মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
জারা-সানচেজের রেকর্ড স্পর্শ রোনাল্ডোর
রিয়াল মাদ্রিদের জয়, ড্রর রাতে ট্রফি হাতে উল্লাস বার্সিলোনার ফুটবলারদের
স্পোর্টস রিপোর্টার ॥ দুই ম্যাচ হাতে রেখে স্প্যানিশ লীগের শিরোপা আগেই নিশ্চিত করে ফেলেছে বার্সিলোনা। আক্ষরিক অর্থে পরের ম্যাচগুলো আনুষ্ঠানিকতার হলেও রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জন্য নতুন অধ্যয় সূচনার। প্রথমবারের মতো পিচিচি ট্রফি জেতা, আর এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ার মানসেই যেন ছুটে চলেছে 'রোনাল্ডো এঙ্প্রেস'। পরশু রাতে মাঠে নামার আগে শেষ দুই ম্যাচে রোনাল্ডোর গোল ছিল ৭টি। লীগে ৩৬ গোল নিয়ে অপেৰায় ছিলেন স্প্যানিশ লীগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া টেলমো জারা ও হুগো . . .
অবশেষে শারাপোভার মুখে হাসি
ইতালিয়ান ওপেনে স্টোসারকে হারিয়ে শিরোপা রুশকন্যার
স্পোর্টস রিপোর্টার ॥ ফ্রান্সের স্ট্রাসবার্গ থেকে ইতালির রোম। ২২ মে ২০১০ থেকে ১৫ মে ২০১১। সময়ের হিসেবে এক বছরের চেয়ে সপ্তাহ খানেক কম। ৩৫৮ দিন পর অবশেষে একজনের মুখে শিরোপা জয়ের হাসি ফুটতে দেখা গেল। যার মুখে এই বাঁধভাঙ্গা হাসি তিনি শারাপোভা। মারিয়া ইয়ুরিয়েভনা শারাপোভা। রবিবার ক্যারিয়ারের ২৩তম টাইটেল ট্রফি জিতলেন ২৪ বছর বয়সী এই রুশ টেনিস তারকা। ইতালিয়ান ওপেনের ফাইনালে অষ্টম র্যাঙ্কধারী শারাপোভা অনায়াসেই হারিয়ে দেন সপ্তম র্যাঙ্কধারী অসিকন্যা সামান্থা স্টোসারকে। ম্যাচের স্কোরলাইন ছিল : ৬-২, ৬-৪। এই শিরোপা . . .
ম্যানসিটি ছাড়ছেন তেভেজ!
স্পোর্টস রিপোর্টার ॥ পুরনো রোগ আবারও মাথা চাড়া দিয়ে উঠেছে কার্লোস তেভেজের। গৃহ কাতরতার আবেগ বর্তমানে একটু বেশিই ছুঁয়ে যাচ্ছে এই আর্জেন্টাইন তারকা ফুটবলারের। গত জানুয়ারিতে ইঙ্গিত দিয়েছিলেন ম্যানচেস্টার সিটি ছাড়তে চান তিনি। তবে ক্লাব কর্তৃপৰ অনেক বুঝিয়ে শুনিয়ে ধরে রেখেছিলেন। সম্প্রতি আবারও ক্লাব ছাড়ার হুমকি ম্যানসিটি অধিনায়কের। সেটা তাঁর পরিবারের স্বার্থেই। তেভেজের হঠাৎ এমন সিদ্ধানত্ম ৩৫ বছর পর ম্যানসিটির শিরোপা উৎসব অনেকটা ফিকে করে দিচ্ছে। স্টোকসিটির বিরম্নদ্ধে ইনজুরি নিয়ে খেলেও যিনি শিরোপা জেতালেন, . . .
