মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
বঙ্গবন্ধুতে অনুষ্ঠিত হলো উদ্বোধনীর মহড়া
কঠোর নিরাপত্তা ও গোপনীয়তা- দোকানপাট বন্ধ-সিলগালা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম! ভোগান্তির শিকার ফেডারেশন কর্মকর্তারা
মজিবর রহমান ॥ খেলা শুরুর আগেই যেন বিশ্বকাপের উত্তাপ শুরু হয়ে গেছে বিদেশী দলগুলোর ঢাকায় পা রাখার মধ্য দিয়ে। আগের দিন রাতে ঢাকায় এসে গতকাল বৃহস্পতিবার নিজেদের প্রত্যাশা, স্বপ্ন আর বাস্তবতার কথা জানিয়েছেন কানাডার অধিনায়ক, ক্রিকেটাররা। বিশ্ব ক্রিকেটর ভাগ্যনিয়ন্তা আইসিসির তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে প্রতিদিন সংবাদ সম্মেলন। এখাকে সবার আগে বিশ্বকাপ ভাবনার কথা জানিয়েছেন টাইগার অধিনায়ক শাকিব আল হাসান। পরের দিন জাতীয় দলের চার অপরিহার্য ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, মাহমুদউল্লাহ রিয়াদ, সহঅধিনায়ক তামিম ইকবাল ও . . .
বাংলাদেশকে হারানোর স্মৃতি ভোলেননি আশিষ বাগাই
২৯ বছর বয়সী আশিষ বাগাইয়ের জন্ম ও বেড়ে ওঠা ভারতের দিল্লীতে। তারপর পরিবারের সঙ্গে কানাডায় পাড়ি জমান। শৈশবের প্রথম ভালবাসা ক্রিকেট থেকে সরে আসতে পারেননি। টরন্টোতে ভিন্ন পরিবেশে, ভিন্ন সংস্কৃতিতে
খেলা চালিয়ে গেছেন
মনিজা রহমান ॥ ব্যাঙ্কার থেকে ক্রিকেটার ! এক পেশা থেকে আরেক পেশায় এমন লম্ফ সচরাচর শোনা যায় না। লন্ডন শহরে সফল ব্যাংকিং পেশাকে তুড়ি মেরে আশিষ বাগাই এখন পুরোদস্তুর ক্রিকেটার। কানাডা ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি হবার পরে ব্যাট বলের খেলাটাই এখন তাঁর ধ্যানজ্ঞান। ২০০৯ সালে পেয়েছেন অধিনায়কের আর্মব্যান্ড। কানাডার সেনাপতির এটা তৃতীয় বিশ্বকাপ। অভিজ্ঞতা আছে। আছে ব্যাটিংয়েও ধার। উইকেটকিপার হিসেবে পিছনে থেকে দলকে পরিচালনা করেন দারুণ প্রজ্ঞার সঙ্গে। গত বুধবার সন্ধ্যায় পুরো দলবল নিয়ে পা রেখেছেন ঢাকায়। ২০০৩ সালে . . .
ফ্রান্সের কাছে ধরাশায়ী ব্রাজিল
বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের জয়, জার্মানি-ইতালি ম্যাচ ড্র, ফ্রান্স ১-০ ব্রাজিল, স্পেন ১-০ কলম্বিয়া, জার্মানি ১-১ ইতালি, মেক্সিকো ২-০ বসনিয়া হার্জেগোভিনা স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার রাতটি ছিল আন্তর্জাতিক প্রীতি ফুটবলের মেলা। এই রাতে অনুষ্ঠিত হয়েছে প্রায় ২৭টি ম্যাচ। ফেবারিটদের জয়ের রাতে একমাত্র ব্যতিক্রম পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ১-০ গোলে তারা হেরে গেছে ফ্রান্সের কাছে। তবে বিশ্বচ্যাম্পিয়নের তকমা গায়ে ওঠার পর টানা তিন প্রীতিম্যাচে জয়ের মুখ না দেখা স্পেন কিন্তু ঠিকই জয় তুলে নিয়েছে কলম্বিয়ার বিরম্নদ্ধে। . . .
