মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
হার দিয়ে পাকিস্তানের ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু
টি২০তে সামিদের জয় ৭ রানে, আজ প্রথম ওয়ানডে
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচে লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানের বিরুদ্ধে ৭ রানের জয় পেয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের ১৫০ রানের জবাবে পাকদের ইনিংস শেষ হয় ১৪৩ রানে। এর ফলে আজ থেকে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে বাড়তি মনোবল নিয়ে মাঠে নামার সুযোগ পাচ্ছে ড্যারেন সামির দল। অন্যদিকে বিশ্বকাপে দুর্দান্ত সাফল্যের রেশটা ধরে রাখতে ব্যর্থ হয়েছে পাকিসত্মান। প্রস্তুতি ম্যাচে জয় পেলেও সফরে একমাত্র টি২০ ম্যাচে পরাজয়ে আবারও পাকিসত্মানের ব্যাটিং . . .
প্রধান নির্বাচক আকরাম খান
এ সপ্তাহেই পূর্ণাঙ্গ কমিটি গঠন
মিথুন আশরাফ ॥ আর মাত্র ৮ দিন বাকি। এর পরই বর্তমান নির্বাচক কমিটির মেয়াদ শেষ হয়ে যাবে। কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচক কমিটি গঠন হয়ে যাবে। শোনা যাচ্ছে মঙ্গলবারের মধ্যে নির্বাচক কমিটি গঠন হবে। এরপর ঘোষণা হবে। এমনটিই জানা গেল বিসিবির এক ঘনিষ্ঠ সূত্রে। সূত্র মতে, প্রধান নির্বাচক করা হচ্ছে আকরাম খানকে। গুঞ্জন অনেকদিন ধরেই ছিল। আকরাম হচ্ছেন প্রধান নির্বাচক। সেই গুঞ্জনই সত্যিকার রূপ নিতে যাচ্ছে। আকরাম প্রধান নির্বাচক হলে কমিটিতে আর থাকছেন কারা? এ নিয়েও আলোচনার কমতি নেই। নির্বাচক কমিটির সদস্য সংখ্যা . . .
প্রীতি-শিল্পাকে ছাড়িয়ে আইপিএলে উজ্জ্বল লিজ হার্লি
ওয়ার্নের সঙ্গে ব্রিটিশ অভিনেত্রীর সম্পর্ক ঘিরে ব্যবসায়িক মনোভাব রাজস্থান মালিকদের !
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটের এমনিতেই একটা আকর্ষণ রয়েছে। টেস্ট ক্রিকেটের মতো পাঁচদিন ম্যাচের ফল গুণতে হয় না এই ক্রিকেটে, আবার ওয়ানডে ক্রিকেটের মতো সারাদিন ধরে অপেৰার পর জয়-পরাজয়ের ভাগ্য দেখতে হয় না। মাত্র তিন-চার ঘণ্টাতেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায় টি২০ ক্রিকেটে। এটা একটা ব্যাপার। এর সঙ্গে শর্ট ভার্সনের এই ক্রিকেটে কচ্ছপগতির ব্যাটিংয়ের পরিবর্তে চার-ছক্কার ধুম-ধাড়াক্কা ব্যাটিং দেখতে পাওয়া যায় বলেই টি২০ ক্রিকেটের আকর্ষণ এখন আকাশচুম্বী। ইন্ডিয়ান প্রিমিয়ার ক্রিকেট লীগ বা আইপিএল ঘিরে ক্রিকেটামোদীদের . . .
পড়ন্ত সময়েও রোজগারে সবাইকে ছাড়িয়ে বেকহ্যাম
রোনাল্ডো-মেসি যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে
স্পোর্টস রিপোর্টার ॥ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলারটি কে? এর উত্তরে যে নামটি উঠে আসে তা অবাক করতে পারে যে কাউকেই। কারণ বর্তমান ফুটবল বিশ্বে তিনিও খসে পড়া অবস্থায় থাকা তারকা। মেসি-ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের মতো তারকাদের ভিড়ে কদাচিৎ আলোচনায় আসেন তিনি। কারণ ফুটবলের দৃষ্টিকোণ থেকে এখন তিনি বুড়িয়ে যাওয়া এক তারকা। অথচ বয়স ৩৬ হলেও এখনও বাৎসরিক আয়ে সবাইকে ছাড়িয়ে ইংলিশ ফুটবল সুপারস্টার ডেভিড বেকহ্যাম। ফোর্বস ম্যাগাজিন সেরা আয়ের ফুটবলারদের যে তালিকা প্রকাশ করেছে সেখানে এক নম্বর জায়গাটিতে . . .
