মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
জাতীয় দলের কোচ হতে আগ্রহী গ্র্যান্ডমাস্টার জিয়া
মনিজা রহমান ॥ জাতীয় দাবার শিরোপা যদি শ্রেষ্ঠত্বের মানদণ্ড হয়, তবে এদেশে দাবাড়ুদের মধ্যে জিয়াউর রহমানের ধারে কাছে কেউ নেই। ১২ বার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। গত বছর মালয়েশিয়ায় দাবা কোচের চাকরির কারণে জাতীয় দাবায় খেলতে পারেননি। এবার ফিরে এসেই শিরোপা পুনরুদ্ধার করলেন। মালয়েশিয়া যাবার আগেও টানা চার বছর তিনিই ছিলেন এক নম্বর! ৩৬ বছর বয়সী এই দাবাড়ু অনেকটা জীবিকার তাগিদে ছুটে গিয়েছিলেন দেশ ছেড়ে। এত ভুরি ভুরি অর্জনের পরেও কোন ব্যক্তিগত স্পন্সরশিপ নেই জিয়ার। কিন্তু একজন পেশাদার দাবাড়ুকে শুধু খেলা নিয়ে . . .
মেলবোর্ন টেস্টের প্রথম দিনে অসি-ভারত সমানে সমান
অস্ট্রেলিয়া ২৭৭/৬_ অভিষেকেই উজ্জ্বল কোয়ান, জহির-যাদবের বোলিংয়ে স্বস্তিতে ধোনি
স্পোর্টস রিপোর্টার ॥ 'বক্সিং ডে' টেস্টের প্রথম দিনের লড়াইটাকে সমানে-সমানই বলতে হবে। গতকাল দিনের খেলা শেষে স্বাগতিক অস্ট্রেলিয়া যেমন ২৭৭ রান করেছে_ তেমনি ভারতও তুলে নিয়েছে ৬ উইকেট। সফরকারী বিবেচনায় বরং ভারতকেই খানিকটা এগিয়ে রাখতে হবে। কারণ উইকেটে থাকা শেষ জুটির মধ্যে ব্যাটসম্যান হিসেবে রয়েছেন কেবল উইকেটকিপার ব্র্যাড হ্যাডিন। বাকি সবার মূল পরিচয় বোলার। অর্থাৎ প্রথম দিনে যে ৮৯ ওভার খেলা হয়েছে তাতেই ক্লার্কদের শীর্ষ ছয় ব্যাটসম্যানের প্রাণ সংহার করে ধোনিকে স্বসত্মি এনে দিয়েছেন তাঁর বোলাররা। . . .
মেসি-বার্সিলোনার একচ্ছত্র সাফল্যের বছর ২০১১
গোলের রেকর্ড রোনাল্ডোর
স্পোর্টস রিপোর্টার ॥ কালের গর্ভে গত হতে চলেছে আরও একটি ইংরেজী বছর। ২০১১ সালে বিশ্ব ফুটবল অনেক চমকপ্রদ ঘটনারই সাৰী হয়েছে। তবে সবকিছুই বিলীন হয়ে গেছে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা ও দলটির তারকা ফুটবলার লিওনেল মেসির সাফল্যের কাছে। গত হতে যাওয়া বছরের পর্যালোচনা করতে গেলে ঘুরেফিরে চলে আসবে বার্সা আর মেসির সাফল্য। পুরো বছরে অনেকটা একতরফা সাফল্য পেয়েছে বার্সিলোনা। এর নেপথ্যে কোচ পেপ গার্ডিওলাসহ পুরো দলের কৃতিত্ব থাকলেও সবাইকে ছাড়িয়ে গেছেন আর্জেন্টাইন ৰুদে জাদুকর মেসি। মূলত মেসির মোহনীয় নৈপুণ্যের ওপর ভর করেই . . .
টেস্ট দলে ফিরতে চান উমর আকমল
স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান অপরাজেয় পাকিস্তান দলের অন্যতম সেরা তারকা মিডলঅর্ডার ব্যাটসম্যান উমর আকমল। জাতীয় দলে অভিষেক হওয়ার পর থেকে এ তরুণ প্রতিনিয়ত নিজের সৰমতার স্বাৰর রেখে চলেছেন। ২০১১ সালেও উমর আকমল পেয়েছেন ঈর্ষণীয় সাফল্য। তবে তা শুধুই ওয়ানডে ও টি২০ ক্রিকেটে। হার্ডহিটার ব্যাটসম্যান হিসেবে পরিচিতি পাওয়ায় ২১ বছর বয়সী পাঞ্জাবের এ তরম্নণের গায়ে সেপ্টে গেছে ওয়ানডে ও টি২০ স্পেশালিস্টের তকমা। এ কারণে ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হওয়ার পর এ পর্যন্ত খেলেছেন মাত্র ১৬ টেস্ট। চলতি বছর . . .
