মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
এবার আবাহনীর কাছে নাকাল ফরাশগঞ্জ
স্পোর্টস রিপোর্টার ॥ পয়েন্ট টেবিলে দুই ক্লাবের পার্থক্য বিস্তর। তবু প্রতিপক্ষ ফরাশগঞ্জ স্পোর্টিং বলে ম্যাচটাকে গুরুত্বের সঙ্গে নিয়েছিল ঢাকা আবাহনী লিমিটেড। এই মৌসুমে কোন ক্লাবের কাছে দুই বার হারেনি আকাশি-হলুদরা। ফরাশগঞ্জকে গ্রামীণফোন পেশাদার লীগের ফিরতি পর্বে গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪-২ গোলে বিধ্বসত্ম করল আবাহনী । আগামীকাল ক্লাব প্রাঙ্গণে ইন্ডিপেন্ডেন্ট কাপ ফুটবলে চ্যাম্পিয়ন দলকে সংবর্ধনা দিতে চলেছে ফরাশগঞ্জ ক্লাব কর্তৃপক্ষ। তার আগের ম্যাচে কিনা এমন বড় পরাজয়! আবাহনী বিশাল জয়ে হ্যাটট্রিক . . .
ছুটছে... 'এক্সপ্রেস মালিঙ্গা'
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ নাকি ব্যাটসম্যানদের খেলা ! তাহলে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে লঙ্কান পেসার বল হাতে লাসিথ মালিঙ্গা যেটি করে চলেছেন তাকে কি বলে? ধামাকা ক্রিকেট আইপিএলের অর্ধেকের বেশি ম্যাচ অতিক্রান্ত। প্রতিটি দল ভাগে পাওয়া ম্যাচগুলোর অধিকাংশ খেলে ফেলেছে। তাতে মুম্বাইর হয়ে ১০ ম্যাচে ২৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় সবার উপরে রয়েছেন মালিঙ্গা। দ্বিতীয় অবস্থানে থাকা চেন্নাই সুপার কিংসের ডগ বলিঞ্জার শিকার সংখ্যায় তার চেয়ে বিসত্মর পেছনে। ৮ ম্যাচে তার সংগ্রহ ১৩ উইকেট। ১৩টি করে উইকেট . . .
প্রস্তুত যুবরাজ- হরভজনরা
ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর
স্পোর্টস রিপোর্টার ॥ না, ওয়েস্ট ইন্ডিজ সফর এড়িয়ে যেতে চান না যুবরাজ সিং। তেমন ইচ্ছে নেই হরভজন সিংয়েরও। জাতীয় দায়িত্বের প্রতি পূর্ণ সজাগ তারা। আর তাই তো ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য নিজেদের পুরোপুরি প্রস্তুত ঘোষণা করেছেন ভারতীয় জাতীয় দলের এই দুই তারকা ক্রিকেটার। বলেছেন, 'শরীর ফিট নয় বলে ক্যারিবীয় সফর এড়িয়ে যেতে চাই আমরা, কথাটা সত্যি নয়। আমরা পুরোপুরি প্রস্তুত। দলে আমাদের ডাকা হলে অবশ্যই তাতে সাড়া দেব উৎসাহ নিয়েই।' আইপিএল ধামাকার মাঝপথে এসে হুট করেই জাতীয় দায়িত্ব নিয়ে ভাবনা চিনত্মা করতে হচ্ছে . . .
লিভারপুলের দাপুটে জয়
বার্মিংহামের বিরুদ্ধে আর্জেন্টাইন তারকা ম্যাক্সি রড্রিগুয়েজের হ্যাটট্রিক
স্পোর্টস রিপোর্টার ॥ সপ্তাহ দুয়েক আগে বার্মিংহ্যামের বিরম্নদ্ধে দারুণ এক হ্যাটট্রিক করেছিলেন ম্যাক্সি রড্রিগুয়েজ। সেই আনন্দ শেষ হতে না হতেই এক ম্যাচ পর আবারও হ্যাটট্রিকের উলস্নাস করলেন লিভারপুলের আর্জেন্টাইন এই মিডফিল্ডার। পরশু রাতে তার করা হ্যাটট্রিকের ওপর ভর দিয়েই ইংলিশ প্রিমিয়ার লীগে ফুলহ্যামকে ৫-২ গোলে পরাজিত করেছে লিভারপুল। দলের হয়ে বাকি দু'টি গোল করেন কুইট ও সুয়ারেজ। লীগের শেষ মুহূর্তে দুরনত্ম ছন্দ ক্রমশ স্বপ্নীল করে তুলছে 'অল রেড'দের। আর তা হলো পয়েন্ট তালিকায় সেরা চারে থেকে . . .
