মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৯ জুন ২০১১, ২৬ জ্যৈষ্ঠ ১৪১৮
কিংবদন্তি রোনাল্ডোর অবসর
বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা, বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকা
স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরি জর্জরিত এবং স্বাস্থ্যগত সমস্যার কাছে হার মেনে ব্রাজিলের কিংবদনত্মি ফুটবলার রোনাল্ডো আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন গত ১৪ ফেব্রুয়ারি। কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে আনুষ্ঠানিক বিদায় নিতে না পারার একটা আপসোস রয়েই গিয়েছিল 'দ্য ফেনোমেনন'-এর। অবশ্য খুব বেশিদিন অতৃপ্তিতে ভুগতে হয়নি চৌকস এ ফুটবলারকে। মাসখানেক আগে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে জানিয়ে দেয়, রোনাল্ডো জাতীয় দলের হয়ে বিদায়ী ম্যাচ খেলার সুযোগ পাবে। তখন বলা হয়েছিল, রোমানিয়ার বিরুদ্ধে . . .
জিম্বাবুইয়ে যাবার আগেই বিদেশী কোচ টাইগারদের
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারা আগে জানিয়ে ছিলেন জুনের মাঝামাঝি বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব নেবে কোন এক 'হাইপ্রোফাইল' কোচ। এখন বোঝাই যাচ্ছে যে মাসের মাঝামাঝি কোন কোচ দায়িত্ব নেবে না। বিসিবি সেই অনুযায়ী কোন কোচকে নিয়োগ দিতে পারবে না। তবে এখন সেই দাবি থেকে সরে আসতে বাধ্য হচ্ছেন বিসিবি কর্মকর্তারা। জিম্বাবুইয়ের বিরম্নদ্ধে সিরিজ খেলতে সেই দেশে যাওয়ার আগে যে নিশ্চিতভাবেই কোচ পাবে জাতীয় দল এখন সেই দাবি করলেন বিসিবির পরিচালক এবং মিডিয়া এ্যান্ড কমিউনিকেশন . . .
বর্ষসেরা ক্যালিস
স্পোর্টস রিপোর্টার ॥ ভবিষ্যতে কি করবেন সেটি ভবিষ্যতই বলবে; তবে ইতোমধ্যে দৰিণ আফ্রিকা ক্রিকেটের জন্য তিনি যা কিছু করেছেন_ তাতেই দেশটির কিংবদন্তির কাতারে উচ্চারিত হবে জ্যাক ক্যালিসের নাম। পনের বছরের ক্যারিয়ারে উইলো-গোলকের অপূর্ব ঝলকানিতে স্মরণীয় সব মুহূর্ত উপহার দিয়েছেন প্রোটিয়াসদের। দেশটিও তাকে যোগ্য সম্মান জানাতে ভুল করেনি কখনও। ২০০৪'র পর ২০১০-২০১১ মৌসুমে অসাধারণ ক্রিকেটশৈলী প্রদর্শনের জন্য আবারও দৰিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচত হয়েছেন তিনি। গতকাল জোহানেসবার্গে সাউথ অফ্রিকান ক্রিকেট . . .
ফেদেরারের নাম প্রত্যাহার
স্পোর্টস রিপোর্টার ॥ রোঁলা গাঁরোর ফাইনালে উঠেও শিরোপা করায়ত্ত করতে পারেননি। হেরেছেন লাল দুর্গের রাজা স্পেনিয়ার্ড রাফায়েল নাদালের কাছে। সামনের আরেকটি গ্রান্ডসস্নামের আসর উইম্বলডন। তার আগে প্রতিবছরই প্রস্তুতি হিসাবে হালে এটিপি ইভেন্টে খেলে থাকেন সুইস তারকা রজার ফেদেরার। তবে এবার আর এই টুর্নামেন্টে খেলতে পারছেন না তিনি। শারীরিক সমস্যা দেখিয়ে তিনি নাম প্রত্যাহার করেছেন এই ইভেন্ট থেকে। তবে সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান ফেদেরারের এমন সিদ্ধানত্মে বেশ নাখোশ হালে টেনিস টুর্নামেন্টের পরিচালক রালফ ওয়েবার। তাঁর . . .