সেমির স্বপ্ন উজ্জ্বল প্রীতির পাঞ্জাবের, শিল্পার রাজস্থানের বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) পরশু অনুষ্ঠিত দু'টি ম্যাচে দু'রকম আবহ লৰ্য করা গেছে। দিনের প্রথম ম্যাচে সারাৰণই গ্যালারিতে দারুণ উচ্ছ্বসিত দেখা গেছে কিংস ইলেভেন পাঞ্জাবের প্রীতি জিনতাকে। অ্যাডাম গিলক্রিস্টের দলের সফলতায় বারবার তাকে আনন্দের সাগরে ভাসতে দেখা যায়। ম্যাচ শেষেও বজায় থাকে তার মুখের মায়াবী হাসি। কেননা দিলস্নী ডেয়ারডেভিলসের বিরুদ্ধে প্রীতির দল জয় পায় ২৯ রানে। এই জয়ে সেমিতে খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে মাইকেল বেভান শিষ্যদের। এটি পাঞ্জাবের টানা তৃতীয় জয়। . . .
শেষ পর্যন্ত এশিয়াতেই ঠিকানা হলো ম্যারাডোনার
আর্জেন্টাইন কিংবদন্তি দায়িত্ব নিলেন দুবাইয়ের আল ওয়াসল ক্লাবের কোচের
স্পোর্টস রিপোর্টার ॥ দৰিণ আফ্রিকা বিশ্বকাপের পর থেকেই আলোচনা ছিল তুঙ্গে, কোন্ দলের দায়িত্ব নেবেন আর্জেন্টাইন ফুটবল গ্রেট দিয়েগো ম্যারাডোনা। বাতাসে ভাসছিল অনেক দলের নামই। জাতীয় দল থেকে শুরম্ন করে ইংলিশ প্রিমিয়ার লীগের দু-একটি ক্লাবও ছিল এর মধ্যে। এশিয়ায় দুর্দানত্ম অবস্থানে থাকা ইরানতো তাকে নেয়ার জন্য ছিল এক পায়ে খাড়া। কিন্তু মনে ধরেনি ম্যারাডোনার, কিংবা পারস্পরিক আলোচনায় ছিল ঘাটতি। শেষ পর্যনত্ম চাওর হয়েছিল, আর্জেন্টিনার বোকা জুনিয়র্সেই ম্যানেজার হিসেবে নতুন অধ্যায় শুরম্ন করবেন ম্যারাডোনা। কিন্তু নানা . . .
তাণ্ডব
স্পোর্টস রিপোর্টার॥আবাহনী সমর্থকদের ভয়ঙ্কর তা-ব বিস্ময়ে বিমুঢ় করে দিল বঙ্গবন্ধু স্টেডিয়ামে আসা প্রত্যেক দর্শককে। ইউরোপের দাঙ্গাবাজ হুলিগানদের হার মানায় তাদের আক্রমণাত্মক আচরণ। পেশাদার ফুটবল লীগের চতুর্থ আসরে এসেও এই কি ফুটবল মাঠের চিত্র? সমর্থক নামধারী এক দল মস্তান স্টেডিয়ামের ক্লাব টেন্ট ভেঙ্গে গুঁড়িয়ে দিল। ইরানী কোচ আলী আকবর পোর মুসলিমির উদ্দেশ্যে ইট ছুড়ে মারল। তাঁকে বাঁচাতে গিয়ে মাথা ফেটে গেল আবাহনীর ডিফেন্ডার অমিত খান শুভ্র। ম্যাচের রেফারিরা মাঠ ছাড়ল কড়া নিরাপত্তায়। প্রচ- গালিগালাজে চৌদ্দগুষ্টি . . .
