মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৬ মে ২০১১, ২৩ বৈশাখ ১৪১৮
মুক্তিযোদ্ধা-শেখ জামাল 'হাইভোল্টেজ' ম্যাচ আজ
বাংলাদেশ লীগ ফুটবল, জয়ী দল এগিয়ে যাবে শিরোপা দৌড়ে
মনিজা রহমান ॥ পেশাদার ফুটবল লীগের তিন আসরের পরে এবারই ব্যতিক্রম। ফিরতি পর্বের লড়াইয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ঢাকা আবাহনী লিমিটেড কিংবা ঢাকা মোহামেডান স্পোর্টিং নয়। আবাহনী অবশ্য এক ম্যাচ বেশি খেলে ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে। আর মোহামেডান চলে গেছে রেসের অনেক বাইরে। ১২ ম্যাচ শেষে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে মুক্তিযোদ্ধা। সমান ম্যাচ খেলে ২৭ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড। এই দুই লড়াইকে 'এল ক্ল্যাসিকো' বলা যাবে না। তবে বাংলাদেশের প্রেৰাপটে ধ্রুপদী মানতেই হবে। এদেশের ফুটবলের এই . . .
শাল্কেকে গুঁড়িয়ে বার্সাকে হুঁশিয়ারি ম্যানইউর
স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের সেমিফাইনালের লড়াই। সেই লড়াইয়ের প্রথম লেগে ২-০ গোলের জয়। ফাইনালের হাতছানি যেন তখনই দেখতে পেয়েছিলেন স্যার এ্যালেঙ্ ফার্গুসন। জার্মান ক্লাব শাল্কে জিরো ফোরের বিরুদ্ধে তাই অনেকটাই জুয়া খেলার ঝুঁকি নিলেন ইংল্যান্ড ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বর্ষীয়ান কোচ। দ্বিতীয় লেগের খেলায় দলে নয়টি পরিবর্তন আনলেন তিনি। মূল একাদশের তারকা ফুটবলারদের বসিয়ে রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের মাঠে ঠেলে দিলেন ফার্গি। আর তাতেই ম্যানইউ যে ফল নিয়ে মাঠ ছাড়ল তা রীতিমতো অকল্পনীয়। পূর্ণ . . .
অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ করছেন ওয়াটসন
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া দলে এই মুহূর্তে বড় তারকা ক্রিকেটারের নাম শেন ওয়াটসন। গেল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে অস্ট্রেলিয়া দীর্ঘদিনের রাজত্ব হারালেও ব্যাট-বলের অল রাউন্ডিং পারফরমেন্সে বেশ জ্বলজ্বলেই ছিল মারকুটে ওপেনার শেন ওয়াটসনের। বিশ্বকাপের পর এই অলরাউন্ডারের ব্যাটের ধার আরও বেড়েছে। বিশেষ করে বাংলাদেশে সফরে ১১৩ বলে তার করা অপরাজিত ১৮৫ রানের ইনিংস শেন ওয়াটসনকে ভিন্ন কাতারে দাঁড় করিয়েছে। দলের ব্যর্থতায় পন্টিং নেতৃত্ব ছেড়েছেন, তার বদলে এসেছেন মাইকেল ক্লার্ক। সেই ক্লার্কের . . .
পুনের ব্যর্থতায় টালমাটাল যুবরাজ সিং
আইপিএল, আজ মাঠে নামছে ব্যাঙ্গালোর-পাঞ্জাব
স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলের চতুর্থ আসরের শুরুর দিকে নতুন দল হিসাবে বেশ চমক লাগানোর আভাস দিয়েছিল সাহারা গ্রুপের পুনে ওয়ারিয়র্স। বিশ্বকাপে ব্যাট-বলে ঝলসে ওঠা যুবরাজ সিং এই দলের দায়িত্ব নেয়ায় সমর্থকরাও আশায় বুঁদ হয়েছিল। প্রথম দুটি ম্যাচে টানা জয় সমর্থকদের তৃপ্ত করেছিল পুরোদমে। কিন্তু হায়, তারপর থেকে শুধুই হতাশা। টানা হারের ব্যর্থতা কুঁড়ে কুঁড়ে খাচ্ছে সাহারা গ্রুপকে, সঙ্গে যুবরাজ সিংকেও। ভক্ত-সমর্থকদের বিরক্তিও সীমা ছাড়িয়ে যাওয়ার উপক্রম। দল হারবে, তাই বলে টানা ৭ ম্যাচে? বিষয়টি দারুণ ভাবাচ্ছে যুবরাজ . . .