আউট নিয়ে কোয়ান-হাসির অসন্তোষ
মেলবোর্নে আলোচনায় ডিআরএস
স্পোর্টস রিপোর্টার ॥ সেঞ্চুরি পাননি_ কিন্তু অস্ট্রেলিয়ান ক্রিকেটে অভিষেকেই সাম্প্রতিক সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছেন ওপেনার এডওয়ার্ড কোয়ান। গতকাল মেলবোর্নে প্রবল প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে ব্যাগি-গ্রীন ক্যাপে জীবনের প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই খেলেছেন দিনের সর্বোচ্চ ৬৮ রানের চমৎকার আশাজাগানিয়া এক ইনিংস। বলা যায় কোয়ান-পন্টিং জুটির ওপর ভর করেই দিন শেষে স্বস্তির একটা স্কোর পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। অভিষেকে একেবারে খাঁটি টেস্ট ব্যাটসম্যানের মতো খেলেছেন ২৯ বছরের নিউ সাউথ ওয়েলসের নতুন ব্যাটিং প্রতিভা। . . .
এশিয়া কাপেও থাকছে না ডিআরএস
সর্বমোট প্রাইজমানি দুই লাখ মার্কিন ডলার
স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়া কাপ ক্রিকেটের প্রথম আসর অনুষ্ঠিত হয় ১৯৮৪ সালের এপ্রিলে। নিরপেৰ ভেনু্য আরব আমিরাতের শারজাহয় অনুষ্ঠিত হয়েছিল মাত্র তিনটি দল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে। এরপরের আসর থেকেই অবশ্য আসরটির কলেবর বৃদ্ধি পায়। সেই থেকে গত ২৭ বছরে অনুষ্ঠিত হয়েছে ১০টি আসর। মোটামুটি নিয়মিতভাবেই চারটি টেস্ট খেলুড়ে এশিয়ান দল নিয়ে আসরটি আয়োজিত হলেও দু'বার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) দুই সহযোগী সদস্য আরব আমিরাত ও হংকং এ আসরে অংশগ্রহণের সুযোগ পায়। তবে আন্তর্জাতিক আসরগুলোর অধিকাংশ ম্যাচেই . . .
সেরা ইউরোপিয়ান টিমে মেসি-রোনাল্ডো-পার্সি
গোল ডটকমের দৃষ্টিতে
স্পোর্টস রিপোর্টার ॥ ডি বক্সে কাছাকাছি থেকে ভ্যান পার্সির নিখুঁত ক্রস, প্রতিপক্ষকে কোন সুযোগ না দিয়ে একজন কাটিয়ে হাওয়ায় ভাসানো লিওনেল মেসির চিপ, দৰতার সঙ্গে তা হেড করে জালে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গোল...। ধন্দে যাওয়ার মতোই অবস্থা। মেসি খেলেন বার্সায়, রোনাল্ডো রিয়ালে আর ভ্যান পার্সি তো আরও দূরে, আর্সেনালে। এক সঙ্গে কবে খেললেন তারা। বাস্তবে এমনটি না হলেও কল্পনা করতে তো আর পয়সা লাগে না। ভাবুন এই তিন তারকা ফরোয়ার্ডকে আবার বলের জোগান দিচ্ছেন মাঝ মাঠ থেকে জাভি হার্নান্দেজ, টনি ক্রস, আন্দ্রে পিরলো, . . .
অলিম্পিকে খেলার স্বপ্ন রত্নার
স্পোর্টস রিপোর্টার ॥ 'নিজের ইভেন্টে ভাল স্কোর করে প্রথম হয়েছি। এ জন্য খুশি। তবে স্কোর আরও ভাল হতে পারত। স্বামী, বাবা-মা সবাই ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন। বরাবরই তাঁরা আমার চেয়েও বেশি টেনশনে থাকেন। রাতে শূটাররা সবাই মিলে জম্পেশ আড্ডা দিয়েছি। শেষ রাতে ঘুমাতে গিয়েছি। তাই ঘুম থেকে উঠলাম দুপুর একটায়। খুব ক্লান্ত আর বিধ্বস্ত লাগছে।' কথাগুলো শারমিন আক্তার রত্না। বাংলাদেশের মেয়েদের শূটিংয়ের 'রত্ন' হিসেবে যাকে বিবেচনা করা হয়, সেই রত্না, রবিবার জাতীয় এয়ারগান শূটিং প্রতিযোগিতার সমাপনী দিনে . . .