আফ্রিদির অস্বীকার!
স্পোর্টস রিপোর্টার ॥ একদিন আগেই কোচ ওয়াকারের সঙ্গে দ্বন্দ্বের বিষয়টি মিডিয়ায় প্রকাশ্যে স্বীকার করেছিলেন। গতকাল খানিকটা ভোল পাল্টালেন পাকিসত্মানে ওয়ানডে অধিনায়ক শহীদ আফ্রিদি। 'প্রত্যকেরই উচিত অন্যকে নিয়ে মাথা না ঘামিয়ে নিজের কাজটি করে যাওয়া। আগেও তাই বলেছি। কিন্তু মিডিয়ায় ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে!' তিনি আরও বলেন, 'আমি আমার কাজের প্রতি শ্রদ্ধাশীল। সবারই তেমনটি হওয়া উচিত।' কোচ-অধিনায়ক দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করলে ওয়ানডে সিরিজ শেষ করে রবিবার দেশে ফেরেন আফ্রিদি। অবস্থার প্রেৰাপটে . . .
ইভানোভিচের শুভ সূচনা
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের দ্বিতীয় গ্র্যান্ডসস্নামের আসর 'ফ্রেঞ্চ ওপেন' শুরু হতে আর বেশি বাকি নেই। ক্লে-কোর্টের এই আসরের আগে ভালভাবে মানিয়ে নেয়া আর প্রস্তুতির জন্য এমনই আরেকটি ক্লে-কোর্টের টুর্নামেন্ট আরম্ভ হয়েছে ইতালির রোমে। আসরের নাম 'ইন্টারন্যাজিওনালি বিএনএল ডি' ইতালিয়া'। ২.০৫ মিলিয়ন ডলারের (আসরে চ্যাম্পিয়ন পাবেন ৩ লাখ ৬০ হাজার ডলার) এ আসরে মেয়েদের এককে প্রথম রাউন্ডের খেলায় সোমবার জয় পান সার্বকন্যা সাবেক এক নম্বর র্যাঙ্কধারী আনা ইভানোভিচ। রম্নশ প্রতিপক্ষ নাদিয়া পেত্রোভাকে . . .
মাশরাফির অপারেশন আজ
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ পেসার মাশরাফি বিন মতর্ুজার ডান হাঁটুতে অপারেশন হবে আজ বুধবার। বিকেলে অপারেশনের টেবিলে বসবেন 'নড়াইল এঙ্প্রেস'। অস্ট্রেলিয়ান শল্যবিদ ডেভিড ইয়াং মাশরাফির অপারেশন করবেন। অস্ট্রেলিয়ায় যাওয়ার পর রবিবার ডেভিড ইয়াংয়ের সঙ্গে দেখা করার কথা ছিল দেশসেরা এই পেসারের। কিন্তু ছুটির দিন থাকায় এবং ইয়াংয়ের ব্যক্তিগত কাজ থাকায় দেখা হয়নি। পরের দিন সোমবার দেখা হয়। দুই হাঁটুরই এঙ্-রে করা হয়। এমআরআই করে দেখা হয়। ইয়াং শেষ পর্যনত্ম মাশরাফির ডান হাঁটুতে অপারেশন করানোর সিদ্ধানত্মই নেন। . . .
আইপিএলে 'ব্যাডবয়' শ্রীশান্ত!
