মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
'ডু অর ডাই'
বাংলাদেশ লীগের হাইভোল্টেজ ম্যাচে আজ এই মন্ত্র নিয়ে মুখোমুখি হচ্ছে শেখ জামাল ও শেখ রাসেল
মজিবর রহমান শেখ জামালের তারকা ফুটবলাররা যে সুযোগটার জন্য অপেৰা করছিলেন সেই সুযোগটা এখন সম্ভবত এসে গেছে। কিন্তু সুযোগ হাতের মুঠোয় থাকলেই তো হবে না। কাজে লাগাতে হবে, সদ্ব্যবহার করতে হবে। যদিও বিশাল বাজেটের দল সাজিয়ে প্রত্যাশা আর প্রাপ্তির সেতুবন্ধ রচনা করতে গিয়ে ক্লাব কর্মকর্তারা হতাশ। কারণ একটাই ঝুলি ট্রফিশূন্য। ফেডারেশন কাপপরবতর্ী স্বাধীনতা কাপেও ব্যর্থ। একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে দলটিকে। কিন্তু না পাওয়ার সেই সুযোগটা বোধকরি এসে গেছে ঘরোয়া ফুটবলের সবচেয়ে মর্যাদার আসর বাংলাদেশ লীগে। ১৮ খেলায় . . .
সানিয়ার আৰেপ ...
স্পোর্টস রিপোর্টার ॥ পারলেন না সানিয়া মির্জা। হলো না তার ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডসস্নাম শিরোপা জেতা। প্যারিসের রোঁলা গারোঁতে অনুষ্ঠিত ফ্রেঞ্চ ওপেনের দ্বৈতের চূড়ানত্ম মহারণে তিনি ও তার রাশিয়ান পার্টনার এলেনা ভেসনিনা হেরে যান ৪-৬, ৩-৬ গেমে অখ্যাত জুটি চেক প্রজাতন্ত্রের আন্দ্রেয়া লাভাককোভা ও লুসি রাদেকার কাছে। ২০০৯ সালের অস্ট্রেলিয়া ওপেনে মিশ্র দ্বৈতে শিরোপা জিতেছিলেন স্বদেশী মহেশ ভূপতিকে নিয়ে। মাঝে ইনজুরি, অফ ফর্ম, র্যাঙ্কিংয়ের অধঃপতন_সবমিলিয়ে টেনিস থেকে হারিয়েই যেতে বসেছিলেন ভারতীয় টেনিস সেনসেশন . . .
এবার প্রোটিয়াস কোচের দায়িত্বে গ্যারি কার্স্টেন
সহকারী ডোমিনিগো, বোলিং কোচ ডোনাল্ড
স্পোর্টস রিপোর্টার ॥ খেলোয়াড়ী জীবনে ব্যাট হাতে আলোকিত ছিলেন তিনি। দলের হয়ে বড় কোন শিরোপা জিততে না পারলেও মারকুটে বিশ্বস্ত ওপেনার হিসাবে তার খ্যাতি ছিল জগৎজুড়ে। টেস্ট ও ওয়ানডেতে ৩৪টি সেঞ্চুরি হাঁকিয়ে খেলোয়াড়ী জীবন পার করে কোচ হিসেবেও তিনি দারম্নণ সফল। দায়িত্ব নিয়েই ২৮ বছর পর ভারতকে জিতিয়েছেন পরম আরাধ্য বিশ্বকাপের শিরোপা। এরপর সরে গেছেন দায়িত্ব থেকে। তবে নিজেকে বেশিদিন গুটিয়ে রাখতে পারলেন না গ্যারি কার্স্টেন। নিজ দেশ দৰিণ আফ্রিকার হয়ে কিছু একটা করার তাগিদেই কোচ হিসাবে নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছেন . . .
মূল পর্বের দ্বারপ্রান্তে ইতালি-জার্মানি
হোঁচট খেল ফ্রান্স, জয় ক্রোয়েশিয়া, রোমানিয়া ও সুইডেনের
স্পোর্টস রিপোর্টার॥ ইউরো ফুটবলের বাছাই পর্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ইতালি ও জার্মানি। শুক্রবার রাতে নিজেদের পঞ্চম জয় তুলে নিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিয়ানরা। অন্যদিকে, শতভাগ জয়ের রেকর্ড অৰুণ্ন রেখে টানা ষষ্ঠ জয় নিয়ে মাঠ ছাড়ল তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানরা। এ রাতে অস্ট্রিয়ার বিরম্নদ্ধে ২-১ গোলে ম্যাচ জিতে জার্মানি। দলকে জেতাতে ম্যাচে জোড়া গোল করেন মারিও গোমেজ। অস্ট্রিয়ার পৰে একমাত্র গোলটি করেন আরনে ফ্রেডরিচ। এদিকে তুলানমূলক দুর্বল প্রতিপৰ এসত্মোনিয়ার বিরম্নদ্ধে . . .
ফার্ডিনান্ডের সঙ্গে তিক্ততার অবসান কাপেলোর
স্পোর্টস রিপোর্টার॥ অবশেষে রিও ফার্ডিনান্ড আর কোচ ফ্যাবিও কাপেলোর মধ্যকার শীতল সম্পর্কটা বুঝি হুট করেই উষ্ণ হতে শুরু করল। ইংল্যান্ড জাতীয় দলের অধিনায়কত্ব নিয়ে কাপেলো-ফার্ডিনান্ড সম্পর্কে চিড় ধরেছিল গত মার্চে। ইনজুরির কারণে ফার্ডিনান্ডকে মাঠের বাইরে আশ্রয় নিতে হয়েছিল সাময়িক সময়ের জন্য। আর ঠিক ওই সময়টাতেই ফার্ডিনান্ডের সঙ্গে কোন আলোচনা না করেই অধিনায়কের আর্মব্যান্ড সাবেক অধিনায়ক জন টেরির হাতে তুলে দেন কাপেলো। এ নিয়ে ৰুব্ধ হয়েছিলেন ফার্ডি। কোচ কাপেলোর সঙ্গে তার দুরত্ব বাড়তে শুরম্ন করে তখন থেকেই। এমন . . .
এবার টেস্ট অধিনায়কত্বও ছাড়ছেন স্মিথ
স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর ছেড়েছেন টি২০ অধিনায়কত্ব। বিশ্বকাপের পর ওয়ানডে থেকেও। এবার টেস্ট অধিনায়ক থেকেও সরে দাঁড়ানোর সিদ্ধানত্ম নিতে যাচ্ছেন দৰিণ আফ্রিকার ডান হাতি ব্যাটসম্যান গ্রায়াম স্মিথ। বিস্তারিত কিছু এখনই বলেননি স্মিথ। তবে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আজ নিজের সিদ্ধানত্মের কথা জানাবেন প্রোটিয়াস এই অধিনায়ক। গুঞ্জন উঠেছে তার জায়গায় নতুন টেস্ট অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে এবিডি ভিলিয়ার্সকে। টি২০ ও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্পিনার জোহান বোথা। ঠিক কি কারণে সব ভার্সনের নেতৃত্ব থেকে নিজেকে . . .
কেক কেটে নির্বাচকদের দায়িত্ব উদ্যাপন
জাতীয় দলের ক্যাম্প শুরু, প্রশিক্ষণ উপভোগ করছেন ট্রেইনার লুডেন, তরুণদের আশা জাতীয় দলে খেলা
মিথুন আশরাফ ॥ জাতীয় ক্রিকেট দলের প্রাথমিক স্কোয়াডের ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু হয়েছে। তবে এক মাস চলবে ফিটনেস ক্যাম্প। তাই এই ক্যাম্পকে 'ফিটনেস ক্যাম্প' হিসেবেই ধরা হচ্ছে। ক্যাম্প শুরুর আগেই আকরাম এ্যান্ড গংয়ের আনুষ্ঠানিকতা উদ্যাপন হলো। ট্রেইনার গ্র্যান্ট লুডেন অনুশীলন শেষে জানালেন ট্রেইনিং উপভোগ করার কথা। আর ৩২ সদস্যের প্রাথমিক ক্যাম্পে ডাক পাওয়া তরুণ ক্রিকেটাররা ভবিষ্যত স্বপ্নের কথা বললেন। তাদের আশায় যে এখন কেবল জাতীয় দলে খেলা সেই প্রত্যাশার কথাই উচ্চারণ হলো। এর মধ্য দিয়েই গতকাল . . .