অনুশীলন দেখতে মাঠে মাশরাফি, শুভর আশা
মিথুন আশরাফ ॥ 'আহ্, আবার যে কবে এই মাঠে খেলতে পারব!'_ মিরপুর স্টেডিয়াম এক পলক দেখে কথাটি বললেন বাংলাদেশ পেসার মাশরাফি বিন মর্তুজা। 'ভাল বল করাই একমাত্র লৰ্য।' জিম্বাবুইয়ে সিরিজকে সামনে রেখে সোহ্রাওয়ার্দী শুভর আশা এমনই। তার কণ্ঠেই এমন সুর। গতকাল বুধবার দুপুরে মিরপুর স্টেডিয়ামে প্রবেশ করেই মাশরাফির মুখ থেকে আৰেপ ঝরা কথা বের হলো। তার আগেই সকাল থেকে দুপুর পর্যনত্ম কন্ডিশনিং ক্যাম্পে অংশ নিয়ে মাশরাফি স্টেডিয়ামে প্রবেশ করার আগেই নিজের প্রত্যাশার কথা বলে স্টেডিয়াম ছাড়লেন শুভ। দু'জনের . . .
শিরোপা স্বপ্ন বাঁচিয়ে রাখল আবাহনী
ঢাকা আবাহনী ২-১ আরামবাগ
রুমেল খান ॥ শিরোপা জয়ের জন্য বাকি ম্যাচগুলোতে শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে পয়েন্টে তাদের চেয়ে এগিয়ে অন্য তিন দলের পয়েন্ট নষ্ট করার দিকেও। ঢাকা আবাহনী লিমিটেডের অবস্থাটা এমনই। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত পেশাদার বাংলাদেশ লীগের ১১৩ নম্বর খেলায় আবাহনী এক গোলে পিছিয়ে পড়ে ও দশজন নিয়ে খেলেও শেষ পর্যন্ত ২-১ গোলে হারিয়ে দেয় প্রতিপৰ আরামবাগ ক্রীড়া সংঘকে। আবাহনীর পৰে দুই ঘানাইয়ান সামাদ ইউসুফ ও এনটিনি টুয়ানু ফ্রাঙ্ক। আর আরামবাগের পৰে গোল করেন গিনি স্ট্রাইকার বাঙ্গুরা ইসমাইল। দু'দলের . . .
ব্রাজিল-স্পেনের জয় ইতালির হার
আন্তর্জাতিক প্রীতি ম্যাচ
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে সহজ জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। পরশু ভেনিজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছে ভিসেনত্মে ডেল বস্কের দল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা জিতলেও এদিন হারের স্বাদ পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আয়ারল্যান্ডের কাছে তারা হার মেনেছে ২-০ গোলে। পরশুর অন্যান্য ম্যাচে অস্ট্রিয়া ৩-১ গোলে লাটভিয়াকে, নরওয়ে ১-০ গোলে লিথুনিয়াকে, দৰিণ কোরিয়া ২-১ গোলে ঘানাকে পরাজিত করে। এ ছাড়া অস্ট্রেলিয়া-সার্বিয়া, জাপান-চেক রিপাবলিক ও রাশিয়া-ক্যামেরম্ননের ম্যাচ গোলশূন্য ড্র হয়। এদিকে . . .