ছেলেরা জানে কলকাতার কাছে সাফল্যের মানে কী ॥ শাহরুখ
স্পোর্টস রিপোর্টার ॥ ৫ খেলায় ৩ জয়, ২ হার। পয়েন্ট ৬। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) পয়েন্ট টেবিলের এক নম্বর অবস্থানটি এখনও ধরে রেখেছে কলকাতা নাইট রাইডার্স। দলের কর্ণধার হচ্ছেন 'বলিউড বাদশা' শাহরম্নখ খান। অনেকেই বলছেন, গত তিন আসরের চেয়ে এবারই সবচেয়ে ভাল খেলছে কলকাতা। এখন যেভাবে খেলছে, সেটা অব্যাহত রাখতে পারলে প্রথমবারের মতো আইপিএলের শিরোপাটা হবে তাদেরই। এ নিয়ে সম্প্রতি 'কিং খান' মুখোমুুখি হয়েছিলেন সংবাদ মাধ্যমের। এবার শুরম্ন থেকেই ভিন্ন চেহারায় উপস্থিত নাইট রাইডার্স, মাঠেও সেটার . . .
ফিফা নির্বাচন
আবারও নির্বাচিত হতে আশাবাদী ব্লাটার
স্পোর্টস রিপোর্টার ॥ আবারও নির্বাচিত হবার ব্যাপারে আশা প্রকাশ করেছেন বর্তমান ফিফা প্রেসিডেন্ট সেপ বস্নাটার। বুধবারের নির্বাচনকে সামনে রেখে তিনি আরও বলেন, 'অনেকেই বলছেন, বিশ্ব ফুটবলের উন্নয়নে আমি তেমন কিছুই করিনি। তারা অতীতের ক্রোধ নিয়ে বিচার করছেন। আফ্রিকাতে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হওয়ায় ইউরোপ-আমেরিকা ঘরানার অনেক দেশই ফিফার ওপর নাখোশ হয়ে এমন মনত্মব্য করছেন। বরং গোটা পৃথিবীতে ফুটবলকে ছড়িয়ে দিতে চেষ্টার কোন ত্রম্নটি করিনি আমি। এমন অনেক পদৰেপ রয়েছে যার ফল পেতে সময় লাগবে। আমি বৈপস্নবিক পরিবর্তন . . .
ধোনিই সেরা মেসি নয় !
স্পোর্টস রিপোর্টার ॥ কে সেরা? পেলে না ম্যারাডোনা; মেসি না রোনালদো_ ফুটবলের চিরায়ত অমীমাংশিত প্রশ্ন। ফুটবল আর ক্রিকেটকে গুলিয়ে সেই বিতর্কে এবার ভিন্নতার স্বাদ নিয়ে এল ভারতের পপুলার দৈনিক 'দ্য টাইমস অব ইন্ডিয়া।' পত্রিকাটির দাবি মেসি নয়, ধোনিই বিশ্বের সবচেয়ে প্রভাবশলী ক্রীড়া ব্যক্তিত্ব! ভারত অধিনায়ক ধোনি ২০১১ (২০১০ সালে কৃতিত্বের জন্য) সালের 'টাইম ম্যাগাজিন' কর্তৃক বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পাওয়ায় তাকে নিয়ে এমন মন্তব্য করে পত্রিকাটি। যে তালিকায় রয়েছে শক্তিধর আমেরিকার . . .
মোহামেডানেরও বিদায়, ফাইনালে শেখ রাসেল
মনিজা রহমান ॥ স্বাধীনতা কাপ ফুটবলের ফাইনালে এখন দুই নতুনের লড়াই। একে একে নিভিয়ে দেউটি বিদায় নিয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা, শেখ জামাল। গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে বিদায় নিল শেষ ঢাকা মোহামেডান স্পোর্টিংও। আগামীকালের শেষ দ্বৈরথে জায়ান্ট কিলার ফরাশগঞ্জ স্পোর্টিংয়ের মুখোমুখি শেখ রাসেল ক্রীড়া চক্র। দুই ক্লাবেরই এটা প্রথম ফাইনাল। ঢাকার ফুটবলে কোন ফাইনালে আবাহনী-মোহামেডান নেই এটা যেন কোনভাবে মানায় না! ভাগ্যের কাছে যেন হারল মোহামেডান! ২৯ মিনিটে এডওয়ার্ডের অসামান্য গোলে শেখ রাসেল এগিয়ে যাবার পরে মোহামেডান . . .
