মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
লড়াইয়ের প্রত্যয় মুশফিকদের
সাগরিকায় আজ শুরু বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্ট
মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ বড্ড বাজে সময় যাচ্ছে বাংলাদেশের। আগের সিরিজেই যেখানে দল এত ভাল নৈপুণ্য দেখিয়েছে, পাকিস্তনের বিরুদ্ধে এসে সব প্রাপ্তি জলাঞ্জলি দেয়ার মতো অবস্থা দাঁড় হয়েছে। পাকদের বিরুদ্ধে টি২০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ নাকাল হয়েছে। এবার শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। আজ শুক্রবার পাকিস্তনের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট শুরু হচ্ছে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে সকাল সাড়ে নয়টায়। এই ম্যাচ দিয়ে চলমান খারাপ সময় দূর করতে চায় . . .
ব্যাটিং ভিত মজবুত করতে আশরাফুলই ভরসা!
পাকিস্তানের বিরুদ্ধে টেস্টেও দুশ্চিন্তার আরেক নাম ব্যাটিং ব্যর্থতা
মামুন রশীদ ॥ ধারাবাহিকতা ক্রিকেটের জন্য খুবই অপরিহার্য একটি শব্দ। ওই শব্দটার সঙ্গে বাংলাদেশের ক্রিকেটারদের পরিচয় স্রোতের বিপরীতে। মানেটা খুব পরিষ্কার অন্যান্য টেস্টখেলুড়ে দেশগুলোর ব্যাটসম্যানরা একটা বড় রান তুলে দিয়ে যাওয়ার পর বাকি দায়িত্বটুকু ফুরফুরে মেজাজে সারেন বোলাররা। তবে গত দেড় বছরে মাত্র তিন টেস্ট খেলার সুযোগ পেয়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা ওই কাজটি করে দেখাতে ব্যর্থ হয়েছেন। নিয়মিত খেলা হয় না ওই বিষয়টির ওপরে যদি দোষটা চাপানো হয় সেৰেত্রে নিয়মিত ওয়ানডে খেলা বাংলাদেশ দলের ব্যাটিং দৈন্যতা নিয়ে কী . . .
চ্যাম্পিয়ন্স লীগ ॥ দুই ম্যানচেস্টারের বিদায়
হতাশ স্যার এ্যালেক্স ফার্গুসন, সমর্থকদের উদ্দেশে ম্যানচিনির ক্ষমা প্রার্থনা, চ্যাম্পিয়ন্স লীগে দ্রুততম হ্যাটট্রিক লিওঁ'র গোমিজের
স্পোর্টস রিপোর্টার ॥ নকআউট পর্বের খেলা নিশ্চিত করতে খুব কঠিন সমীকরণ সামনে ছিল না ম্যানচেস্টার ইউনাইটেডের। জয় কিংবা নূ্যনতম ড্র, পরিষ্কার করে বললে মাত্র এক পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো নিশ্চিত হতো ফার্গুসন বাহিনীর। তবে বাস্তবচিত্র হলো, পরশু রাতে গ্রম্নপ পর্যায়ের এমন সমীকরণের ম্যাচে সুইস ক্লাব বাসেলের সঙ্গে জয় ড্র দূরে থাক, হেরেই (২-১) গেছে ইংলিশ জায়ান্টরা। সঙ্গে সঙ্গে গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘণ্টাও বেজে গেছে রেডডেভিলসদের। ১৬ বছর পর এই প্রথম গ্রুপ পর্যায় থেকে বিদায় নিতে হলো ম্যানইউর। অন্যদিকে . . .
উত্তেজনার পারদ তুঙ্গে রিয়াল-বার্সা শিবিরে
'এল ক্লাসিকো'
স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম এল ক্লাসিকো লড়াই। ধ্রুপদি এই লড়াইয়ে মুখোমুখি স্প্যানিশ দুই জায়ান্ট বার্সিলোনা-রিয়াল মাদ্রিদ। টানটান উত্তেজনা আর রোমাঞ্চ খেলে যাবে প্রতিটি ফুটবল ভক্তের হৃদয়, এটাই তো স্বাভাবিক। হচ্ছেও তাই। তবে গতবারের তুলনায় এই উত্তেজনার ধার অনেক বেশি। কারণ লা লীগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা যে একটু ব্যাকফুটে। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ একটু বেশিই তেতে আছে অন্যবারের তুলনায়। আগামীকাল বার্নাবু্যতে অনুষ্ঠেয় এই 'এল ক্লাসিকো' তাই ভিন্ন মাত্রা পাচ্ছে ফুটবল . . .