রেকর্ডময় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয়
গায়ানা টেস্টে পাকিস্তান ৪০ রানে পরাজিত, ম্যাচ সেরা সামি
স্পোর্টস রিপোর্টার॥ নাটকীয়তায় ভরপুর আর বোলারদের একচ্ছত্র দাপটের গায়ানা টেস্টে অবশেষে শেষ হাসি হেসেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। সাড়ে তিন দিনে শেষ হওয়া টেস্টে মিসবাহ-উল-হকের দলের বিরুদ্ধে সামি বাহিনী জয় পায় ৪০ রানে। ঘটনাবহুল এই টেস্টটি শেষ হয়েছে বেশ কয়েকটি রেকর্ডের জন্ম দিয়ে। পরশু অধিনায়ক ড্যারেন সামির বোলিং জাদুতে অসাধারণ জয় পাওয়া উইন্ডিজ দীর্ঘ ২৭ মাস এবং ১৭ ম্যাচ পর টেস্ট ক্রিকেটে জয়ের দেখা পেয়েছে। সেই সঙ্গে সিরিজ না হারাটাও নিশ্চিত হয়েছে ক্যারিবীয়দের। টেস্ট ম্যাচ জেতার অনুভূতিটা কেমন সেটা যেন ভুলেই . . .
আর্সেনাল-লিভারপুলের হার, চেলসির ড্র
স্পোর্টস রিপোর্টার ॥ এক ম্যাচ হাতে রেখে ম্যানচেস্টার ইউনাইটেডের শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় ইংলিশ প্রিমিয়ার লীগের বাদ বাকি ম্যাচগুলো পরিণত হয়েছে নিছক আনুষ্ঠানিকতায়। এরপরও দ্বিতীয় স্থানের জন্য ঠা-া লড়াই চলছিল চেলসি ও আর্সেনালের মধ্যে। পরশুর ম্যাচে এটিরও নিষ্পত্তি হয়ে গেছে। এদিন এ্যাস্টন ভিলার কাছে আর্সেনালের হার ও নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে চেলসির ড্র দ্য বস্নুজদের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে। ৩৭টি করে ম্যাচ শেষে এখন চেলসির পয়েন্ট ৭১, আর্সেনালের ৬৭। দু'দলেরই আর একটি করে ম্যাচ বাকি। এমিরেটস স্টেডিয়ামে . . .
বিদায়টা সুখকর হচ্ছে না ওয়ার্নের
স্পোর্টস রিপোর্টার ॥ অসি তারকা শেন ওয়ার্ন গত সপ্তাহে টুইটারে আইপিএল ছাড়ার ঘোষণা দিয়ে বস্নগ লেখায় কেবল রাজস্থান নয়, ভারতজুড়েই তার ভক্তদের করম্নণ আর্তি ফুটে উঠেছিল। পাল্টা বস্নগে রাজস্থান রয়্যালসে খেলা চালিয়ে যাবার অনুরোধ রেখে শত শত পোস্ট দেয়া হয়েছিল। রাজস্থানে চারটি আসরের স্মৃতি মন্দ নয়। ২০০৮ সালের প্রথম আসরেই অধিনায়ক হিসেবে শিল্পার রাজস্থানকে চ্যাম্পিয়ন করে তাক লাগিয়ে দিয়েছিলেন ইতিহাসের অন্যতম সেরা লেগস্পিনার। গত দুই আসরে প্রত্যাশিত নৈপুণ্য দেখাতে না পারলেও দলটির নিউক্লিয়াস হয়ে উঠেছিলেন তিনি। তাই . . .
বিরোধিতা ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ পর্যনত্ম বোধহয় আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার রিভিউ সিস্টেমের (ডিআরএস) স্থায়ী প্রয়োগ হচ্ছে না। অথচ ক'দিন আগেই লর্ডসে এক সভায় পদ্ধতিটি স্থায়ী করার ব্যাপারে মত দিয়েছিলেন আইসিসির পরিচালনা কমিটির অনেক সদস্য। রিভিউ সিস্টেমের পাকাপোক্ত আন্তর্জাতিক স্বীকৃতিতে আপত্তি জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে শক্তিধর ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। ভারত এমনিতেই অর্থনৈতিক-প্রশাসনিকভাবে ক্রিকেটের দুর্বার শক্তি বলে পরিচিত, তার উপর বর্তমান চ্যাম্পিয়ন। সুতরাং তাদের বিরোধিতায় আইসিসির . . .