মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৯ জুন ২০১১, ১৫ আষাঢ় ১৪১৮
ঘরের মাঠে আত্মবিশ্বাসী বাংলাদেশ
মনিজা রহমান ॥ ২০০৫ সালের পুনরাবৃত্তি ঘটবে কি এবারও ? দারম্নণ মূল্যবান এ প্রশ্নের উত্তর পেতে অপেৰা করতে হবে আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত। সেবার বিশ্বকাপ বাছাই পর্বের খেলাতে বাংলাদেশ হারিয়ে দিয়েছিল পাকিস্তানকে। এবার সেই লৰ্যে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠে নামবে নতুন কোচ নিকোলা ইলিয়েভস্কির দল। কাজটা সহজ হবে না জানিয়ে দিলেন পাকিসত্মানের কোচ তারেক লুৎফি। লম্বা অনুশীলন আর প্রস্তুতি ম্যাচ খেলার অভিজ্ঞতা তাদের আত্মবিশ্বাসী করেছে আগের যে কোন সময়ের তুলনায়। তবে দিনভর বৃষ্টির সঙ্গে অপরিচিত পাক কোচ চিন্তিত আবহাওয়া নিয়ে। . . .
স্টুয়ার্টের সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন বিসিবির
স্পোর্টস রিপোর্টার ॥ আর কোন জটিলতা কিংবা অনিশ্চয়তা নেই। স্টুয়ার্ট ল-ই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ। বাংলাদেশের কোচ হিসেবে ল-র নাম সোমবারই ঘোষণা করে বিসিবি। তখন জানানো হয়, চুক্তিপত্রে সই করেছেন ল, সোমবারই বিসিবি কর্মকর্তারা সেটি হাতে পাবেন। মঙ্গলবার নতুন কোচের সই করা চুক্তিপত্র হাতে পেয়েছেন বলে নিশ্চিত করলেন বিসিবির মিডিয়া ও কমিউনিকেশনস বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। কোচ হিসেবে চুক্তিপত্র হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেও কবে নাগাদ নতুন কোচ দলের সঙ্গে যোগ দেবেন সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলেননি . . .
বিবর্ণ মেয়েদের এককের লড়াই
এবারও ব্যর্থ ওজনিয়াকি, থেমে গেলেন সেরেনার পর ভেনাসও
স্পোর্টস রিপোর্টার ॥ এবার টেনিসের বিশ্বকাপ উইম্বল্ডন ওপেন শুরু হবার আগে বলা হয়েছিল, মেয়েদের এককে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে। কেননা, ক্লিস্টার্স না থাকলেও ফিরে এসেছেন সেরেনা-ভেনাস; আছেন নাম্বার ওয়ান ওজনিয়াকি, আরও আছেন সাবেক এক নম্বর শারাপোভা, ইভানোভিচ, জাঙ্কোভিচ; আছেন ফরাসী ওপেনে চীনা বিপ্লব ঘটানো লি না, চমক দেখানোর জন্য আছেন জনারেভা, আজারেঙ্কা, শিয়াভোনে, বার্তোলি, কেভিতোভা, স্টোসাররা। ইতোমধ্যেই চতুর্থ রাউন্ডের খেলা শেষ হয়ে গেছে। চূড়ান্ত হয়ে গেছে শেষ আটের লাইন-আপ। কিন্তু বিস্ময়কর হচ্ছে_ এই লাইন-আপে . . .
ডিআরএস সংশোধনে খুশি ভারত
স্বাগত জানালেন কুক, রানার নিষিদ্ধ করায় গাভাস্কারের সমালোচনা, আইসিসি-বিসিসিআইয়ের সফলতা দাবি স্পোর্টস রিপোর্টার ॥ ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নিয়ে বিতর্কের ডালপালাটা দীর্ঘদিনের। পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি বেশ কিছুদিন থেকেই প্রচলিত রয়েছে। তবে গত বিশ্বকাপে এ পদ্ধতির প্রয়োগ সাফল্যম-িত হওয়ায় আইসিসি এটিকে বাধ্যতামূলক করার চিন্তাভাবনা করতে থাকে। এতে একমাত্র ভারত ব্যতীত সব ক্রিকেট খেলুড়ে দেশই সমর্থন জানায়। দীর্ঘদিন অনড় অবস্থানে থাকার পর অবশেষে হংকংয়ে চলমান আইসিসির বার্ষিক বৈঠকে ভারতও সমর্থন জানায় ডিআরএস . . .
ধৈর্যের প্রতিদান পেলেন বিপ্লব
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের পর বছর আমিনুলের ছায়ার নিচে থাকতে হয়েছে বিপস্নবকে। কখনও আমিনুল ইনজুরিতে থাকলেই তবে দলে ঢোকার সুযোগ মিলত। এখন সেই বিপস্নব ভট্টাচার্য কেবল জাতীয় দলের মূল গোলরৰকই নন, অধিনায়কত্ব পেয়েছেন। বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের ম্যাচে ডাকপ্রাপ্ত ২৩ জনের তালিকায় তিনিই সবচেয়ে সিনিয়র ফুটবলার। সেই হিসেবে বাফুফেকে অধিনায়ক বেছে নিতে খুব বেশি ভাবতে হয়নি। ১৯৯৬ সালে জাতীয় দলে অভিষেকের ১৫ বছর পরে অধিনায়কত্বের দায়িত্ব পেলেন বিপস্নব। তাঁর ভাষায়, ধৈর্য আর পরিশ্রমের প্রতিদান পেলাম অবশেষে। নতুন অধিনায়ক . . .
