মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
বিপিএলে সম্পৃক্ত হচ্ছেন শাহরুখ, ক্যাটরিনারা ॥ ঢাকায় চাঙ্কি পান্ডে
উত্তাপ শুরু জনপ্রিয় ক্রিকেট আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগের
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) বলিউড স্টারদের ছড়াছড়ি থাকবে। সেই পথেই যে এগিয়ে যাচ্ছে এ টুর্নামেন্ট, বলিউড তারকা অভিনেতা চাঙ্কি পান্ডে তার উদাহরণ হয়ে থাকলেন। গতকাল শুক্রবার বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বিকেলে একটি প্রেজেন্টেশন অনুষ্ঠিত হলো। সেখানে উপস্থিত থাকলেন চাঙ্কি পান্ডে। এরপর বলিউড বাদশা যাকে বলা হয় সেই শাহরুখ খান, বর্তমানে বলিউড মাতানো অভিনেত্রী ক্যাটরিনা কাইফরাও পর্যায়ক্রমে বিপিএলের সঙ্গে সম্পৃক্ত হবেন। একে একে যোগ দেবেন আরও বলিউড অভিনেতা, অভিনেত্রীরাও। শুক্রবার প্রেজেন্টেশন . . .
কিংস কাপে বার্সার গোল উৎসব
বার্সিলোনা ৯-০ হসপিটেলেট
স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় বিভাগের দল হসপিটেলেট। এমন দলের বিরুদ্ধে বার্সিলোনা জিতবে হেসেখেলে, সেটাই ছিল অনুমেয়। তবে কোচ গার্ডিওলার মনে শঙ্কা ছিল। কারণ কিংস কাপের প্রথম লেগের ম্যাচে এই দলের সঙ্গে বার্সা জিতেছিল কষ্টেসৃষ্টে, ১-০। দ্বিতীয় লেগের ম্যাচে তাই বাড়তি ঝুঁকি নিতে চাননি এই স্পেনিয়ার্ড। নু্য ক্যাম্পে পুরো শক্তির দলই মাঠে নামিয়েছিলেন তিনি। শুধুমাত্র ছিলেন না লিওনেল মেসি, ক'দিন আগেই যিনি বড়দিনের ছুটিতে গিয়েছেন আর্জেন্টিনায়। তবে মেসির অভাব খুব একটা পরিলক্ষিত হয়নি কাতালানদের। পরশু রাতে হসপিটেলেটের . . .
প্রতিযোগিতা কম, তাই জনপ্রিয়তায় পিছিয়ে ভলিবল
একান্ত সাক্ষাতকারে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সহসভাপতি ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক, সাবেক ক্রীড়াবিদ মনিরুল হক
রুমেল খান ॥ 'ভলিবলের মনির ভাই' হিসেবেই এক নামে তাঁকে চেনে স্টেডিয়ামপাড়ার সবাই। ১৯৬২ থেকে ২০১১। প্রায় পঞ্চাশ বছর ধরে খেলোয়াড়, কোচ, রেফারি (ঘরোয়া ফুটবল ও আন্তর্জাতিক ভলিবল) ও সংগঠক হিসেবেই কাটিয়ে দিলেন তিনি। এখনও নিরলস কাজ করে যাচ্ছেন দেশীয় ভলিবলের প্রচার-প্রসার ও আন্তর্জাতিকভাবে ভলিবলে বাংলাদেশকে এশীয় মানে পৌঁছে দিতে। যাঁর কথা বলা হচ্ছে, তিনি মনিরম্নল হক। বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সহসভাপতি। তাছাড়া একসময় ছিলেন আন্তর্জাতিক ভলিবল রেফারি, কোচ ও বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের সাবেক কোষাধ্যৰ। . . .
আমরা এখন যে কোন দলকে হারাতে সক্ষম ॥ মিসবাহ
স্পোর্টস রিপোর্টার ॥ স্পট ফিক্সিং কেলেঙ্কারি দূরে সরিয়ে আবারও ফর্মের তুঙ্গে ফিরেছে পাকিস্তান ক্রিকেট দল। শেষ হতে যাওয়া ২০১১ সালটা সমস্যা জর্জরিত পাকিস্তান ক্রিকেটের জন্য সোনায় মোড়ানো। অনেক ঝক্কি-ঝামেলা পেরিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা দলটি পুরো বছরই অতিবাহিত করেছে সাফল্যের মধ্য দিয়ে। মিসবাহ-উল-হকের নেতৃত্বে দারুণ সংঘবদ্ধ দলে পরিণত হয়েছে পাকিস্তান ক্রিকেট দল। একের পর এক সাফল্যে দলটি এখন আত্মবিশ্বাসের সর্বোচ্চ সীমায় অবস্থান করছে। সদ্যই বাংলাদেশ সফরে স্বাগতিকদের টেস্ট, ওয়ানডে ও টি২০ তে নাকানি-চুবানি . . .