পুরোপুরি সুস্থ হয়েই জাতীয় দলে খেলতে চাই
হাঁটুর অপারেশন করাতে আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন মাশরাফি
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ পর্যন্ত ডান হাঁটুতে অপারেশন করতে অস্ট্রেলিয়ায় উড়াল দিচ্ছেন বাংলাদেশ পেসার মাশরাফি বিন মর্তুজা। স্ত্রী ও সন্তানের অসুস্থতার জন্য অস্ট্রেলিয়ায় যেতে এতদিন বিলম্ব হচ্ছিল। এখন তা নিশ্চিত হয়ে গেছে। আজ শুক্রবার রাত ১টা ২০ মিনিটে মালয়েশিয়ান এয়ারলাইন্সে করে তার অস্ট্রেলিয়া যাত্রা করার কথা রয়েছে। গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে মাশরাফি বলেন, 'হঁযা, শুক্রবার গভীর রাতেই যাচ্ছি। সবাই দোয়া করবেন যেন ভালভাবেই ফিরে আসতে পারি।' মাশরাফি একা নন, তার সঙ্গে যাচ্ছেন গোলাম মর্তুজাও। মাশরাফির . . .
ব্রাদার্সের জয়
বাংলাদেশ লীগ ফুটবল, ব্রাদার্স ৩-২ আরামবাগ
স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাদার্স ইউনিয়নের সদ্য আগত নাইজিরিয়ান ফরোয়ার্ড নাগোদা কিংসলে চিগোজি গতকাল মাঠে নেমেই দুই গোল পেলেন। তাঁর ও এভারটনের কৃতিত্বে গতকাল ব্রাদার্স ইউনিয়ন ৩-২ গোলে পরাজিত করে আরামবাগ ক্রীড়া সংঘকে। পেশাদার লীগের চতুর্থ আসরে প্রথম লেগে আরামবাগের বিপক্ষে পয়েন্ট খুইয়েছিল ব্রাদার্স। গোলশূন্য ড্র ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছিল খন্দকার ওয়াসিম ইকবালের শিষ্যরা। তবে গতকাল দ্বিতীয় লেগে ভুল করেনি গোপীবাগের দলটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লীগের ফিরতি পর্বে উত্তেজনাপূর্ণ ম্যাচে আরামবাগকে ৩-২ গোলে . . .
বেকহ্যামের টার্গেট লন্ডন অলিম্পিক
স্পোর্টস রিপোর্টার ॥ এক সময়ের মাঠ কাঁপানো তারকা ডেভিড বেকহ্যাম সুদিন হারিয়ে বিগত কয়েক বছর ধরেই ধুঁকছেন। এ সময়ে ইংলিশ তারকাকে সহ্য করতে হয়েছে অনেক বিরূপ মন্তব্য। গত বছর তো তাকে জাতীয় দল থেকে অবসরেরই পরামর্শ দিয়েছিলেন ইংল্যান্ড জাতীয় দলের কোচ ফ্যাবিও কাপেলো। ইংলিশ কোচ বলেছিলেন, ইংল্যান্ডকে দেয়ার মতো কিছুই অবশিষ্ট নেই ডেভিডের। ওর উচিত, জাতীয় দল থেকে অবসর নেয়া। এ জন্য কাপেলো একটি প্রীতি ম্যাচের মাধ্যমে অবসরেরও পরাশর্ম দিয়েছিলেন সাবেক ইংলিশ অধিনায়ককে। কিন্তু কাপেলোর এ প্রস্তাব প্রতিবাদের সঙ্গে প্রত্যাখ্যান . . .
শারাপোভা, জনারেভা ও ওজনিয়াকির বিদায়
দ্বৈতের কোয়ার্টারে সানিয়া-এলেনা জুটি
স্পোর্টস রিপোর্টার ॥ দুঃসময় কিছুতেই পিছু ছাড়ছে রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভার। গত কয়েক বছর ধরেই হারানো ফর্ম খুঁজে ফেরার মিশনে রয়েছেন টেনিস ইতিহাসের অন্যতম সেরা সুন্দরীতমা। কিন্তু বারবারই তীরে এসে তরী ডুবিয়ে ফেলছেন রাশান ডার্লিং। চলতি মাসে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনের আগে স্পেনে চলমান মাদ্রিদ ওপেনে এসেছিলেন একরাশ স্বপ্ন নিয়ে। প্রথম ও দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জয় পেলেও ঘাম ঝড়াতে হয়েছিল। তবে পরশু ক্লে-কোর্টে মেয়েদের বিভাগে অনুষ্ঠিত তৃতীয় রাউন্ডের ম্যাচে আর শেষ রৰা করতে পারেননি মহিলা টেনিসের সাবেক নাম্বার . . .