মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
নজিরবিহীন শাস্তি!
ঘরোয়া ফুটবলে পাতানো খেলা, শেখ জামাল ক্লাবকে অর্থদ-, রহমতগঞ্জের কর্মকর্তা-ফুটবলার নিষিদ্ধ, এতেই খালাস সব
স্পোর্টস রিপোর্টার ॥ 'এখান থেকেই শুরু হোক, ভবিষ্যত ফুটবল হোক কলুষিতমুক্ত।' সংবাদ সম্মেলনে সালাম মুর্শেদীর শেষ কথা এটি। অভিযোগটা বহু বছরের পুরনো। সেটা হচ্ছে ঘরোয়া ফুটবলে পাতানো খেলা। এই পাতানো খেলা 'ক্যান্সার' হয়ে দেশীয় ফুটবলের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছিল। এ পাতানো খেলার বিষাক্ত কৃষ্ণ শেকড় উৎপাটনের জন্য অতীতে পত্র-পত্রিকায় অনেক লেখালেখি হয়েছে, স্টেডিয়াম পাড়ায় অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। কিন্তু কাজের কাজ হয়নি কিছুই। এবারের বাংলাদেশ লীগেও এ নিয়ে সৃষ্টি হয়েছিল সরগরম পরিস্থিতির। এর . . .
শচীনকেও অংশীদার করলেন হরভজন
স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে রেকর্ড ৪০০ উইকেট নেয়ার পর পেছনের অনেক কথাই মনে পড়ছে হরভজন সিংয়ের_ জীবনের প্রথম শিকারের স্মৃতি এখনও জ্বল জ্বল করছে হৃদয়ে। ১৯৯৮ সালের ২৫ মার্চ ব্যাঙ্গালোরের এম চিন্মাস্বামী স্টেডিয়ামে জীবনের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন। প্রথম উইকেট প্রাপ্তির কথা স্মরণ করতে গিয়ে সময়ের সেরা অফস্পিনার বলেন,'পিচের উপর পড়া বলের ফ্লাইট বুঝতে ব্যর্থ হওয়ায় পরিষ্কার বোল্ড হয়ে গিয়েছিলেন টপ অর্ডারে ব্যাট করতে নামা এ্যান্ড্রু বিস্নউয়েট। উইকেট প্রাপ্তি সব সময় আনন্দের, . . .
ম্যাচ প্র্যাকটিসে আশরাফুল মুশফিকুররা
বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ-জিম্বাবুইয়ে এক টেস্ট ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে আগস্টের প্রথম সপ্তাহে। এই সিরিজকে সামনে রেখে জাতীয় দলের ক্রিকেটাররা দেশের বাইরে গিয়ে তেমন অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না। তবে দেশের মাটিতে ম্যাচের অভ্যাস ঠিকই তৈরি করে নিচ্ছেন মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহীম, ইমরুল কায়েসরা। গতকাল শনিবার ও আজ রবিবার যেমন ২৩ সদস্যের প্রাথমিক দলের ক্রিকেটাররা দুই ভাগে বিভক্ত হয়ে খেলছেন দুই দিনের ম্যাচ। বিশ্বকাপ শেষে অস্ট্রেলিয়া সফরের পর আসছে জিম্বাবুইয়ের বিরম্নদ্ধে সিরিজ। এই সিরিজের . . .
