মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর শচীন!
স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র ১৬ বছর বয়সে ১৯৮৯ সালে তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চিরশত্রু পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকরের। যে শচীনের পায়ের তলায় ক্রিকেটের প্রায় সমস্ত রেকর্ড আজ মাথা নত করেছে সেই শচীনকেই প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষা করতে হয়েছিল পাঁচ বছর! টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে সেঞ্চুরির সেঞ্চুরি (৯৭টি, টেস্ট ৫১ এবং ওয়ানডে ৪৬) করার অপেক্ষায় থাকা এই ক্রিকেট নক্ষত্রের উইলো থেকে প্রথম সেঞ্চুরি বেরিয়ে আসে দ্বীপদেশ লঙ্কা সফরে ১৯৯৪ সালে। শ্রীলঙ্কার . . .
শিরোপা ছাড়া অন্য কিছু ভাবছি না ॥ শোয়েব
মনিজা রহমান ॥ 'যে কোন মূল্যে পাকিস্তানে বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি নিয়ে যেতে চাই। পাকিসত্মানীদের জন্য বিশ্বকাপের শিরোপা যে কত জরুরী বলে বোঝানো যাবে না। আমরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারলে নিশ্চয়ই পাকিস্তানে আবার ফিরবে ক্রিকেট। খুব কঠিন সময় গেছে। কিন্তু সব ভুলে যাব যদি ট্রফি হাতে পাই।' ওপরের কথাগুলোর সঙ্গে শোয়েব আখতারকে ঠিক মানায় না। রাওয়ালপিন্ডির এই যুবককে সবাই মেজাজী, আগ্রাসী ও কিছুটা খামখেয়ালী বলেই জানে। রাস্তায় প্রচ- গতিতে বাইক চালানো যার নেশা, বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সেই ফাস্টবোলারের . . .
ত্রিমুখী লড়াই_ ইউসুফ কোহলি রায়নার মধ্যে!
স্পোর্টস রিপোর্টার ॥ দলীয় সাফল্য আসে একাধিক কারণে। সম্মিলিত নৈপুণ্য, পারস্পরিক বোঝাপড়া, ঐক্য, সংহতি ও ইতিবাচক স্বাস্থ্যকর প্রতিযোগিতার ফলে। এৰেত্রে উদাহরণ দেয়া যায় পাকিসত্মানের দুই সাবেক 'টু ডব্লিউ' ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসের। বিশ্বখ্যাত এই দুই পেসার বহুদিন খেলেছেন একসঙ্গে। কিন্তু উভয়ের মধ্যে কোন সদ্ভাব ছিল না। দু'জনের মধ্যে এতটাই মানসিক দূরত্ব ছিল যে, কেউ দরকার না হলে কথাও বলতেন না। কিন্তু এতে লাভ হয়েছে পাকিস্তান ক্রিকেটের। অনেক হেরে যাওয়া ম্যাচে এ দু'জন অভাবনীয় বোলিং করে . . .
'একতাই বল' ॥ মিসবাহ
মিথুন আশরাফ ॥ বিশ্বকাপের আগেই পাকিস্তান দলটি অভিজ্ঞ আর তরুণের সময়ে দুর্দান্ত দল হিসেবে গড়ে উঠেছে। সর্বশেষ নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তার প্রমাণ মিলেছে। দলের মধ্যে ঐক্যও রয়েছে। আর তাই দলের মিডল অর্ডারে নির্ভরশীল ব্যাটসম্যান মিসবাহ উল হক একতাই দলের প্রধান শক্তি সেই কথা বললেন। রবিবার নগরীর একটি হোটেলে ক্রিকেটারদের উন্মুক্ত সংবাদ সম্মেলনে তার মুখ দিয়ে এমনই বের হলো, 'দল এখন ঐক্যবদ্ধ। একতা আছে। এই শক্তি কাজে লাগিয়ে শিরোপা জেতারও আশা আছে।' পাকিস্তান দলকে নিয়ে কোন আগাম বার্তা দেয়া সম্ভব নয়। . . .
