মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৫ ডিসেম্বর ২০১১, ১১ পৌষ ১৪১৮
বাংলাদেশের সংগ্রাম টেস্ট ক্রিকেটে!
মূল সমস্যা প্রথম শ্রেণীর ক্রিকেটের ঘাটতি, দায়সারা লীগে নিয়মিত খেলেন না জাতীয় দলের ক্রিকেটাররা
স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিটি সিরিজেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল সংগ্রাম করছে নিজেদের ধারাবাহিক পারফরমেন্স নিয়ে। ওয়ানডে কিংবা টি২০ ক্রিকেটে আচমকা দুয়েকটি জয় তুলে নেয়া এবং ব্যাটে-বলে ভাল পারফরমেন্স দেখানোর ঘটনা অবশ্য ঘটছে। কিন্তু টেস্ট ক্রিকেটে বাংলাদেশ নিজেদের স্বভাবজাত পারফরমেন্সটাও দেখাতে গিয়ে একেবারেই হাবুডুবু খাচ্ছে। পাকিসত্মানের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও একই বিষয় পরিলৰিত হয়েছে। প্রতিপৰ দলগুলোও একটি কথা বারবারই বলেছেন তাঁরা টেস্ট ক্রিকেট যেহেতু সবচেয়ে দীর্ঘ পরিসরের খেলা সে কারণে প্রথম . . .
মোহামেডানকে এবার অন্য রূপে দেখবে ঢাকার দর্শক ॥ এমেকা
মনিজা রহমান ॥ ঢাকা মোহামেডান দলকে নিয়ে এমেকা ইউজিগোর আত্মবিশ্বাসী উচ্চারণ উৎফুল্ল করতে পারে যে কোন সাদা কালো সমর্থককে। নাইজিরিয়ান এই কোচ গতকাল জোর কণ্ঠে ঘোষণা দিলেন, 'মোহামেডানকে এবার অন্য চেহারায় দেখবে সবাই। সমর্থকরা নিশ্চিত থাকুন। এক নম্বর হবার জন্য খেলবে ছেলেরা। মোহামেডানের অভিধানে দ্বিতীয় বা তৃতীয় কোন শব্দ নেই। মাঠে সেটাই প্রমাণ করবে দল।' ৫ মহাদেশে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন এমেকাকে কিভাবে বর্ণনা করা যায়? ভূপেন হাজারিকার গানের ভাষায়, 'আমি এক যাযাবর...।' এই যে নানামুখী বৈচিত্র্যময় . . .
ব্রাজিলকে নিয়ে শঙ্কিত রোমারিও
স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিলের আগের সেই দিন নেই। এটা বেশি স্পষ্ট হয়েছে গত দৰিণ আফ্রিকা বিশ্বকাপ ফুটবলেই। কোচ ডুঙ্গার নেতৃত্বে যেখানে ছন্দহীন ব্রাজিলকেই প্রত্যৰ করেছে সবাই। যাদের পায়ে আঁচড় কাটত শিল্পের ছোঁয়া, সেখানে কোচ ডুঙ্গা ফুটবলারদের বানিয়েছিলেন নির্মাণ শ্রমিক। যা নিয়ে অনেক সমালোচনাও হয়েছে, বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বিদায় নিয়েছেন ডুঙ্গাও। তার জায়গায় এসেছেন মানো মেনেজেস, দলকে শৈল্পিক খেলা উপহার দেয়ার প্রতিজ্ঞা করে। কিন্তু কত দূর এগিয়েছে সেলেকাওরা। রোনাল্ডো, রোনাল্ডিনহো, রিভালদোদের জায়গা কি পূরম্নণ . . .
শূটিংয়ে আগামীর তারকা রাহিন-শিলা
রুমেল খান ॥ বাংলাদেশ যে গুটিকয়েক খেলার মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ সাফল্য পেয়েছে, তাদের মধ্যে অন্যতম হচ্ছে শূটিং। নব্বই দশকে সার্ক সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ শূটিংয়ে ছিল সবার চেয়ে এগিয়ে। কিন্তু সময়ের পরিক্রমায় বিভিন্ন কারণে শূটিংয়ে অন্য দেশগুলোর চেয়ে অনেকটাই পিছিয়ে পড়ে বাংলাদেশ। গোলা-বারম্নদের এ খেলাটিতে আবারও এখন ঘুরে দাঁড়ানোর চেষ্টায় দেশীয় শূটিং। রত্না, আসিফ, তৃপ্তি, আরমিন, বাকী, সাদিয়ারা মাঝে-মধ্যেই আনত্মর্জাতিক পর্যায়ে ভাল নৈপুণ্য দেখাচ্ছেন। কিন্তু তাদের পর কে বা কারা? এ শূন্যতা . . .
