকার নয়_ নির্ধারিত সময়েই জিততে চান মার্টিনো, আজ পর্দা নামছে কোপা আমেরিকা ফুটবলের
মাহমুদুন্নবী চঞ্চল ॥ হিসাব পাল্টে গেছে সেই কোয়ার্টার ফাইনালেই। হট ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিলের বিদায়ের পর পরই ভাঙ্গনের সুর কোপা ফুটবলে। স্বাগতিক দেশের ফুটবলপ্রেমীরাই মুখ ফিরেয়ে নিয়েছে এখান থেকে। তাই বলে কি এতুটুক উত্তেজনা নেই লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের এই আসরে? না বললে বরং ভুলই হবে। এখনও ফাইনাল বাকি। হতে পারে মেসি-নেইমাররা নেই। কিন্তু গত বিশ্বকাপের সেরা খেলোয়াড় দিয়েগো ফোরলান, লুইস সুয়ারেজ, ভালদেজ, লুকাস ব্যারিওসরাতো আছেন। তারকা খ্যাতি এদেরও কম কিসের। তা ছাড়া দল হিসেবে উরম্নগুয়ে ও প্যারাগুয়ের . . .
তরুণ নেতৃত্ব চান ওয়াকার
মিয়াঁদাদ ও ওয়াসিম আকরামকে এগিয়ে আসার আহ্বান
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ ওয়াকার ইউনুস দলের অধিনায়ক হিসেবে কম বয়সী কাউকে দায়িত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন। তবে তিনি বর্তমান অধিনায়ক মিসবাহ-উল-হকের প্রশংসা করেছেন। আর সেই সঙ্গে তরুণ ক্রিকেটারদের দৰতা, কৌশলগত উন্নয়নের জন্য ওয়াসিম আকরাম ও জাভেদ মিয়াঁদাদকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল এক সংবাদ মাধ্যমকে এ কথা বলেন ওয়াকার। অধিনায়ক ইসু্যতে জন্মলগ্ন থেকেই পাকিসত্মান ক্রিকেটে গরম হাওয়া বিদ্যমান। আর গত বছর তারা দেখেছে চারজন অধিনায়ক। ২০১০-এর শুরুতে মোহাম্মদ ইউসুফকে সরিয়ে . . .
ফাইনালে দৃষ্টি থাকবে যাদের ওপর
ফোরলান-ভালদেজ সুয়ারেজ-লুকাস
রুমেল খান ॥ কোপা আমেরিকা মানেই আর্জেন্টিনা-ব্রাজিলের আধিপত্য আর শিরোপা জয়_ এমন সব চিরাচরিত হিসাবনিকাশ উল্টে দিয়েছে আজ মাঝরাতে ফাইনালে মুখোমুখি হচ্ছে লাতিন অঞ্চলের এমন দু'টি দল, যাদের নামের মধ্যে রয়েছে অনেকটাই সাদৃশ্য। হঁযা, উরম্নগুয়ে-প্যারাগুয়ে। রেকর্ড ১৪বারের শিরোপাধারী স্বাগতিক আর্জেন্টিনা ও বর্তমান চাম্পিয়ন ব্রাজিলকে শেষ আটের দ্বৈরথে পরাভূত করে, কান্নার সাগরে অবগাহন করিয়ে সেমি ও পরে ফাইনালে উঠে আসে উরম্নগুয়ে ও প্যারাগুয়ে। আর্জেন্টিনা-ব্রাজিলের বিদায় নেয়ায় কোপার আকর্ষণ শেষ হয়ে গেছে বলে যেসব . . .
বোলার ধোনি- কপিল দেবের সমালোচনা!
স্পোর্টস রিপোর্টার ॥ 'পৃথিবী সফলদের পেছনে ছোটে'_ বিশ্ব ক্রিকেটের বর্তমান প্রেৰাপটে প্রবাদপ্রতিম এ বাক্যটি ধোনির চাইতে বোধকরি অন্য কার ভাল বোঝার কথা নয়। টেস্টে ভারতকে শীর্ষে তুলে নেয়া, ২৮ বছর পর বিশ্বকাপ উপহার দেয়া, আইপিএলে টানা দু'বার চেন্নাইয়ের হাতে শিরোপা তুলে দেয়া_ যেখানে হাত দিয়েছে সেখানেই সোনা ফলিয়েছেন। তবুও নাম্বার ওয়ান দলের অধিনায়কের ব্যাট-প্যাড ফেলে বলের গায়ে হাত দেয়াটা বুঝি ঠিক হয়নি! হয়নি বলেই লর্ডস টেস্টে বোলিং করে ব্যাপক সমালোচিত মহেন্দ্র সিং ধোনি। গস্নাভস হাতে কিপিং আর . . .
রিয়ালের সব কর্মকাণ্ডের প্রধান মরিনহো
স্পোর্টস রিপোর্টার ॥ কোপা ডেল রে শিরোপাধারী ও লা লীগার রানার্সআপ স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সকল প্রকার ফুটবল কর্মকাণ্ডের প্রধান নির্বাচিত হয়েছেন দলের কোচ ও ম্যানেজার জোসে মরিনহো। রিয়াল মাদ্রিদের বিভিন্ন দায়িত্বে ক্ষমতায় থাকা ব্যক্তিদের রদবদলের একটি চলমান ধারার অংশ হিসেবে নতুন এ দায়িত্ব পেলেন মরিনহো। এর আগে গত ২৫ মে রিয়াল মাদ্রিদের ডিরেক্টর জেনারেল জর্জ ভালদানোকে বরখাস্ত করেন ক্লাবের প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনা পেরেজ। ভালদানোর বিদায়ের পেছনে মুখ্য ভূমিকা পালন করেন মরিনহো। তিনি ওই সময় দাবি জানান ইংলিশদের . . .