স্টুয়ার্টকে নিয়ে রোমাঞ্চিত ক্রিকেটাররা
কক্সবাজার সমুদ্র তীরে কন্ডিশনিং ক্যাম্প
স্পোর্টস রিপোর্টার ॥ সমুদ্র বিধৌত শহর কঙ্বাজার এখন মুখরিত জাতীয় ক্রিকেটারদের উপস্থিতিতে। সুমদ্র তীরে কন্ডিশনিং ক্যাম্পের তৃতীয় দিনটা দারম্নণ কেটেছে নাফীস, আশরাফুল ও মুশফিকদের। এদিন খুব সকালে ক্রিকেটারদের ঘুম থেকে উঠতেই হয়নি বলেই অনেক নির্ভার ছিলেন তারা। তার ওপর ছিল নতুন কোচ নিয়োগের খবর। অস্ট্রেলীয় স্টুয়ার্ট ল-র নিয়োগে জাতীয় দলের সব ক্রিকেটার খুবই রোমাঞ্চিত। তারা সবাই আশাবাদী, ল-র অধীনে দারম্নণ ফল করবে বাংলাদেশ। বুধবার সকাল ১০টায় ক্রিকেটাররা জিম করতে ছুটেছেন। সেখানে ১৫ মিনিট কাটানোর পর সবাই নামেন . . .
জোর অনুশীলনে ব্রাজিল-আর্জেন্টিনা
কোপা আমেরিকা, পাহাড়সম চাপে স্বাগতিক আর্জেন্টিনা, পারবেন মেসিরা?
স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র দু'দিন। এরপরেই শুরম্ন হয়ে যাবে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই 'কোপা আমেরিকা ফুটবল'। এই আসর উপলৰে জোর অনুশীলন চলছে দুই ফেবারিট ব্রাজিল ও আর্জেন্টিনা শিবিরে। পিছিয়ে নেই শিরোপার অন্যতম দাবিদার উরম্নগুয়ে ও মেঙ্েিকাও। তবে ফুটবলে বিশ্বে চিরপ্রতিদ্বন্দ্বিতার তকমার কারণেই ব্রাজিল-আর্জেন্টিনা সবার চেয়ে এগিয়ে। এমনিতে প্রতিবেশী দেশ, তাছাড়া দুই দেশেরই রয়েছে দুই কিংবদনত্মি ফুটবলার পেলে ও ম্যারাডোনা। বিশ্ব ফুটবলে দুই দলের ঝাঁজ অনেক, সেখানে দৰিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের . . .
চৌদ্দ দল নিয়েই পরবর্তী বিশ্বকাপ ক্রিকেট
আইসিসির বার্ষিক সভা, উচ্ছ্বসিত আয়ারল্যান্ড, আইসিসির শীর্ষপদের নির্বাচনে 'রোটেশন' প্রক্রিয়া নিয়ে সিদ্ধান্ত চলমান সভাতেই
স্পোর্টস রিপোর্টার ॥ হংকংয়ে পাঁচদিনব্যাপী আইসিসির চলমান বার্ষিক সভার গত পরশু দ্বিতীয় দিনেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। ২০১৫ সালের বিশ্বকাপে দল সংখ্যা নির্ধারণে আগের দিনের সেই ইঙ্গিতটাই সত্যি হলো। নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া পরবর্তী বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাচ্ছে সহযোগী সদস্যের চারটি দেশ। অর্থাৎ আইসিসির পূর্ণ সদস্যের টেস্ট খেলুড়ে দশটি দেশের সঙ্গে আরও চারটি মিলে মোট চৌদ্দ দল নিয়ে আয়োজিত হবে পরের বিশ্বকাপ। ২০১১ বিশ্বকাপে ভারত-শ্রীলঙ্কা-বাংলাদেশে যেমনটি হয়েছিল। তবে আয়ারল্যান্ড, হল্যান্ড, . . .
জাপানের জয়, ইংল্যান্ডের ড্র আজ মাঠে নামবে ব্রাজিল
স্পোর্টস রিপোর্টার ॥ জার্মানিতে অনুষ্ঠানরত মহিলা বিশ্বকাপ ফুটবলে শুভসূচনা করেছে এশিয়ার দেশ জাপান। পরশু 'বি' গ্রুপের প্রথম ম্যাচে তারা ২-১ গোলে পরাজিত করেছে নিউজিল্যান্ডকে। একইদিনে গ্রম্নপের অন্য ম্যাচে শ্বাসরম্নদ্ধকর লড়াই হয়েছে মেঙ্েিকা ও ইংল্যান্ডের মধ্যে। তবে জয় পায়নি কেউই। ১-১ গোলে ড্র হয়েছে ম্যাচ। ফলে প্রথম ম্যাচেই জয়ের সুবাদে 'বি' গ্রম্নপে সবার ওপরে জায়গা করে নিল জাপানই। প্রথমার্ধের লড়াই ছিল বেশ উত্তেজনার। ৬ মিনিটেই নাগাসাতোর গোলে জাপান লিড নেয় ১-০ গোলে। এর মিনিট ছয়েক পর . . .