মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
ওয়ানডের পর টেস্টেও বিশ্বসেরা শাকিব
একই সঙ্গে ওয়ানডে ও টেস্ট সেরা হওয়ার রেকর্ড এই প্রথম, পাকিস্তানের বিরুদ্ধে সর্বশেষ টেস্টে সঞ্চুরি ও ৭ উইকেট নিয়ে এগিয়েছেন চার ধাপ
মামুন রশীদ ॥ পাকিস্তানী ক্রিকেটাররা বাংলাদেশের বিরুদ্ধে ব্যাটিং-বোলিংয়ে অগ্নিপরীক্ষার সম্মুখীন। এ ধরনের কথা যে কেউ বললে তা অতিকল্পনাপ্রসূত কোন পাগলের প্রলাপ বলেই ভাববে সবাই। তবে সেটাও সম্ভব হয়ে ওঠে একজন ক্রিকেটার মাঠে তাঁর ভূমিকায় অবতীর্ণ হলে। শুধু পাকিস্তানই নয়, গত দুই-আড়াই বছর ধরেই বিশ্বের তাবত শক্তিশালী দলই বিচলিত বাংলাদেশের একজন ক্রিকেটারের সামনে। এ কারণে পাক ব্যাটসম্যানরাও যারপরনাই সতর্কতা দেখিয়েই মোকাবেলা করছিলেন তাঁকে। তবে এরপরও ৬ উইকেট নিয়ে পাকদের প্রথম ইনিংসের লেজ মুড়িয়ে দিলেন তিনি। তার . . .
গিলক্রিস্ট, মুরলিধরনরা খেলবেন বিপিএল!
অরুণ লাল এই টুর্নামেন্টে তাদের অন্তভূক্তি সম্পর্কে জানান, 'ক্রিকেট সব দেশে বাংলাদেশের মতো জনপ্রিয় নয়। সেজন্য আমাদের সম্পৃক্ত হওয়া
স্পোর্টস রিপোর্টার ॥ 'এখন পর্যন্ত ৫০ বিদেশী ক্রিকেটার বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লীগ টি২০) খেলার জন্য নিশ্চিত হয়েছে। আরও ১০০ বিদেশী ক্রিকেটারের সঙ্গেও আলোচনা চলছে। এদের মধ্যে এ্যাডাম গিলক্রিস্ট, মুত্তিয়া মুরলিধরন, ব্রাভোরা আছেন। সব দেশেরই নামী ক্রিকেটারদের অন্তভূক্ত করার চেষ্টা করা হচ্ছে।' কথাগুলো গতকাল বৃহস্পতিবার নগরীর একটি হোটেলে বললেন ভারতের সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার অরুণ লাল। তিনি আবার ৬ বছরের জন্য বিপিএলের স্বত্ব কিনে নেয়া গেম অন স্পোর্টসের প্রধান পরার্শদাতা। আর তাই বিপিএলের কার্যক্রম . . .
কোচিং জবটাই চ্যালেঞ্জের
মনিজা রহমান ॥ পেশাদার লীগের ক্লাবগুলোতে এবার বিদেশী কোচের ছড়াছড়ি। স্থানীয় দেশসেরা কোচরাও দায়িত্ব নিয়েছেন বিভিন্ন ক্লাবের। খেলোয়াড়দের চেয়ে ক্লাবগুলোতে কোচরাই যেন এখন বড় তারকা। বাংলাদেশ প্রিমিয়ার লীগের নতুন দল বিজেএমসি সেখানে ব্যতিক্রম। দীর্ঘ প্রায় ৩০ বছর পরে ঘরোয়া ফুটবলের সেরা আসরে ফেরার পরে বাংলাদেশ পাটকল সংস্থা সংৰেপে বিজেএমসি ঘোষণা দিয়েছিল, বিদেশী কোচ আনার। কিন্তু দেশেই শিৰিত এ লাইসেন্সধারী কোচ থাকতে বিদেশের পানে চাওয়া কেন? তাছাড়া নতুন-পুরনো মিলিয়ে বিজেএমসি এমন কোন দল গঠন করেনি, যারা জোর গলায় নিজেদের . . .