সেই শাকিব- এই শাকিব
শিশু ফুটবলার থেকে বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক
সঞ্জয় রায় চৌধুরী, মাগুরা ॥ বাবার স্বপ্ন ছিল ছেলেকে ভাল ফুটবলার হিসেবে গড়ে তোলা। আর মায়ের স্বপ্ন ছেলে বিশ্বসেরা ক্রিকেটার হোক। মায়ের সেই স্বপ্ন পূরণ হয়ে মাগুরার ছেলে শাকিব আল হাসান বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক। তার নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে ভাল করবে ও চ্যাম্পিয়ন হবে এমন প্রত্যাশা মাগুরাবাসীর এবং শাকিবের পিতা-মাতার। শাকিবের পিতা মাশরুর রেজা ছিলেন একজন ভাল ফুটবলার। সে জন্য তিনি চেয়েছিলেন ছেলে একজন তার চেয়ে বড় ফুটবলার হোক। কিন্তু বিধাতার অসীম করম্নণায় শাকিব হয়েছে . . .
দলে ইনজুরি, তবুও চ্যাম্পিয়নের স্বপ্ন এ্যান্ড্রু স্ট্রসের
মনিজা রহমান ॥ গত এক বছর ধরে ইংল্যান্ডের যে পারফরমেন্স তাতে এবারের বিশ্বকাপে শিরোপার দৌড়ে অন্যতম ফেবারিট ভাবা হয়েছিল তাদের। একের পর ইনজুরি সেই সম্ভাবনাকে অনেকখানি মস্নান করে দিয়েছে। লম্বা এ্যাশেজ সিরিজ, ৭ ম্যাচের ওয়ানডে... সব মিলে খেলোয়াড়রা ক্লান্ত, বিধ্বস্ত। তাই এবার প্রশ্ন উঠেছে বিশ্বকাপে ইংলিশদের সম্ভাবনা নিয়ে। কিন্তু গতকালের সংবাদ সম্মেলনে ইংলিশ অধিপতি এ্যান্ড্রু স্ট্রস সব সমস্যা পেছনে ফেলে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের প্রত্যাশার কথা জানিয়েছেন। ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ সালে তিনবার বিশ্বকাপ ক্রিকেট আয়োজিত . . .
ইউনুসের লক্ষ আপাতত সেমিফাইনাল
স্পোর্টস রিপোর্টার ॥ বিগ হিটার নন ইউনুস খান। তবে দলের প্রয়োজনে যা করে দেন তা সবচেয়ে গুরম্নত্বপূর্ণ। পরিস্থিতি বুঝে পাকিস্তান দলে এখন এক-দুই রান নেয়ার ক্ষেত্রে ইউনুসই সবচেয়ে পটু। এই মিডলঅর্ডার ব্যাটসম্যান তৃতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে নামবেন। আশা দল যেন সেমিফাইনালে ওঠে। গতকাল রবিবার নগরীর একটি হোটেলে ক্রিকেটারদের উন্মুক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে পাকিস্তানের সাবেক এই অধিনায়কের মুখ থেকে এমনই কথা বের হয়, 'দল সেমিফাইনালে খেলবে। এই আশাই করছি। এটিই প্রথম লৰ্য।' কিন্তু কিভাবে? ইউনুস . . .