স্পোর্টস রিপোর্টার ॥ গত ছয় বছরে বেশ কয়েকবার ইনজুরিতে পড়লেও এক শ'র ওপরে ওয়ানডে খেলেছেন জহির খান। অথচ সুস্থ স্বাভাবিক থাকা সত্ত্বেও ২০০৫ সলে ক্যারিয়ার শুরম্ন করে এই সময়ে মাত্র ৫৩ ওয়ানডে খেলার সুযোগ পেয়েছেন দারম্নণ প্রতিভাবান বলে স্বীকৃত ২৮ বছরের তরম্নণ ফাস্ট বোলার শ্রীশান্ত। 'সুস্থ' মেনে নিলেও 'স্বাভাবিক' শব্দটাতে আপত্তি থাকতে পারে ভদ্রলোকের খেলা ক্রিকেট দর্শনের মূল প্রাণ সমর্থকদের! কারণ প্রতিভা নিয়ে ভারত দলে সুযোগ পেলেও অস্বাভাবিক-উচ্ছৃঙ্খল আচরণের জন্য প্রায়শই দলের বাইরে ছিটকে . . .
বার্সার শিরোপা উৎসব কি আজই?
স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম শিরোপা হতে পারত কিংস কাপে। কিন্তু আলোচিত এল ক্লাসিকো ম্যাচে রিয়ালের কারণে তা হয়নি। তবে লা লীগায় শিরোপা জয়ের সম্ভাবনা শতভাগ বার্সিলোনার। বাকি তিন ম্যাচে মাত্র ১ পয়েন্ট পেলেই টানা তৃতীয়বারের মতো শিরোপা উৎসবে মাতবে পুরো নু্য ক্যাম্প। সেই উৎসব হতে পারে আজই। কারণ আজই মাঠে নামছে পেপ গার্ডিওয়ালার দল। লেভানত্মের মাঠে জয় এলেতো কোন কথাই নেই, ড্র করতে পারলেই দুই ম্যাচ হাতে রেখে শিরোপা জিতবে বার্সা। ঘরোয়া লীগে যা হবে বার্সার ২১তম শিরোপা। ৩৫ ম্যাচে ৯১ পয়েন্ট নিয়ে সবার ওপরে . . .
পুনেকে জিতিয়েই ফিরলেন সৌরভ
স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে মাঠে ফিরলেন সৌরভ গাঙ্গুলী। টি২০ ক্রিকেটের আসর আইপিএলে আবার দেখা গেল তাকে। সৌরভের শুধুই মাঠেই ফিরলেন না, দারম্নণ ব্যাটও করলেন। তার এই আইপিএল প্রত্যাবর্তনের ম্যাচে তাই দারম্নণ এক জয় সঙ্গী হলো পুনে ওয়ারিয়র্সের। গত রাতে কুমার সাঙ্গাকারার দল ডেকান চার্জার্সকে ৬ উইকেটে হারাল যুবরাজ সিংয়ের পুনে। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে মুখোমুখি হয় এ দুই দল। আইপিএলের মাঝপথে পেরিয়ে গেছে। কিনত্ম পয়েন্ট টেবিলে পুনে ও ডেকানের অবস্থান নিচের দিকে। গত রাতে দুই দলের লড়াইটা তাই যতটা না প্রতিযোগিতায় . . .
প্রথমদিনেই বিপাকে ঢাকা
জাতীয় ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগের ফাইনালে মুখোমুখি হচ্ছে রাজশাহী ও ঢাকা। ম্যাচটি হচ্ছে পাঁচদিনের। গতকাল মঙ্গলবার শুরম্ন হওয়া ম্যাচটির প্রথমদিনেই বিপাকে পড়েছে ঢাকা। প্রথম ইনিংসে ২৮০ রানেই অলআউট হয়ে গেছে। এরপর রাজশাহী ব্যাটিংয়েও নেমেছে। দিন শেষ হওয়ার আগে প্রথম ইনিংসে ২ রান করেছে। ঢাকা এখনও পিছিয়ে রয়েছে ২৭৮ রানে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচটিতে টস জিতে রাজশাহী ফিল্ডিং করার সিদ্ধানত্ম নেয়। শুরম্নতেই তোপের মধ্যে পড়ে। শেষ পর্যনত্ম তা বজায় থাকে। ৩ উইকেট করে নেয়া ফরহাদ রেজা ও সাকলায়েন সজিব মিলে . . .
