মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
পাতানো খেলা ও প্রাসঙ্গিক কিছু কথা
মজিবর রহমান
অপরাধ সবক্ষেত্রেই নিন্দনীয়। অন্যায় করা আর অন্যায়কে প্রশ্র্রয় দেয়া সমান অপরাধ। বিবেকবান মানুষ কখনই অন্যায়কে সমর্থন করেন না। হতে পারে বিষয়টা যে কোন ক্ষেত্রে। বিশ্বের খেলাধুলা, ক্রীড়াঙ্গনও এর বাইরে নয়। অন্যায় করলে সমালোচনা, প্রতিবাদ হবেই। এটাই স্বাভাবিক। কিন্তু এ প্রতিবাদ কতটা সময়োপযোগী, প্রমাণসাপেক্ষ তাই দেখার বিষয়। সম্প্রতি পাতানো খেলা নিয়ে ঢাকার ফুটবল হঠাৎ উত্তপ্ত। আপোস-মীমাংসার খেলা নতুন কোন ঘটনা নয়। স্বাধীনতার পর ধীরে ধীরে ঢাকার ফুটবলে মহীরুহে পরিণত হয়েছে পাতানো খেলা। অথচ এতদিন কোন প্রতিবাদ, মিছিল, . . .
কোহলি-সারা রোমান্সে ব্রেক!
স্পোর্টস রিপোর্টার্ ॥ 'নো গার্লস, অনলি ক্রিকেট'_ কথাটি অন্য দেশগুলোর বেলায় যেমন হোক; তরুণীদের প্রেমের বাজারে একেকটা হটকেক, উইলো- গোলকের বাইরে পেস্নবয় ইমেজের ভেল্কিতে সেরা ভারতীয় ক্রিকেটারদের মুখে খুব একটা মানায় না! মানায় না বলেই যুগে যুগে মোহাম্মদ আজাহারউদ্দীন-সঙ্গীতা বিজলানী, জহির খান- বিদ্যাবালানের মতো দুই জগতের দুই বাসিন্দারা রোমান্সের ঘোরে হাবুডুবু খান। যেখানে কারও প্রেমের শেষ পরিণতি হয় ট্রাজেডিক সিনেমার মতো বিরহ গাথা; কারও বা সার্থক। সার্থকতার বড় উদাহরণ আজহার-সঙ্গীতার প্রেম রোমান্স-বিবাহ, . . .
সান্তনার জয় উইন্ডিজের
ভারতের পরাজয়ে বাজে ব্যাটিংকে দায়ী করলেন রায়না, উন্নতিতে খুশি সামি
স্পোর্টস রিপোর্টার ॥ সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটারদের ছাড়াই ক্যারিবীয় সফরে ওয়ানডে সিরিজ খেলছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। সুরেশ রায়নার নেতৃত্বাধীন তারুণ্যনির্ভর দল সফরে প্রত্যাশিত নৈপুণ্যই প্রদর্শন করে চলেছে। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছে সফরকারীরা। টি২০ ম্যাচসহ টানা চারটি ম্যাচ জিতে রীতিমতো হাওয়ায় উড়ছিল ভারতীয় শিবির। অবশেষে সফরে প্রথম হারের স্বাদ পেয়েছেন কোহলি, বদ্রিনাথ, রোহিত, ইউসুফরা। পরশু চলমান সিরিজের চতুর্থ ওয়ানডেতে অতিথি ভারতকে ১০৩ রানের বড় ব্যবধানে হারায় ড্যারেন . . .
সঠিক পথেই এগুচ্ছে পাক ক্রিকেট ॥ মিসবাহ
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়াকার-আফ্রিদির দ্বন্দ্বকে কেন্দ্র করে পাকিস্তান ক্রিকেটের চলমান সঙ্কট নিয়ে এই প্রথম কথা বললেন বর্তমান অধিনায়ক মিসবাহ-উল হক। গতকাল করাচীতে স্থানীয় টিভি চ্যানেলকে তিনি যা বলেছেন তার সারকথা_ সঠিক পথেই আছে পাকিস্তান। সমস্যাটি সাময়িক এবং এটিকে সঙ্কট বলতে রাজি নন তিনি। তিনি স্পষ্ট করে বলেন, 'ভাল ফল পাওয়ার জন্য ক্রিকেটে ম্যানেজমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সাফল্য পেতে হলে মাঠে ক্রিকেটারদেরই খেলতে হয়। পারফর্ম করতে হয়। ম্যানেজমেন্টের কার্যক্রম নিয়ে মাথা ঘামানো ক্রিকেটারদের কাজ . . .
