মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ ফেব্রুয়ারী ২০১১, ২৩ মাঘ ১৪১৭
নতুন সঙ্কটে আমির আসিফ বাট
লন্ডনে ফৌজদারি অভিযোগে অভিযুক্ত, স্পট ফিক্সিংয়ের রায় আজ
স্পোর্টস রিপোর্টার আগস্টে স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত তিন পাকিসত্মানী ক্রিকেটার সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির নতুন করে সঙ্কটের বেড়াজালে আবদ্ধ হয়েছেন। আজ স্পট ফিক্সিং অভিযোগের চূড়ান্ত রায় প্রদান করার আগে গতকাল শুক্রবার যুক্তরাজ্যে এ তিনজনের বিরম্নদ্ধে লন্ডন পুলিশ ফৌজদারি অভিযোগ দায়ের করে মামলা করেছে। লন্ডন পুলিশ জানিয়েছে, আগস্টে স্পট ফিক্সিয়েয়ের যথেষ্ট তথ্য-প্রমাণ তাদের কাছে আছে। গত বছর পাকিসত্মান ক্রিকেট দলের ইংল্যান্ড সফরকালীন লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের অভিযোগে অভিযুক্ত হন তৎকালীন অধিনায়ক . . .
লক্ষ্য কোয়ার্টার ফাইনাল!
আত্মবিশ্বাসী টাইগারদের নিয়ে স্বপ্ন কোচ জেমি সিডন্সের
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস টাইগারদের চোখে প্রথমে দ্বিতীয় রাউন্ড। তারপর অন্য চিনত্মা। এরও আগে প্রতিটি ম্যাচ ভাল করতে চায়। কিন্তু দলের কোচ জেমি সিডন্স এসব শুনতে নারাজ। প্রস্তুতি ভাল। ভাল ক্রিকেট খেলে জিততে চান। কোয়ার্টার ফাইনাল পর্যনত্ম যাওয়া তার প্রত্যাশা। চট্টগ্রামে টানা তিনদিন কন্ডিশনিং প্র্যাকটিস শেষে প্রত্যাশা নিয়ে এ প্রথম মুখ খুললেন। কিছুটা বিভক্ত প্র্যাকটিস সিডিউল করা হয় দিনটিতে। মাত্র ঘণ্টা দেড়েক ব্যাটিং প্র্যাকটিস করেন ক্রিকেটাররা। যথেষ্ট আত্মবিশ্বাস নিয়ে চট্টগ্রাম থেকে ফেরাই ছিল যেন মূল . . .
১০ ওভার বল করতে চাই \ মাশরাফি
স্পোর্টস রিপোর্টার আবাহনী-মোহামেডান ম্যাচ আজ শনিবার। ফতুলস্নায় এ ম্যাচটিতে খেলবেন মাশরাফি বিন মতর্ুজা। নিজেকে প্রমাণ করার তাগিদেই নামবেন। ৪৬ দিন পর মাঠে ম্যাচ খেলতে নামছেন 'নড়াইল এঙ্প্রেস'। ম্যাচটিতে মাশরাফির প্রত্যাশা কী? নিজেই জানালেন, 'অন্য কোন প্রত্যাশা নেই। চাই শুধু ১০ ওভার পুরো বল করতে।' পুরো লাইনআপে প্রতিটি বল ছুড়তে চান বাংলাদেশ পেসার। তাও আবার দায়িত্ব কাঁধে তুলে নিয়ে। এমনই জানা গেল। ম্যাচটিতে আবাহনীর নেতৃত্ব দেবেন এই পেসার। গত ২১ ডিসেম্বর আবাহনীর হয়ে বিকেএসপির বিরম্নদ্ধে . . .
অবশেষে স্বস্তির জয় মোহামেডানের
স্পোর্টস রিপোর্টার রীতিমতো বিস্ফোরিত হয়েছিলেন সেই দিন শফিকুল ইসলাম মানিক। টানা তিন ম্যাচে পরাজয় তার মতো দেশসেরা কোচের পৰে মেনে নেয়া সম্ভব নয়। ঘরে-বাইরে চক্রানত্মের শিকার তিনি বলেছিলেন মুক্তিযোদ্ধা সংসদের কাছে হারের পরে। মোহামেডান ফুটবল দল অভিভাবকহীন, মোহামেডান ফুটবল দলের বিরম্নদ্ধে একজোট হয়েছে রেফারিরা_ এমনই বলেছিলেন কোচ মানিক। কিন্তু গতকাল তাকে দেখা গেল আনন্দিত অবয়বে। আরামবাগ ক্রীড়া সংঘের বিরুদ্ধে গতকাল গোলউৎসব করল ঐহিত্যবাহী দল ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের ফুটবলাররা। মিলন মোলস্নার আরামবাগকে . . .
