মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১১, ১৫ পৌষ ১৪১৮
আবাহনী-ব্রাদার্স 'হাইভোল্টেজ ম্যাচ' মিরপুরে
প্রিমিয়ার ক্রিকেট লীগ শুরু আজ, মাঠে নামছে মোহামেডান- শেখ জামালও
মিথুন আশরাফ ॥ ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগের ২০১১-১২ মৌসুম শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। প্রথম দিনেই শক্তিমত্তার বিচারে নামতে হচ্ছে ছয় দলকে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আবাহনী ও ব্রাদার্স মুখোমুখি হচ্ছে। আর নারায়ণগঞ্জের ফতুল্লার খানসাহেব ওসমান আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে মোহামেডান ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। দিনের আরেকটি ম্যাচে বিকেএসপিতে গাজী ট্যাঙ্ক ও প্রাইম ধলেশ্বর লড়াই করবে। সেরা দলগুলোর মধ্যে প্রথম দিনেই ছয়টি দলের খেলার দিকেই নজর থাকছে সবার। ম্যাচগুলো শুরম্ন হওয়ার কথা রয়েছে সকাল নয়টায়। আগামীকাল . . .
বোলারদের দাপটে বদলে গেছে দৃশ্যপট
মেলবোর্ন টেস্ট, তৃতীয় দিনে ৬৮ রান শেষে ৭ উইকেট হারায় ভারত, হিলফেনাসের প্রথম ৫ উইকেট শিকার
স্পোর্টস রিপোর্টার ॥ ৩ উইকেটে ২১৪ রান নিয়ে কাল তৃতীয় দিনের খেলা শুরু করেছিল সফরকারী ভারত। কিন্তু সকালে ২৯.১ ওভারে ৬৮ রান যোগ করতেই অলআউট বিশ্বসেরা ব্যাটিং লাইন! অথচ ৬৮ রানে অপরাজিত 'দ্য ওয়াল' দ্রাবিড় ছাড়াও ব্যাট হাতে অপেৰায় ছিলেন টেস্ট স্পেশালিস্ট ভিভিএস লৰণ, হালে দারুণ ফর্মে থাকা বিরাট কোহলি, অধিনায়ক ধোনি ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে আলোচনায় উঠে আসা রবিচন্দ্রন আশ্বিন। তবুও ২৮২ রানে প্যাকআপ ভারত! শুধু তাই নয়, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৭৯ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে ফেলেছে . . .
আবার আর্জেন্টিনা জাতীয় দলে ডাক ম্যারাডোনার!
এএফএ'র মহাব্যবস্থাপক কার্লোস বিলার্ডোর ইঙ্গিত
স্পোর্টস রিপোর্টার ॥ সফল খেলোয়াড়ই যে সফল কোচ হবেন এমন নিশ্চয়তা নেই। বরং খেলোয়াড়ী জীবনে ঔজ্জ্বল্যহীন অনেককেই কোচিং ক্যারিয়ারে বাজিমাত করতে দেখা গেছে। ফুটবল ইতিহাসের সেরা দুই ফুটবলারের একজন ডিয়াগো ম্যারাডোনার ক্ষেত্রেও এ কথাটি প্রযোজ্য। কিংবদন্তি এই ফুটবলার খেলোয়াড় হিসেবে সর্বকালের সেরাদের একজন হলেও কোচ হিসেবে এখন পর্যন্ত সফল হতে পারেননি। তার সবচেয়ে বড় ব্যর্থতা ২০১০ বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনাকে সাফল্য এনে দিতে না পারা। কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর আর্জেন্টিনার কোচ পদে . . .
সবার স্বপ্নে শুধু শিরোপা
প্রিমিয়ার ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম বিভাগে চ্যাম্পিয়ন হয়ে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগ খেলার নিশ্চয়তা হতেই দল-বদলে মাঠে নেমে পড়ে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। মাঠ গরম করে দেয়। বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহীম ও সোহরাওয়ার্দী শুভকে দলেও ভিড়িয়ে ফেলে। প্রথমবারেই চ্যাম্পিয়ন হওয়ার জন্য দলও গড়ে ফেলে। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগ শুরু হচ্ছে আজ। আর সেই শিরোপা জেতার লড়াইও তাদের শুরু হয়ে যাচ্ছে। শুধু শেখ জামালেরই নয়, শিরোপার দিকে দৃষ্টি সবার। দু'একটি দল ছাড়া বাকিরা চ্যাম্পিয়ন হতে চায়। শেখ জামালের অধিনায়ক মুশফিকুর রহীম . . .
ব্রিসবেন ইন্টারন্যাশনালে ক্লিস্টার্স
আগামী ১-৮ জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অনুষ্ঠিত হবে টেনিস আসর 'ব্রিসবেন ইন্টারন্যাশনাল'। এটি হবে চতুর্থ আসর। আউটডোর হার্ডকোর্টের এই টুর্নামেন্টটি হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডসস্ন্যাম টুর্নামেন্ট 'অস্ট্রেলিয়ান ওপেন'-এর প্রাক-প্রস্তুতি টুর্নামেন্ট। স্বভাবতই এ আসরে চ্যাম্পিয়ন হতে পারলে অস্ট্রেলিয়ান ওপেনের আগে আদর্শ প্রস্তুতি নেয়া ও আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে নেয়া যায়। কিম ক্লিস্টার্সও এর ব্যতিক্রম নন। সম্প্রতি ইনজুরি থেকে পুরোপুরি সেরে ওঠে এখন তিনি কোর্টে সাফল্য পেতে মুখিয়ে . . .