প্রীতির পাঞ্জাবের টার্গেট আজ দিল্লী
স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলের বিগত তিন আসরে কিংস ইলেভেন পাঞ্জাবের অবস্থান ছিল বেশ নাজুক। ওইসব আসরে ক্লাবের অংশীদারি মালিক বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার মুখের হাসিও তাই দেখা গেছে কদাচিৎ। তবে চলতি আইপিএলের চতুর্থ আসরে প্রীতির মুখে হাসির আভা যেন লেগেই আছে। এ পর্যন্ত চারটি ম্যাচের তিনটিতেই তার দল জয় পেয়েছে। শুধু তাই নয়, টানা তৃতীয় জয়ে পয়েন্ট তালিকাতেও দারুণ উন্নতি প্রীতি জিনতার দলের। ৬ পয়েন্ট নিয়ে পাঞ্জাবের অবস্থান তৃতীয়। পরশু রাতে কিংস ইলেভেন পাঞ্জাবের দুরন্তগতি সব হিসাবনিকাশ পাল্টে দিচ্ছে ক্রমাগত। . . .
আইপিএলে এবার শিরোপা কার?
স্পোর্টস রিপোর্টার ॥ আলোচনার বাইরে থেকেও, অনেকটা ভাঙ্গাচোরা দল নিয়ে আইপিএলের প্রথম আসরে বাজিমাত করেছিল শেন ওয়ার্নের রাজস্থান রয়ালস। দ্বিতীয় আসরে শিরোপা জিতে চমক দেখায় আবার গিলক্রিস্টের ডেকান চার্জার্স। পরের আসরে দুরন্ত ছন্দে থেকেও শিরোপা জিততে পারেনি শচীনের মুম্বাই। তাদের হারিয়ে আইপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়নের খেতাব এখন ধোনির দল চেন্নাই সুপার কিংসের। তিন আসরে ভিন্ন ভিন্ন তিনটি দল দেখা পেয়েছে শিরোপার। বিগত তিন আসরের ঐতিহ্য মানলে এবারে শিরোপা যাবে নতুন কোন দলের ঘরে। কোন্ সে দল? হিসাব-নিকাশ শুরু হয়ে . . .
'ফরাশগঞ্জের এ সাফল্য টিম স্পিরিটের ফসল'
শাকিল আহমেদ মিরাজ ॥ স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে অভাবিত-উদ্ভাসিত নৈপুণ্য দেখাল পুরনো ঢাকার ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব। জাতীয় দলের তারকায় ঠাসা শক্তিশালী শেখ জামাল ধানমণ্ডিকে ১-০ গোলের পরিষ্কার ব্যবধানে হারিয়ে উঠে যায় স্বপ্নের ফাইনালে। ১৯৮৩ সালে ঢাকার সিনিয়র ডিভিশন ফুটবলে সুযোগ পাবার পর এই প্রথম কোন টুর্নামেন্টের ফাইনালে উঠল লালকুঠির ধুলোমাখা গলির এ ক্লাবটি। এর আগে দু'বার ফেডারেশন কাপের সেমিফাইনালে খেলাই ছিল ফরাশগঞ্জের সেরা সাফল্য। ফাইনালে উত্তরণে তাদের অভাবিত এ সাফল্যের মূল রূপকার নারায়ণঞ্জের . . .
এগিয়ে যাওয়ার মিশনে মাঠে নামছে আজ ম্যানইউ-চেলসি
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ দিকে এসে ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা লড়াই দারম্নণ জমে উঠেছে। শীর্ষস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে পয়েন্টের ব্যবধান ক্রমশই ঘুচিয়ে ফেলছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। বর্তমানে ৩৩ ম্যাচ শেষে ৭০ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রেকর্ড ১৮ বারের চ্যাম্পিয়ন ম্যানইউ। ছয় পয়েন্ট কম অর্থাৎ ৬৪ পয়েন্ট নিয়ে পরের স্থানেই রয়েছে চেলসি ও আর্সেনাল। এক সময় সবার আগে থাকা ম্যানইউর সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা দলটির পয়েন্টের ব্যবধান ১০ পর্যনত্ম হয়েছিল। কিন্তু সাম্প্রতিক সময়ের ম্যাচগুলোতে ম্যানইউ পয়েন্ট . . .
টেস্ট ক্রিকেট থেকে মালিঙ্গার অবসর!
স্পোর্টস রিপোর্টার ॥ দশম বিশ্বকাপ ক্রিকেটে রানার্সআপ দল শ্রীলঙ্কার নির্ভরযোগ্য ও তারকা পেসার লাসিথ মালিঙ্গা টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। মূলত ওয়ানডে ও টি২০ ক্রিকেট ক্যারিয়ারকে দীর্ঘায়িত করার জন্যই টেস্ট ক্যারিয়ারকে বিদায় জানালেন সদ্য বিশ্বকাপে সংঘটিত দু'টি হ্যাটট্রিকের একটির মালিক বিচিত্র চুল ও বোলিং ভঙ্গিমার অধিকারী মালিঙ্গা। চলমান আইপিএলে সবচেয়ে বেশি উইকেটধারী মালিঙ্গা তার অবসরের বিষয়টি লঙ্কান ক্রিকেট বোর্ডকে যে চিঠির মাধ্যমে জানিয়েছেন, তা ইতোমধ্যেই চলে এসেছে সংবাদমাধ্যমের আওতায়। সেখানে . . .