চূড়ান্ত পর্বের পথে জার্মানি
স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাই পর্বে বেশ র্দুদান্ত গতিতে ছুটে চলেছে জোয়াকিম লোর জার্মানি। সঙ্গে সবার আগে অনেকটাই মূল পর্বের খেলা নিশ্চিতও করেছে তারা। পরশু আজারবাইজানের বিরুদ্ধে গ্রুপ পর্বের সপ্তম ম্যাচে ৩-১ গোলের জয় পায় জার্মানি। গ্রুপ পর্বে এটি টানা সপ্তম তাদের। ২১ পয়েন্ট নিয়ে এ গ্রুপে সবার ওপরে তারা। বাকি মাত্র ৩টি ম্যাচ। এখান থেকে আর মাত্র এক পয়েন্ট পেলেই সব পরিসংখ্যান পেছনে ফেলে ইউরো ফুটবলের মূল পর্বের টিকেট নিশ্চিত হয়ে যাবে জার্মানদের। তবে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে থাকা তুরস্ক তাদের বাকি . . .
বর্ষসেরা ক্রিস গেইল
স্পোর্টস রিপোর্টার॥ বর্ষসেরা নির্বাচিত হওয়ায় ক্রিস গেইলের কষ্টটা কি আরেকটু বেড়ে গেল! অবশ্য দেশটির বোর্ড নয়, ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স এ্যাসোসিয়েশন (ডবিস্নউআইপিএ)- এর বিবেচনায় বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন ৩১ বছরের জ্যামাইকান হিরো গেইল। ২০১০ সালের নবেম্বরে গালেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৩৩ রানের ম্যারাথন ইনিংস খেলেন তিনি। যেটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি। ক্রিকেট ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে দু'টি ট্রিপল সেঞ্চুরির রেকর্ড গড়েন এই হিরো। এরপর ইন্ডিয়ান প্রিমিয়ার আইপিএলে . . .
লর্ডসে কেউ হারেনি, অনিশ্চিত দিলশান
স্পোর্টস রিপোর্টার॥ অবশেষে ড্র হয়েছে লর্ডস টেস্ট। এই টেস্টে কার্ডিফের শেষ বিকেলের চিত্রনাট্যের পুনর্মঞ্চায়ন হয়ত আবারও প্রত্যাশা করেছিলেন ইংলিশ অধিনায়ক এন্ড্রু স্ট্রস। কিন্তু আগের ভুলের আর পুনরাবৃত্তি করেননি লঙ্কান ব্যাটসম্যানরা। যে কারণে নিষ্প্রাণ ড্র হয়েছে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট। পরশু শেষ দিনে ৩৪৩ রানের জয়ের লৰ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল সফরকারী শ্রীলঙ্কা। ৩ উইকেটে ১২৭ রান করার পর দুই অধিনায়কের সম্মতিতে খেলার সমাপ্তি টানেন আম্পায়ারদ্বয়। এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৪৮৬ রানের . . .
ইংল্যান্ডে খেললেন নিষিদ্ধ আমির!
তদন্তে নামছে ইংলিশ ক্রিকেট বোর্ড, অবহিত করা হয়েছে আইসিসিকেও
স্পোর্টস রিপোর্টার॥ পাকিস্তানী ক্রিকেটাররা থাকবে আর বিতর্ক থাকবে না_ তাকি হয়! আবারও সেটির প্রমাণ রাখলেন 'স্পট ফিঙ্ংি'-এর কলঙ্ক মাথায় নিয়ে লন্ডনের ফেরারি হওয়া তরুণ পেসার মোহাম্মদ আমির। গত বছর লর্ডসে যে তিন পাক ক্রিকেটার ঐতিহাসিক কলঙ্কিত কাহিনীর জন্ম দেন আমির তার অন্যতম। বিষয়টি তদন্তাধীন থাকায় সকল ধরনের ক্রিকেট থেকে আইসিসি কতর্ৃক নিষিদ্ধ তারা। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে খোদ ইংল্যান্ডেই মাঠে নেমে পড়েন আমির। গতকাল স্থানীয় ডেইলি স্টার জানায় ইংল্যান্ডের 'সারে . . .