সেমির পথে চেন্নাই
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার ক্রিকেট লীগে (আইপিএল) দুরন্ত ছন্দে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। পরশু রাতে রাজস্থান রয়ালসকে তারা উড়িয়ে দিয়েছে ৬৩ রানে। দাপুটে এই জয়ে পয়েন্ট তালিকায় কলকাতাকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে চেন্নাই। ১১ ম্যাচে ৭ জয়, ৪ পরাজয়ে চেন্নাইর পয়েন্ট ১৪। বলতে গেলে সেমির খেলা অনেকটাই নিশ্চিত করে ফেলেছে ধোনির দল। তবে প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থান রয়ালস পরশু রাতে হেরে গেলেও সেমিতে ওঠার এখনও সম্ভাবনা রয়েছে তাদের। আর সে লৰ্যেই আজ রয়াল চ্যালেঞ্জার্স . . .
জেতা ম্যাচে ড্র করল শেখ রাসেল
স্পোর্টস রিপোর্টার ॥ জয় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল শেখ রাসেল ক্রীড়া চক্রের। কিন্তু ৮৭ মিনিটের এক পেনাল্টিতে ওলটপালট হয়ে গেল সব কিছু। আর তাতেই ম্যাচ ড্র করতে বাধ্য হলো শেখ রাসেল প্রতিপক্ষ রহমতগঞ্জের বিরদ্ধে। কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল দুই দলের ম্যাচ ২-২ গোলে ড্র হয়। ৩১ মিনিটে ইদ্রিস কাসিরির গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল অবশ্য রহমতগঞ্জ (১-০)। ৭১ মিনিটে বঙ্রে সামান্য বাইরে থেকে মেজবাবুল গোল করে সমতা আনেন শেখ রাসেলের (১-১)। ৬ মিনিট পরে এই মেজবাবুলের ফ্রি কিক থেকে গোল করেন আব্বাস ইনুসা . . .
শেখ জামাল ও আবাহনীর জয়
মহিলা ক্লাব ক্রিকেট
স্পোর্টস রিপোর্টার ॥ মেয়েদের ক্লাব ক্রিকেটে টানা তৃতীয় জয় পেল আবাহনী লিমিটেড। আর শেখ জামাল ধানমণ্ডি ক্লাব পেল দ্বিতীয় জয়। গতকাল মঙ্গলবার গুলশান ইয়ুথ ক্লাবকে ৭ উইকেটে হারাল আবাহনী। দিপালী যুব সংঘকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে শেখ জামাল। সিটি ক্লাব গ্রাউন্ডে আগে ব্যাট করে গুলশান ইয়ুথ ক্লাব ১২৬ রানে অলআউট হয়ে যায়। দলের পৰে সর্বোচ্চ ২৫ রান করেন আজরা রায়হান। আয়েশা আক্তার ৪টি ও বৃষ্টি রয় ৩টি উইকেট নেন। জবাবে ৩ উইকেটে ১২৮ রান করে ম্যাচ জিতে আবাহনী। লতার ৫৭, শামিমার অপরাজিত ২৮ ও আয়েশার ২৭ রানে অনায়াসে . . .
কিউরেটরের পদত্যাগ
স্পোর্টস রিপোর্টার॥ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের কিউরেটর বদিউল আলম খোকন পদত্যাগ করেছেন। অনেক আগেই বিসিবির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন খোকন। তবে গতকাল মঙ্গলবার এই বিষয়টি সবার সামনে চলে আসে। এ নিয়ে কিউরেটর খোকন বলেন, 'গত মাসের ১৬ তারিখে পদত্যাগপত্র দিয়েছি। সিদ্ধানত্ম কেন নিয়েছি তা এখনই বলা যাবে না। ৩০ মে পর্যনত্ম আমার মেয়াদ আছে। এর আগে কিছুই বলা যাবে না। মেয়াদ শেষ হলে মুখ খুলব।' . . .