সুলতানা কামাল আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ অনাড়ম্বর ভাবেই পর্দা উঠল সুলতানা কামাল চতুর্থ মধ্য ও দৰিণ এশীয় আর্টিস্টিক জিমন্যাস্ট চ্যাম্পিয়নশিপের। গতকাল মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রতিযোগিতায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, উজবেকিসত্মান ও স্বাগতিক বাংলাদেশসহ মোট ৬টি দেশের ক্রীড়াবিদরা অংশ নিচ্ছেন। প্রতিযোগিতার আটটি ইভেন্টে ৩২ পুুরম্নষ ও ২৪ মহিলা এ্যাথলেট জিমন্যাস্টিক্স কলাকৌশল প্রদর্শন করবেন। ইভেন্টগুলোর মধ্যে ফোর ও ভল্ট ইভেন্টে . . .
যাদব-জহিরের আগুন বোলিংয়ে ইতিহাসের হাতছানি...
স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় দিনে বোলারদের নৈপুণ্যে বদলে গেছে মেলবোর্ন টেস্টের চিত্রনাট্য_ যার পুরোভাগে রয়েছেন দু'দলের চার পেসার। সকালে অসি বেন হিলফেনাস-পিটার সিডল আর দুপুরে ভারতীয় উমেশ যাদব-জহির খান ছিলেন সে চিত্রনাট্যের রূপকার। তবে দ্বিতীয় ইনিংসে ক্লার্কদের নাভিশ্বাস তুলে ৪ উইকেট নিয়ে আলোচনায় নায়কের আসনে উঠে এসেছেন উমেশ যাদব-ই। মাত্র দুই স্পেলের ১৫ ওভারে স্বাগতিক ব্যাটিং লাইনকে বধ্যভূমিতে নামিয়েছেন তিনি। অসি ব্যাটসম্যানদের ওপর তোপ দাগিয়েছেন অভিজ্ঞ জহির খানকে সঙ্গে নিয়ে। মাত্র ২৭ রানে ৪ ব্যাটসম্যানকে . . .
আবার আগের জায়গায় ফিরলাম ॥ জামিল
মোহামেডানের ক্রিকেট কমিটি
স্পোর্টস রিপোর্টার ॥ প্রিয় জায়গা ক্রিকেটে ফিরলেন আবার খোন্দকার জামিলউদ্দিন। ক্রিকেটের লোক হিসেবে তিনি বেশি পরিচিত। যে কারণে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসেবে সেভাবে সুবিধা করতে পারছিলেন না। কিছুদিন আগে জাতীয় ক্রীড়া পরিষদ কৌশলে হকি ফেডারেশনের নির্বাচিত কমিটি ভেঙ্গে দিয়ে যে এ্যাডহক কমিটি গঠন করেছে সেখানে সহ-সভাপতি হিসেবে জায়গা হয়েছে বিদায়ী সাধারণ সম্পাদক খোন্দকার জামিলউদ্দিনের। এখন তাঁর নতুন পরিচয় মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে। গতকাল বিওএ ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত . . .
নৌবাহিনী চ্যাম্পিয়ন
স্পোর্টস রিপোর্টার ॥ গতকাল ধানমন্ডি উডেন ফ্লোর বাস্কেটবল জিমনেশিয়ামে 'সিটিসেল বিজয় দিবস বাস্কেটবল টুর্নামেন্ট'র ফাইনালে বাংলাদেশ নৌবাহিনী ৮০-৬৭ পয়েন্টে বাংলাদেশ সেনাবাহিনীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান কর্মকর্তা, ফেডারেশন, সেনাবাহিনী ও নৌবাহিনীর উর্ধতন কর্মকর্তারা খেলাটি উপভোগ করেন। এদিকে আগামী ৩১ ডিসেম্বর থেকে প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিঃ (সিটিসেলের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় সিটিসেল জাতীয় বাস্কেটবল চ্যাম্পিয়নশিপ আরম্ভ হবে। আগামী ১১ জানুয়ারি . . .
আইকন ক্রিকেটারদের জন্য হেলিকপ্টার
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ছয় বিভাগীয় দলের ছয়জন আইকন ক্রিকেটার হচ্ছেন রাজশাহীর মুশফিকুর রহীম, খুলনার শাকিব আল হাসান, চট্টগ্রামের তামিম ইকবাল, বরিশালের শাহরিয়ার নাফীস, সিলেটের অলক কাপালী ও ঢাকার মোহাম্মদ আশরাফুল। এই ৬ ক্রিকেটারকে নিয়ে রাজধানীর একটি হোটেলে আজ সন্ধ্যায় বিপিএল'র লোগো উন্মোচনের অনুষ্ঠান হওয়ার কথা। কিন্তু অনুষ্ঠানে তাঁদের সবার সঠিক সময়ে উপস্থিত থাকা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে মূলত আজ থেকে শুরম্ন হওয়া প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কারণে। ঢাকা প্রিমিয়ার লিগের . . .