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় পাঁচদিনব্যাপী বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১১ সম্পন্ন হয়েছে। গত ১৯ ডিসেম্বর খুলনা জেলা আউটার স্টেডিয়ামে প্রাথমিক শিক্ষা খুলনা বিভাগের আয়োজনে বিভাগীয় পর্যায়ের এ টুর্নামেন্ট শুরম্ন হয়। শুক্রবার বিকেলে টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টের প্রথম ফাইনাল খেলায় বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলে (বালিকাদের) ঝিনাইদহ জেলার দোহরা সরকারী প্রাথমিক বিদ্যালয় ৪-০ গোলে খুলনার পূর্ব আমবাড়িয়া . . .
এক জয়েই চূড়ান্ত পর্বে কঙ্সিটি
স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল মৌসুমের প্রথম ম্যাচে জয় পেল পর্যটন নগরী কক্সবাজারের ক্লাব কঙ্সিটির ফুটবল দল। গতকাল গ্রামীণফোন ফেডারেশন কাপ দিয়ে শুরম্ন হলো ফুটবল মৌসুম। উদ্বোধনী খেলাতে কঙ্সিটি ১-০ গোলে পরাজিত করে নৌবাহিনী দলকে। খেলার ১৩ মিনিটের সময় সাইফুদ্দিনের ক্রসে নুরম্নল আফসার হেড করে দলকে জয় এনে দেন। বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লীগ অর্থাৎ সেকেন্ড টায়ারের ক্লাব হলেও কঙ্সিটির ১৪ জন খেলোয়াড়ের প্রত্যেকের অভিজ্ঞতা আছে পেশাদার লীগে খেলার। দলটির অধিনায়ক মাসুদ আলম গত মৌসুমে পেশাদার লীগে চট্টগ্রাম আবাহনী দলের . . .
এবার লক্ষ্মণ-হাসির কথার লড়াই
ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথ
স্পোর্টস রিপোর্টার ॥ একজন বোলার আর আরেকজন ব্যাটসম্যান হলে তবু কথা ছিল; দু'জনই ব্যাটস্যান_ তারপরও মুখোমুখি দাঁড়িয়ে গেছেন দুই দলের দুই অভিজ্ঞ তারকা ভিভিএস লক্ষ্মণ ও মাইক হাসি! অবশ্য মাঠ নয়, আসন্ন টেস্ট সিরিজ নিয়ে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েছেন তাঁরা। টেস্টে 'ভেরি ভেরি স্পেশাল' খ্যাত লক্ষ্মণ বলেছেন, দৰিণ আফ্রিকা সফর ও ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের কোণঠাসা হয়ে পড়া অস্ট্রেলিয়াকে সেখানেই চেপে ধরতে চান তাঁরা। অন্যদিকে শেষ মুহূর্তে মেলবোর্ন টেস্টের দলে সুযোগ পাওয়া ফর্ম হারিয়ে ক্যায়িয়ারে . . .
মেলবোর্নেই আশা পূরণ হবে শচীনের ॥ পন্টিং
স্পোর্টস রিপোর্টার ॥ যাক এবার তাহলে প্রথম টেস্টে নিশ্চিন্তে ব্যাট হাতে নামতে পারেন শচীন তেন্ডুলকর_ কারণ, ঐতিহাসিক শততম সেঞ্চুরির রুদ্ধদ্বার অপেৰার পালাটা যে ২৬ ডিসেম্বর মেলবোর্নেই শেষ হচ্ছে ব্যাটিং ঈশ্বরের! ভারি আশ্বর্যের, এত নিশ্চিত হওয়ার হেতুটা কি? গ্যারান্টিটা যিনি দিয়েছেন তাঁর নাম শুনলে হয়ত আপনারও বিশ্বাস করতে ইচ্ছে হবে। 'হ্যাঁ মেলবোর্নের প্রথম টেস্টেই ক্যারিয়ারের এক শ' নম্বর সেঞ্চুরি পাচ্ছেন শচীন নামের ব্যাটিং জাদুকর'_ কথাটি বলেছেন অসি ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি হয়ে ওঠা আরেক তারকা . . .
