মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
শাকিবদের লক্ষ সমতায় ফেরা
ক্লার্কদের সিরিজ নিশ্চিত করার মিশন, মিরপুরে বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ানডে আজ
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক নাটকীয়তার পর শেষ পর্যন্ত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলতে না পারলেও সার্বিকভাবে বাংলাদেশের পারফরমেন্স লক্ষ ছুঁয়েছিল। অবশ্য তিনটি জয় পেলেও ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যথাক্রমে ৫৮ ও ৭৮ রানে অলআউট হওয়ায় সব অর্জন ধুলোয় মিশে যায়। তার পরও বিশ্বকাপ শেষ হওয়ার পর পরই নিজভূমিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ নিয়ে ভক্ত-সমর্থকরা নড়েচড়ে বসেন। বিশ্বকাপে দীর্ঘ এক যুগেরও বেশি সময়ের অস্ট্রেলিয়া আধিপত্য খর্ব হওয়ায় অনেকের মনের কোণেই উঁকি দিতে থাকে পন্টিং, ক্লার্কদের মরণ কামড় দেয়ার . . .
আধুনিক ক্রিকেটের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি
স্পোর্টস রিপোর্টার ॥ আধুনিক ক্রীড়াঙ্গনের ময়দানী লড়াইকে যুদ্ধৰেত্রের সঙ্গে তুলনা করলেও অতু্যক্তি হবে না। যুদ্ধের ময়দানে যেমন সকল সৈনিককে প্রেষণা দিয়ে, উদ্বুদ্ধ করে রণকৌশল সাজাতে হয় ক্যাপ্টেনকে, তেমনি ক্রীড়াঙ্গনেও দলীয় সঙ্গীদের নিংড়ে সেরাটা বের করে সাফল্য তুলে নেবার কাজটা করতে হয় অধিনায়ককে। আর একবিংশ শতাব্দীর ক্রিকেট মাঠে একজন নেতাকে কেবল ভাল ক্রিকেট জানলেই হয় না; তাঁকে একাধারে হতে হয় যুদ্ধৰেত্রের সেনা কমান্ডারের মতো দূরন্ত-দুর্বার সাহসী, বিচৰণ_ উপস্থিত বুদ্ধিসম্পন্ন, সতীর্থদের আদর্শ অভিভাবক, এমনকি . . .
ওয়ার্নকে অভিনন্দন হার্লি, মোদি ও শিল্পা শেঠীর
স্পোর্টস রিপোর্টার ॥ বহুল আলোচিত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) চতুর্থ আসর শুরু হয়েছে। ২০০৮ সালে অনুষ্ঠিত প্রথম আসরে শিরোপা জিতেছিল রাজস্থান রয়্যালস (প্রতিপৰ চেন্নাই সুপার কিংসকে হারিয়ে)। দলের নেতৃত্বে ছিলেন কিংবদনত্মি লেগস্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। এর পরের দুই আসরে অবশ্য আর ফাইনালেই উঠতে পারেনি ওয়ার্নের দল। এবারের চতুর্থ আসরে নেতৃত্বে কোন রদবদল না হলেও দলে এসেছে একাধিক পরিবর্তন। এবারের দলটিতে আছে অভিজ্ঞ ও তারম্নণ্যের মিশেল। ওয়ার্ন এবার অধিনায়কের পাশাপাশি দলের কোচেরও দায়িত্ব পালন করছেন। টুর্নামেন্ট . . .
জয়ের দেখা মিলবে কি আজ শাহরুখের
অভিষেক শুভ হলো না কোচির, প্রথম জয়ের খোঁজে মুখোমুখি আজ ডেকান চার্জার্স-নাইট রাইডার্স
স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএল অভিষেক শুভ হলো না কোচি টাস্কার্স কেরেলার। টি২০ ক্রিকেটের জমজমাট আসরটিতে এবারই প্রথম অংশ নিয়েছে কেরেলার দলটি। বিশ্ব ক্রিকেটের খ্যাতনামা অনেক ক্রিকেটারকে নিয়েই গড়া হয়েছে এই দল। কিন্তু আইপিএলের অভিষেকে আলো ছড়াতে পারেনি কোচি। পরশু রাতে রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে ৬ উইকেটে ম্যাচ হারে নবাগত দলটি। ব্র্যান্ডান ম্যাককুলাম, ভিভিএস লক্ষ্মণ, মাহেলা জয়াবর্ধনে, মুত্তিয়া মুরলিধরন, আরপি সিং, শান্তকুমারান শ্রীশানত্ম , ব্র্যাড হজ, রবীন্দ্র জাদেজা, পার্থিব প্যাটেলদের মতো তারকাদের . . .
বোমা ফাটালেন সিডন্স, আত্মবিশ্বাসী স্মিথ
মিথুন আশরাফ ॥ দুপুরে নগরীর একটি হোটেলে 'জুম আলট্রা ওয়ানডে সিরিজে'র শিরোপা নিয়ে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দলের অধিনায়ক শাকিব আল হাসান ও মাইকেল ক্লার্ক পোজ দিলেন। হাস্যোজ্জ্বল দুটি মুখই। কিন্তু ক্লার্কের হাসি দেখে মনে হলো আনন্দেই মাতছেন। আর শাকিবের হাসি দেখে অবাকই হতে হলো। যেন কৃত্রিম হাসি। এমনটিই অবশ্য হওয়ার কথা। প্রথম ওয়ানডে হারার পর আজ সোমবার দ্বিতীয় ওয়ানডেতে হারলেই যে সিরিজ হার হয়ে যাবে। আর এমন দিনের আগে বাংলাদেশ কোচ জেমি সিডন্স ফাটালেন কথার বোমা। শাকিব-তামিমের আচরণ নিয়ে কথা তুলেছেন। অসি . . .
