মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
সিডন্স অধ্যায় শেষ
জুন পর্যন্ত চুক্তি থাকলেও মাঝে কোন সিরিজ না থাকায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ানডের পরেই বিদায় নিতে হলো কোচ জেমি সিডন্সকে
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ শেষ। একই সঙ্গে বাংলাদেশের অস্ট্রেলিয়ান কোচ জেমি সিডন্স অধ্যায়ও সমাপ্তি ঘটলো। এখনও জুন পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে সিডন্সের চুক্তির মেয়াদ রয়েছে। তবে মাঝখানে আর কোন সিরিজ নেই। তাই বুধবারই শেষ হয়ে গেল সিডন্স যুগ। বিসিবির ২৮তম পরিচালনা পর্ষদের সভায় মঙ্গলবার সর্বসম্মতিক্রমে সিডন্সকে না রাখার সিদ্ধানত্ম হয়। সেই সঙ্গে শুধু সিডন্সই নন, পুরো টিম ম্যানেজমেন্ট এবং সাপোর্ট স্টাফেও পরিবর্তন করা হবে বলে জানানো হয়। বিসিবির মিডিয়া এ্যান্ড কমিউনিকেশন . . .
ওয়েস্ট ইন্ডিজের পথে পাকিস্তান
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের ব্যাটিং কোচ হবার জন্য সাবেক লিজেন্ড জাভেদ মিয়াঁদাদকে যে প্রসত্মাব দেয়া হয়েছিল সেটি প্রত্যাখ্যান করলেন তিনি। গতকাল লাহোরে পাক দলের ক্যারিবীয় সফরকে সামনে রেখে সংৰিপ্ত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান দেশটির ক্রিকেট বোর্ডের ম্যানেজার ইনত্মিখাব আলম। তিনি বলেন, 'বিশ্বকাপের পর পাকিস্তান দলে একজন ভাল ব্যাটিং কোচ খুব জরম্নরী হয়ে পড়ে। আফ্রিদিসহ বেশিরভাগ খেলোয়াড় মিয়াঁদাদকে চাইছিল। ওয়ানডে অধিনায়ক আফ্রিদির সঙ্গে আলোচনা করে বোর্ড প্রধান ইজাজ বাট তাকে প্রস্তাবও দিয়েছিলেন। কিন্তু . . .
উইজডেন লিডিং ক্রিকেটার এ্যাওয়ার্ড পেলেন শচীন
স্পোর্টস রিপোর্টার ॥ বয়সের ভারে অনেককেই নুয়ে পড়তে দেখা যায়। যে কারণে ফর্ম হারিয়ে বাতিলের খাতায় নাম লেখাতে হয় ক্রীড়াবিদকেই। তবে এ ধারার যেন সার্থক ব্যত্যয় ঘটিয়ে চলেছেন ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকর। সুদীর্ঘ ২১ বছরের চলমান ক্যারিয়ারের শেষ দিকে এসে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন মাস্টার ব্লাস্টার শচীন। গত দুই বছর কি টেস্ট কি ওয়ানডে দু'ঘরানার ক্রিকেটেই অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়ে চলেছেন। যার ফসল পেয়েছেন সদ্যই বিশ্বকাপ শিরোপা জিতে। পুরো ক্যারিয়ারের আরাধ্য বিশ্বকাপ . . .
উড়ছেই শিল্পার রাজস্থান ও শচীনের মুম্বাই
স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) চতুর্থ আসরে রীতিমতো ধুঁকছে দ্বিতীয় আসরের শিরোপাধারী ডেকান চার্জার্স। কুমার সাঙ্গাকারার নেতৃত্বাধীন দলটি এ পর্যনত্ম খেলা দু'টি ম্যাচেই পরাজয়ের স্বাদ পেয়েছে। শক্তি, সামথ্য ও তারকা খ্যাতিতে এবারের আসরের অন্যতম সেরা দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। জয় দিয়ে আসর শুরু করতে পারলেও দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেতে হয় ড্যানিয়েল ভেট্টরির দলকে। একদিকে ডেকার্নের প্রথম জয়ের দেখা অন্যদিকে ব্যাঙ্গালোরের জয়ের ধারায় ফেরা। এমন সমীকরণ সামনে রেখে আজ দু'দল পরস্পরের . . .