পরিচিত কন্ডিশনে দক্ষতা দেখাতে চান বালাজি
স্পোর্টস রিপোর্টার ॥ কানাডা দলের ক্রিকেটার বালাজি রাও। অথচ উপমহাদেশ পরিচিত কন্ডিশন! স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠা উচিত। উঠেছেও। জবাবও শুনুন তাঁর কণ্ঠেই, 'ভারতে খেলেছি। উপমহাদেশের কন্ডিশন তাই পরিচিতই। এখানে খেলতে তেমন সমস্যা হওয়ার কথা নয়।' আসলেই তাই। কানাডা দলের স্থায়ী ক্রিকেটার নন বালাজি রাও। ঘটনাচক্রেই তার এই দলে অবস্থান। কানাডার গোপন অস্ত্রও হতে পারেন ভারত বংশোদ্ভূত এই লেগস্পিনার। ব্যাট করেন মিডলঅর্ডারে। খেলেছেন ভারতের অনুর্ধ-১৯ দলে। তামিল নাড়ুতে জন্ম নিয়েছেন ১৯৭৮ সালের ৪ মার্চে। রঞ্জি ট্রফিতেও . . .
বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়ে বিস্মিত জুনায়েদ
শতভাগ ফিট দাবি সোহেল তানভিরের
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার বিষয়টি মেনে নিতে পারছেন না পাকিস্তানী পেসার সোহেল তানভির। ফিটনেস নাই_ এ যুক্তিতে তানভিরকে বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াড থেকে বাদ দিয়েছেন পাক নির্বাচকরা। তাঁর জায়গায় দলে নেয়া হয়েছে রুকি পেসার জুনায়েদ খানকে। কিন্তু তানভির দাবি করছেন অযৌক্তিকভাবে তাঁকে বাদ দিয়েছেন নির্বাচকরা। কারণ বিশ্বকাপে মাঠে নামার মতো শতভাগ ফিটনেস রয়েছে তাঁর। ইনজুরিতে পড়েছিলেন সোহেল তানভির। বিশ্বকাপের স্কোয়াড থেকে তাই বুধবার বামহাতি এ পেসারকে বাদ দেয় পাক নির্বাচকরা। টিম ম্যানেজমেন্টের . . .
টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ কাল চট্টগ্রামে
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস॥ সবদিকে উৎসবের প্রস্তুতি। হোটেলের লবিতে বিদেশীদের ভিড়। সাগরিকার ফ্লাড লাইটের আলোতে উদ্ভাসিত পরিচ্ছন্ন রাস্তামাঘাট, দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্য, আরও কত কি। কদিন পরই পর্দা উঠতে যাচ্ছে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০১১-এর। তারও আগে চট্টগ্রাম বিশ্বজুড়ে ক্রিকেট বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে। কাল শনিবার সাগরিকায় কানাডার সঙ্গে টাইগারদের প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়েই ক্রিকেটের গ্রেটেস্ট শো অন আর্থের প্রাক আনুষ্ঠানিকতা। উপমহাদেশে দ্বিতীয়বারের মতো আয়োজিত বিশ্বকাপ ক্রিকেটের যাত্রা শুরম্ন . . .
কানাডাকে কোয়ার্টার ফাইনালে দেখতে চান ডেভিসন!
