মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩০ ডিসেম্বর ২০১১, ১৬ পৌষ ১৪১৮
বিপিএল দেশের ক্রিকেটে উন্নয়ন ঘটাবে
সাবেক অধিনায়ক হাবিবুলের মতে এ ধরনের আসরের প্রয়োজন ছিল আগেই, বিদেশী ক্রিকেটার থাকায় বিশ্বের নজর থাকবে বাংলাদেশের দিকে
মামুন রশীদ ॥ বিশ্বজুড়ে ক্রিকেটকে আনন্দ-উপভোগের বিরাট উপলৰ হিসেবে উপস্থাপন করেছে টি২০ ম্যাচ। প্রায় প্রতিটি টেস্ট খেলুড়ে দেশই ক্রিকেটকে বিনোদনের পর্যায়ে নিতে ৰুদ্র ফরমেটের এই আয়োজন করে থাকে। তবে বাংলাদেশ ওই ক্ষেত্রে খুব একটা এগুতে পারেনি এবং আনত্মর্জাতিক ক্রিকেটেও বাংলাদেশ তেমন একটা টি২০ খেলে না। ২০০৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড অকল্যান্ডে প্রথম আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলার পর মোটামুটি প্রতিটি দ্বিপাৰিক সিরিজেই দলগুলো টি২০ ম্যাচ খেলে। তবে বাংলাদেশ সেভাবে পরিচিত হয়ে উঠতে পারেনি এই ফরমেটের ক্রিকেটেও। . . .
অসি বোলিং তোপে অসহায় হার বিশ্বচ্যাম্পিয়ন ভারতের
অস্ট্রেলিয়ার জয় ১২২ রানে
স্পোর্টস রিপোর্টার ॥ সিরিজ শুরুর আগে থেকেই ক্রিকেটবিশেষজ্ঞরা বলে আসছিলেন, অস্ট্রেলিয়ার মাটিতে অধরা টেস্ট সিরিজ জয়ের এবারই সুবর্ণ সুযোগ ভারতের। সম্প্রতি অস্ট্রেলিয়ার নড়বড়ে অবস্থার কারণেই তারা এমন অভিমত রেখেছিলেন। কিন্তু বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী হয়ত মিথ্যা প্রমাণ হতে চলেছে। কেননা সফরের প্রথম টেস্টেই স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে অসহায় আত্মসমর্পণ করেছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। হেরেছে ১২২ রানে। দ্বিতীয় ইনিংসে ২৯২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে তিন অসি পেসার জেমস প্যাটিনসন, বেল হিলফেনহাস ও পিটার সিডলের . . .
হেলিকপ্টারে চড়ার অভিজ্ঞতা_ অভিভূত মুশফিক, অলক ও শাহরিয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ প্রোগ্রামে যাওয়ার আগে হেলিকপ্টারে চড়ে সেই প্রোগ্রামের উদ্দেশে এক গন্তব্য থেকে আরেক গন্তব্যে এসেছেন কোন ক্রিকেটার সেই স্মৃতি বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক আকরাম খান কোনভাবেই মনে করতে পারছেন না। এই রকম যে ক্রিকেট বিশ্বেই বিরল। সেই বিরল ঘটনার সাক্ষী হলেন গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম, ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস ও অলরাউন্ডার অলক কাপালী। এক সুরে বলেও দিলেন, 'বিস্মিত আমরা।' কথা ছিল ফতুলস্নায় খেলা শেষে মুশফিককে নিয়ে বিকেএসপিতে খেলা শেষে . . .
আমিরাতের কোচ হতে আগ্রহী ম্যারাডোনা
স্পোর্টস রিপোর্টার ॥ একদিন আগেই একটি সুখবর ভেসে এসেছে ম্যারাডোনার কানে। আর্জেন্টিনা ফুটবল এ্যাসোসিয়েশনের (এএফএ) মহা-ব্যবস্থাপক কার্লোস বিলার্ডো এক সাৰাতকারে বলেছেন, 'আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ম্যারাডোনার কাজ করার সুযোগ শেষ হয়ে যায়নি। ম্যারাডোনার জন্য এখনও দরজা খোলা রয়েছে।' বিলার্ডোর এমন বক্তব্যের পর সবাই একটু নড়েচড়েই বসেছিল। হয়ত আবারও মেসিদের দেখভালের দায়িত্ব নিতেও পারেন ম্যারাডোনা। তবে বুধবার ভিন্ন কিছুরই আভাস দিয়েছেন আর্জেন্টাইন এই কিংবদন্তি। বলেছেন, আরব-আমিরাতের কোচ হতে তার আপত্তি . . .
আজ মাঠে নামছে লিভারপুল
সুয়ারেজ নেই
স্পোর্টস রিপোর্টার ॥ বড্ড দুঃসময় পার করছেন লিভারপুলের উরুগুয়েন তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। গত সপ্তাহে বর্ণবাদীর অভিযোগে হয়েছেন ৮ ম্যাচ নিষিদ্ধ, সঙ্গে জরিমানা চলিস্নশ হাজার পাউন্ড। তবে এই শাস্তির বিরুদ্ধে আপীল করায় লীগের ম্যাচগুলো খেলতে পারছেন তিনি। তবে পরশু আরেক শাসত্মি পেলেন সুয়ারেজ। চলতি মাসের ৫ তারিখে ফুলহ্যামের বিরুদ্ধে ম্যাচে স্বাগতিক দলের সমর্থকদের উদ্দেশে অশস্নীল দেহভঙ্গির কারণে সুয়ারেজকে আরও এক ম্যাচের জন্য নিষিদ্দ করেছে ইংলিশ ফুটবল এ্যাসোসিয়েশন (এফএ)। সঙ্গে জরিমানা ২০ হাজার পাউন্ড। সুয়ারেজের . . .
