মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
'টিম রাজশাহী' আর থাকছে না!
জাতীয় ক্রিকেট লীগে হ্যাটট্রিক শিরোপা জয়ের আনন্দের মাঝেও ভাঙ্গনের সুর খালেদ মাসুদ পাইলটের দলে
মিথুন আশরাফ ॥ দিন শেষ হওয়ার আধঘণ্টা আগেই খেলা শেষ হলো। সঙ্গে সঙ্গে রাজশাহীর ক্রিকেটাররা স্টাম্প তুলতে লাগল। জাতীয় ক্রিকেট লীগের ১২তম আসরের শিরোপা জয় যে ততক্ষণে নিশ্চিত হয়ে গেল রাজশাহীর। আনন্দে ভাসল পাইলট, জুনায়েদ, নাঈমরা। তবে এই আনন্দের মাঝেও ভাঙ্গনের দুঃখ ঘিরে আছে রাজশাহীর। আগামীবার যে আর একসঙ্গে খেলা হবে না সব ক্রিকেটারের। রংপুর বিভাগ যে জাতীয় লীগ খেলবে। আর সেখানে রাজশাহী দলের একাধিক ক্রিকেটার থাকবে। এর পরও সব ছাপিয়ে শিরোপা জয়ের আনন্দই সবার মধ্যে দেখা গেছে শনিবার। ঢাকার বিরুদ্ধে ম্যাচটি ড্র হয়েছে। . . .
ম্যানচেস্টার যেন উৎসবের নগরী
ভক্ত ও দলকে শিরোপা উৎসর্গ রম্ননির, স্বপ্নপূরণ ফার্গুসনের
স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের যাত্রা শুরুর পর থেকে শিরোপা জয়ের ৰেত্রে অনেকটাই অপ্রতিদ্বন্দ্বী ছিল লিভারপুল। কিন্তু নব্বইয়ের দশক থেকে ছন্দপতন ঘটে ঐতিহ্যবাহী ক্লাবটির। ওই সময় থেকে আধুনিক ফুটবলের সঙ্গে তাল মেলাতে পারেনি অল রেডরা। পরিবর্তিত পটভূমিতে মর্যাদাপূর্ণ এ আসরের সংখ্যাগরিষ্ঠ শিরোপা জিতে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯৯২-৯৩ মৌসুম থেকে লীগ কাপের নামকরণ করা হয় ইংলিশ প্রিমিয়ার লীগ। নতুন নামকরণের সঙ্গে সঙ্গে যেন নবযাত্রা শুরম্ন হয় ম্যানইউরও। যার প্রমাণ মিলেছে নতুন নামকরণের পর থেকে এ . . .
কোচ হতে চান কার্স্টেন, তবে...
ভাবছেন দৰিণ আফ্রিকা ও আইপিএলের ক্লাব নিয়ে
স্পোর্টস রিপোর্টার ॥ সেমিফাইনালের আগের দিনই কার্স্টেনের পরিবার প্রেম দেখে মুগ্ধতা প্রকাশ করেছিলেন বিশ্বকাপে ভারতের সুপার হিরো যুবরাজ সিং। ইতিহাস গড়া কাপ জয়ের দু'ম্যাচ বাকি থাকতেই সে সময় যুবিসহ কয়েক সিনিয়র ক্রিকেটার কোচ হিসেবে থেকে যাবার জন্য অনুরোধ করেছিলেন তাঁকে। কিন্তু পরিবারকে সময় দেবার কথা বলে বিনয়ের সঙ্গে সে অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন তিনি। এখন যদিও খুব দ্রম্নত সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন কিন্তু আগের অবস্থান থেকে সরে আসেননি। 'আগেও বলেছি পরিবারকে সময় দিতে চাই। বিশ্বকাপ শেষে তাই . . .
রেকর্ড জয়ে শেষ চারের প্রথম দল ব্যাঙ্গালোর
স্পোর্টস রিপোর্টা॥ ক্যারিবীয় তারকা ক্রিস গেইলের জাদুকরী ও বিধ্বংসী পারফরমেন্সে ভর করে চলমান আইপিএলে প্রথম দল হিসেবে সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছে রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। পরশু বৃষ্টিবিঘি্নত ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে ৪ উইকেটে হারিয়ে এ কৃতিত্ব দেখায় বিরাট কোহলির ব্যাঙ্গালোর। এই জয়ে ১২ ম্যাচ থেকে আট জয়, তিন হার ও একটি ম্যাচ পরিত্যক্তসহ ১৭ পয়েন্ট নিয়ে দুই ম্যাচ বাকি থাকতেই সেরা চারে খেলা নিশ্চিত হয়েছে বিজয় মালিয়ার দলের। পয়েন্টের হিসেব-নিকেশই বলে দিচ্ছে, বাকি দু'টি ম্যাচে যদি ব্যাঙ্গালোর . . .
