মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
মরিনহোর স্বপ্ন চূর্ণ করে ফাইনালে বার্সিলোনা
হিগুয়াইনের গোল নিয়ে বিতর্কের ঝড়
স্পোর্টস রিপোর্টার ॥ টাচ লাইন নিষেধাজ্ঞার কারণে ডাগ আউটে ছিলেন না তিনি। তবে থাকতে পারতেন গ্যালারিতে। অপমানবোধের তাড়নায় সেখানেও দেখা গেল না জোসে মরিনহোকে। নিজ দলের খেলা দেখলেন টিম হোটেলে বসে। টাচ লাইনে তার জায়গায় রোনাল্ডোদের দিক নির্দেশনা দিলেন রিয়ালের সহকারী কোচ আইতর কারানকা। বৃষ্টিস্নাত এল ক্লাসিকো ম্যাচের পুরো সময়ই বেশ অস্থির লাগল মরিনহোর এই সহকারীকে। মাথা ঝাঁকিয়ে, গলা ফাটিয়েও দলের কাঙ্ৰিত জয় এনে দিতে পারলেন না রিয়ালকে। টিম হোটেলে টিভি পর্দায় নিজের স্বপ্ন চূর্ণ হওয়া প্রত্যৰ করলেন মরিনহোও। তিন ক্লাবের . . .
রেফারিরা সব সময় বার্সাকে সহায়তা করে ॥ রোনাল্ডো
স্পোর্টস রিপোর্টার ॥ সমসত্ম হিসাব-নিকাশের অবসান ঘটিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে পেঁৗছে গেছে বার্সিলোনা। মঙ্গলবার রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ার পর নিশ্চিত হয় মেসি, জাভি, ইনিয়েসত্মাদের ফাইনাল খেলা। কিন্তু বার্সা ফাইনালে গেলেও বিতর্কের উর্ধে থাকতে পারেনি মৌসুমের চতুর্থ এল ক্ল্যাসিকোর দ্বৈরথ। সেমির প্রথম লেগের ফাইনালে হারের পর থেকেই রিয়াল মাদ্রিদ শিবির থেকে রেফারির দিকে অভিযোগের তীর ধেয়ে আসছে একের পর এক। বিতর্কের উর্ধে থাকতে পারেনি পরশুর দ্বিতীয় লেগের সেমিও। এই ম্যাচে . . .
সানিয়ার প্রেরণায় ক্রিকেটে ফিরছেন মালিক
স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে ফিরতে অধীর হয়ে উঠেছেন সাবেক পাক অধিনায়ক অলরাউন্ডার শোয়েব মালিক। ম্যাচ ফিঙ্ংিয়ের খাড়ায় পড়ে এক বছরেরও অধিক সময় ক্রিকেটের বাইরে আছেন ভারতীয় টেনিস কুইন সানিয়া মির্জাকে বিয়ে করে সারা দুনিয়ায় তোলপাড় ফেলে দেয়া শিয়ালকোটের ২৯ বছর বয়সী তারকা ক্রিকেটার। পাকিসত্মান ক্রিকেট বোর্ডের ম্যাচ ফিঙ্ংিয়ের কালো তালিকাভুক্ত হওয়ায় দল থেকে বাদ পড়েন তিনি। ২০১০-এর জুনে ভারতের বিরম্নদ্ধে সর্বশেষ একদিনের আনত্মর্জাতিক ম্যাচ খেলেছেন মালিক। আর শেষ টেস্ট খেলেছিলেন আগস্টে ইংল্যান্ডের বিরম্নদ্ধে। বুকিদের . . .
ফুটবলে প্রত্যাবর্তনের ঘোষণা বিজেএমসির
স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৮০ সাল পর্যনত্ম ঢাকার ঘরোয়া ফুটবলে দাপুটে নাম ছিল বিজেএমসির। পরবর্তী সময়ে সরকারের বিমাতাসুলভ আচরণের কারণে ক্রীড়াঙ্গন থেকে হারিয়ে যায় দলটি। গতকাল এনএসসি টাওয়ারে আড়ম্বরপূর্ণ আয়োজনে বাংলাদেশ পাটকল কর্পোরেশন প্রত্যাবর্তনের ঘোষণা দেয় ফুটবলে। কেবল ফুটবল নয়, হ্যান্ডবল, ভলিবল, কাবাডি, এ্যাথলেটিঙ্, সাইক্লিং সব খেলাতেই তাদের এখন একটাই পরিচয় 'টিম বিজেএমসি'। বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ বিষয়ে নির্দেশ পান। তারপর তিনি সাবেক . . .