রেকর্ড গড়ার ম্যাচ আজ বার্সিলোনার
স্পোর্টস রিপোর্টার স্প্যানিশ লা লিগায় আজ টানা জয়ের নতুন রেকর্ড গড়ার দোরগোড়ায় স্পেন চ্যাম্পিয়ন বার্সিলোনা। রাতে এ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে পারলেই স্পেনের ঘরোয়া ফুটবলের রেকর্ড বুকে এই নতুন ইতিহাস লিখে দিতে পারবে পেপ গার্ডিওলার দল। ১৯৬০-৬১ মৌসুমে লা লিগায় টানা ১৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। গত ২৯ জানুয়ারি এই রেকর্ডে ভাগ বসায় বার্সিলোনা। আজ ম্যাচ জিতলেই তাই টানা ১৬ ম্যাচ জেতার নতুন রেকর্ড গড়তে পারবে গার্ডিওলার শিষ্যরা। একই সঙ্গে ৫০ বছর পর রেকর্ড বুক থেকে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের নাম . . .
বিশ্বকাপের আগে ছন্দ ধরে রাখতে চায় পাকিস্তান
সান্তনার জয় চায় নিউজিল্যান্ড
স্পোর্টস রিপোর্টার কিংবদনত্মি অলরাউন্ডার ইমরান খানের হাত ধরে ১৯৯২ সালে একমাত্র বিশ্বকাপ জয় করে পাকিসত্মান। এরপর আর ছুঁয়ে দেখা হয়নি মর্যাদাকর এ ট্রফি। ১৯৯৯ সালে ওয়াসিম আকরামের হাত ধরে ফাইনালে উঠেও শেষ রৰা করতে পারেনি। অস্ট্রেলিয়ার কাছে অসহায় আত্মসমর্পণের মাধ্যমে দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্নসাধ চূর্ণ হয়। এর পরের দু'টি বিশ্বকাপে (২০০৩ ও ২০০৭) বলার মতো কোন অর্জনই করতে পারেনি ক্রিকেটবিশ্বের বিতর্কিত দলটি। তবে আসন্ন দশম বিশ্বকাপে দেশটির তরম্নণ ক্রিকেটাররা ভাল কিছু করার ইঙ্গিতই দিচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে . . .
আজ আরেকটু নিরাপদ হতে চায় ম্যানইউ
মাঠে নামছে আর্সেনাল ও ম্যানসিটি
স্পোর্টস রিপোর্টার কে জিতবে এবারে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলের শিরোপা, এ প্রশ্নের উত্তর মিলতে সময় বাকি এখনও অনেকটাই। তবে শিরোপা দৌড়ে আপাতত লীগ টেবিলে নিরাপদ অবস্থানে রয়েছে স্যার এ্যালেঙ্ ফার্গুসনের দল ম্যানইউ। এই নিরাপদ অবস্থানকে আরেকটু মজবুত করতে আজ আবার মাঠে নামছে রেড ডেভিলসরা। ম্যানইউর প্রতিপৰ আজ উলভারহ্যাম্পটন। এদিকে শিরোপা দৌড়ে ফার্গুসনের দলের জন্য হুমকি হিসেবে দেখা দেয়া দুই দল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটিও মাঠে নামছে আজ রাতে। আর্সেনালের প্রতিপৰ নিউক্যাসেল ইউনাইটেড। অন্যদিকে ম্যানসিটিকে লড়তে . . .
ছুটছে ব্রাজিল, জয়ের ধারায় আর্জেন্টিনা
স্পোর্টস রিপোর্টার দৰিণ আমেরিকান অনুর্ধ-২০ বিশ্বকাপ বাছাই ফুটবলে জয়ের ধারা অব্যাহত রেখেছে ব্রাজিলের তরম্নণরা। বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের আগামীর তারকারা কলম্বিয়ার বিরম্নদ্ধে ২-০ গোলের জয় পায়। এই জয়ে দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে ব্রাজিল। জয়ের ধারায় ফিরেছে আর্জেন্টিনাও। দ্বিতীয় রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে হারের পর বৃহস্পতিবার চিলির বিরম্নদ্ধে ৩-২ গোলের জয় পেয়েছে ম্যারাডোনার উত্তরসূরিরা। এ ছাড়া ইকুয়েডর ও উরম্নগুয়ের মধ্যকার ম্যাচটি . . .
বর্ষসেরা ক্রীড়াবিদ শাকিব
ক্রীড়ালেখক সমিতির পুরস্কার বিতরণী আজ
বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি আজ শনিবার বিকেল সাড়ে তিনটায় বঙ্গবন্ধু স্টেডিয়ামসংলগ্ন জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের অডিটরিয়ামে ২০০৮, ২০০৯ ও ২০১০ সালের নির্বাচিত সেরা ক্রীড়াবিদ, সংগঠক ও পৃষ্ঠপোষকদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করবে। মোট ২৩ কৃতী খেলোয়াড়, কোচ, সংগঠক ও পৃষ্ঠপোষক এবং এশিয়ান গেমসে স্বর্ণজয়ী বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা এই অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করবেন। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বেঙ্মিকো গ্রুপের . . .
আজকের খেলা
৫ ফেব্রুয়ারি শনিবার
বাংলাদেশ লীগ ফুটবল শেখ রাসেল-ফেনী সকার ম্যাচ বিকাল ৪টায় কমলাপুর স্টেডিয়ামে এবং চট্টগ্রাম মোহামেডান-শেখ জামাল ম্যাচ বেলা ২টা ৩০ মিনিটে কঙ্বাজার স্টেডিয়ামে। প্রিমিয়ার ক্রিকেট সুপার লীগ মোহামেডান-আবাহনী ম্যাচ ফতুলস্না স্টেডিয়ামে, গাজী ট্যাঙ্ক-বিমান ম্যাচ বিকেএসপি মাঠে এবং ওল্ড ডিওএইচএস-সিসিএস ম্যাচ বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে সকাল ৯টায়। পাকিসত্মান-নিউজিল্যান্ড ওয়ান ডে সিরিজ ছয় ম্যাচ সিরিজের ষষ্ঠ এবং শেষ ম্যাচ ভোর ৫টায় সুপার স্পোর্টস-২ চ্যানেলে সরাসরি সম্প্রচার। ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবল . . .
মাশরাফির কপাল ফেরার ম্যাচ আজ
আবাহনী-মোহামেডান মর্যাদার লড়াই ফতুল্লায়, মুখোমুখি গাজী ট্যাঙ্ক-বিমান, ওল্ড ডিওএইচএস-সিসিএস
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক আকাঙ্ৰার ম্যাচ আজ শনিবার। মাশরাফির জন্য, আবাহনী, গাজী ট্যাঙ্ক ও মোহামেডানের জন্যও। আবাহনী ও গাজী ট্যাঙ্কের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনার ম্যাচ। আর মোহামেডানের রানার্সআপ হওয়ার ম্যাচ। তবে 'অনেক যদি'র ওপরই আটকে আছে সব। এর মধ্যে 'নড়াইল এঙ্প্রেস'কে নিয়েই সবার আকাঙ্ৰা। আবাহনীর পৰে যে মাঠে নামবেন মাশরাফি। তাও আবার মর্যাদার লড়াইয়ে যখন মোহামেডানের বিরম্নদ্ধে মঞ্চে দাঁড় হবে আবাহনী এমন ম্যাচে। ফতুলস্নায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। দিনের অন্য ম্যাচে গুরম্নত্বপূর্ণ ম্যাচে . . .
শঙ্কা কাটিয়ে বিশ্বকাপের জন্য প্রস্তুত সেবাগ
স্পোর্টস রিপোর্টার ॥ সংশয়ের কালো মেঘ কেটে গেছে। অবসান হয়েছে শঙ্কার রজনীর। যেখানে এখন উঁকি দিচ্ছে স্বসত্মির ঝলমলে রোদ। একজন ক্রিকেটার যখন তার ক্যারিয়ার শুরম্ন করেন, তখন তিনি অবসর নেয়ার আগে কি অর্জন করবেন, সেটা ভাবেন না। তবে একটা বিষয় অবশ্যই ভাবেন। সেটা তার চিনত্মা-চেতনায় জুড়ে থাকে সর্বৰণ। সেই বিশ্বকাপ খেলার স্বপ্ন একবার পূরণ হলেই কিন্তু স্বপ্নের পরিসমাপ্তি ঘটে না। বরং স্বপ্নের পরিধির আরও সম্প্রসারণ ঘটে। আরেকটি বিশ্বকাপ আসরে খেলার জন্য সর্বোচ্চ চেষ্টা করেন। বীরেন্দ্র সেবাগও তাই। ভারত তো বটেই, বিশ্বক্রিকেটের . . .
বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক আফ্রিদিই
স্পোর্টস রিপোর্টার ॥ জল্পনা-কল্পনা আর অনেক ভাবনা-চিনত্মার পর অবশেষে বিশ্বকাপ স্কোয়াডের অধিনায়ক ঘোষণা করল পাকিসত্মান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অধিনায়কের নাম শহীদ আফ্রিদি। যে নামটি শুনে সাধারণ ক্রিকেট ভক্তসহ সাবেক পাক গ্রেট ক্রিকেট তারকাদেরও অনেকেই বিরক্ত, সমালোচনামুখর। না, মানুষ আফ্রিদির প্রতি তাদের অপছন্দ নয়, অধিনায়ক আফ্রিদিকে মানতে নারাজ তারা। তাদের দাবি ছিল মিসবাহ উল হককেই বিশ্বকাপে অধিনায়ক করা হোক। তবে ওয়াসিম আকরামদের মতো সাবেক গ্রেটদের কেউ কেউ আবার আফ্রিদির পৰেই কথা বলেছেন। পিসিবি তাই অধিনায়ক নির্বাচনে . . .
স্নেইডারের ফেরার ম্যাচে জয় ইন্টার মিলানের
স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরির ধকল পিছনে ফেলে অবশেষে মাঠে ফিরলেন ডাচ তারকা ফুটবলার ওয়েসলি স্নেইডার। গত বছর ডিসেম্বরের প্রথম দিকে ক্লাব বিশ্বাকাপ ফুটবলে ইনজুরিতে পড়েন তিনি। এরপর পরশু রাতে ইতালিয়ান ঘরোয়া ফু্টবল লীগ সিরি-এ ম্যাচে ইন্টার মিলানের জার্সি গায়ে মাঠে নামেন এই ডাচ তারকা। শুধু মাঠে ফেরাই নয়, প্রত্যাবর্তনের এ ম্যাচে একটি গোলও করেছেন তিনি। স্নেইডারের পাশাপাশি এ রাতে গোলের দেখা পেয়েছেন তার দুই ইন্টার সতীর্থ হুসিনি কারজা এবং জিয়ামপাওলো পাজ্জিনি। এই তিন তারকার গোলের ওপর ভর করে পরশু রাতে বারির বিরম্নদ্ধে . . .
ক্রীড়া প্রতিভা অন্বেষণ কর্মসূচী
স্পোর্টস রিপোর্টার ॥ ১৪-১৬ বছর বয়সী বালকদের ফুটবল প্রতিভা অন্বেষণ কর্মসূচীর মধ্য দিয়ে শুরম্ন হয়েছে 'ক্রীড়া প্রতিভা অন্বেষণ কর্মসূচী'। জাতীয় ক্রীড়া পরিষদ আয়োজিত এই কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। বৃহস্পতিবার শেরপুর শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে আয়োজিত কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য আতিউর রহমান আতিক। অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও জাতীয় ক্রীড়া পরিষদসহ বিভিন্ন ফেডারেশনের উর্ধতন কর্মকর্তারা ও জেলা ক্রীড়া সংস্থার . . .
বিশ্বকাপে শচীনই সব নয় ॥ কপিল
স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় তিন দশক হতে চলল (২৭ বছর) অথচ বিশ্বকাপ জয়ের সংখ্যাটা দুইয়ে পরিণত করতে পারল না ভারত। ১৯৮৩ সালে কপিল দেবের হাত ধরে বিশ্বকাপ জয়ের পর গত ৬টি আসরের প্রতিটিতেই দেশবাসী ও ক্রিকেট বিশ্বের অগণিত সমর্থকদের হতাশ করেছে ভারতীয় ক্রিকেট দল। এ সময়ে মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়ের কেউই প্রত্যাশা মেটাতে পারেননি। শুধু কলকাতার বাবু সৌরভই তীরে এসে তরী ডুবিয়েছিলেন ২০০৩ সালের আসরে। ওই আসরে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে আপসোসে পুড়তে হয় ভারতকে। সেই আৰেপ ঘোচানোর সুযোগ আরও . . .
বার্সা ও কোচের প্রশংসায় ভিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির উদ্ভাসিত নৈপুণ্যে গত দুই মৌসুমে স্প্যানিশ লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সিলোনা। এবার তাই মেসি, ভিয়া, হার্নান্দেজ, ইনিয়েসত্মাদের মিশন হ্যাটট্রিক শিরোপা। এ লৰ্যে দুর্দানত্ম গতিতেই এগিয়ে চলেছে ক্যাটালান শিবির। লীগে এখন পর্যনত্ম ২১ ম্যাচ শেষে ৫৮ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে পেপ গার্ডিওয়ালার দল। এৰেত্রে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ সমসংখ্যক ম্যাচে তাদের ৭ পয়েন্ট পেছনে। লীগে এই সুবিধাজনক অবস্থা স্প্যানিশ কোপা ডেল রে-তেও বজায় রেখেছে . . .