ফাইনালে মুখোমুখি শারাপোভা-স্টোসার
ইতালিয়ান ওপেন
স্পোর্টস রিপোর্টার॥এ বছরে নিজের প্রথম শিরোপাটা অর্জন করার সম্ভাবনাটা উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে উঠল রম্নশকন্যা মারিয়া শারাপোভার। শনিবার রোমে অনুষ্ঠিত ইতালিয়ান ওপেনের এককের সেমিফাইনালে ৭-৫, ৬-৩ গেমে তিনি হারিয়ে দেন এক কঠিন প্রতিপৰকে। যিনি হচ্ছেন বর্তমান এক নম্বর র্যাঙ্কিংধারী ড্যানিশকন্যা ক্যারোলিন ওজনিয়াকি। সপ্তম র্যাঙ্কধারী শারাপোভা ফাইনালে যাঁর মোকাবেলা করবেন, তিনি ষষ্ঠ বাছাই অসিকন্যা সামান্থা স্টোসার। একই দিনে অনুষ্ঠিত অপর সেমিতে তিনি পরাভূত করেন চতুর্থ বাছাই চীনের লী নাকে। ম্যাচের স্কোরলাইন ছিল . . .
ইমানুয়েলের জোড়া গোলে শেখ জামালের জয়
স্পোর্ট রিপোর্টার॥ এই আরামবাগ ক্রীড়া সংঘের কাছে প্রথম পর্বে হেরে শিরোপার রেসে পিছিয়ে পড়েছিল শেখ জামাল ধানমণ্ডি লিমিটেড। ঢাকা আবাহনী-মুক্তিযোদ্ধা সংসদকে হারিয়ে দেয়া এই ক্লাবটি চলতি লীগে মাত্র একটি ম্যাচেই হেরেছে। কিন্তু গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে গ্রামীণফোন পেশাদার লীগের ফিরতি পর্বে সেই ম্যাচের কোন ছাপই ছিল না। খুব সহজে আরামবাগকে হারাল শেখ জামাল। ক্যামেরম্ননের স্টাইকার ইমানুয়েল আইয়ুকের জোড়া গোলে ২-০ গোলে জিতল ধানমণ্ডির ক্লাবটি। পুরো ম্যাচটা এতটাই নিষ্প্রাণ_ একঘেয়ে ছিল যে শেখ জামালের ম্যানেজার আনোয়ারম্নল . . .
মহিলা ফুটবল মাঠে গড়াচ্ছে আজ থেকে
স্পোর্টস রিপোর্টার ॥ ২০০৯ সালের পর আবারও মহাসমারোহে শুরু হতে যাচ্ছে জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ। প্রাথমিক পর্যায়ে চলবে আঞ্চলিক পর্যায়ের খেলা। তার পরিপ্রেৰিতে আজ বিকেল ৪টায় যশোর স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে মোকাবেলা করবে স্বাগতিক যশোর ও রাজবাড়ী জেলা। এরপর ২৪ মে পর্যন্ত বাকি খেলাগুলো পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে কুমিল্লা, দিনাজপুর, নরসিংদী, ঠাকুরগাঁও ও টাঙ্গাইল স্টেডিয়ামে। ৭টি অঞ্চল থেকে অংশ নিচ্ছে মোট ২৮ দল। প্রতি অঞ্চলে আছে সমান চারটি করে দল। গত আসরে অংশ নিয়েছিল ২৫ দল। এবারের দলগুলো হচ্ছে_ 'ভৈরব' . . .
৫০ বছর পরে হকিতে শিরোপা জিতল ওয়ারী ক্লাব
স্পোর্টস রিপোর্টার ॥ ষাটের দশকে একবার হকিতে শিরোপা জিতেছিল এদেশের সবচেয়ে প্রাচীনতম ক্লাব ওয়ারী স্পোর্টিং। দিনক্ষণ ঠিক মনে নেই ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বাচ্চুর। গতকাল অনেক ভেবে জানালেন তিনি। এদিন মনে বড় আশা নিয়ে এসেছিলেন মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে। লিরিক গ্রম্নপ স্বাধীনতা দিবস হকির ফাইনালে খেলছে তার ক্লাব। প্রতিপক্ষ সেনাবাহিনী। ম্যাচের ৪৭ মিনিটে ওয়ারীর হাসান যুবায়ের নিলয় গোল করে দলকে এগিয়ে নিয়ে যান। শেখ নান্নু ও পুস্কর খিসা থেকে বল পেয়ে রিভার্স হিট করেন তিনি। বিজয় নিশ্চিত জেনে . . .