নির্বাচনের মাঠে সাবেক ফুটবল তারকা চুন্নু
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ আশরাফউদ্দিন আহমেদ চুন্নু এক সময়ের মাঠ কাঁপানো ফুটবলার। তাঁর পায়ে বল গেলেই আতঙ্ক সৃষ্টি হতো প্রতিপক্ষের খেলোয়াড়দের। পরে খেলা থেকে অবসর নিলেও মাঠ ছাড়েননি। নানাভাবে জড়িয়ে আছেন মাঠের সঙ্গে। সেই মাঠের মানুষ আশরাফউদ্দিন আহমেদ চুন্নু এখন নেমেছেন নির্বাচনের মাঠে। নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডের নির্বাচনে সভাপতি পদে প্রার্থী হয়েছেন। ২৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে নির্বাচন। ভোটার সংখ্যা ১২৮০ জন। তাঁর প্রতিদ্বন্দ্বী হচ্ছেন মাহমুদ হোসেন, ক্লাবের সাবেক সহসভাপতি। চুন্নু এখন ছুটছেন ভোটারদের কাছে। চুন্নু . . .
বছরের আলোচিত তারকা সেরেনা
বিশ্বটেনিস
স্পোর্টস রিপোর্টার ॥ টেনিস খেলোয়াড়রা অনেকেই আলোচিত বা সমালোচিত হন। সেটা ইতিবাচক-নেতিবাচক বা কোর্টে-কোর্টের বাইরে যে কোন কারণেই। তবে কোর্টের চেয়ে কোর্টের বাইরে তারকা ক্রীড়াবিদরা কি করেন, সেটা জানাতেই পাঠক-টেনিস অনুরাগীরা আগ্রহবোধ করেন বেশি। তাদের আগ্রহ মেটাতে ক্রীড়া ওয়েবসাইট 'ইয়াহু স্পোর্টস'-এ টেনিস বিষয়ে বিশেষজ্ঞ লেখক ক্রিস চ্যাস (আমেরিকান মডেল, অভিনেতা ও সাংবাদিক) একটি নিবদ্ধ প্রকাশ করেছেন_ '২০১১ সালে টেনিস কোর্টের বাইরের আলোচিত ও সেরা ১০ ঘটনা। এই ঘটনাগুলো হচ্ছে সেরেনা উইলিয়ামসের . . .
ব্রোঞ্জের মূর্তি উন্মোচনে খুশি ওয়ার্ন
স্পোর্টস রিপোর্টার ॥ সর্বদা আলোচনায় থাকতেই পছন্দ শেন ওয়ার্নের। এ কারণেই বোধহয় খেলোয়াড়ী জীবনে বার বার অনাকাঙ্খিত সব ঘটনায় থেকেছেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। বিশেষ করে তার পরনারী আসক্তি অন্য সব আলোচনাকে ছাপিয়ে যায়। এ কারণেই সুখের সংসার ভেঙ্গে এখন তিনি অভিনেত্রী ও মডেল এলিজাবেথ হার্লির প্রেমে হাবুডুবু খেয়ে তাকে বিয়ে করার অপেক্ষায় রয়েছেন। সর্বশেষ আইপিএলে ওয়ার্নের সঙ্গে ৪৬ বছর বয়সী হার্লির পরিচয় হলে তা পরিণয়ে রূপ নেয়। যার সূত্র ধরে ক'মাস আগে হার্লির সঙ্গে বাগদান সম্পন্ন হয়েছে ৪২ বছর বয়সী সাবেক অসি . . .
ফেডারেশন কাপ ফুটবল ঘরোয়া মৌসুম আজ থেকে
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় আজ থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গ্রামীণফোন ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের প্রাথমিক নকআউট পর্বের খেলা শুর‍ু হবে। এই খেলার মাধ্যমেই শুরু হচ্ছে ফুটবলের ঘরোয়া মৌসুম। নকআউট পর্বের খেলায় বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের ৭টি ফুটবল ক্লাব এবং বিকেএসপি ও সার্ভিসেস দলসহ মোট ১২টি দল অংশগ্রহণ করবে। বিকেল তিনটায় উদ্বোধনী খেলা বাংলাদেশ নৌবাহিনী বনাম কঙ্ সিটি এফসির মধ্যে অনুষ্ঠিত হবে। খেলাগুলো উপভোগের লৰ্যে সকল দর্শকদের জন্য প্রবেশ উন্মুক্ত থাকবে। . . .