ভাজ্জি দলে না থাকায় আমি বিস্মিত
সঞ্জয় মাঞ্জেরেকারের অভিমত
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া সফরের দলে হরভজন সিংকে না দেখে বড় রকমের বিস্ময় প্রকাশ করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার ও বর্তমানে সময়ের অন্যতম সেরা ধারভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার। গতকাল ভারতীয় মিডয়ায় প্রকাশিত বিশাল এক মন্তব্য কলামে এ হাতাশা ব্যক্ত করেন তিনি। লেখেন, অস্ট্রেলিয়ার মতো অতিগুরুত্বপূর্ণ সফরে দলের সবচেয়ে অভিজ্ঞ_ পরীৰিত স্পিনারকে না দেখে সত্যি বড় রকমের অবাক হয়েছি আমি। কিন্তু ভাগ্যবিধাতাও এবার তার সঙ্গে প্রতারণা করল। রঞ্জির ম্যাচে গত সপ্তাহে আঙ্গুলে চোট পাওয়ায় এখন সকল ধরনের ক্রিকেটের বাইরে চলে . . .
এবার যৌন হয়রানির ঘটনায় বিপর্যস্ত ব্যাডমিন্টন
প্রথম আন্তর্জাতিক আসরে ভাবমূর্তি ক্ষুন্ন ফেডারেশনের
স্পোর্টস রিপোর্টার ॥ এদেশের সব ডিসিপিস্ননে খেলোয়াড়দের আৰেপ থাকে আন্তর্জাতিক আসরে খেলতে না পারার। ব্যাডমিন্টন ফেডারেশন স্বাধীনতার ৪০ বছরের ইতিহাসে এই প্রথম একটি টুর্নামেন্টের আয়োজন করল বাংলাদেশ ইন্টারন্যাশনাল সিরিজ নামে। কিন্তু সেখানে প্রথম দিনে কোর্টে নেই দেশসেরা ১০ খেলোয়াড়। নুন আনতে পান্তা ফুরায় ব্যাডমিন্টন ফেডারেশনকে এ জন্য জরিমানা গুনতে হয়েছে আড়াই হাজার মার্কিন ডলার! পুরো ঘটনার উদ্ভব একটি যৌন হয়রানির ঘটনাকে কেন্দ্র করে। ক্রীড়াঙ্গনে এখন এটাই সবচেয়ে সরস আলোচনার বিষয়। আনত্মর্জাতিক সিরিজ শুরম্নর . . .
শাহরিয়ার বললেন এবার আমাদের পালা
স্পোর্টস রিপোর্টার চট্টগ্রাম থেকে ॥ চট্টগ্রামে সবার দৃষ্টি তামিম ইকবালের দিকে। একটি বড় ইনিংস তার কাছ থেকে সবার প্রত্যাশা। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে তা পাওয়া যাচ্ছে না। এমনকি ব্যাটসম্যানদের কাছ থেকেও আশানুরূপ নৈপুণ্য মিলছে না। বোলাররা একতরফা ভাল করে যাচ্ছেন। ব্যাটসম্যানদের ব্যর্থতায় বোলারদের সেই নৈপুণ্য কাজে লাগছে না। সেই উপলব্ধি সবার মধ্যেই আছে। শাহরিয়ার নাফীস যেমন গতকাল বৃহস্পতিবার আজ শুরু হওয়া প্রথম টেস্ট নিয়ে বলেই ফেললেন, 'এইবার আমাদের ব্যাটসম্যানদের পালা।' এই সিরিজে বাংলাদেশ . . .
