মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ এপ্রিল ২০১১, ১১ বৈশাখ ১৪১৮
হ্যাপি বার্থ ডে টু শচীন
স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা তারকা, ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকরের ৩৮তম জন্মদিন আজ রবিবার । ১৯৭৩ সালের আজকের দিনে বোম্বে শহরে (বর্তমান নাম মুম্বাই) জন্মগ্রহণ করেন ক্রিকেটের এই বিস্ময় বালক। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি দুর্নিবার আকর্ষণ লৰ্য করা যায় ছোট্ট শচীনের মধ্যে। বয়স যখন দুই কি তিন তখনই শচীনের ব্যাটিংয়ের হাতেখড়ি। সে সময় শচীনের বড় ভাই অজিত টেন্ডুলকর আবিষ্কার করেন লিটল মাস্টারের ব্যাটিং প্রতিভা। ছোট ব্যাট দিয়ে ছোট্ট শচীন বাঁ হাতে ব্যাটটা এমনভাবে ধরতেন যেন তিনি পেশাদার . . .
নির্বাচক কমিটি পূর্ণ স্বাধীনতা ভোগ করবে
জনকণ্ঠকে দেয়া সাক্ষাতকারে বললেন বিসিবি সভাপতি মোস্তফা কামাল এমপি
মিথুন আশরাফ ॥ 'আপাতত নির্বাচক কমিটির সংখ্যা বাড়ানো হবে না। ৩ জনের কমিটিই থাকবে। পরে কমিটির সংখ্যা বাড়ানো হতে পারে। ৩০ এপ্রিল বর্তমান নির্বাচক কমিটির মেয়াদ শেষ হবে। তার আগেই এ সপ্তাহেই ৩ জনের নির্বাচক কমিটি চূড়ানত্ম হবে। ঘোষণাও হবে।' গতকাল শনিবার কথাগুলো বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট আ হ ম মোসত্মফা কামাল (লোটাস কামাল)। নির্বাচক কমিটি নিয়ে এখন সরগরম বিসিবি। এ কমিটি নিয়ে আলোচনা চলছেই। সবার মুখে একই কথা। শেষ পর্যন্ত কে হচ্ছেন প্রধান নির্বাচক? তার সহযোগীরাইবা কারা। এ নিয়ে . . .
বিশুর স্বপ্ন সুদূরপ্রসারী
স্পোর্টস রিপোর্টার ॥ বৃহস্পতিবারই পাকিস্তানের বিরুদ্ধে জীবনের প্রথম টি২০ ম্যাচ খেলতে নেমেছিলেন ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু। বিশ্বকাপে ইংল্যান্ডের বিরম্নদ্ধে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচে বাঁ হাতের লেগস্পিনের ভেল্কিতে ৪ উইকেট নিয়ে যে ঝড় তিনি তুলেছিলেন সে ঝড় অব্যাহত রাখলেন এদিনও। স্পিন জাদুতে একাই হারিয়েদিলেন পাকিসত্মানকে। চার ওভার বল করে ১৭ রানের বিনিময়ে নিলেন ৪ উইকেট। ১৫১ রানের টার্গেটে তার বোলিং জাদুতে ১৪৩ এ থেমে যায় আফ্রিদিরা। ম্যাচ শেষে বিশু বলেন, 'আগে ব্যাট করে আমরা বোর্ডে খুব একটা . . .
কোর্টে ম্লান_ গ্লামার জগতে উজ্জ্বল!
রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভার বর্তমান দিনকাল
স্পোর্টস রিপোর্টার ॥ কখনও মহা আড়ম্বরে জন্মদিন পালন, কখনও আবার মডেল হিসেবে ক্যামেরার সামনে দাঁড়ানো, কখনওবা প্রেমিক শাশা ভুজাকিককে উৎসাহ দিতে বাস্কেটবল গ্যালারিতে বসে থাকা, কিংবা সমাজসেবামূলক কাজগুলো ঠিকঠাক সম্পাদন করা_কোর্টের বাইরের জীবনটাকে এভাবে আগের মতোই বর্ণিল আর ব্যসত্মতায় ভরে রেখেছেন মারিয়া শারাপোভা। ইনজুরির কারণে টেনিস কোর্টে দীর্ঘ সময় ধরে যে তিনি সাফল্য পাচ্ছেন না, সেই প্রভাব পড়তে দেননি কোর্টের বাইরের জীবনটাতে। সময়গুলোকে নিজের পছন্দমতো রঙে সাজিয়েই চলেছেন বিশ্বের সাবেক এক নম্বর মহিলা টেনিস . . .