ইতিহাস- লি নার স্বপ্নপূরণ
ফরাসী ওপেনে এশিয়ার বিজয় পতাকা ওড়ালেন লি না, প্রথম এশিয়ান হিসেবে জিতলেন গ্র্যান্ডসস্ন্যাম এককের শিরোপা
স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাসটা গড়েই ফেললেন লি না। ইতিহাসের প্রথম চীনা খেলোয়াড় হিসেবে জিতে নিলেন গ্র্যান্ডসস্ন্যাম শিরোপা। শুধু তাই নয়, প্রথম এশিয়ান খেলোয়াড় হিসেবেও কোন গ্র্যান্ডসস্ন্যাম আসরের এককের শিরোপা জিতলেন এই বর্ষীয়ান চীনা তারকা। ফরাসী ওপেন টেনিসের শিরোপা জিতে নিলেন লি না। গত আসরের চ্যাম্পিয়ন ইতালির ফ্রান্সিকা শিয়াভোনেকে হারিয়ে গতরাতে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। আসরে মেয়েদের এককের ফাইনালে শিয়াভোনেকে সরাসরি ৬-৪, ৭-৬ (০) সেটে পরাজিত করেন লি না। ফলে ফরাসী ওপেনের শিরোপা জেতার পাশাপাশি নারী-পুরম্নষ . . .
ঢাকা মোহামেডানের আয়েশি জয়
সানডের হ্যাটট্রিক, মোহামেডান ৩-২ ফেনী সকার
রুমেল খান ॥ একটি নিষ্প্রাণ ম্যাচ যে শেষ পর্যায়ে এসে কতটা উপভোগ্য হয়ে উঠতে পারে, সেটা গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত পেশাদার বাংলাদেশ লীগের ১৯তম রাউন্ডের খেলায় মোহামেডান স্পোর্টিং ক্লাব ও সকার ক্লাব ফেনীর মধ্যে অনুষ্ঠিত ম্যাচটি না দেখলে বোঝা যাবে না মোটেও। খেলা শেষ হবার ২৩ মিনিট আগে মোহামেডান ১০ জনের দলে পরিণত হয়। পিছিয়েও ছিল ১-২ গোলের ব্যবধানে। কিন্তু খেলা শেষ হবার সময় দেখা গেল, ফেনী সকার নয়, জয়ী দলের নাম মোহামেডান! তারা জিতেছে ৩-২ গোলে। হ্যাটট্রিক করেন মোহামেডানের নাইজিরিয়ান স্ট্রাইকার . . .
ববিতার গলায় সাত স্বর্ণপদক
স্পোর্টস রিপোর্টার ॥ আশিয়ান সিটি জাতীয় বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতার দ্বিতীয় দিনে জন্ম হলো আরও চারটি নতুন জাতীয় রেকর্ডের। শনিবার এই চারটি রেকর্ডের সৃষ্টি হয়। ফলে আসরের প্রথম দুই দিনেই ১১টি পুরনো রেকর্ড মুছে গেল। মিরপুর জাতীয় সুইমিং কমপেস্নঙ্ েঅনুষ্ঠিত এই আসরের দ্বিতীয় দিন শেষে পদক জয়ে এগিয়ে বাংলাদেশ আনসার। মোট ৩৭টি স্বর্ণ, ২৪টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ জমা পড়েছে তাদের ভা-ারে। ৩০টি স্বর্ণ, ৩৮টি রৌপ্য ও ২৫টি ব্রোঞ্জ জয় নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। গতকাল পুরম্নষদের . . .