জোড়া এল ক্লাসিকোর আগাম উত্তেজনা!
স্পোর্টস রিপোর্টার ॥ এল ক্লাসিকো মানেই রুদ্ধশ্বাস লড়াই আর রোমাঞ্চের ছড়াছড়ি। চলতি মৌসুমে প্রথম এল ক্লাসিকোতে বার্সা-রিয়াল মুখোমুখি হয়েছিল লা লীগায়। যেখানে রিয়ালকে নাচিয়ে জিতেছিল (৩-১) বার্সিলোনা। চলতি বছরে এ নিয়ে মোট সাতবার মুখোমুখি হয়েছিল বার্সা-রিয়াল। আগামী বছরের শুরুতেই দুটি এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে এই দুই দলের। সেটা কিংস কাপ বা কোপা দেল রেতে। ইতোমধ্যেই শেষ ষোলোতে উঠেছে রিয়াল-বার্সা। বার্সার প্রতিপৰ ওসাসুনা, রিয়াল মাদ্রিদের মালাগা। নিজ নিজ ম্যাচে জিততে পারলে কোয়ার্টার ফাইনালেই . . .
ইনজুরি_ নাম প্রত্যাহার শারাপোভার
স্পোর্টস রিপোর্টার ॥ গোড়ালির আঘাতের কারণে অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনাল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। আগামী বছরের ১ থেকে ৮ জানুয়ারি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। প্রমীলা টেনিসের সাবেক নাম্বারওয়ান তারকা শারাপোভা শনিবার সংবাদমাধ্যমকে বলেন, অপ্রত্যাশিতভাবে আমি শতভাগ ফিট হতে পারিনি। গোড়ালির ইনজুরিটা আবারও মাথাচাড়া দিয়েছে। তাই খেলা হচ্ছে না ব্রিসবেন ইন্টারন্যাশনাল। তবে শারাপোভাভক্তদের জন্য সুখবর, বছরের প্রথম . . .
টেস্ট র্যাঙ্কিংয়ে পাকিস্তানের উন্নতি
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট দলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত নানাবিধ বিতর্ক। এছাড়াও গত আড়াই বছর ধরে নিজেদের দেশে তারা কোন ক্রিকেট ম্যাচ আয়োজন করতে পারছে না। ২০০৯ সালে লাহোরে সফরকারী শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপরে জঙ্গী হামলার পর থেকেই পাকিস্তানে কোন দল সফর করছে না। তবে এতকিছুর পরও তাদের দলীয় পারফরমেন্সে কোন ঘাটতি দেখা যায়নি। বিশ্ব ক্রিকেটের সেরা আসর বিশ্বকাপেও পাকিস্তানের সহ-আয়োজক হওয়ার কথা থাকলেও পরে তা প্রত্যাহার করা হয়। তবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে বিশ্বকে তাক লাগিয়ে দেয় তারা। বিশ্বকাপের . . .
খেলা মাঠে গড়ানোর আগেই ব্যর্থতার চিত্র!
প্রিমিয়ার ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ দেশের একমাত্র প্রথম শ্রেণীর আসর জাতীয় ক্রিকেট লীগ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তাদের ব্যর্থতা আগেই ধরা পড়েছে। এবার দেশের সবচেয়ে জনপ্রিয় আসর ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগ নিয়েও ফুটে উঠেছে ব্যর্থতার চিত্র। সোমবার থেকে শুরম্ন হওয়ার কথা ছিল ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগ। সেই হিসেবে লীগের আর একদিন বাকি ছিল। কিন্তু লীগ দুইদিন পিছিয়ে গেছে। এর কারণ হিসেবে কর্মকর্তাদের একাধিক ব্যর্থতাই ধরা দিচ্ছে। প্রথম কারণ, লীগের ফিকশ্চার শুক্রবার পর্যনত্ম চূড়ানত্ম করা যায়নি। দ্বিতীয় কারণ, . . .