'দর্শকদের আনন্দ দেয়াই তো আমার কাজ'
স্পোর্টস রিপোর্টার ॥ 'আহ ! সেঞ্চুরি'_আনন্দে আকাশে পাখা মেলে দিতে ইচ্ছে করেছে ক্রিস গেইলের। টি২০ ক্রিকেটের আসর আইপিএলে পরশু যে সেঞ্চুরির দেখা পেলেন সেটাকে পরম পাওয়া মনে হচ্ছে তার। মনে হবেই না বা কেন, চারদিক থেকেই কেবল হতাশার খবর শুনতে হচ্ছিল ক্রিস গেইলকে। তিনি ব্যাটসম্যান। ব্যাট হাতে পারফরম্যান্স করাই তার কাজ। কিন্তু সেই ব্যাটকেই বশে আনতে পারছিলেন না গেইল। দুই বছরের বেশি সময় হতে চলল আনত্মর্জাতিক ওয়ানডেতে কোন সেঞ্চুরির দেখা পান নি। টেস্ট ক্রিকেটে গত বছর নবেম্বরে শ্রীলঙ্কার মাটিতে ৩৩৩ রানের . . .
বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ডিসেম্বর-জানুয়ারিতে
স্পোর্টস রিপোর্টার ॥ এ বছর ডিসেম্বরেই বাংলাদেশের বিরম্নদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসবে পাকিস্তান ক্রিকেট দল। ডিসেম্বর-জানুয়ারিতে হবে সিরিজ। পাকিসত্মান ক্রিকেট দল আসবে বাংলাদেশ সফরে। পাকিসত্মান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকেই এ তথ্য দেয়া হয়। ফিউচার টু্যর প্রোগ্রামের আওতায় এ সফর হবে। টেস্ট, ওয়ানডে ও টি২০ ম্যাচের সিরিজ থাকবে। পিসিবির সিনিয়র এক কর্মকর্তা এক ওয়েবসাইটে এ বিষয়ে নিশ্চিত করেন। ২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কান টিম বাসের ওপর হামলা হয়। এরপর থেকে পাকিসত্মানে গিয়ে কোন দল খেলতে রাজি হয় না। বাংলাদেশ ক্রিকেট . . .
স্পিনের সেই মায়াবী রূপ ভাজ্জির
স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলের ২৫তম ম্যাচে হরভজন সিংয়ের অবিশ্বাস্য বোলিংয়ে তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচে ৮ রানে চেন্নাই সুপার কিংসকে হারাল মুম্বাই ইন্ডিয়ান্স। ১৬৫ রানের জয়ের লৰ্যে ব্যাট করতে নেমে মূলত হরভজনের মিরাকল বোলিংয়ের কাছে হেরে যায় ধোনি-হাসিরা। ৪ ওভারে ১৮ রান দিয়ে ৫ উইকেট নেন ভারত সেরা এ ডনহাতি অফস্পিনার। তার শিকার হন চেন্নাইর সুরেশ রায়না, শ্রীকান্ত অনিরুদ্ধ, এ্যালবি মরকেল, রবীন্দ্র আশ্বিন ও যোগিন্দর শর্মা। এটি আইপিএলের এবারের আসরে ইনিংসে দ্বিতীয় সেরা বোলিংয়ের নজির। এখন পর্যনত্ম সেরা বোলিং . . .
বাংলাদেশ ছাড়লেন সিডন্স
স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় চার বছর বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন জেমি সিডন্স। দায়িত্ব পালন শেষে শুক্রবার রাতে বাংলাদেশ ছাড়লেন এই অস্ট্রেলিয়ান কোচ। রাত বারোটায় অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হন। অনেকটা নীরবেই বিদায় ঘটল সিডন্সের। রাতে যখন সিঙ্গাপুরের ফ্লাইটে ওঠেন তার আগে সিডন্সকে বিদায় জানাতে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুর আহমেদ ও ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) নিজামউদ্দিন চৌধুরী। বাংলাদেশ ছাড়ার আগে সিডন্স শত শত সিডি সঙ্গে করে . . .