প্রিয়রের সেঞ্চুরি, ইংল্যান্ডের সংগ্রহ ৪৮৬ রান
স্পোর্টস রিপোর্টার ॥ কার্ডিফ টেস্টে শেষ বিকেলের নাটকে স্বাগতিক ইংল্যান্ডের কাছে এক ইনিংস ও ১৪ রানে অবিশ্বাস্যভাবে হারের পর লর্ডসে শুরম্ন হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টটি সফরকারী শ্রীলঙ্কার জন্য মহাগুরম্নত্বপূর্ণ হয়ে উঠেছে। তিন ম্যাচ টেস্টে সিরিজ হার এড়ানোর জন্য চলমান টেস্টে শ্রীলঙ্কার জয় পাওয়া অত্যনত্ম গুরম্নত্বপূর্ণ। এমন সমীকরণে লর্ডস টেস্টের শুরম্নটাও দুর্দানত্ম হয়েছিল তিলকারত্নে দিলশানের দলের। পরশু টস জিতে এন্ড্রু স্ট্রসদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন লঙ্কান অধিনায়ক। দলীয় ৩২ রানেই স্ট্রস, ট্রট . . .
আর্জেন্টিনা ও নাইজিরিয়া ম্যাচ তদন্ত করে দেখা হবে
বস্নাটারদের 'ডাইনোসর' বললেন ম্যারাডোনা স্পোর্টস রিপোর্টার ॥ কোটি কোটি বছর আগেই পৃথিবী থেকে বিদায় নিয়েছে ডাইনোসরেরা। তবে বিলুপ্ত এই অতিকায় প্রাণীদের প্রতিনিধিদের এখনও পৃথিবীর বুকে ঘুরে বেড়াতে দেখছেন দিয়াগো ম্যারাডোনা। তাও আবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ভেতরে। ফিফা সভাপতি সেপ বস্নাটার আর তার সঙ্গী-সাথীদের ডাইনোসর বলে আখ্যা দিয়েছেন আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর। দুবাইয়ে বসে বস্নাটার আর তা সঙ্গী-সাথীদের তীব্র সমালোচনা করে ম্যারাডোনা বলেছেন, 'এসব ডাইনোসর ধীরে ধীরে বিশ্ব ফুটবলকে গ্রাস . . .
নাদাল-ফেদেরার মহারণ
ফ্রেঞ্চ ওপেন ফাইনাল
স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান সময়ে মেয়েদের টেনিস অনেকটা উন্মুক্ত হয়ে পড়লেও পুরম্নষ টেনিসে ঠিকই আধিপত্য অব্যাহত রেখেছেন শীর্ষ তারকারা। যার প্রমাণ আরও একবার মিলেছে চলমান ফ্রেঞ্চ ওপেনে। মেয়েদের বিভাগে শীর্ষ চার তারকার কেউ যেখানে সেমিতে জায়গা করে নিতে পারেননি সেখানে পুরম্নষ বিভাগে গুণে গুণে সেরা চারে উঠে আসেন র্যাঙ্কিংয়ের শীর্ষ চার তারকা রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ, রজার ফেদেরার ও এ্যান্ডি মারে। সেমিফাইনালের লড়াই শেষে টেনিসবিশ্বের সামনে আরও একটি প্রত্যাশিত দ্বৈরথ উপস্থিত। কেননা বর্তমান টেনিসবিশ্বের দুই . . .
বিসিবির সভায় কোচ নিয়োগের সিদ্ধান্ত হয়নি
স্পোর্টস রিপোর্টার ॥ আগেই অাঁচ করা গিয়েছিল। গতকাল শনিবার পরিচালনা পর্ষদের সভায় কোচ নিয়ে কোন নিশ্চিত সিদ্ধান্তে যেতে পারবে না বিসিবি। তাই ঘটল। নিশ্চিত কোন সিদ্ধান্ত হলো না। কোচ নিয়োগের বিষয়টি এখনও ঝুলেই রইল। আর বিসিবি সভাপতি আহম মোস্তফা কামাল এমপিও তাঁর ভোল পাল্টালেন। বিসিবি সভাপতি জানালেন, 'কোচ নিয়োগ নিয়ে এখনই কোন কথা বলব না। শুধু জানিয়ে রাখি কোচদের সঙ্গে আলোচনা চূড়ান্ত। আমরা এগ্রিমেন্ট পাঠিয়েছি। এখন যে কোচ সেই এগ্রিমেন্টে রাজি হবেন তিনিই কোচ হবেন। তবে বিসিবি তার নীতি থেকে সরে আসবে না।' . . .