মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
রেকর্ডের বন্যা বইয়ে গিলক্রিস্টের অতিমানবীয় ইনিংস
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটিয়েছেন তিন বছর আগে ২০০৮ সালে। এরপর ওই বছর থেকেই শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলে চলেছেন। গত তিন আসরে খেলেছিলেন ডেকান চার্জার্সের হয়ে। তাঁর অধিনায়কত্বেই আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেকান চার্জার্স। বলা হচ্ছে, সাবেক অসি উইকেটরৰক ব্যাটসম্যান এ্যাডাম গিলক্রিস্টের কথা। চলতি আসরের নিলামে দল পরিবর্তন করে গিলি পাড়ি জমান বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাবে। অনেক আশা নিয়ে প্রীতির পাঞ্জাব আগ্রাসী এই ব্যাটসম্যানকে দলভুক্ত . . .
তেভেজের জোড়া গোলে জয় ম্যানসিটির
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে কোপা আমেরিকা ফুটবলে থাকবেন না তিনি। আর্জেন্টিনার কোচ সার্জিও বাতিস্তা সেটাই ইঙ্গিত দিয়েছেন ক'দিন আগে। বিষয়টি রীতিমতো ভারাক্রান্তই কার্লোস তেভেজের জন্য। তবে কোচের এমন সিদ্ধান্তে মুখে কিছু না বললেও ইংলিশ প্রিমিয়ার লীগে মাঠে তার জবাব দিয়েছে আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ড। প্রিমিয়ার লীগের শেষ মুহূর্তে জোড়া গোল করে জ্বলে উঠেছেন তিনি। তাঁর নৈপুণ্যে ভর দিয়েই স্টোকসিটিকে ৩-১ গোলে পরাজিত করেছে ম্যানচেস্টার সিটি। দারম্নণ এই জয়ে পয়েন্ট তালিকায় আর্সেনালকে পেছনে ফেলে তৃতীয় স্থানে . . .
কলঙ্কিত স্পট ফিক্সিংয়ের শুনানি কাল
স্পোর্টস রিপোর্টার ॥ লন্ডনের দুর্র্নীতি দমন আদালতে হাজির হচ্ছেন না স্পট ফিক্সিংয়ে জড়ানো সাবেক পাকিস্তান অধিনায়ক সালমান বাট। আগামীকাল সেন্ট্রাল লন্ডনের 'ওয়েস্ট মিনিস্টার' ম্যাজিস্ট্রেটের কোর্টে হাজির হবার পূর্বনির্ধারিত তারিখ ছিল। ইংল্যান্ড সরকার কতর্ৃক ফিঙ্ংি তদন্তের বিচারাধীন এই কোর্টে মঙ্গলবারে হাজির ছিলেন কলঙ্কের হোতা পাকিস্তানী বংশোদ্ভূত মাজহার মাজিদ। বাটের স্থানীয় আইনজীবী ইয়াসিন প্যাটেল মিডিয়ার কাছে তার মক্কেলের হাজিরা না দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বাট না থাকলেও কোর্ট যে চার . . .
রিয়ালেই থাকছেন কাকা
স্পোর্টস রিপোর্টার ॥ কিছুদিন ধরেই গুঞ্জন উঠেছিল রিয়াল মাদ্রিদ ছেড়ে ইংলিশ লীগের কোন ক্লাবে পাড়ি জমাচ্ছেন ব্রাজিলের তারকা পেস্ন মেকার রিকার্ডো কাকা। তার মায়ের একটা টুইটারে বার্তার পর সেই গুঞ্জন আর চাউর হয়েছিল। আগামী আগস্ট থেকে ছেলেসহ তিনি লন্ডন থাকবেন বলে দাবি করেছিলেন সেই বার্তায়। কিন্তু সেই গুঞ্জনে এবার পানি ঢেলেছেন কাকা। স্পষ্ট করেই বলেছেন রিয়াল মাদ্রিদেই থাকছেন তিনি। গত পরশু রিয়াল মাদ্রিদে তার থাকার ব্যাপারটি নিশ্চিত করে তিনি সাংবাদিকদের বলেছেন, 'আমি রিয়াল মাদ্রিদেই থাকতে চাই। রিয়ালের হয়েই . . .