পাঞ্জাবের জয়, প্রীতির মুখে উজ্জ্বল হাসি
ভালথাতির ঝড়ো সেঞ্চুরি, চেন্নাইকে হারাল কিংস ইলেভেন পাঞ্জাব
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটে ১৮৯ রানের টার্গেট বলা যায় দূরতিক্রম্যই। তবে ক্রিকেট অনিশ্চিয়তার খেলা বলেই এমন টার্গেট অনেক সময় সহজ হয়ে। গতকাল ইন্ডিয়ান প্রিমিয়ার ক্রিকেট লীগে তাই দেখা গেল। আগে ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংসের সংগ্রহ ৪ উইকেটে ১৮৮। জবাবে প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাব জয়ের বন্দরে পেঁৗছে গেল ৫ বল হাতে রেখেই মাত্র ৪ উইকেট খুইয়ে। ৬ উইকেটে হারল ধোনি বাহিনী। কিংস ইলেভেন পাঞ্জাবের জয়ের নায়ক অখ্যাত এক ক্রিকেটার পল চন্দ্র শেখর ভালথাতি। প্রথম শ্রেণী ক্রিকেটে একটি ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন . . .
সেমিফাইনালে বার্সিলোনা ও ম্যানইউ
স্পোর্টস রিপোর্টার ॥ স্টামফোর্ড ব্রিজে দীর্ঘদিনের রেকর্ড ভেঙ্গে জয় ছিনিয়ে এনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ফিরতি লেগে ওল্ডট্রাফোর্ডেও ম্যানইউর মতো কিছু একটা করার পণ করেছিল চেলসি। ঘরের মাঠে প্রায় ৬ বছর চ্যাম্পিয়ন্স লীগের কোন ম্যাচে না হারা ম্যানচেস্টার ইউনাইটেডের দর্পর্চূর্ণ করে সেমিতেই চোখ ছিল এ্যানচেলত্তি বাহিনীর। শেষ পর্যন্ত তা হয়নি। টানটান উত্তেজনা আর শ্বাসরুদ্ধকর আক্রমণ-পাল্টাআক্রমণের ম্যাচে পরাজয়ের পথেই হেঁটেছে দি বস্নুজরা। পরশু রাতে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে ম্যানইউর . . .
আইপিএল, সাঙ্গাকারা-দিলশানদের দেশে তলব
স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ১৪ মে থেকে ১৩ জুলাই। দীর্ঘ ৬৩ দিনের ক্রিকেট টু্যর শ্রীলঙ্কা ক্রিকেট দলের। তারা সফর করবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। টু্যরে লঙ্কান দল ইংলিশ কাউন্টি দল মিডলসেক্স, ইংল্যান্ড লায়ন্স ও এসেঙ্রে সঙ্গে ৩টি ৩ দিনের ম্যাচ, ইংল্যান্ডের বিরম্নদ্ধে ৩টি টেস্ট, ১টি টি২০, ৫টি ওয়ানডে, কাউন্টি দল ওরচেস্টারশায়ারের বিরম্নদ্ধে ১টি টি২০ এবং আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বিরম্নদ্ধে ১টি করে ওয়ানডে ম্যাচে অংশ নেবে। এই সফরের জন্য কয়েকদিনের মধ্যেই লঙ্কান জাতীয় ক্রিকেট দলের অনুশীলন শিবির শুরম্ন . . .
শীর্ষেই স্পেন, ব্রাজিল-ইতালির উন্নতি
ফিফা র্যাঙ্কিং
স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা র্যাঙ্কিংয়ে শীর্ষস্থান অৰুণ্ন রেখেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। দ্বিতীয় স্থানেরও হেরফের ঘটেনি। এ স্থানটির দখলদার বিশ্বকাপের রানার্সআপ হল্যান্ড। তবে গতকাল বুধবার ফিফা কর্তৃক প্রকাশিত সর্বশেষ র্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও ইতালির। পঞ্চম স্থান থেকে পেলের দেশ তৃতীয় এবং একাদশতম স্থান থেকে ইতালি উঠে এসেছে ৯ম স্থানে। এর ফলে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা সাত মাস পর শীর্ষ দশে ফিরে আসল। নতুন র্যাঙ্কিংয়ে কিছুটা অবনমন হয়েছে আর্জেন্টিনা ও জার্মানির। দু'দলই . . .
আরামবাগ-ফেনী সকার ম্যাচ ড্র
স্পোর্টস রিপোর্টার ॥ নকআউট পর্বে যাবার আশা এখনও জিইয়ে রাখল সকার ক্লাব ফেনী। বুধবার তারা স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের 'সি' গ্উপের খেলায় আরামবাগ ক্রীড়া চক্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এই খেলায় প্রথমে এগিয়ে ছিল সকার ক্লাবই। ২১ মিনিটে সকার ক্লাবের মিডফিল্ডার সোহেল রানা গোল করে এগিয়ে নেন দলকে (১-০)। প্রথমার্ধের খেলা শেষের দুই মিনিট আগে আরামবাগের লাইবেরিয়ান স্ট্রাইকার বেঞ্জামিন কুপার গোল করে দলকে সমতায় ফেরান (১-১)। তোরেস ঠিকই জ্বলে উঠবে ॥ ফার্গুসন . . .