মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
ম্যারাডোনার সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া
স্পোর্টস রিপোর্টার॥ সংবাদটা দ্বিধাবিভক্ত করে দিয়েছে আরব আমিরাতের ফুটবলকে। দিয়েগো ম্যারাডোনাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আল ওয়াসল ক্লাব এ সংবাদ শোনার পর অনেকেই উচ্ছ্বসিত হয়েছেন, তেমনি আবার অনেক মুখ অন্ধকার হয়েছে। কোচ হিসেবে ম্যারাডোনাকে বেছে নেয়ার বিষয়টি খুব একটা প্রশংসাযোগ্য মনে হচ্ছে না তাদের কাছে। কোচ ম্যারাডোনাকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া তাই আরব আমিরাতের ফুটবল অঙ্গনে। এক পৰ মনে করছেন, ম্যারাডোনার উপস্থিতিতে আরব আমিরাতের ফুটবলের সুনাম ও জৌলুস অনেক বেড়ে যাবে। অন্য পৰ মনে করছে, ম্যারাডোনার একটি ক্লাবের . . .
কোচ নিয়োগ অচিরেই
চার বিদেশীর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বিসিবি
স্পোর্টস রিপোর্টার॥ বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে অনেক নামই শোনা গিয়েছিল। কিন্তু সেখান থেকে সব নামই ছিটকে পড়ে গেছে। এখন বাকি আছে মাত্র চারজন। অস্ট্রেলিয়ার স্টুয়ার্ট ল, দৰিণ আফ্রিকার গ্রাহাম ফোর্ড, ইংল্যান্ডের মিক নিওয়েল ও ট্রেভর বেলিসকে নিয়ে এখন ভাবনা করা হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তারাও এই চারজনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। এমনই জানা গেছে বিসিবি সূত্রে। এই কোচদের সঙ্গে শেষ পর্যন্ত বিসিবির বনিবনা না হলে সাবেক অস্ট্রেলিয়ান পেসার ও বর্তমানে আইপিএলে পাঞ্জাব একাদশের বোলিং . . .
আজ মাঠে নামবে চেন্নাই-কোচি
পুনের বিদায়, ডেকানের সান্তনাসূচক জয়
স্পোর্টস রিপোর্টার ॥ পেস্ন অফে খেলার ৰীণ একটা সম্ভাবনা ছিল পুনে ওয়ারিয়র্সের। তবে পরশু রাতে ডেকান চার্জার্সের কাছে হেরে যাওয়া সে সম্ভাবনা মিলিয়ে গেছে যুবরাজ বাহিনীর। ফলে এক ম্যাচ বাকি থাকতেই আইপিএলে বিদায় ঘটল নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করা পুনে ওয়ারিয়র্সের। তবে পুনের বিরুদ্ধে জয় দিয়েও কোন লাভ হয়নি ডেকান চার্জার্সের। আগেই বিদায় নিশ্চিত হওয়ায় এই জয় ছিল সাঙ্গাকারা বাহিনীর সানত্ম্বনার। অন্যদিকে শেষ চারের জায়গা নিশ্চিত করতে আজ মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। ঘরের মাঠে তাদের প্রতিপৰ কোচি . . .
আজ মাঠে নামবে চেন্নাই-কোচি
পুনের বিদায়, ডেকানের সান্তনাসূচক জয়
স্পোর্টস রিপোর্টার ॥ পেস্ন অফে খেলার ৰীণ একটা সম্ভাবনা ছিল পুনে ওয়ারিয়র্সের। তবে পরশু রাতে ডেকান চার্জার্সের কাছে হেরে যাওয়া সে সম্ভাবনা মিলিয়ে গেছে যুবরাজ বাহিনীর। ফলে এক ম্যাচ বাকি থাকতেই আইপিএলে বিদায় ঘটল নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করা পুনে ওয়ারিয়র্সের। তবে পুনের বিরুদ্ধে জয় দিয়েও কোন লাভ হয়নি ডেকান চার্জার্সের। আগেই বিদায় নিশ্চিত হওয়ায় এই জয় ছিল সাঙ্গাকারা বাহিনীর সানত্ম্বনার। অন্যদিকে শেষ চারের জায়গা নিশ্চিত করতে আজ মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। ঘরের মাঠে তাদের প্রতিপৰ কোচি . . .
মেসির কারণে তেভেজ বাদ!