নিজেকে প্রমাণ করে জাতীয় দলে ফিরতে চাই ॥ আশরাফুল
মিথুন আশরাফ ॥ দৰিণ আফ্রিকা সফরে বাংলাদেশ 'এ' দলের পৰে একমাত্র সেঞ্চুরিয়ান হচ্ছেন মোহাম্মদ আশরাফুল। দুই ম্যাচের আনঅফিশিয়াল টেস্ট সিরিজে বাংলাদেশ একটি ম্যাচেও জিততে পারেনি। আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে যে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ 'এ' দল সেটি আশরাফুলের শতকের কল্যাণেই। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক করেছিলেন অপরাজিত ১১৮ রান। দৰিণ আফ্রিকা 'এ' দলের বিরম্নদ্ধে এই একটি ম্যাচই জিততে পেরেছিল আশরাফুলের নেতৃত্বাধীন বাংলাদেশ 'এ' দল। সফর শেষে এখন বাংলাদেশে . . .
পাক-উইন্ডিজ শেষ ওয়ানডে আজ
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের তাক লাগানো সাফল্য সঙ্গী করে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে পাকিসত্মান ক্রিকেট দল। স্বাগতিকদের বিরম্নদ্ধে একটি টি২০ ম্যাচ খেলার পর বর্তমানে চলছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। আজ সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে দু'দল। এরপর ১২ মে থেকে শুরম্ন হবে দু'দেশের মধ্যকার দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট। ওয়ানডেতে প্রথম তিনটি ম্যাচ স্বাচ্ছন্দ্যে জিতে সিরিজ জয় নিশ্চিত করে শহিদ আফ্রিদির দল। চতুর্থ ম্যাচেও জয়ের দেখা পেতে পেতে বৃষ্টি আইনে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১ রানে হার মানতে হয়। . . .
রাজস্থান হারাল চেন্নাইকে
স্পোর্টস রিপোর্টার ॥ শিল্পা শেঠীর রাজস্থান রয়ালসকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) নিজেদের ষষ্ঠ জয় তুলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে মহেন্দ্র সিং ধোনির দল। চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে গতকাল বুধবার টস জিতে ব্যাটিং বেছে নেন রাজস্থান অধিপতি শেন ওয়ার্ন। দুই ওপেনার শেন ওয়াটসন ও রাহুল দ্রাবিড় ৮৬ রানের জুটি গড়লেও পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৬ উইকেটে ১৪৭ রানের মামুলি সংগ্রহ গড়ে প্রথম আসরের চ্যাম্পিয়নরা। . . .
ইউসুফ ঝড়ে কলকাতার টানা তৃতীয় জয়
স্পোর্টস রিপোর্টার ॥ গত তিন আসরের ব্যর্থতা ঝেরে ফেলার মিশনে এবার বেশ দুরনত্ম গতিতেই রয়েছে কলকাতা নাইট রাইডার্স। পরশু নিজেদের নবম ম্যাচে ডেকান চার্জার্সকে ২০ রানে হারিয়ে ষষ্ঠ জয় পেয়েছে বলিউড বাদশা শাহরম্নখ খানের দল। এর ফলে ১২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষেও গৌতম গাম্ভীরের দল। অবশ্য গত রাতে পুনে ওয়ারিয়র্সের বিরম্নদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্স জয় পেয়ে থাকলে শীর্ষে পেঁৗছে যাবে শচীনের দলই। হ্যাটট্রিক জয়ের পর একদিনের বিরতি দিয়ে আজ বৃহস্পতিবার আবারও মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স। আরেক ধাপ এগিয়ে যাওয়ার মিশনে তাদের . . .
স্বাধীনতা দিবস হকি শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ হকি ফেডারেশনের আয়োজনে 'লিরিক গ্রম্নপ স্বাধীনতা দিবস হকি প্রতিযোগিতা শুরম্ন হয়েছে। গতকাল মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী দিনের খেলায় বাংলাদেশ বিমান বাহিনী ১০-১ গোলে আরমানিটোলা জুনিয়রকে শোচনীয়ভাবে পরাজিত করে। জয়ী দলের পৰে মামুন হোসেন ৯, ৩৭ ও ৪০ মিনিটে, রম্নম্মান আলী ১৮, ৪২ ও ৬৫ মিনিটে, সাইফুল হাসান ২৭ মিনিটে, মোরশেদুল ইসলাম ৩৪ মিনিটে, জাহিদ ৪৯ মিনিটে ও মনিরম্নজ্জামান ৫১ মিনিটে গোলগুলো করেন। আরমানিটোলা জুনিয়রের পক্ষে রাকিব ৫২ মিনিটে একমাত্র গোলটি করেন। . . .
বঙ্গবন্ধু কাপ টিটির লোগো উন্মোচন
স্পোর্টস রিপোর্টার ॥ বঙ্গবন্ধু আন্তর্জাতিক আমন্ত্রণমূলক টেবিল টেনিস অনুর্ধ-১৮ চ্যাম্পিয়নশিপের লোগো উন্মোচিত হল গতকাল এনএসসি টাওয়ারে। আগামী ২৪-২৮ মে এই প্রতিযোগিতা উডেন ফ্লোরে অনুষ্ঠিত হবে। স্বাগতিক বাংলাদেশসহ মোট ৯টি দেশ প্রতিযোগিতায় অংশ নেবে। অন্য দলগুলো হলো_ চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, পাকিসত্মান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও ভুটান। . . .