মনে হচ্ছে লড়াই ভালই জমবে ॥ ইউনুস খান
স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ সবার ধারণা হয়ে গেছে পাকিস্তানের বিরুদ্ধে বাকি থাকা ম্যাচগুলোতে বাংলাদেশ কি করতে পারে। এরপরও আশা করা হচ্ছে। যে কোন মুহূর্তে বাংলাদেশ যে ঘুরে দাঁড়ানোর ক্ষমতা রাখে। আবার ম্যাচটি হচ্ছে 'পয়মন্ত' ভেনু্যতে। তাই স্বপ্নও সাজানো হচ্ছে। সেই স্বপ্নে আরও বিভোর করলেন যেন পাকিস্তানী ব্যাটসম্যান ইউনুস খান। আজ শুক্রবার প্রথম টেস্ট শুরম্নর আগে গতকাল বৃহস্পতিবার অনুশীলনের আগে ইউনুস বলে দিলেন, ' কঠিন প্রতিদ্বন্দি্বতার সিরিজ হবে।' ইউনুসের মুখে এমন কথা শুনে কেউ . . .
উইন্ডিজের সামনে ৪১৯ রানের টার্গেট
স্পোর্টস রিপোর্টার ॥ সফরকারী ওয়েস্ট ইন্ডিজ কোন্ রান তাড়া করবে? বীরেন্দর শেবাগের ব্যক্তিগত রান নাকি ভারতের দলীয় রান। ইন্দোরের হকার স্টেডিয়ামে ভারতের ড্যাশিং ওপেনার শেবাগ যা করে গেছেন সেটাও বেশ বড় লৰ্যই। শেবাগের বিশ্বরেকর্ড ২১৯ রানের বন্যায় ভারত চতুর্থ ওয়ানডেতে করেছে ৫ উইকেটে ৪১৮ রান। এ নিয়ে দশম বারের মতো চার শতাধিক রান দেখল বিশ্ব ক্রিকেট। যার ভেতর ভারতের পক্ষেই হলো চতুর্থবারের মতো। ক্যারিবীয়দের বিরম্নদ্ধে এর আগে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল দক্ষিণ আফ্রিকার ৪ উইকেটে করা ৩৫৬। ২০০৭ সালের ১০ এপ্রিল সেন্ট . . .
তদন্ত হবে ॥ সালাউদ্দিন
সাফ ফুটবলে ব্যর্থতা
স্পোর্টস রিপোর্টার ॥ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে চরম হতাশাজনক ফলাফলের পরে গতকাল দেশে ফিরেছেন বাংলাদেশ দলের সব কর্মকর্তা। হেড কোচ নিকোলা ইলিয়েভস্কিসহ এই দলে আছেন ম্যানেজার আরিফ খান জয় ও দলনেতা হারুনুর রশিদ। কেউ তারা গতকাল বাফুফে ভবনে আসেননি। বিমানবন্দর থেকে নেমে যে যার বাড়িতে চলে গেছেন। শূন্য হাতে ফেরা বাংলাদেশ দলের পারফরমেন্সে সবচেয়ে বেশি ক্ষুব্ধ যে মানুষটি, তিনি বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন। কারণ তিনি শুধু বাফুফে নয়, সাফেরও প্রধান। সালাউদ্দিন সাফের সভাপতি, অথচ তাঁর দেশ বিদায় নিয়েছে গ্রম্নপ . . .
সিরিজনির্ধারণী টেস্ট
অসি-কিউই লড়াই শুরু আজ
স্পোর্টস রিপোর্টার ॥ দুঃসময় কাটিয়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আবারও ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় রয়েছে। টানা তিন বিশ্বকাপের মুকু্ট পরা অসিরা গেল বিশ্বকাপে মুকুট হারিয়েছে ভারতের কাছে। মূলত ইংল্যান্ডের কাছে ঐতিহ্যবাহী এ্যাসেজে নাকাল হওয়ার পর থেকেই অসি ক্রিকেটের পতনের শুরু। তবে সম্প্রতি আবারও পুরনো বিধ্বংসী রূপে প্রত্যাবর্তনের ইঙ্গিত দিচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মাইকেল ক্লার্কের নেতৃত্বাধীন দলটি একঝাঁক তরম্নণ ক্রিকেটার নিয়ে নজরকাড়া নৈপুণ্য প্রদর্শন করে চলেছে। কিছুদিন আগে দৰিণ আফ্রিকা সফরে প্রথম . . .