আফ্রিকা-অস্ট্রেলিয়ায় ভিন্ন আমেজ
দুই মহাদেশের দুই সিরিজ
স্পোর্টস রিপোর্টার ॥ আগামীকাল থেকে পৃথিবীর দুই মহাদেশে শুরম্ন হচ্ছে ভিন্ন ভিন্ন দুটি টেস্ট সিরিজ। দৰিণ আফ্রিকার বাণিজ্যিক শহর ডারবানে শুরম্ন হচ্ছে স্বাগতিক ও সফরকারী শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট। অন্যদিকে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক শহর মেলবোর্নে শুরু হতে যাচ্ছে হালের আলোচিত ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার চার টেস্ট সিরিজের প্রথমটি। দক্ষিণ আফ্রিকা আইসিসির সর্বশেষ র্যাংকিংয়ের তিন নম্বর আর শ্রীলঙ্কা ছয় নম্বর দল। অন্যদিকে ওয়ানডের বিশ্বসেরা ভারতের অবস্থান দুই ও নব্বইয়ের দশক জুড়ে . . .
বিপিএলে গান গাইবেন শ্রেয়া ঘোষাল
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) নিয়ে উত্তেজনা শুরম্ন হয়ে গেছে। যখন শাহরম্নখ খান, ক্যাটরিনা কাইফরাও বিপিএলের সঙ্গে সংযুক্ত হচ্ছেন, এই খবর চারদিকে ছড়িয়ে পড়েছে এ টুর্নামেন্ট নিয়ে আলোচনা এখন সবার মুখে মুখে। সেই যাত্রায় এবার যুক্ত হচ্ছেন ভারতের জনপ্রিয় আকর্ষণীয়, আবেদনময়ী গায়িকা শ্রেয়া ঘোষাল। 'জাব উই মিট' ছবির 'এ ইশক হায়' গানটি গেয়ে যিনি আলোড়ন জাগিয়েছিলেন। তিনি বিপিএলের 'কিক অফ' প্রোগ্রামে গাইবেন বলে বিসিবি সূত্রে জানা গেছে। বিপিএলের ক্রিকেটারদের দুই . . .
এশিয়া কাপ ক্রিকেট
স্পোর্টস রিপোর্টার ॥ এবার এশিয়া কাপ হবে বাংলাদেশে। ২০১২ সালের ১২ থেকে ২২ মার্চ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আর এই টুর্নামেন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরম্ন হবে আগামীকাল। নগরীর একটি হোটেলে আনুষ্ঠানিক যাত্রার একটি প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। এরপরই এশিয়া কাপের দিনৰণ গণনা শুরম্ন হয়ে যাবে, সঙ্গে অপেৰাও। এ নিয়ে বাংলাদেশে তৃতীয়বারের মতো এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। প্রথমবার ১৯৮৮ সালে, বঙ্গবন্ধু স্টেডিয়ামে; দ্বিতীয়বার একই স্টেডিয়ামে, ২০০০ সালে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। দশম আসর শেষ হয়ে যখন এগারতম . . .
শিরোপার কাছাকাছি গ্র্যান্ডমাস্টার জিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ গতকাল জাতীয় দাবার দ্বাদশ রাউন্ডে উপ-মহাদেশের ১ম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ১ পয়েন্ট পিছে থেকে সাদা ঘুঁটি নিয়ে মুখোমুখি হন দেশের সর্বোচ্চ রেটিংধারী ও শীর্ষে থাকা গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। তবে খেলাটি ড্র হওয়ায় নিয়াজ পূর্ণ পয়েন্ট অর্জনে ব্যর্থ হন। ফলে দু'জনের পয়েন্টের ব্যবধান ১ থেকে যায়। আজ অপেক্ষাকৃত দুর্বল প্রতিদ্বন্দ্বী গোলাম মোসত্মফার সঙ্গে শেষ রাউন্ডে ড্র করলেই জিয়ার শিরোপা জয় নিশ্চিত হবে। এদিকে ডেসটিনির ফিদেমাস্টার মিনহাজ উদ্দিন আহমেদ ও বিমানের আনত্মর্জাতিক . . .
নতুন রাইফেল ও স্পন্সর পাচ্ছেন শূটার তৃপ্তি
এশিয়ান শূটিং কনফেডারেশন প্রেসিডেন্ট আল সাবাহর প্রতিশ্রুতি
স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়ান শূটিং ফেডারেশনের প্রেসিডেন্ট কুয়েতের সালমান আল-সাবাহ্র প্রতিশ্রুতি অনুযায়ী নতুন মডেলের রাইফেল ও স্পন্সর পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে শূটার তৃপ্তি দত্তের জন্য। যদিও রাইফেল ও স্পন্সর প্রাপ্তি ঘটত অনেক আগেই। কিন্তু যোগাযোগ সমস্যার কারণে সেটা এখনও বাসত্মবায়িত হয়নি। তবে আগামী জানুয়ারিতে কাতারের দোহায় অনুষ্ঠিতব্য শূটিং আসরে তৃপ্তি অংশ নিতে গেলে সেখানে উপস্থিত থাকা সালমানের মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন শূটিং ফেডারেশনের ট্রেনিং কমিটির সদস্য ইমরান চৌধুরী। . . .