শাহরিয়ারের শতক, কাপালীর বোলিং ঝলক
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার বিরম্নদ্ধে সিরিজে দলে ছিলেন। তাই জাতীয় ক্রিকেট লীগের চারদিনের আসরে খেলা হয়নি। তবে সিরিজ শেষে লীগের শেষ মুহূর্তে আবার মাঠে নেমেছেন শাহরিয়ার নাফীস ও অলক কাপালী। দুই জনের দলই ফাইনালে খেলবে না। এর পরও নিজেদের ঝালিয়ে নেয়ার পরিকল্পনা। সেই পরিকল্পনায় শুরম্নতেই শতভাগ সফল হলেন বরিশালের শাহরিয়ার নাফীস ও সিলেটের অলক কাপালী। লীগে নিজেদের শেষ ম্যাচে মাঠে নেমেই শাহরিয়ার করলেন শতক। ১২৩ রান করলেন। আর অলক কাপালী নিলেন ৫ উইকেট। তার এই শতকে বরিশালও ২৫৭ রান করল। সোহাগ গাজী ৪৭ ও আফতিখার . . .
ব্যাঙ্গালোর জিতল ক্রিস গেইলের সেঞ্চুরিতে
টানা দ্বিতীয় হার কলকাতা নাইট রাইডার্সের
স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিবীয় ক্রিকেটে এখন চলছে বিদ্রোহের সুর। যার প্রভাব পড়েছে সিনিয়র ক্রিকেটারদের দল থেকে বাদ দেয়ার মাধ্যমে। সেই ২০০৯ সালের জুলাইয়ে বাংলাদেশের বিরম্নদ্ধে সিরিজের আগ মুহূর্ত থেকে বোর্ডের সঙ্গে বিবাদে জড়িয়েছেন উইন্ডিজ ক্রিকেটাররা। মাঝখানে স্পর্শকাতর এ বিষয়টির সুরাহা হয়েছে মনে হলেও বিশ্বকাপের পর আবারও ক্যারিবীয় ক্রিকেটে ভাঙ্গনের সুর প্রতিধ্বনিত হয়েছে। যার প্রমাণ মিলেছে পাকিসত্মানের বিরম্নদ্ধে শুরম্ন হওয়া সিরিজে। দল থেকে ছেঁটে ফেলা হয়েছে বিশ্বকাপের ৯ জন ক্রিকেটারকে। এর মধ্যে উলেস্নখযোগ্য . . .
দ্বিতীয় ম্যাচ হারল আশরাফুলের দল
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা 'এ' দলের সিরিজে সমতা ফিরেছে। প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জিতেছিল মোহাম্মদ আশরাফুলের বাংলাদেশ 'এ' দল। বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডেতে ৫৬ রানে হারে আশরাফুলরা। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে এখন ১-১ সমতা আসে। দক্ষিণ আফ্রিকায় হচ্ছে সিরিজ। সিরিজের প্রথম ম্যাচে আশরাফুলের শতকে জিতে বাংলাদেশ 'এ' দল। দ্বিতীয় ওয়ানডেতে আর পারা যায়নি। এবারও আগে ব্যাট করে প্রোটিয়াসরা। রুডলফের ৮৯ ও ফারহানের ৬৬ রানে ২৮৫ করে স্বাগতিকরা। ফরহাদ রেজা ২ উইকেট নেন। জবাবে . . .
আজ মাঠে নামছে বার্সা-রিয়াল
স্পোর্টস রিপোর্টার ॥ লা লীগা ফুটবলে আজ মাঠে নামছে স্প্যানিশ শীর্ষ দুই দল বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে বার্সার প্রতিপৰ ওসাসুনা। আর রিয়াল খেলবে ভ্যালেন্সিয়ার মাঠে। ক'দিন আগেই যেখান থেকে ১৮ বছর পর কোপা দেল রের শিরোপা জিতেছে রিয়াল। তবে লা লীগায় পয়েন্ট তালিকায় বার্সার চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে রিয়াল। শিরোপার আশা জিইয়ে রাখার জন্য লীগের প্রত্যেকটি ম্যাচে জয় দরকার রিয়ালের। জিতলেও কাজ হবে না যদি বার্সিলোনা পরের ম্যাচগুলোতে না হারে। . . .