দিল্লীকে হারিয়ে পাঁচ নম্বরে পাঞ্জাব
স্পোর্টস রিপোর্টার ॥ গতকাল আইপিএলের ষাট নম্বর ম্যাচে ২৯ রানে দিল্লী ডেয়ারডেভিলসকে হারায় প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাব। এর ফলে ১২ ম্যাচে ৬ জয় ও সমসংখ্যক পরাজয়ে ১২ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছে দলটি। টস হেরে ব্যাট করতে নেমে পল ভালথাতি ও শন মার্শের চমৎকার দুটি ইনিংসের ওপর ভর করে ৬ উইকেটে ১৭০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে পাঞ্জাব। এবারের আইপিএলে ব্যাট হাতে নজরকাড়া ভালথাতি ৫০ বলে ৬ চার ও ৩ ছক্কার সাহয্যে করেন ৬২ রান। আর মার্শ করেন ২৮ বলে ৪৬। ইনিংসটিকে ৫ চার ও ৩ ছক্কা দিয়ে সাজান তিনি। . . .
কোচ নিয়োগে আবেদনের সময় শেষ, কিন্তু...
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদে আবেদনের সময়সীমা শেষ হয়েছে গতকাল রবিবার। এরপর আর কোন আবেদন গ্রহণযোগ্য হবে না। আবেদনের সময়ও বাড়ানো হবে না। জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুর আহমেদ, 'হ্যাঁ, রবিবারই শেষ হলো প্রধান কোচের পদে আবেদনের সময়। দিন শেষ হতেই আবেদনের সময়ও শেষ। আর কোন আবেদন গ্রহণযোগ্য হবে না। আর আবেদনের সময়ও বাড়ানো হবে না।' তাহলে কী সন্তুষ্টিজনক হারেই কোচের আবেদন মিলে গেছে? বিসিবির সিইও বললেন, 'হাইপ্রোফাইল . . .
রাজার হাতে হাতকড়া
স্পোর্টস রিপোর্টর ॥ খেলোয়াড়ি জীবনে মাঠে আহামরি কোন তারকা ছিলেন না, যতটা দেখা গেছে জুয়ার কোর্টে! 'দশদিন চোরের একদিন গেরসত্মের' বলে একটি প্রবাদ আছে_ অবশেষে তেমনটিই হলো সাবেক পাকিসত্মানী ক্রিকেটার আকরাম রাজার ৰেত্রে। আইপিএলে ম্যাচ ফিঙ্ংিয়ের অভিযোগে গতকাল লাহোর পুলিশ গ্রেফতার করে ৪৩ বছর বয়সী রাজাকে। লাহোরের জনবহুল গুলবার্গ থানার একজন পুলিশ কর্মকর্তা খবরের সত্যতা নিশ্চিত করেন। একই অভিযোগে আরও সাতজন স্থানীয় বাসিন্দাকে আটক করে পুলিশ। ২০০০ সালে পৃথিবী কাঁপানো ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে জড়ানোর জন্য . . .
তৃপ্তির ঢেকুর ম্যানসিটি শিবিরে
স্পোর্টস রিপোর্টার ॥ দুই নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির জন্য পরশু রাত ছিল অনেক বেশি প্রাপ্তি ও গৌরবের। ওই রাতে ম্যানইউ ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসে রেকর্ড ১৯তম শিরোপা জয় নিশ্চিত করে। রম্ননি, হার্নান্দেজ, গিগসরা যখন বিজয়ের উদ্যাপন শুরু করেন ঠিক তখন একই উচ্ছ্বাসে ভাসার স্বপ্ন নিয়ে ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে স্টোক সিটির মুখোমুখি হয় ম্যানসিটি। ইয়াইয়া তোরের একমাত্র গোলে জয় পেয়ে সে স্বপ্ন পূরণ হয় ঘণ্টা দুই পরেই। শিরোপা জয় নিশ্চিত হওয়ার পরই মাঠে ম্যানসিটির ফুটবলররা বিজয় . . .