স্পোর্টস রিপোর্টার ॥ কার্লোস তেভেজের জন্য সময়টা যেন কঠিন হয়ে এল। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ছাড়ছেন তিনি_এমন একটা গুঞ্জন বেশ দৃঢ়ভিত্তি পেয়েছে আনত্মর্জাতিক ক্লাব ফুটবলে। এর পাশ ঘেঁষেই আনত্মর্জাতিক ফুটবলে তেভেজকে ঘিরে আলোচনার জন্ম হয়েছে আরও একটি বিষয় নিয়ে। আর্জেন্টিনা জাতীয় দলে তেভেজের জন্য পথ আটকে গেছে। নিজ দেশের জাতীয় দলের জার্সি গায়ে কোপা আমেরিকা ফুটবল মাতানোর স্বপ্ন বুনেছিলেন তেভেজ। কিন্তু তার সেই স্বপ্ন ধূসর করে দিয়েছেন সার্জিও বাতিসত্মা। তেভেজের জন্য দরজা বন্ধ করে দিয়েছেন আর্জেন্টিনা জাতীয় . . .
ইংল্যান্ড সফরে দলে ফিরতে আশাবাদী সেবাগ
স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরি কাটিয়ে ইংল্যান্ড সফরে মাঠে নামতে চান ভারতের মারকুটে ব্যাটসম্যান বীরেন্দর সেবাগ। কাঁধের পুরনো ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠায় চিকিৎসার জন্য বর্তমানে লন্ডনে রয়েছেন আইপিএলে দিলস্নী ডেয়ারডেভিলসের অধিনায়ক। ইতোমধ্যে অস্ত্রোপচারও করা হয়েছে। কাঁধের ইনজুরির জন্য ৪ জুন আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে দল থেকে ছিটকে পড়েন ৩২ বছরের দিল্লীর লোকাল হিরো। এমনকি ডেয়ারডেভিলসের হয়ে আইপিএলের ১২ এপ্রিল রাজস্থানের বিরুদ্ধে ম্যাচের পর আর মাঠে নামতে পারেননি। দলনায়কের ইনজুরির মতো দিলস্নীর অবস্থাও বেশ সঙ্গীন। . . .
ধারাভাষ্যের সুপার হিরো রবি শাস্ত্রী
শাকিল আহমেদ মিরাজ ॥ কপিল দেবদের সঙ্গে থেকে ভারতকে বিশ্বকাপ উপহার দিয়েছিলেন ২৮ বছর আগে। ব্যাট-বল তুলে রেখেছেন তাও প্রায় দু'দশক হতে চলল। তারপরও রয়েছেন সমসাময়িক ক্রিকেটে ঝড় তোলা নামগুলোর অগ্রভাগে। ঊনপঞ্চাশ ছুঁইছুঁই বয়সেও টেস্ট-ওয়ানডে-টি২০ তিন ভার্সনে প্রাণসঞ্চার করছেন অফুরনত্ম দম নিয়ে! তিনি ভারতীয় ক্রিকেট তারকা শাস্ত্রী। ধারাভাষ্যের সম্মোহনী শক্তি দিয়ে মন্ত্রমুগ্ধের মতো বশ করে রেখেছেন দুনিয়ার লাখো-কোটি ক্রিকেটপাগল সমর্থককে। অনেকেই ভাবতে পারেন, প্রযুক্তির চরম উৎকর্ষতায় ক্রিকেট ম্যাচ আজ প্রত্যেকের . . .
স্টেডিয়ামে নিরাপত্তা জোরদার হচ্ছে!
আবাহনী-রহমতগঞ্জ ম্যাচে মারামারি, ভাংচুর
স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা আবাহনী লিমিটেডের সমর্থকদের তা-ব ও ভাংচুরের ঘটনায় মাঠে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। গত সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রহমতগঞ্জ এমএফএসের কাছে আবাহনীর হারের পরে ৰুব্ধ সমর্থকরা ভাংচুর চালায় পুরো মাঠে। এই ঘটনার প্রাথমিক প্রতিক্রিয়া হিসেবে পেশাদার ফুটবল লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী গতকাল বলেছেন, 'মাঠে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। এ জন্য অতিরিক্ত পুলিশ থাকবে। পাশাপাশি স্টেডিয়ামের চার পাশে ফেন্সিংয়ের ওপর কাঁটাতারের বেড়া নির্মাণ . . .