মিথুন আশরাফ ॥ অনেক কীর্তিমানদের ভিড়ে অক্ষত দলের একটি নাম এখনও জ্বলন্ত। জন মাইকেল ডেভিসন। ডাক নাম-ডেভ। বিশ্বকাপে বাংলাদেশের বিরম্নদ্ধে জয়ী ম্যাচ দিয়ে কানাডার হয়ে ২০০৩ সালে যাঁর ক্যারিয়ার শুরু হয়। এরপর গড়েছেন মহান কীর্তি। যা এখনও বিশ্বকাপ ক্রিকেটে বুঁদ বুঁদ করে জ্বলছে। বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম শতক যে ডেভরই। বুধবার ঢাকায় পা রেখে বৃহস্পতিবার ১৯ ফেব্রম্নয়ারি শুরম্ন হতে যাওয়া বিশ্বকাপে নিজের লৰ্যের কথা বলতে গিয়ে ক্রিকেট কানাডা যে তার ওপর ভরসা করেছে সেই প্রতিদান দেয়ার কথাই জানালেন, 'সুযোগ হয়েছে। বিশ্বকাপ . . .
রায়নার পরিবর্তে কোহলি খেলুক
বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ, দলের সাফল্যে অধিনায়কের ভূমিকা ৭০, কোচের ৩০ ভাগ
ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক বলা হয় কলকাতার মহারাজা সৌরভ গাঙ্গুলীকে। কিন্তু অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী এ ক্রিকেট জিনিয়াসের ভারতীয় দল থেকে বিদায়টা সুখকর হয়নি। তৎকালীন কোচ গ্রেট চ্যাপেলের রোষানলে পড়ে জাতীয় দল থেকে অবসর নেন ২০০৮ সালের অক্টোবরে। এর পর অবশ্য খেলে আসছিলেন ভারতের জনপ্রিয় লীগ আইপিএল। সর্বশেষ তিন আসরে দু'টিতে কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্বও দিয়েছেন। কিন্তু এবার চতুর্থ আসরের নিলামে বাঙালী বাবু থেকে মুখ ফিরিয়ে নিয়েছে আইপিএলের দলগুলো। যার ফলশ্রম্নতিতে বলা যায়, সৌরভের ক্রিকেট . . .
রোনাল্ডোকে ফের ছায়ায় ঢেকে দিলেন মেসি
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এবারও শেষ হাসি শোভা পেল লিওনেল মেসির মুখেই। বিশ্ব সেরার আসন দখলে বর্তমানে যে ফুটবলারটি সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন মেসির সামনে, তিনি পতর্ুগালের তারকা ফরোয়ার্ড ও অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পরশু রাতে সেই রোনাল্ডোকে আরেকবার নিষ্প্রভ করে জয়ের হাসি নিয়ে মাঠে ছাড়লেন মেসি। কারণ আনত্মর্জাতিক প্রীতি ফুটবলে এ রাতে রোনাল্ডোর পতর্ুগালের বিরম্নদ্ধে ২-১ গোলে ম্যাচ জিতে নিয়েছে মেসির আর্জেন্টিনা। ম্যাচে একটি করেই গোল পেয়েছেন মেসি ও রোনাল্ডো । কিন্তু সতীর্থদের . . .
ভারত-পাকিস্তানের অধিনায়ক যা ভাবছেন!
স্পোর্টস রিপোর্টার ॥ মাঠে গড়ায়নি এখনও এবারের বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ। আগামী ১৯ ফেব্রম্নয়ারি অনুষ্ঠিত হবে তা। ওই দিন ঢাকার মাটিতে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আসরের দুই সহআয়োজক দেশ বাংলাদেশ ও ভারত। আগামী ২ এপ্রিল আসরের ফাইনাল ম্যাচেও ভারতকে মাঠে দেখতে চাইছেন পাকিসত্মানের অধিনায়ক শহীদ আফ্রিদি। আর ওই ম্যাচে ভারতীয়দের প্রতিপৰ হিসেবে আফ্রিদি যে দলটিকে কল্পনা করছেন সেটি তার নিজ দল পাকিসত্মান। আফ্রিদির মতে, 'ভারতীয় উপমহাদেশের মাটিতে এবারের বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে আদর্শ এবং সবচেয়ে আকর্ষণীয় . . .