এবার টোটেনহ্যামে ধাক্কা চেলসির
অধিনায়ক টেরিকে নিয়ে চিন্তিত দ্য ব্লুজরা
স্পোর্টস রিপোর্টার ॥ আতঙ্কিত জন টেরিই অবশেষে চেলসির ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হলেন। পরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লীগের একমাত্র ম্যাচে তারকা এই ফুটবলারের কল্যাণেই টোটেনহ্যামের বিরম্নদ্ধে হার এড়াতে পেরেছে দ্য বস্নুজরা। ১-১ গোলে সমতা থাকা অবস্থায় খেলা শেষের অনত্মিম মুহূর্তে টোটেনহ্যাম স্ট্রাইকার ইমানুয়েল আদোবায়েরের নেয়া শট চেলসি গোলরৰক পিটার চেককে পরাসত্ম করে গোলে প্রবেশের মুখে ফিরিয়ে দিয়ে দলের পরাজয় রোধ করেন টেরি। মূলত ইংল্যান্ড অধিনায়কের কল্যাণেই টোটেনহ্যাম হটস্পারের সঙ্গে ড্র করে আসতে পেরেছে আন্দ্রেস . . .
আফ্রিকার বর্ষসেরা ফুটবলার ইয়াইয়া তোরে
স্পোর্টস রিপোর্টার ॥ ২০১১ সালের আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন ম্যানচেস্টার সিটির আইভরিকোস্টের মিডফিল্ডার ইয়াইয়া তোরে। ২৮ বছর বয়সী এ তারকা এবারই প্রথম আফ্রিকান সেরা হওয়ার কৃতিত্ব দেখালেন। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) বৃহস্পতিবার সেরা হিসেবে তোরের নাম ঘোষণা করেন। দ্বিতীয় হয়েছেন বার্সিলোনার মালির মিডফিল্ডার সেইদু কেইতা। তৃতীয় হয়েছেন ফ্রান্সের অলিম্পিকে ডি মার্সেইলির ঘানার মিডফিল্ডার আন্দ্রে আইয়ু। আফ্রিকার জাতীয় দলগুলোর কোচদের ভোটাভুটিতে সেরাদের নামা ঘোষণা করা হয়। ২০১০ সালে ক্যামেরম্ননের . . .
স্থগিত জাতীয় ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ হঠাৎ মাঝপথে স্থগিত হয়ে গেল জাতীয় ক্রিকেট লীগ। প্রথম শ্রেণীর এই আসরের এখনও তিনটি করে ম্যাচ বাকি। শেষদিকে এসে লীগকে আপাতত স্থগিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সঠিক সময় দেখে আবারও লীগ চালু করা হবে। স্থগিত হওয়ার আগে খুলনা সবচেয়ে শীর্ষে রয়েছে। দলটি ১০২.৮৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আছে। পরের স্থানে থাকা সিলেট বিভাগের পয়েন্ট ৯৫.৫২। তিন নম্বরে আছে রাজশাহী বিভাগ। তাদের পয়েন্ট ৯৩.৯৮। এরপর ঢাকা মেট্রো ৮৯.৪৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে। গ্রম্নপ পর্ব থেকেই ছিটকে পড়া চট্টগ্রাম বিভাগ . . .
আসছে ইংল্যান্ড লায়ন্স
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড 'এ' ক্রিকেট দল (ইংল্যান্ড লায়ন্স) আগামী ২ থেকে ২৩ জানুয়ারি বাংলাদেশ 'এ' দলের বিরম্নদ্ধে সিরিজ খেলতে আসছে। সফরে পাঁচটি ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচ খেলবে তারা। আর কয়েকদিন পর ২ জানুয়ারি তাদের দেশের মাটিতে পা রাখার কথা রয়েছে। ৬ জানুয়ারি একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। ৮ জানুয়ারি প্রথম ওয়ানডে দিয়ে সিরিজ শুরম্ন হবে। ১০, ১৩, ১৬ ও ১৮ জানুয়ারি যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ওয়ানডে অনুষ্ঠিত হবে। এরপর ২১ ও ২৩ জানুয়ারি দুটি টি২০ ম্যাচ হবে। . . .