নতুন কোচ মেসিডোনিয়ার ইয়োভানভস্কি
ঢাকা আসছেন ২০ জুন, আপাতত ৬৬ হাজার ডলারে ১ বছরের চুক্তি, প্রথম এ্যাসাইনমেন্ট প্রাক বিশ্বকাপ বাছাই ফুটবল স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের ফুটবলে বিদেশী কোচরা আসেন বেশ ঘটা করেই। কিন্তু তাঁদের কারোর বিদায়ই সুখকর হয় না। এর সর্বশেষ উদাহরণ ক্রোয়েশিয়ান কোচ রবার্ট রম্নবচ্চি। কাউকে কিছু না জানিয়েই বাংলাদেশ ছেড়ে গেছেন তিনি। তাঁর সঙ্গে যোগাযোগের অনেক চেষ্টা করেও বাফুফে তাঁকে ফিরিয়ে আনতে পারেনি। শেষ পর্যনত্ম অনেকটা তড়িঘড়ি করেই আরেকজন 'হাই প্রোফাইল' কোচের সন্ধান পেয়েছে বাফুফে। গতকাল বাংলাদেশ ফুটবল . . .
ব্রাদার্সকে রুখে দিল চট্টগ্রাম মোহামেডান
স্পোর্টস রিপোর্টার ॥ ম্যাচটা ব্রাদার্সের জন্য যতটা গুরুত্বপূর্ণ ছিল না, ততটাই আবার গুরুত্বপূর্ণ ছিল চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের জন্য। ম্যাচে জিতলে তারা রেলিগেশনের ফাঁড়া থেকে অনেকটাই বিপন্মুক্ত হতে পারত। পয়েন্ট টেবিলের ১২ দলের মধ্যে দশম অবস্থান থেকে এক লাফে ফরাশগঞ্জ ও আরামবাগকে টপকে উঠতে পারত অষ্টম স্থানে। সেটা অবশ্য হয়নি। তারা রয়ে গেছে আগের ১০ নম্বরেই। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ লীগের ১১৭ নম্বর খেলায় তারা যেমন জিততে পারেনি, তেমনি আবার হারেওনি। খেলা ড্র হয় ১-১ গোলে। . . .
শেষ আটে হন্ডুরাস ও গুয়েতেমালা
স্পোর্টস রিপোর্টার ॥ টানা দ্বিতীয় জয়ের আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল জ্যামাইকা। কনকাকাফ গোল্ড কাপ ফুটবলের বি গ্রুপের শেষ ম্যাচটি তাই জ্যামাইকার জন্য ছিল নিতান্ত আনুষ্ঠানিকতার। তবে নিয়ম রৰার ম্যাচেও জয় পেয়েছে তারা। ১-০ গোলে পরাজিত করেছে হন্ডুরাসকে। ফলে টানা তিন জয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন হিসাবেই শেষ আটের খেলা ভাল মতো পাকাপোক্ত হলো জ্যামাইকানদের। অন্যদিকে হেরেও গ্রম্নপে দ্বিতীয় স্থান থাকার সুবাদে পরবতর্ী রাউন্ডে ওঠার টিকেট পেয়েছে হন্ডুরাস। পরশু একই গ্রম্নপে ম্যাচে গ্রেনাডাকে ৪-০ গোলে উড়িযে দিয়ে . . .
ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্পে ভিন্ন আমেজ
স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফর উপলক্ষে বিকেএসপিতে চলছে বাংলাদেশ ক্রিকেট দলের কন্ডিশনিং ক্যাম্প। গতকাল মঙ্গলবার ক্যাম্পে ছিল ভিন্ন আমেজ। দৌড়ানো, বিয়ের পাশাপাশি ক্রিকেটাররা এদিন খেলেছে ফুটবল। যেখানে তামিম ইকবালের দল ৫-৩ গোলে হারিয়ে দিয়েছে আশরাফুলদের। ক্যাম্পে এদিন এসেছিলেন জাতীয় দলের নতুন নির্বাচক ম-লীর সদস্য সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। তিনি ঘুরে দেখেছেন সবকিছু। কন্ডিশনিং ক্যাম্পের প্রয়োজনীয়তা উলেস্নখ করে মোহাম্মদ আশরাফুল জানিয়েছেন, 'এ ধরনের ক্যাম্প সবসময়ই ক্রিকেটারদের উপকারে আসে। . . .