মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
অবিশ্বাস্য বার্সায় মুগ্ধ বিশ্ব
ইউরোপ সেরার মুকুট পরে ক্যাটালানদের রাজ্য জয়ের উৎসব
স্পোর্টস রিপোর্টার ॥ বিষণ্নতার চাদর যেন ঢেকে রেখেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে। না, গোলরৰক এডোউইন ভ্যান ডার সার তার বিদায়ী ম্যাচটি খেলে ফেললেন বলে নয় কিংবা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপ জেতা হলো না এই দুঃখেও নয়, স্পেন চ্যাম্পিয়ন বার্সিলোনা যেভাবে ইংলিশ মাটি থেকে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা ঘরে নিয়ে গেল, সেটাই বিষণ্ন করে দিয়েছে ম্যানইউ শিবিরকে। ম্যাচে হার জিত তো রয়েছেই_ এক দল হারবে, এক দল জিতবে এটাই নিয়ম। পরশু রাতে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে যদি হাড্ডাহাড্ডি লড়াই হতো তাহলে ম্যাচ হেরেও হয়ত . . .
আইপিএলে ফের সেরা ধোনির চেন্নাই
ফাইনাল সেরা মুরলি বিজয়, টুর্নামেন্ট সেরা ক্রিস গেইল
স্পোর্টস রিপোর্টার ॥ মহেন্দ্র সিং ধোনি মানেই যেন 'সৌভাগ্যের প্রতীক'। রাহুল দ্রাবিড়ের হাত ঘুরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব কব্জা করার পর থেকেই ক্রমাগত দুর্দমনীয় হয়ে উঠেছেন ২৯ বছর বয়সী এই সাহসী সৈনিক। তরুণ বয়সে ভারতের মতো ক্রিকেট দলের নেতৃত্বভার গ্রহণ করার পরও তাঁকে বিন্দুপরিমাণ বিচলিত হতে দেখা যায়নি। বরং ভারতীয় ক্রিকেটকে উপহার দিয়ে চলেছেন একের পর এক তাক লাগানো সাফল্য। বলাইবাহুল্য এৰেত্রে সর্বাগ্রে থাকবে গত এপ্রিলে দীর্ঘ ২৮ বছর পর ভারতকে বিশ্বকাপের ট্রফি এনে দেয়া। শুধু জাতীয় দলেই নয়, . . .
'মেসি-দ্য মেজিশিয়ান'
ম্যারাডোনা পেলেকে ছুঁয়ে ফেললেন আর্জেন্টিনার তারকা ফুটবলার!
স্পোর্টস রিপোর্টার ॥ 'ভাল ফুটবল খেলেন অনেকেই। তবে গ্রেট হতে হলে কিছু বিশেষ গুণ লাগে। মেসির মধ্যে এসব গুণের সবই রয়েছে।' লিওনেল মেসির প্রশংসা করতে গিয়ে কথাগুলো বলেছিলেন দিয়াগো ম্যারাডোনা। তার এমন মন্তব্যের কয়েক ঘণ্টা পরেই আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরের কথা কতটা সত্য সেটাই যেন বিশ্বকে প্রমাণ করে দিলেন বর্তমানে ফুটবলের বিশ্বের সবচাইতে আলোকিত নক্ষত্রটি_ লিওনেল মেসি। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জাদুকরী ফুটবলের ছোঁয়ায় সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় নিজের নামটি যেন লিখে নিলেন তিনি। পেলে-ম্যারাডোনাকে . . .
নৈপুণ্যের বিচারে দু'দলের ফুটবলাররা
স্পোর্টস রিপোর্টার ॥ এ যেন ইতিহাসেরই পুনরাবৃত্তি। একই দল, একই কোচ, একই ফল। শুধু সময় ও ভেনু্যতেই যা একটু ভিন্নতা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ২০০৯ সালের ২৭ মে ইতালির রোম অলিম্পিক স্টেডিয়ামে স্যার এ্যালেঙ্ ফার্গুসনের দল ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল জোসেপ গার্ডিওলার দল স্পেনের ফুটবল ক্লাব বার্সিলোনা। দু'বছর পর ২০১১ সালের ২৮ মে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ফার্গুসনের ম্যান ইউকে ফাইনালে আবারও পরাভূত করে গার্ডিওলার বার্সা বাহিনী। গোলের ব্যবধান এবারও ২-০, . . .
অবশেষে সরে দাঁড়ালেন হাম্মাম
নির্বাচনের আটচল্লিশ ঘণ্টা আগে সুনামির আঘাত ফিফায়
স্পোর্টস রিপোর্টার ॥ শনিবারই সহসভাপতি জ্যাক ওয়ার্নার বলেছিলেন, 'বুধবার (নির্বাচনের পরদিন) পর্যন্ত অপেক্ষা করুন; দেখবেন, ফিফায় সুনামি আসন্ন।' সঙ্কেত দেয়া সেই সময়ের আগেই প্রচ- গতিতে ধেয়ে আসল সুনামি। নতুন করে কেঁপে উঠল বিশ্বের ফুটবল অঙ্গন। নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন শীর্ষ পদে বস্নাটারের প্রবল প্রতিপক্ষ মোহাম্মদ বিন হাম্মাম! ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ ঠিক করতে ওঠা ঘুষ কেলেঙ্কারিকে ইসু্য করে গোটা দুনিয়ায় ফিফা নির্বাচনের ভাইরাস ছড়িয়ে দিয়েছিলেন কাতার ও এশিয়ান ফুটবলের প্রধান ৬১ . . .