ড্র করেও শীর্ষে জিয়া, মিনহাজের নর্ম অর্জন
স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার জাতীয় দাবার একাদশ রাউন্ডে মোহামেডান স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার ও ১১ বার জাতীয় চ্যাম্পিয়ন জিয়াউর রহমান ডেসটিনির ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জীর সঙ্গে ড্র করেন। তার পরও ১০ পয়েন্ট নিয়ে এখন তিনি পয়েন্ট তালিকার শীর্ষে। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জিয়ারই নিজ দলের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ। আজই জিয়া এবং নিয়াজ শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবেন। ডেসটিনির ফিদেমাস্টার মিনহাজউদ্দিন আহমেদ তাঁর তৃতীয় নর্ম অর্জনের মধ্যে দিয়ে আনত্মর্জাতিক মাস্টার হওয়ার যোগ্যতা অর্জনের . . .
জাতীয় এয়ারগান শূটিং
প্রথমদিনের স্বর্ণ শিলা-রাহিনের
স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকার গুলশানের জাতীয় শূটিং কমপ্লেক্সে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী 'জাতীয় এয়ারগান শূটিং প্রতিযোগিতায়' গতকাল ১০ মিটার এয়ার রাইফেলে (ইয়ুথ : পুরম্নষ) সাভার সেনা শূটিং ক্লাবের আব্দুলাহ আল রাহিন ২৩০ স্কোর গড়ে স্বর্ণ, পাবনা রাইফেল ক্লাবের সাজিদুর রহমান ২২৩ স্কোর নিয়ে রৌপ্য, সাতক্ষীরা রাইফেল ক্লাবের আমির আহমেদ রাজা ২২০ স্কোর নিয়ে ব্রোঞ্জ; একই ইভেন্টে মেয়েদের বিভাগে ঝিনাইদহ রাইফেল ক্লাবের শারমিন আক্তার শিলা ২২৩ স্কোর নিয়ে স্বর্ণ, চাঁপাইনবাবগঞ্জ রাইফেল ক্লাবের মোসাম্মৎ জান্নাতুল ২১৯ . . .
অসি ব্যাটিং নিয়ে ইয়ান চ্যাপেলের উদ্বেগ
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া দলের ব্যাটিং নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। গতকাল সিডনি থেকে এক টুইটার বার্তায় তিনি লেখেন, 'গিলেস্পি-ম্যাকগ্রারা অবসরে যাওয়ার পর যারা এসেছে বল হাতে খুব একটা খারাপ করছে না। এমনটি দৰিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের বিরম্নদ্ধে মাত্রই অভিষেক হওয়া প্যাট্টিক কামিন্সের মতো তরম্নণরাও ভাল করছে। সম্প্রতি যেটা দেখা যায়_ জয় পাওয়া অধিকাংশ ম্যাচেই বোলারদের অবদান ছিল অনেক। সে তুলনায় ব্যাটিংয়ের অবস্থা মোটেই ভাল নয়। ভারতের বিরম্নদ্ধে আসন্ন সিরিজে এই ব্যাটিং-ই . . .
মোহামেডান ২-০ গোলে জয়ী
প্রীতি মহিলা ফুটবল
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ ঢাকা মোহামেডান মহিলা ফুটবল দল পঞ্চগড় জেলা মহিলা একাদশকে ২-০ গোলে হারিয়েছে। শুক্রবার বিকেলে পঞ্চগড় মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়ামে এই প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। খেলা শুরম্নর ২০ মিনিটে মোহামেডানের পক্ষে মাইনু মারমা প্রথম গোল করেন। দ্বিতীয়ার্ধের নয় মিনিটে লীনা চাকমা দ্বিতীয় গোল করে দলকে এগিয়ে দেন। কয়েকবার আক্রমণের চেষ্টা করেও পঞ্চগড় একাদশ গোল করতে পারেনি। তবে গোলরক্ষক আছমা আকতারের দক্ষতায় পরাজয়ের ব্যবধান কমেছে। মহিলাদের ফুটবল খেলা দেখতে শহরের প্রায় ১৫ হাজার দর্শক . . .