সাগরিকার সৌন্দর্যবর্ধন নিয়েই বিসিবি চিন্তিত
প্রয়োজনে সেনা সহায়তা চাওয়া হবে
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ সাগরিকা স্টেডিয়ামের বহিরাংশের অবকাঠামোর সৌন্দর্যবর্ধন নিয়ে ক্ষুব্ধ বিসিবি এবং স্থানীয় সংগঠকরা। অভ্যন্তরে সাজানো স্টেডিয়াম অপরূপে পরিণত হলেও বহিরাংশ এখনও যাচ্ছেতাই। দর্শকদের প্রবেশের পথগুলো বেহাল অবস্থার কারণে জনসাধারণ অসন্তুষ্ট। এনএসসির ঠিকাদারের গাফিলতি এবং শস্নথগতির কারণেই মূলত এ অবস্থা। বহিরাংশের বিউটিফিকেশনের কাজ অতিদ্রুত সম্পন্ন করতে প্রয়োজনে সেনাবাহিনীর সহযোগিতাও চাওয়া হতে পারে। বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর রবিবার জনকণ্ঠকে . . .
ম্যানইউর জয়
জিতেছে আর্সেনাল ও টোটেনহ্যাম ড্র করল লিভারপুল
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে ম্যানচেস্টার ডার্বি ম্যাচে গোলশূন্য ড্র করেছিল তেভেজ বাহিনী। তবে পরশু রাতে এওয়ে ম্যাচে ওল্ডট্রাফোর্ডে ফার্গুসন বাহিনীর সঙ্গে ঠিক পেরে ওঠেনি তারা। ন্যানি আর ওয়েন রম্ননির চমৎকার দুই গোলের সুবাদে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে পরাজিত করে পয়েন্ট তালিকার শীর্ষস্থানটা ভালমতো পাকাপোক্ত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানইউর শ্বাসরম্নদ্ধকার এই জয়ের রাতে আলো ছড়িয়েছে প্রিমিয়ার লীগে শিরোপায় চোখ রাখা আর্সেনাল ও টোটেনহ্যামও। পয়েন্ট তালিকার তলানিতে থাকা উলভারহ্যাম্পটনের বিরম্নদ্ধে ভ্যান . . .
বিড়ম্বনা
বিমানে যান্ত্রিক ত্রুটি, বাংলাদেশ-কানাডার ক্রিকেটারদের ভোগান্তি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ গতকাল বিমানের ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামে বাংলদেশ ও কানাডা ক্রিকেট দলের খেলোয়াড়রা প্রায় দেড়ঘণ্টা আটকে ছিলেন। উড্ডয়নের আগে ইঞ্জিনে সমস্যা দেখা দিলে এ বিলম্বের ঘটনা ঘটে। বিকেল সাড়ে ৩টায় বিমানের ওই ফ্লাইটের ত্রম্নটি সারানোর পর দুই দলের ক্রিকেটাররা ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে যান। তবে উড্ডয়নের আগে এমন সঙ্কট পরিলৰিত হওয়ায় ৫ কানাডিয়ান ক্রিকেটার বিমানে উঠতে প্রথমে রাজি ছিলেন না। এই সমস্যা সমাধানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ত্বরিত পদৰেপ গ্রহণ করে। তাদের . . .
'৮৭-র সেমিফাইনাল যেন ফিরে না আসে
স্পোর্টস রিপোর্টার ॥ বুম বুম ব্যাটিংয়ের কথা ভাবলেই ক্রিকেটপ্রেমীর হৃদয়ে ভেসে ওঠে সেবাগ-আফ্রিদিদের ছবি। পিঞ্চ হিটিং প্রসঙ্গে সবার আগে উত্থাপিত হয় নিউজিল্যান্ডের মার্ক গ্রেটব্যাচ কিংবা শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়াদের নাম। অনেকেরই হয়ত অজানা, নব্বইয়ের দশকের আগেই 'পিঞ্চ হিটিং'-'বুম বুম' শব্দগুলোর অর্থ নিয়ে মাথা না ঘামিয়েও নিজের অজান্তেই বিশ্বক্রিকেটে ধুম-ধাড়াক্কা ব্যাটিংয়ের রূপকার হিসেবে আবির্ভূত হয়েছিলেন ভারতের কৃষ্ণমাচারী শ্রীকান্ত। ভিন্নধারার এ ব্যাটসম্যান যে ভারতের অনেক বড় তারকা . . .