মেসি ভিয়া পিকেদের নিয়ে শাকিরার কনসার্ট
উৎসবে মাতোয়ারা বার্সা শিবির
স্পোর্টস রিপোর্টার ॥ সাফল্য পেয়েছেন। এবার নিশ্চয়ই প্রেমিকার উষ্ণ চুম্বনে সিক্ত হবার পালা জেরার্ড পিকের। চ্যাম্পিয়ন্স লীগে বার্সিলোনা এবারের চ্যাম্পিয়ন, এটা এতৰণে নিশ্চয়ই জানা হয়ে গেছে ফুটবলপ্রেমীদের। দলের ২৪ বছর বয়সী সেন্টার ব্যাক জেরার্ড পিকের জন্য এই শিরোপা অর্জনের মাহাত্ম্য একটু অন্যরকম। কেননা ফাইনালে যে ম্যানইউকে হারিয়ে তার দল শিরোপা জেতে সেই ম্যানইউর হয়েই তিনি চ্যাম্পিয়ন্স লীগ জেতার স্বাদ পেয়েছিলেন ২০০৮ সালে। এই অনন্য কীর্তির সুবাদে তিনি সমকৰতা অর্জন করলেন ক্যামেরুনের স্যামুয়েল ইতো, ফ্রান্সের . . .
গার্ডিওলা থাকছেন বার্সিলোনাতেই
স্পোর্টস রিপোর্টার ॥ বার্সিলোনা জিতুক কিংবা হেরে যাক, পেপ গার্ডিওলা এবার বার্সিলোনাকে বিদায় জানাবেন। ক্রমাগত সাফল্যের পথে দলকে পরিচালিত করার যে চাপ এবার তা থেকে বিশ্রাম চাইবেন তিনি। পরশু রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের ফাইনালে বার্সিলোনা-ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচের আগে এমন একটা আশঙ্কা বাতাসে ভাসছিল। কিন্তু শেষ পর্যন্ত তা দূরও হয়ে গেছে। আরও একটি বছর বার্সিলোনাতেই থাকতে চান গার্ডিওলা। চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা নিয়ে উৎসব করার ফাঁকে এ কথাটি সবাইকে জানিয়ে দিলেন বার্সা কোচ। বললেন, 'বার্সার মতো . . .
পাকিস্তানের বড় জয়
স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে বার্সিলোনা-ম্যানচেস্টার ম্যাচ থাকায় শনিবার রাতে খোদ পাকিস্তানীরা আয়ারল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম ওয়ানডেটি দেখেছেন কি না_ তা নিয়ে সন্দেহ রয়েছে। সেদিন রুনি-মেসিদের চূড়ান্ত লড়াই না থাকলেও_আইরিশ-পাক অসম দ্বৈরথ নিয়ে ক্রীড়ামোদীদের আদৌ কোন আগ্রহ হতো কি না, তা নিয়েও রয়েছে সন্দেহ। তবুও ন্যুনতম আগ্রহের দু'টি কারণ থাকতে পারে এক. ২০০৭ বিশ্বকাপে এই আয়ারল্যান্ডই পাকিস্তানকে হারিয়ে ক্রিকেট ইতিহাসের অন্যতম অঘটনের জন্ম দিয়েছিলন। দুই. ওয়েস্ট ইন্ডিজ সফরের . . .
মহিলা ক্রিকেটে আবারও চ্যাম্পিয়ন মোহামেডান
মনিজা রহমান ॥ মহিলা ক্লাব ক্রিকেটে শিরোপা পুনরুদ্ধার করল ঢাকা মোহামেডান স্পোর্টিং লিমিটেড। ঐতিহ্যবাহী ক্লাবটি লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হবার পরে এটাই তাদের প্রথম শিরোপা। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী লিমিটেডকে ৯ উইকেটে বিধ্বস্ত করে শিরোপার স্বাদ পাওয়া! তাই আনন্দ যেন বাঁধ মানছিল না মোহামেডানের কর্মকর্তা লোকমান হোসেন-হানিফ ভুঁইয়াদের। মহিলাদের ক্লাব ক্রিকেটের প্রথম আসরেও চ্যাম্পিয়ন হয়েছিল মোহামেডান। গত বার আনসারের শ্রেষ্ঠত্বের কাছে হার মানলে পুনরায় চ্যাম্পিয়ন এবারও। গতকাল মিরপুর শেরেবাংলা . . .