মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
লওরেস এ্যাওয়ার্ড ঘিরে আবুধাবিতে তারার মেলা
আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে সবচেয়ে বেশি মর্যাদাসম্পন্ন যে কয়েকটি পুরস্কার রয়েছে এরই একটি লওরেস এ্যাওয়ার্ড। প্রতিবছর খেলাধুলার বিশ্বে একজন করে সেরা পুরুষ ও মহিলা তারকাকে স্বীকৃতি প্রদানের পাশাপাশি একটি দলকেও সম্মানিত করা হয় এ পদক প্রদানের মাধ্যমে। বিশ্বখ্যাত জার্মান কার নির্মাতা কোম্পানি ডায়ামলার এবং দৰিণ আফ্রিকার অন্যতম খ্যাতনামা ব্যবসায়িক প্রতিষ্ঠান রিচমন্টের যৌথ উদ্যোগে ২০০০ সাল থেকে প্রদান করা হচ্ছে এই পুরস্কারটি। এরই ধারাবাহিকতায় পরশু সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে আয়োজন করা হয় লওরেস স্পোর্টস এ্যাওয়ার্ড . . .
হোম গ্রাউন্ডে খেলা চাপ নয়, বোনাস
মনিজা রহমান ॥ এলাহি কা- শব্দটা এতদিন সবাই বাংলা ব্যাকরণেই পড়েছে। বিশ্বকাপ ক্রিকেটের এই মহাযজ্ঞে কিছুটা হলেও বোঝা যায় শব্দটির মাজেজা। সত্যিই এলাহি ব্যাপার চারদিকে! কোটি কোটি টাকা উড়ছে। দিনভর কত আয়োজন... প্রস্তুতি। সব কিছুর কেন্দ্রবিন্দুতে যে ব্যক্তি তিনি কিন্তু খুব নির্বিকার। টেনশন শব্দটা সাকিব আল হাসানের অভিধানে নেই। গতকাল এই নিয়ে কথা উঠতে হেসে উত্তর দেন, 'আপনার কথার পরেই মনে হলো আসলেই তো টেনশন করা উচিত। হাঃ হাঃ হাঃ।' রাতে ঘুম হয়ত ঠিকঠাক? এই প্রশ্নটার উত্তরে মজা করে জানালেন, 'ঘুম হয় . . .
প্রত্যাশার সঙ্গে বাড়তি চাপও শচীনের
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ। দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে অনেক কীর্তিই গড়েছেন তিনি। ১৯৭৫ থেকে ১৯৯৬_ টানা ছয়টি বিশ্বকাপে অংশ নেয়া ক্রিকেট ইতিহাসের একমাত্র খেলোয়াড়। ১৯৯২ বিশ্বকাপের পর গুটিয়ে নিয়েছিলেন ব্যাট-প্যাড। কিন্তু দল তাঁকে ছাড়েনি। মিয়াঁদাদ ছাড়া উপমহাদেশের বিশ্বকাপে পাকিস্তান, কল্পনায়ও আনতে পারেনি কোন পাকিস্তানী সমর্থক। আর তাই দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাস্তার ছিন্নমূল শিশুর অনুরোধ আর আবেগকে পায়ে না মাড়িয়ে ১৯৯৬ সালে ক্যারিয়ারে শেষ বিশ্বকাপে পাকিস্তানের . . .
টাইগারদের নতুন জার্সি
রুমেল খান ॥ যে পাঁচ-ছ'জন পুরুষ মডেল বাংলাদেশ দলের জার্সি পরে 'ফ্যাশন শো'তে অংশ নেন, তাদের প্রত্যেকেই সুদর্শন। কিন্তু 'ক্যাটওয়াকের' সময় প্রত্যেকের চেহারা দেখে মনে হলো গম্ভীর, বিষণ্ন বা ঘুম-ঘুম ভাব। তবে একজন বাদে। তিনি ফারদিন খান। ঢাকাই চলচ্চিত্রে নায়ক হিসেবে কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। পুরো ফ্যাশন শোতে তাকে দেখিয়েছে বেশ হাস্যোজ্জ্বল। সুঠাম গড়নের অধিকারী ফারদিনের সঙ্গে ফ্যাশন শো শেষে কথা হলে জানালেন, বিশ্বকাপে বাংলাদেশ দল ভাল করবে বলে তিনি আশাবাদী। একই ধরনের অথচ ভিন্ন ভিন্ন . . .
বিশ্বকাপ সফল করতে সহযোগিতা চাই
স্মারক মুদ্রা অবমুক্তকরণ অনুষ্ঠানে অর্থমন্ত্রী
খায়র‍ুল হোসেন রাজু ॥ বিশ্বকাপ ক্রিকেট আয়োজন সফল করতে সবার সহযোগিতা কামনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের সভাকক্ষে (এনএসসি টাওয়ার) 'বাংলাদেশে বিশ্বকাপ ক্রিকেট ২০১১' স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ব্যাংক মুদ্রিত স্মারক মুদ্রা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন। বাংলাদেশ ব্যাংক আয়োজিত স্মারক মুদ্রা অবমুক্তকরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। অর্থমন্ত্রী বলেন, বাঙালী বীরের জাতি। কখনও কখনও আমরা . . .
সিডন্সকে দেখে মুখ ফিরিয়ে নিলেন মাশরাফি
স্পোর্টস রিপোর্টার ॥ 'মাশরাফি আনফিট'_ রবিবার বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ জেমি সিডন্সের কণ্ঠে এমনই সুর। ব্যস হয়ে গেল। লেগে গেল গ-গোল। সেই রেশ ধরে গতকাল মঙ্গলবার দুপুরে মিরপুরের ইনডোরে প্রায় আধঘণ্টা মাশরাফি-সিডন্স বাকবিতণ্ডাও হয়ে গেল! একজন কোচ নিজ দলের ক্রিকেটারদের সম্পর্কে অসনত্মোষজনক কোন মন্তব্য করতে পারেন না। উল্টো কোচের কাজ ক্রিকেটারদের অনুপ্রেরণা দিয়ে যাওয়া। মাশরাফিকেও সেভাবে অনুপ্রেরণা দেয়াই মূল কাজ ছিল সিডন্সের। তার ফিটনেস নিয়ে কোন কথা বলা উচিত ছিল না। সেই কাজ ফিজিও'র। সবার . . .
মেসি-রোনাল্ডোর আরেকটি শ্রেষ্ঠত্বের লড়াই আজ
আন্তর্জাতিক প্রীতি ফুটবলে মাঠে নামছে আর্জেন্টিনা-পতর্ুগাল, ব্রাজিল-ফ্রান্স, স্পেন-কলম্বিয়া, জার্মানি-ইতালি, ডেনমার্ক- ইংল্যান্ড, হল্যান্ড-অস্ট্রিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি না কি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো_কার মুখে আজ শোভা পাবে বিজয়ীর হাসি ? সাম্প্রতিক সময়ে ক্লাব ফুটবলে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে মেসি ও রোনাল্ডোর মধ্যে। সেই প্রতিদ্বন্দ্বিতাকে আজ আন্তর্জাতিক অঙ্গনে টেনে আনছেন এই দুই তারকা ফরোয়ার্ড। আনত্মর্জাতিক ফুটবলে আজ রাতে ভীষণ ব্যস্ততা। প্রীতি ফুটবল খেলতে আজ মাঠে নামছে ৫৪টি দেশ। এর মধ্যে মেসির দেশ আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে রোনাল্ডোর দেশ পতর্ুগাল। বাদবাকি উলেস্নখযোগ্য ম্যাচগুলোতে মুখোমুখি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন . . .