মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ ফেব্রুয়ারী ২০১১, ৪ ফাল্গুন ১৪১৭
কাল বর্ণাঢ্য উদ্বোধন, আজ ড্রেস রিহার্সাল
উদ্বোধনীতে ভারত-শ্রীলঙ্কা পর্বে বাংলাদেশের শিৰার্থীরা, অভিযোগের শেষ নেই ইভেন্ট ম্যানেজমেন্টের বরুদ্ধে
মনিজা রহমান ॥ বঙ্গবন্ধু স্টেডিয়ামের গেট দিয়ে লাইন ধরে ঢুকছিল ঢাকার নামকরা স্কুলের ছাত্রছাত্রীরা। স্কুল ড্রেসের ওপরে নানা রঙের এপ্রোন পরা। পেছনে লেখা, গুজরাট, পাঞ্জাব, কাশ্মীর। ভারতের বিভিন্ন রাজ্যের নাম ওদের পেছনে লেখা কেন ধরতে পারলাম না। খোঁজ নিতে উত্তর মিলল। আর মাত্র একদিন। রঙধনুর সব রঙ নিয়ে অবিস্মরণীয় এক উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করতে দিন-রাত হারাম করেছেন আয়োজকরা। বাঙালী-বাংলাদেশের পরিবেশনা এই আয়োজনে থাকবে না তাই কি হয়! যৌথ আয়োজক দেশ হিসেবে ভারত-শ্রীলঙ্কার জন্য আলাদা পর্ব থাকছে। ভারত-শ্রীলঙ্কার . . .
স্পিনাররাই হতে পারেন সাফল্যের মূলমন্ত্র
অভিমত অনিল কুম্বলের
স্পোর্টস রিপোর্টার ॥ অন্য সবার মতোই বিশ্বকাপ ক্রিকেটের উন্মাদনায় ভাসছেন ভারতের সাবেক অধিনায়ক ও বিশ্বখ্যাত লেগ স্পিনার অনিল কুম্বলে। বিশ্বকাপের মাঠের লড়াই শুরুর আগে আসরের বিভিন্ন দিক নিয়ে সুচিন্তিত বক্তব্য রেখেছেন তিনিও। এবারে সম্ভাব্য বিশ্বচ্যাম্পিয়ন কোন দল কিংবা কে হতে পারেন এবারের বিশ্বজয়ী গর্বিত অধিনায়ক কিংবা কারা এবারে আলো ছড়াতে পারেন এবারের আসরে_ইত্যাদি নানা বিষয়ে কথা বলেছেন কুম্বলে_ 'বিশ্ব ক্রিকেট এখন অনেকটাই পাল্টেছে। এখন তাই একজন বোলারকে সাফল্য পেতে যেমন অনেক বেশি কৌশলী হবার প্রয়োজন, . . .
পাকিস্তানের আত্মবিশ্বাস বাড়িয়ে দিল মিসবাহ-সেহজাদের সেঞ্চুরি
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপের গা-গরমের ম্যাচে গতকাল নিজেদের উইলোকে তিন অঙ্কের রান করে বেশ ভালমতোই গরম করে নিলেন দুই পাকিস্তানী ব্যাটসম্যান আহমেদ শেহজাদ ও মিসবাহ-উল-হক। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত দিবারাত্রির এ ম্যাচে পাকিসত্মান ৫০ ওভার খেলে ৯ উইকেটে ২৮৫ রানের স্কোর গড়ে মূলত এই দুই উইলোবাজের ব্যাটিংয়ের কল্যাণেই। বাকি ব্যাটসম্যানরা সবাই নিষ্প্রভ নৈপুণ্য দেখালেও শেহজাদ-মিসবাহ ছিলেন স্বীয় নৈপুণ্যে সমুজ্জ্বল। ওপেনার শেহজাদ করেন ১০৩ ও পাঁচ নম্বরে নামা মিসবাহ করেন ১০০ রান। . . .
ধোনিকে আইসিসির হুঁশিয়ারি!
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের মাত্র দিন চারেক আগে মাঠ-দল-নৈপুণ্য এসব নয়, বরং ভিন্ন এক কারণে বিড়ম্বনায় পড়েছেন ভারত অধিনায়ক। পণ্যের বাজারজাতকরণ ও বিজ্ঞাপন সংক্রানত্ম বিড়ম্বনা! সুদর্শন ধোনি এমনিতেই সেই ২০০৪ সালে ভারতীয় দলে অভিষেকের পর থেকেই বাণিজ্যিক কোম্পানিগুলোর কাছে হটকেক। এখন পর্যনত্ম ত্রিশটিরও অধিক স্থানীয় ও আনত্মর্জাতিক পণ্যের বিজ্ঞাপনে অংশ নিয়েছেন হিরো-হিরো চেহারার সুদর্শন ক্রিকেটার মহেন্দ্র সিং। তবে বড় বিপত্তি বেঁধেছে সর্বশেষ প্রচারিত সনি ও এয়ারসেলের বিজ্ঞাপন প্রচারিত হবার পর। ইন্টারন্যাশনাল . . .
শুরুতে আশার আলো অতঃপর টাইগারদের বাজে ফিল্ডিং
বাংলাদেশের ক্যাচ মিসের মহড়ায় পাকিস্তান ২৮৫/৯
স্পোর্টস রিপোর্টার ॥ ৪৯তম ওভারের প্রথম দুই বলেই পরপর দু' উইকেট নিলেন বাংলাদেশ পেসার রম্নবেল হোসেন। কিন্তু পরের বলে আর পারলেন না। নষ্ট হলো হ্যাটট্রিক করার সুযোগ। যদিও এ ম্যাচের ফল বা কোন বিশেষ কীর্তি আন্তর্জাতিক ক্রিকেটের কোন স্থানেই জায়গা পাবে না। এরপরও রম্নবেলের আত্মবিশ্বাস বাড়াতে সবচেয়ে কাজে লাগত। আফসোস তাই থেকেই গেল। রুবেলের এমন দিনে পাকিস্তান ওপেনার আহমেদ শেহজাদ ও মিসবাহ-উল-হক ব্যাটিং তা-ব দেখালেন। দু'জনই শতক করলেন। পাকিসত্মানও প্রস্তুতি ম্যাচে স্কোরবোর্ডে বিশাল রান জমা করল। ৫০ ওভার . . .
বদলে যাওয়া মিরপুর স্টেডিয়াম দেখল দর্শকরা
বড্ড বেমানান পুরনো স্কোরবোর্ড
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ! স্বভাবতই আলাদা আকর্ষণ রয়েছে। তাও আবার খেলা বাংলাভাষার মাস ফেব্রুয়ারিতেই। সেই আকর্ষণ দেখাও গেল। মিরপুর স্টেডিয়ামে দর্শকরা এই প্রথম যেন অন্য আমেজেই খেলা দেখলেন। মিরপুর স্টেডিয়ামের চেহারাই যে বদলে গেছে। কিন্তু এর মাঝেই বড্ড বেমানান দেখাচ্ছে পুরনো স্কোরবোর্ডকে। সেটি না থাকলে স্টেডিয়ামের সৌন্দর্য যেন আরও নজর কাড়ত। এমনই ধারণা সবার। বিশ্বকাপ উপলৰে শুধু স্টেডিয়ামই নয়, মিরপুর এলাকার চেহারাই বদলে গেছে। এ শহরে প্রবেশ করতেই বোঝা যায় বিশ্বকাপের ম্যাচ . . .
ক্রিকইনফো এ্যাওয়ার্ড জিতলেন শচীন লক্ষ্মণ স্টেইন
স্পোর্টস রিপোর্টার ॥ বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার, এমন বিভিন্ন ক্যাটাগরিতে বছর শেষে পুরস্কৃত হয়ে থাকেন ক্রিকেটাররা। সেটা কখনও হয়ে থাকে আইসিসি কর্তৃক কিংবা বিশেষ কোন ওয়েবসাইট কিংবা নামকরা প্রতিষ্ঠানের হাত ধরে। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোও এমনটি করে আসছে ২০০৭ সাল থেকে। তবে কিছুটা ভিন্ন পদ্ধতিতে। বর্ষসেরা পারফর্মার নয়, ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটটি পুরস্কৃত করে থাকে বর্ষসেরা পারফরম্যান্সকে। বিভিন্ন ক্যাটাগরিতে দেয়া হয় এই পুরস্কার। গত পরশু ভারতের ব্যাঙ্গালোরে প্রকাশ . . .
আয়ারল্যান্ড ও হল্যান্ড চমক দেখাল
বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র দু'দিন আগেই ভারত-বাংলাদেশ ক্রিকেটের দুই দিকপাল সৌরভ গাঙ্গুলী ও হাবিবুল বাশার বলেছিলেন, 'বিশ্ব ক্রিকেটে শক্তির পার্থক্য একেবারে কমে এসেছে।' গতকালের জিম্বাবুইয়ে-আয়ারল্যান্ড ও কেনিয়া-নেদারল্যান্ডসের মধ্যে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচেই যেন তার সত্যতা মিলল। দু'ম্যাচেই জিতল আন্ডারডগরা। নাগপুরে জিম্বাবুইয়েকে ক্লোজ ম্যাচে আয়ারল্যান্ড আর কলম্বোতে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে কেনিয়াকে হারাল নেদারল্যান্ডস। এক সময়ের সমীহ . . .