আজ আসছেন এমেকা রানাতুঙ্গা জয়সুরিয়া শাহবাজ
মোহামেডানের অনুষ্ঠান
স্পোর্টস রিপোর্টার॥ ঢাকা মোহামেডান স্পোর্টিং লিমিটেড কোম্পানিতে রূপানত্মরিত হওয়া উপলক্ষে আগামীকাল বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে এক সময়ে বিভিন্ন ডিসিপ্লিনে মোহামেডানে খেলে যাওয়া বিদেশী খেলোয়াড়দের আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের অন্যতম আশির দশকে ঢাকার মাঠ কাঁপানো নাইজিরিয়ান ফুটবলার এমেকা, হকির ম্যারাডোনাখ্যাত পাকিসত্মানের শাহবাজ আহমেদ, শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক দুই অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা ও জয়সুরিয়া। কলকাতা মোহামেডানের সহসভাপতি মোঃ কামাল উদ্দিন, . . .
নাতির বয়সী তানিকে হারালেন রানী হামিদ
রানী হামিদ ও তানজিনা আক্তার তানিকে দুই প্রজন্মের খেলোয়াড় বলা যাবে না। আসলে তাদের পার্থক্য যেন আরও অনেক বেশি। রানী হামিদের বড় নাতনি অর্থাৎ কায়সার হামিদের মেয়ে কারিনার এখন বয়স প্রায় ১৮ বছর। কিছুদিন পরে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবে ও। সেখানে তানি তো রীতিমতো পুচকে সেদিনের মেয়ে। বয়স মাত্র ১২ বছর। দেখতে আরও ছোট দেখায়। হাল্কা পাতলা গড়ন। উচ্চতা হবে ৪ ফুটের মতো। দাবার এই নানি-নাতির খেলা নিয়ে গতকাল সবার উৎসাহ ছিল বেশ। যে কারণে গতকাল জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতায় অন্য দিনের চেয়ে ফেডারেশন কার্যালয়ে ভিড় . . .
পুলিশ-ওয়ারীর জয়
স্বাধীনতা দিবস হকি
স্পোর্টস রিপোর্টার ॥ মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে গতকাল স্বাধীনতা দিবস হকি প্রতিযোগিতায় দু'টি খেলা অনুষ্ঠিত হয়। জেতে বাংলাদেশ পুলিশ ও ওয়ারী ক্লাব। প্রথম খেলায় বাংলাদেশ পুলিশ ৪-১ গোলে রামপুরা কেসিকে ও দ্বিতীয় খেলায় ওয়ারী ক্লাব ৩-২ গোলে বাংলাদেশ সেনাবাহিনীকে পরাজিত করে। পুলিশ-রামপুরা ম্যাচে গোল করেন পুলিশের পৰে প্রিন্স ৩টি গোল ও রানা ১টি এবং রামপুরার পৰে জুয়েল। ওয়ারী-সেনাবাহিনী ম্যাচে গোল করেন ওয়ারীর হাসান যুবায়ের নিলয় ২টি ও গোলাম মোসত্মফা মানিক ১টি; সেনাবাহিনীর পৰে সাবি্বর হোসেন রানা ও কৃষ্ণকুমার . . .
মুরালিকে ভয় হাসির!
স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলা অসি উইলোবাজ মাইক হাসি কোন পেসারকে খেলতে ভয় পান না, তার ভয় একজন স্পিনারকে। তিনি হচ্ছেন মুত্তিয়া মুরলিধরন! 'সত্যি কথা বলতে কি, আমি সবসময়ই মুরলিকে খেলতে ভয় পাই। তাছাড়া বোলিংয়ের সময় তার ভয়ঙ্কর চেহারা দেখলে এমনিতেই ভয় বেড়ে যায়।' . . .
ঝিনাইদহের ৫ স্বর্ণ
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ ॥ জাতীয় পর্যায়ে আন্তঃজেলা বয়সভিত্তিক মহিলা সাঁতার প্রতিযোগিতায় ঝিনাইদহের প্রতিযোগীরা ৫ ইভেন্টে ৫ স্বর্ণ ও ১ রৌপ্যপদক অর্জন করেছে। এ ছাড়াও গ্রম্নপ পর্যায়েও ঝিনাইদহের প্রতিযোগীরা চ্যাম্পিয়ন হয়। . . .