মুক্তিযোদ্ধা ২-২ মোহামেডান
স্পোর্টস রিপোর্টার ॥ এই ম্যাচে জিততে না পারার জন্য আক্ষেপ দুই ক্লাবই করতে পারে। মাঠে দর্শকদের আক্ষেপ তেমন ছিল না। এ মৌসুমে মুক্তিযোদ্ধা সংসদ আর ঢাকা মোহামেডান মানেই ধুন্ধুমার ম্যাচ। গতকালের খেলাটিও তার ব্যতিক্রম ছিল না। গ্রামীণফোন সুপার কাপ ফুটবলে এদিন দুই জায়ান্টের লড়াই ২-২ গোলে ড্র হয়। এক পয়েন্ট নিয়ে দুই দলেরই আশা থাকল সেমিফাইনালে খেলার। ৮ ও ১২ মিনিটে দুই গোল দিয়ে এগিয়ে গিয়েছিল মোহামেডান। চলতি মৌসুমের সেরা দল মুক্তির বিরম্নদ্ধে সাদাকালোদের এমন উজ্জীবিত পারফরমেন্সে অবাক সবাই। প্রথমার্ধের অতিরিক্ত . . .
ড্রয়ের বৃত্তেই উরুগুয়ে কষ্টার্জিত জয় পেরুর
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টিনার পথেই হাঁটছে গত বিশ্বকাপের সেমিফাইনালিস্ট উরুগুয়ে। কোপা আমেরিকা ফুটবলে মেসিদের মতো প্রথম দুই ম্যাচে ড্র করে এখন বিদায়ের শঙ্কায় পড়েছে দিয়েগো ফোরলানরা। সি গ্রপে প্রথম ম্যাচে পেরম্নর সঙ্গে ১-১ গোলে ড্র করার পর পরশু ছন্দে থাকা চিলির সঙ্গেও পেরে ওঠেনি উরম্নগুয়ে। এ ম্যাচেও ১-১ গোলে ড্র করেছে সুয়ারেজরা। তবে গ্রম্নপের অন্য ম্যাচে মেঙ্েিকার বিরম্নদ্ধে ঠিকই জয় তুলে নিয়েছে পেরম্ন। ফলে চার পয়েন্ট নিয়ে যৌথভাবে গ্রম্নপের শীর্ষে উঠে গেল চিলি ও পেরম্ন। অন্যদিকে দু্ই ম্যাচে ড্র করার . . .
সব ধরনের ফুটবল থেকে ক্যানাভারোর অবসর
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন এক বছরেরও বেশি সময় আগে। অর্থাৎ ২০১০ সালের জুনে বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর। হাঁটুর ইনজুরির কাছে হার মেনে এবার ক্লাব ফুটবলকেও বিদায় জানালেন ২০০৬ সালে ইতালির বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো। ৩৮ বছর বয়সী তারকা এই ফুটবলার ২০১০ সাল থেকে দুবাইয়ের ক্লাব আল-আহলিতে ফুটবল খেলছিলেন। কিন্তু ঘাতক ইনজুরির কাছে বার বার তাঁকে পরাস্ত হতে হচ্ছিল। শেষ পর্যনত্ম নতি স্বীকারই করতে হলো একমাত্র ডিফেন্ডার হিসেবে ফিফা বর্ষসেরা হওয়া এই ফুটবলারকে। দীর্ঘদিন থেকে . . .
বাংলাদেশ থেকেই জিম্বাবুইয়ে যাবেন স্টুয়ার্ট ল
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ এখন স্টুয়ার্ট ল। তা সবার জানা। কিন্তু এতদিন একটু সংশয় ছিল তার যোগদান নিয়ে। দলের সঙ্গে কবে যোগদান করবেন স্টুয়ার্ট এবং কোথায় যোগ দেবেন এ নিয়েই সংশয় ছিল। সেই শঙ্কা দূর করে দিয়েছেন খোদ বিসিবির সিইও মঞ্জুর আহমেদ। বলেছেন, 'আশা করছি আগামী ২০ জুলাইয়ের দিকে বাংলাদেশে আসবেন জাতীয় দলের কোচ। হয়ত দু'-একদিন পরেও আসতে পারেন।' শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত কোচ স্টুয়ার্ট ল। ইংল্যান্ড সফর দিয়েই লঙ্কানদের সঙ্গে তার সম্পর্ক শেষ হচ্ছে। ইংল্যান্ডের বিরম্নদ্ধে . . .