হোয়াটমোরই পাকিস্তানের কোচ!
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়াকার ইউনুসের বিদায়ের পর পাকিস্তান ক্রিকেট দল অন্তবর্তীকালীন কোচের অধীনে রয়েছে। সংযুক্ত আরব আমিরাতে শ্রীলঙ্কার বিরম্নদ্ধে সিরিজ থেকে মিসবাহ-উল-হকদের কোচের দায়িত্ব পালন করছেন প্রধান নির্বাচক মহসিন খান। বাংলাদেশ সফরের পর আগামী মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও পাকিস্তান দলের কোচের দায়িত্ব পালন করবেন মহসিন খান। তবে নতুন বছরের শুরুতেই পাকিস্তান দল পেয়ে যেতে পারে নতুন কোচ। কিছুদিন থেকেই ডেভ হোয়াটমোর পাকিস্তানের কোচ হচ্ছেন এমন খবর চাউর হয়ে আসছে। গতকাল বিষয়টি আরও পরিষ্কার হয়েছে পিসিবির . . .
উইকেট হারাতে চান না ওয়ার্নার
স্পোর্টস রিপোর্টার ॥ তিন বছর আগে দৰিণ আফ্রিকার বিরম্নদ্ধে টি২০ ক্রিকেট দিয়ে আনত্মর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরম্ন করেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। মারকুটে মনোভাবের কারণেই ধুমধারাক্কা ফরমেটের ক্রিকেটে তাঁর যাত্রা শুরু হয়। এরপর একটানা ২৯ টি২০ খেলেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটেও দুই বছর আগে জিম্বাবুইয়ের বিরুদ্ধে অভিষেক হলেও নিয়মিত হতে পারেননি। আর দীর্ঘ পরিসরের ক্রিকেটে ওয়ার্নার খেলবেন এটা কেউ ঘুণাৰরেও ভাবেনি। তবে নিজের ক্রিকেটমেধাকে ঠিকই কাজে লাগান প্রথম শ্রেণীর ক্রিকেটে। এখন পর্যনত্ম প্রথম শ্রেণীর . . .
শচীন বোল্ড হুইটনি!
স্পোর্টস রিপোর্টার ॥ খেলা মাঠে গড়াতে এখনও চব্বিশ ঘণ্টা বাকি, তার আগেই বোল্ড ব্যাটিং শচীন টেন্ডুলকর! তার চেয়ে আশ্চর্যের_ ব্যাটিংঈশ্বরকে একেবারে ডাইরেক্ট বোল্ড আউট করে সাজঘরে ফিরিয়ে দেয়া এই হুইটনিটাই আবার কে? মেলবোর্ন টেস্টের পনের জনের তালিকায় দুরবিন লাগিয়েও তো এই নামে কাউকে খুঁজে পাওয়া যাবে না। তবে কি 'শচীন টেন্ডুলকর বোল্ড মাইক হুইটনি' বিষয়টাই রসিকতা! মোটেই তা নয়। আউট না করেও ব্যাটিং জিনিয়াসকে আউট করার কৃতিত্ব নেয়ার লোক ৫৩ বছর বয়সী অসি ভদ্রলোক হুইটনি নন। তাহলে কে সে_ যে ক্লার্ক ও তার সতীর্থদের . . .
ভিক্টোরিয়ায় খেলতে শেহজাদ ঢাকায়
স্পোর্টস রিপোর্টার ॥ এবারের ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে ভিক্টোরিয়ার হয়ে বিদেশী ক্রিকেটার কোটায় খেলবেন পাকিসত্মানের দুই ক্রিকেটার শোয়েব মালিক ও আহমেদ শেহজাদ। এটা পুরনো খবর। শোয়েব মালিক ভিক্টোরিয়ার পৰে রেজিস্ট্রেশনও করে ফেলেছেন। নতুন খবর হলো শেহজাদ এখন ঢাকায়। গতকাল শনিবার এসেছেন এবং ভিক্টোরিয়ার হয়ে পাকিসত্মানের এই ক্রিকেটারকে খেলতে দেখা যাবে। লীগ শুরম্ন হবে বৃহস্পতিবার। ভিক্টোরিয়ার পৰে দেশের সেরা দুই ক্রিকেটার শাকিব আল হাসান ও তামিম ইকবালও আছেন। এদের সঙ্গে যুক্ত হবেন মালিক ও শেহজাদ। দল এবার চ্যাম্পিয়ন . . .