সেবাগ-গেইলের ব্যাটিং স্টাইল
স্পোর্টস রিপোর্টার ॥ তুখোড় ব্যাটসম্যানের অন্যতম একটি বৈশিষ্ট্য 'চমৎকার ফুটওয়ার্ক'। যে যত এই বৈশিষ্ট্য আগলে রাখতে পারে, তার ব্যাটিং ক্যারিয়ারও সমৃদ্ধ হতে থাকে ক্রমশ। তবে রান আসুক কিংবা না আসুক ক্রিকেটীয় ব্যাকরণ বলতে যা বুঝায় তার অন্যতম একটি ফুটওয়ার্ক। ক্রিকেট বিশ্বে নামকরা সব ব্যাটসম্যানদের দিকে তাকালে এই বৈশিষ্ট্য দৃষ্টিগোচর হয়। তবে সাম্প্রতিক সময় ফুটওয়ার্কের ধার না ধেরেও অনেকে শীর্ষ তালিকার ব্যাটসম্যান বনে যাচ্ছেন। এর মধ্যে ভারতের মারকুটে ওপেনার বীরেন্দর শেবাগের নাম চলে আসে সবার আগে। বল . . .
ইনজুরি_ ফ্রেঞ্চ ওপেনে অনিশ্চিত আনা ইভানোভিচ
স্ট্রসবার্গ ওপেন, সানিয়া মির্জার বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ এ যেন অঙ্কুরেই বিনষ্ট অপার সম্ভাবনা। আসর শুরম্ন হতে না হতেই দুঃসংবাদ। ইনজুরির কারণে ফ্রান্সে অনুষ্ঠিত 'স্ট্রসবার্গ ওপেন' থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন সাবেক এক নম্বর র্যাঙ্কধারী সার্বিয়ান টেনিস তারকা আনা ইভানোভি। মঙ্গলবার ক্লে-কোর্টের এই টেনিস আসরে তার প্রথম ম্যাচ খেলার কথা ছিল ক্রোয়েশিয়ার প্রতিপৰ মিরজানা লুচিচের বিরম্নদ্ধে। কিন্তু খেলার আগে বাঁ কব্জির ব্যথার মাত্রা বেড়ে গেলে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াতে বাধ্য হন একবারের গ্র্যান্ডসস্নাম শিরোপাধারী ইভানোভিচ। . . .
'অল পর্তুগিজ' ফাইনাল আজ
ইউরোপা লীগ ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা ইউরোপা লীগ ফুটবলে প্রথমবারের মতো 'অল পর্তুগিজ' ফাইনালে আজ মুখোমুখি হতে যাচ্ছে এফসি পোর্তো ও ব্রাগা। শক্তির তারতম্যে ব্রাগার চেয়ে যোজন যোজন এগিয়ে পোর্তো। ঘরোয়া লীগে ২৫টি শিরোপা জেতা পোর্তোর ইতিহাস তো স্পেশাল ওয়ানখ্যাত মরিনহোর কল্যাণে সবারই জানা। দেশের ভেতর একগাদা শিরোপা জেতা পোর্তো ইউরোপিয়ান ফুটবলেও নৈপুণ্যের স্বাৰর রাখা দল। চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছে তারা দুই বার। ২০০২-০৩ মৌসুমে ইউরোপা লীগের শিরোপাও জিতেছে পতর্ুগালের এই ক্লাবটি। আজ ইউরোপা লীগের ফাইনাল তাই . . .
রেকর্ড
জাতীয় মহিলা ফুটবলে হ্যাটট্রিকসহ সাবিনার ১০ গোল!
স্পোর্টস রিপোর্টার ॥ এক ম্যাচে কোন খেলোয়াড়ের এত গোলের রেকর্ড আর কি আছে? গতকাল যশোরের সামস্্ উল হুদা স্টেডিয়ামে যেটা করে দেখালেন সাতৰীরা জেলা দলের সাবিনা খাতুন। একাই তিনি প্রতিপৰ সিরাজগঞ্জকে ১০ গোল দিলেন। জাতীয় দলের সেরা এই স্ট্রাইকারের দুর্দানত্ম পারফরমেন্সে সাতৰীরা গতকাল ১২-০ গোলে জিতল জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের আঞ্চলিক পর্বে। সাবিনা ১৭, ২২, ২৫, ২৮, ২৯, ৩১, ৫০, ৫৫, ৬৩ ও ৭৩ মিনিটে তিন হ্যাটট্রিকসহ ১০ গোল করেন তিনি। অপর দুই গোল করেছেন হাসিবা সিদ্দিকা ও টুম্বা মনি। দিনের অপর ম্যাচে নওগাঁ জেলা . . .