ধরাশায়ী আবাহনী ও মোহামেডান
মাঠে গড়িয়েছে প্রিমিয়ার ক্রিকেট লীগ_ নবাগত শেখ জামাল ও ব্রাদার্স ইউনিয়নের বাজিমাত
স্পোর্টস রিপোর্টার ॥ গতবারের চ্যাম্পিয়ন আবাহনী ও রানার্সআপ মোহামেডান। দুই দলই এবার নিজেদের প্রথম ম্যাচেই হেরে গেছে। তাও নবাগত দুই দল ব্রাদার্সের কাছে ২৯ রানে আবাহনী ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কাছে ৫ উইকেটে মোহামেডান হেরেছে! এই হারে এবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে আবাহনী, মোহামেডানের চেয়ে যে ব্রাদার্স, শেখ জামাল অনেক শক্তিশালী দল সেই বিচারও হয়ে গেছে। নবাগত দল দুটি যে এবার চ্যাম্পিয়ন হওয়ার জন্যই আটঘাট বেঁধে খেলতে নেমেছে তাও প্রমাণ হয়ে গেছে। এখন সামনের পথ পাড়ি দেয়ার অপেক্ষা। সেই পথে শুরম্নতে দুই . . .
বিপিএলের বর্ণিল লোগো উন্মোচন
স্পোর্টস রিপোর্টার ॥ ক্রীড়া নৈপুণ্য কিংবা ক্রীড়া শৈলী লেখার মাধ্যমে রিপোর্টাররা খেলাধুলাকে অনেক সময় শিল্পের পর্যায়ে নিয়ে যায়। তবু ক্রিকেটের অনুষ্ঠানে দেশ বিখ্যাত চিত্রশিল্পীদের আঁকাআঁকি নিশ্চয়ই অভিনব এক সংযোজন। গতকাল বিপিএল টি২০'র লোগো উন্মোচন অনুষ্ঠানে তেমনই অনেকগুলো আনন্দমুখর বিষয় উপভোগ করল সবাই। ভারতের আইপিএল আদলে বাংলাদেশে শুরু হতে যাওয়া বিপিএলের আনুষ্ঠানিক লোগো উন্মোচন ছিল গতকাল স্থানীয় এক ফাইভ স্টার হোটেলে। নিপুণ আয়োজনে পুরো অনুষ্ঠানের পরতে পরতে ছিল চমক। যদিও নির্ধারিত সময়ের চেয়ে প্রায় . . .
প্রিমিয়ার ক্রিকেটে ভিক্টোরিয়া-বিমান ম্যাচ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব সেরা ওয়ানডে ও টেস্ট অলরাউন্ডার শাকিব আল হাসান ও তামিম ইকবালকে দলে ভিড়িয়ে আগেই চমক দেখিয়েছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব। এবার তাদের মাঠেও চমক দেখানোর পালা। সেই মিশন শুরু হচ্ছে আজ শুক্রবার। আজ ভিক্টোরিয়া ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে তাদের চ্যাম্পিয়ন হওয়ার লড়াই শুরু করতে যাচ্ছে। প্রথম লড়াইয়েই দলটির প্রতিপক্ষ বিমান। যেই দলটিতে মাশরাফি বিন মর্তুজা আছেন। তবে খেলতে পারবেন না। মাশরাফি নিজেই জানালেন তা, 'না এখনই খেলতে পারব না। পরে খেলব।' মাশরাফিবিহীন এ ম্যাচটি হবে ফতুলস্নায়। . . .
আরেকটি রৌপ্য বাংলাদেশের
আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স
স্পোর্টস রিপোর্টার ॥ গতকাল দক্ষিণ এশীয় জিমন্যাস্টিক্স প্রতিযোগিতার দ্বিতীয় দিনে এককে কোন পদক না পেলেও দলগত ইভেন্টে রৌপ্যপদক লাভ করেছে স্বাগতিক বাংলাদেশ। সব ইভেন্টে দলীয় পারফর্মেন্সের নিরিখে বাংলাদেশ দল ৯৮.৪৫ পয়েন্ট পেয়ে রৌপ্য পায়। ভারত ১৪৭.৯০ পয়েন্ট নিয়ে স্বর্ণ ও শ্রীলঙ্কা ৯৮.৪০ পয়েন্ট নিয়ে লাভ করে ব্রোঞ্জপদক। মেয়েদের ব্যক্তিগত এ ইভেন্টে (ইনডিভিজু্যয়াল অল রাউন্ড কম্পিটিশন) ৫৩.২৫ পয়েন্ট নিয়ে উজবেকিস্তনের আসাল স্বর্ণ, ৫১.৪০ পয়েন্ট নিয়ে ভারতের দীপাকার মাকের রৌপ্য ও ৪৬.৭০ পয়েন্ট নিয়ে একই দেশের মীনাৰি . . .
ইতিহাস গড়া জয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা
স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়া জয়ে সিরিজে সমতা ফেরাল সফরকারী শ্রীলঙ্কা। গতকাল ডারবান টেস্টের চতুর্থ দিনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য ৪৫০ রানের টার্গেট দিয়েছিল লঙ্কানরা। পাহাড়সম টার্গেট তাড়া করতে গিয়ে দৰিণ আফ্রিকা তাদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৪১ রানে। ফলে ২০৮ রানের বড় জয় পায় তিলকাত্নে দিলশানের দল। এর আগে টসজয়ী শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৩৩৮ রানের জবাবে দৰিণ আফ্রিকা অলআউট হয়েছিল ১৬৮ রানে। এটি প্রোটিয়াসভূমিতে শ্রীলঙ্কার প্রথম টেস্ট জয়। সেই সঙ্গে স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরলিধরন অবসর নেয়ার . . .