আর্জেন্টিনার বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব মেসি
স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুইবারের ফিফা বর্ষসেরার খেতাব জিতেছেন। এবারও রয়েছেন তিনজনের সংক্ষিপ্ত তালিকায়। জিততে পারলে নতুন ইতিহাসই গড়বেন তিনি। ফুটবলের সব ক্ষেত্রে পুরস্কার তার জন্য ডাল-ভাতের মতো হলেও নিজ দেশে পরবাসীর মতোই ছিলেন মেসি। আর্জেন্টিনার বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের এওয়ার্ড ছিল নাগালের বাইরে। তবে শেষ পর্যনত্ম পরম আরাধ্য এই এওয়ার্ডটিও বগল দাবা করেছেন বতর্মান বিশ্বে সবচেয়ে আলো ছড়ানো ফুটবলারও লিওনেল আন্দ্রেস মেসি। বার্সিলোনার হয়ে চলতি বছরে লা লীগা, চ্যাম্পিয়ন্স লীগ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা . . .
ইন্টার মিলান ও নেপোলির বড় জয়
স্পোর্টস রিপোর্টার ॥ সিরিএ ফুটবলে বেশ ছন্দেই ফিরতে শুর‍ু করেছে মৌসুমের প্রথম দিকে হোঁচট খাওয়া দল ইন্টার মিলান। এক সময়ে পয়েন্ট তালিকায় অবনমন এলাকায় ঘুরপাক খাওয়া ইন্টার বর্তমানে পাঁচ নম্বরে। এ অবস্থায় পুরনো ফর্ম যেন আরও বেশি চাঙ্গা হচ্ছে জানেত্তি বাহিনীর। তারই জের ধরে পরশু রাতে একটু বেশিই উজ্জীবিত দেখা গেছে তাদের। সানসিরোতে প্রতিপক্ষ লিচকে ইন্টার মিলান উড়িয়ে দিয়েছে ৪-১ গোলে। একটি করে গোল করেছেন পাজ্জিনি, মিলিতো, ক্যাম্বিয়াসো ও এ্যালভেরেজ। ইন্টার মিলানের জয়ে রাতে গোল উৎসব করেছে ম্যারাডোনার সাবেক . . .
আর্টিস্টিক জিমন্যাস্টিক্স বাংলাদেশের প্রত্যাশা তিন স্বর্ণপদক
স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২৮-৩০ ডিসেম্বর পর্যন্ত ঢাকার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে 'সুলতানা কামাল সেন্ট্রাল সাউথ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর। এ আসরে অংশ নেবে স্বাগতিক বাংলাদেশসহ ৬ দেশের ৫৬ জিমন্যাস্ট। বাকি দেশগুলো হলো_ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও উজবেকিস্তান। তবে টুর্নামেন্টের এখনও স্পন্সর খুঁজে পায়নি বাংলাদেশ জিমন্যাস্টিক্স ফেডারেশন। আসর আয়োজনের জন্য এশিয়ান জিমন্যাস্টিক্স ইউনিয়ন (এজিইউ, সদর দফতর_ দোহা, কাতার) বাংলাদেশকে দিচ্ছে . . .
ম্যানচেস্টার সিটি, ম্যানইউ, আর্সেনালের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ এবারের ক্রিসমাস ডে বেশ ভালমতোই উদযাপন করবে ম্যানচেস্টার সিটি। ১৯২৯ সালের পর যা ছিল পরম আরাধ্য, সেই কাঙ্খিত জিনিসটা পরশু রাতে পেয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন দৈত্যরা। সার্জিও এ্যাগুয়েরোর জোড়া গোলে স্টোকসিটিকে তারা পরাজিত করেছে ৩-০ গোলে। এমন জয় লীগে অনেকবারই এসেছে। তবে এ ৰেত্রে রয়েছে ভিন্নতা। দীর্ঘ ৮২ বছর পর প্রিমিয়ার লীগের পয়েন্ট তালিকায় শীর্ষ দল হিসেবে ক্রিসমাস ডে পালন করবে দলটি। ১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে ম্যানচিনি বাহিনী। সিটির এমন রোমাঞ্চকর রাতে থেমে থাকেনি . . .