জিম্বাবুইয়ে সফরে ঝুঁকিতে বাংলাদেশ
স্পোর্টস রিপোর্টার ॥ 'জিম্বাবুইয়ে সফরে এক টেস্ট বিধায় ঝুঁকি কিছুটা থাকছেই। যত ঝুঁকিই হোক এ বিষয় নিয়ে ভেবে লাভ নেই। এর ভেতরেই আমাদের ভাল খেলতে হবে। আমাদের খেলা খেলে যেতে হবে।'_ কথাগুলো বলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম ওয়ানডে অধিনায়ক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক এবং বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু। জিম্বাবুইয়ের বিরুদ্ধে একমাত্র টেস্ট নিয়ে বাংলাদেশের ঝুঁকির সম্ভাবনার কথা উঠতেই লিপু এমনটি জানান। তার কণ্ঠেও ঝুঁকির সুর বাজে। দুই টেস্টের স্থানে এখন এক . . .
অবসরে স্টুয়ার্ট ক্লার্ক
স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আগেই। ওয়ানডে ক্রিকেটের বাইরে ছিলেন দুই বছরেরও বেশি সময়। জাতীয় দলেও নিয়মিত নন বিগত বছরগুলোতে। দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকার কারণে বেশ কিছুদিন থেকেই ভাবছিলেন অবসরের কথা। অবশেষে চূড়ানত্ম সিদ্ধানত্মে পেঁৗছেছেন অস্ট্রেলিয়ার পেসার স্টুয়ার্ট ক্লার্ক। গতকাল বুধবার আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৫ বছর বয়সী ক্লার্ক। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে গুটিয়ে নিলেও অস্ট্রেলিয়ার ঘরোয়া টি২০ লীগে খেলা . . .
ইয়ান থর্পের প্রত্যাবর্তন
স্পোর্টস রিপোর্টার ॥ পাঁচ বারের অলিম্পিক স্বর্ণজয়ী অস্ট্রেলিয়ার সাঁতারু ইয়ান থর্প দীর্ঘ বিরতি শেষে পুনরায় সাঁতারের জগতে ফিরে এলেন। গত ফেব্রুয়ারিতে থর্প তার ফিরে আসার কথা ঘোষণা করেন। ২৮ বছর বয়সী এই সাঁতারম্ন এ পর্যন্ত তার ক্যারিয়ারে নয়টি অলিম্পিক পদক জিতেছেন। যার মধ্যে স্বর্ণপদক ছিল পাঁচটি। থর্প তার সর্বশেষ ফিটনেস সম্পর্কে মনত্মব্য করতে গিয়ে বললেন, 'আজ আমাকে আবার একজন খাঁটি সাঁতারম্নর মতো মনে হচ্ছে। আমি সন্তুষ্ট। আমাকে আরও অনেক কাজ করতে হবে। সন্তুষ্টি মানে এই নয় যে সবই আমি অর্জন করতে পেরেছি। . . .
পাঞ্জাবের সেমির ভাগ্য কলকাতার হাতে!
স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা স্বপ্ন নিয়ে মিশন শুরু করলেও টানা হারে সেমির আগেই বিদায় নেয়ার উপক্রম হয়েছিল কিংস ইলেভেন পাঞ্জাবের। এখনও শঙ্কা কাটেনি। তবে সর্বশেষ চার ম্যাচ টানা জিতে সেমির সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার পাঞ্জাব। পরশু পয়েন্ট তালিকার শীর্ষ দল, ইতোমধ্যে সেরা চার নিশ্চিত হওয়া রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ১১১ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে অ্যাডাম গিলক্রিস্টের পাঞ্জাব। অধিনায়ক গিলক্রস্ট ও ওয়ানডাউনে নামা শন মার্শের দুর্দান্ত জুটিতে (২০৬ রান) ২৩২ রানের পাহাড় গড়েছিল . . .