কোচ বাতিস্তার ভাগ্য নির্ধারণ সোমবার
স্পোর্টস রিপোর্টার ॥ লাতিন আমেরিকার বিশ্বকাপখ্যাত কোপা আমেরিকা আসরে আর্জেন্টিনার ভরাডুবিতে সে দেশে চলছে সমালোচনার ঝড়। সে ঝড়ের ঢেউটা স্বাভাবিকভাবেই আছড়ে পড়ছে দলের প্রশিৰক সার্জিও বাতিস্তারই কপালে। আর ঝড়ের ধাক্কায় এখন টালমাটাল বাতিস্তার কপাল ফাটার উপক্রমণিকা ঘটে গেছে ইতোমধ্যে। যে দলে বিশ্বসেরা ফরোয়ার্ড লিওনেল মেসি, অভিজ্ঞ কার্লোস তেভেজ, সার্জিও এ্যাগুয়েরো, এ্যাঞ্জেল ডি মারিয়া আর জেভিয়ের মাসচ্যারানোর মতো প্রতিভাবানদের সমন্বয় রয়েছে সে দলের কোয়ার্টার ফাইনালের গণ্ডি পেরোতে ব্যর্থ হওয়ার বিষয়টি নিয়ে চলছে . . .
মেসি হওয়ার বাসনা রুনির!
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের তারকা ফুটবলার তিনি। বর্তমানে নিজ দেশের সেরা স্ট্রাইকারও। প্রাক মৌসুমে যুক্তরাষ্ট্র সফরে ম্যানইউর হয়ে হ্যাটট্রিক করে নতুন করে আলোচনায়ও এসেছেন তিনি। আভাস দিয়েছেন আগামী মৌসুমে জ্বলে ওঠার। আট বছরের ক্যারিয়ারে অনেক পুরস্কারও পেয়েছেন তিনি। তবে বয়স যেহেতু ২৫, এখনও অনেক কিছু জয় করার বাকি তার। আর তাই চলতি সময়ে সেরা ফুটবলারদের তালিকায় থেকেও ওয়েন রুনির আদর্শ আর্জেন্টাইন ৰুদে ফুটবল জাদুকর লিওনেল মেসি। বার্সিলোনার হয়ে রীতিমতো আলো ছড়ানো এই তারকা ফুটবলারের অর্জনের দিকেই এখন চোখ . . .
ব্যাটিং বিপর্যয়ে চাপে ভারত
লর্ডস টেস্ট
স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ইনিংসে স্বাগতিক ইংল্যান্ডের ৪৭৪ রানের বড় স্কোরের জবাব দেয়ার জন্য পিটারসেনের মতো ডবল সেঞ্চুরি না হলেও, বিশ্বসেরা লাইনআপের ব্যাটসম্যানদের শক্ত হাতে হাল ধরার প্রয়োজন ছিল। গতকাল ম্যাচের তৃতীয় দিনে ভারতের সেই শক্ত ভিত তৈরির পরিকল্পনাতে শুরুতেই বল হাতে চ্যালেঞ্জ হয়ে দাঁড়ান ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। মাত্র ১৭৮ রানেই ভারতের তিন তিনটি উইকেট তুলে নেন তিনি। শুরম্ন করেন গৌতম গাম্ভীরকে দিয়ে। ইনজুরির জন্য গত ওয়েস্ট ইন্ডিজ সফরে অনুপস্থিত থাকা ওপেনার মোটেই আস্থা নিয়ে ব্যাট করতে পারেননি। . . .
বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল
রাজৈরে ফাইনাল ॥ শুক্রবার মাদারীপুরের রাজৈরে ফলদ বৃক্ষমেলা উদ্বোধন ও বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনালে পুরস্কার বিতরণ করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। এ সময় জেলা প্রশাসক নুর-উর-রহমান, পুলিশ সুপার নজরম্নল হোসেন, উপজেলা চেয়ারম্যান আল-আমিন মোলস্না, উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান উপস্থিত ছিলেন। রাজৈরে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা দেখে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন নৌপরিবহনমন্ত্রী (নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর)। বেতাগী ও কালমেঘা স্কুল চ্যাম্পিয়ন ॥ শনিবার . . .
বাংলাদেশের জালে লেবাননের গোলবন্যা
স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়ার সেরা বিশের স্বপ্ন নিয়ে বৈরুতে উড়ে গিয়েছিল বাংলাদেশ। সেখানে এ্যাওয়ে ম্যাচের স্মৃতিটা মোটেই সুখকর হলো না মামুন-এমিলিদের। বৈরুতে অনুষ্ঠিত গতকালের ম্যাচে ৪-০ গোলের বড় ব্যবধানে পরাজয় বরণ করে স্বপ্নের প্রথম সিঁড়ি অতিক্রমে বড় রকমের ধাক্কা খেল বাংলাদেশ। খেলার প্রথমার্ধেই ২-০ তে পিছিয়ে পড়ে সফরকারীরা। ১৬ মিনিটে লেবাননের পৰে প্রথম গোলটি করেন হাসান মাতুক। ২৭ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন মাহমুদ এল আলি। এরপর দ্বিতীয়ার্ধেও বাংলাদেশকে নিয়ে ছেলেখেলায় মেতে ওঠে লেবানিজরা। ৫৫ মিনিটে গোল করে . . .