ফাইনালে ওজনিয়াকি
স্পোর্টস রিপোর্টার ॥ গত মাসে (২০ মার্চ) জিতেছিলেন সর্বশেষ শিরোপা। এবার আরেকটি শিরোপা জয়ের দ্বারপ্রান্তে চলে এসেছেন ডেনিশ টেনিসকন্যা ক্যারোলিন ওজনিয়াকি। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লেস্টনে অনুষ্ঠিত ডবিস্নউটিএ ক্লে-কোর্টের আসর 'ফ্যামিলি সার্কেল কাপে'র টেনিস আসরের ফাইনালে উন্নীত হয়েছেন বিশ্বের এক নম্বর র্যাঙ্কধারী এই ২০ বছর বয়সী টেনিস তারকা। শনিবার মেয়েদের এককের শেষ চার_ অর্থাৎ সেমির লড়াইয়ে ওজনিয়াকি হারিয়ে দেন সাবেক এক নম্বর র্যাঙ্কধারী সার্বিয়ার টেনিস তারকা জেলেনা জাঙ্কোভিচকে। ম্যাচের . . .
রিয়াল-বার্সা দুই দলেরই জয়
স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লীগা ফুটবলের শিরোপা দৌড়ে আরেক ধাপ এগিয়ে গেল টানা দুই বারের চ্যাম্পিয়ন বার্সিলোনা। অন্যদিকে শিরোপার খোঁজে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা অব্যাহত রাখল রিয়াল মাদ্রিদও। পরশু রাতে নিজ নিজ ম্যাচে জয় তুলে নিয়েছে এই দুই দল। লা লীগার এবারের মৌসুমে নিজেদের ৩১তম ম্যাচে আলমেরিয়ার বিরম্নদ্ধে মাঠে নামে বার্সিলোনা। ম্যাচে জোড়া গোল করেন আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড ও ফিফার টানা দু'বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। তাঁর এই কৃতিত্বের ওপর ভর করে আলমেরিায়াকে . . .
শচীন উপযুক্ত নয়!
'ভারত রত্ন' পুরস্কার
স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় দুই যুগের ক্যারিয়ারে ব্যাট হাতে কি করেন নি তিনি। সর্বোচ্চ রান, সর্বাধিক সেঞ্চুরিসহ ব্যাটিংয়ের সকল রেকর্ড তার পদতলে। উইজডেন থেকে শুরু করে আইসিসির বর্ষসেরা ক্রিকেটের প্রায় প্রতিটি পুরস্কারই তার হাতের ছোঁয়া পেয়ে হয়েছে ধন্য। সেই শচীন টেন্ডুলকর স্থানীয় একটি পুরস্কারের উপযুক্ত নয়! এমনটি শুনলে যে কারও বিস্ময়ে ঘোর লেগে যাবারই কথা। ব্যাপারটি তা নয়। আসলে 'ভারত রত্ন' পেতে এটির ফরমেটই বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। ক্রিকেট ঈশ্বরকে ভারতের নোবেলখ্যাত 'ভারত রত্ন' পুরস্কার . . .
ঢাকা আবাহনীর ঘাম ঝরানো জয়
স্পোটর্স রিপোর্টার ॥ গত বছর ৫ জুন এই বঙ্গবন্ধু স্টেডিয়ামে সর্বশেষ পেশাদার লীগের ম্যাচ হয়েছিল। তারপর বিশ্বকাপ ক্রিকেটের ডামাডোলে এই মাঠ থেকে বিতাড়িত হয় ফুটবল। তারপর ১০ মাস পরে ফিরেই জয় পেল ঢাকা আবাহনী। ৫ জুন শেষ ম্যাচে তারা হেরেছিল ঢাকা মোহামেডানের কাছে। তবে সেই জয়টা ছিল সাদাকালোদের জন্য সানত্ম্বনার। কারণ তার আগেই পেশাদার লীগের শিরোপা নিশ্চিত করে ফেলেছে আবাহনী। জয় দিয়ে প্রত্যাবর্তনকে উদ্যাপন করলেও আবাহনীর পুরো তিন পয়েন্ট পেতে খাটতে হয়েছে পুরো ম্যাচে। বরাবরের কঠিন প্রতিপক্ষ চট্টগ্রাম মোহামেডানকে ছেড়ে . . .
বাংলাদেশের জয় চাই
সিনেমার নায়িকা, নাটক-টেলিফিল্মের অভিনেত্রী, বিজ্ঞাপনের মডেল বা ব্যান্ডের ভোকাল_ যাই বলুন না কেন, সবখানেই সরব উপস্থিতি স্বাগতার। খুব শীঘ্রই স্বাগতার ব্যান্ড 'মহাকাল' থেকে নতুন গানের এ্যালবাম আসছে। অভিনেত্রী স্বাগতার গান গাওয়ার প্রসঙ্গ ধরে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচকে সামনে রেখে ক্রিকেট আড্ডার কথাগুলো জনকণ্ঠ পাঠকদের জানাচ্ছেন মোসত্মাফিজুর রহমান সুমন জনকণ্ঠ : আজ বাংলাদেশ-অস্ট্রেলিয়ার দ্বিতীয় ওয়ানডে ম্যাচের ফল কি হতে পারে? স্বাগতা : চাই বাংলাদেশ জিতুক। কিন্তু অস্ট্রেলিয়ার . . .