মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
উন্নতির লক্ষ্যে ঘরোয়া ক্রিকেটের মান বাড়াতে হবে ॥ কোচ স্টুয়ার্ট
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের বিরুদ্ধে পুরো সিরিজটাতেই বাংলাদেশ দলের ক্রিকেটাররা খাবি খেয়েছেন। ওয়ানডে কি টেস্ট কোন ধরনের ক্রিকেটেই সম্প্রতি কয়েকটি সিরিজেই নিজেদের মেলে ধরতে পারেননি ব্যাটসম্যানরা। ফলাফল যা হওয়ার তাই হয়েছে_ প্রতিপক্ষের কাছে নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশ। সফরকারী পাকিস্তানের বিরুদ্ধে আরও বিকট আকার ধারণ করেছে ব্যাটিং ব্যর্থতা। বাংলাদেশের জন্য 'পয়মন্ত' মাঠ সাগরিকায়ও ভিমড়ি খেয়েছেন তাঁরা। ইতোমধ্যে ২৪টি সিরিজে হোয়াইটওয়াশের বড় লজ্জা বরণ করতে হয়েছে বাংলাদেশকে। আগামীকালই আরেকটি হোয়াইটওয়াশ . . .
'তারকাসমৃদ্ধ দলের চাপ অনেক বেশি'
আবার মুক্তিযোদ্ধায় ফিরে অভিব্যক্তি কোচ শফিকুল ইসলাম মানিকের
মনিজা রহমান ॥ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে ফিরেই হাজার তারার বাতি জ্বালিয়ে দিয়েছেন শফিকুল ইসলাম মানিক। এই বাতি আশা-প্রত্যাশার, শিরোপা জয়ের স্বপ্নের। মুক্তিযোদ্ধার সাফল্য আর কোচ মানিকের নাম যেন অঙ্গাঙ্গিভাবে গাঁথা। ইস্কাটনের এই ক্লাব ছেড়ে আসার পরে মানিক জাতীয় দলের দায়িত্ব পালনের পাশাপাশি পেশাদার লীগে দুই মৌসুম ঢাকা মোহামেডানে ছিলেন। ওই দুই বছরই তুলনামূলকভাবে দুর্বল দল গড়েছিল সাদাকালোরা। কিন্তু এবার মানিক মুক্তিযোদ্ধায় ফিরেই পেয়েছেন জাতীয় দলের একাধিক খেলোয়াড় নিয়ে গড়া শক্তিশালী বাহিনীকে। তবে কি শিরোপা . . .
ভিক্টোরিয়ার চমক শাকিব তামিমকে দলে ভিড়িয়ে
স্পোর্টস রিপোর্টার ॥ দলের উর্ধেও যে কখনও ব্যক্তি হয়ে যায় প্রিমিয়ার ক্রিকেট লীগের এবারের আসরে শাকিব, তামিমের দলভুক্তির বিষয়টিই তা প্রমাণ করে। এক লুৎফর রহমান বাদলের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ থাকাতেই শাকিব-তামিম মোহামেডান কিংবা সূর্য্যতরুণে নয়, শেষপর্যন্ত ভিক্টোরিয়াতেই খেলবেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন ভিক্টোরিয়া কর্মকর্তারা। আর বাদল জানিয়ে দেন, 'শাকিব-তামিমদের সঙ্গে আমি অঙ্গীকারবদ্ধ ছিলাম। তাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই প্রতিশ্রুতি রাখতেই ভিক্টোরিয়ায় . . .
বোকায় চোখ তেভেজের
স্পোর্টস রিপোর্টার ॥ দিন যতই যাচ্ছে, তেভেজের গন্তব্য নিয়ে ধোঁয়াশা যেন বেশিই সৃষ্টি হচ্ছে। ম্যানচেস্টার সিটি ছেড়ে এই আর্জেন্টাইন তারকা স্ট্রাইকার আসলে কোথায় যাচ্ছেন, তার কূল কিনারা এখনও ঠিক হয়নি। তাকে নেয়ার জন্য যেসব ক্লাবের নাম শোনা যাচ্ছিল, সবাই পিছু হটেছে। আনঝি মাখাচকালা, রিয়াল মাদ্রিদ, আল ওয়াসল, করিন্থিয়ান্সের পর সর্বশেষ শোনা যাচ্ছিল ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের নাম। কিন্তু মিলানও ধূসর হয়ে গেছে তেভেজের জন্য। বুধবার শোনা গিয়েছিল ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের কথাও। তবে টটেনহ্যামের কোচ হ্যারি রেডন্যাপ . . .
অবিরাম ক্রিকেট, পানসে হচ্ছে ক্রিকেটারদের জীবন!
'স্যার ডন ব্র্যাডম্যান ওরেশন পুরস্কার' জিতলেন রাহুল দ্রাবিড়
স্পোর্টস রিপোর্টার ॥ বেশ কিছুদিন থেকেই মাত্রাতিরিক্ত ক্রিকেট খেলা নিয়ে আলোচনার ঢেউ বয়ে চলেছে। সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারই অবিরাম ক্রিকেট খেলার বিরোধিতা করেছেন। বিভিন্ন সময় এসব তারকা আইসিসির কাছে সুনির্দিষ্ট ক্রিকেট সূচীর আহ্বান জানিয়েছেন। কিন্তু এখনও কাজের কাজ কিছুই হয়নি। বিরতিহীন ক্রিকেট খেলার এবার সমালোচনা করলেন তারকা ক্রিকেটার রাহুল দ্রাবিড়। ভারতের সাবেক এই অধিনায়ক মনে করেন, মাত্রাতিরিক্ত ক্রিকেটের কারণে ক্রিকেটারদের জীবন পানসে হয়ে যাচ্ছে। স্বাগতিকদের বিরম্নদ্ধে টেস্ট সিরিজ খেলতে বর্তমানে . . .
ফিরতে চান যুবরাজ
স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ২৭ বছর পর ভারতের বিশ্বকাপ পুনরুদ্ধারের মূল নায়ক ছিলেন অলরাউন্ডার যুবরাজ সিং। ব্যাটে-বলে প্রায় প্রতিটি ম্যাচেই ভারতের জয়ের রূপকার ছিলেন তারকা এই ক্রিকেটার। কিন্তু বিশ্বকাপের পর থেকেই কপাল পুড়েছে জনপ্রিয় এ ক্রিকেটারের। কারণ অব্যাহত ইনজুরিতে মাঠের বাইরে রয়েছেন তিনি। এ কারণে চলতি বছরটা যুবরাজের জন্য অনেক পাওয়ার এবং হারানোরও বলা যায়। সম্প্রতি জানা যায়, তিনি ফুসফুসের সমস্যায় ভুগছেন। এ সমস্যা নিয়েই নাকি খেলেছিলেন বিশ্বকাপে। তবে এই সমস্যা থেকে বর্তমানে পরিত্রাণের পথে যুবরাজ সিং। . . .
কোচ নিকোলার ভবিষ্যত নির্ধারণ এক মাসের মধ্যে!
ছুটি নিয়ে আপাতত দেশে ফিরে যাচ্ছেন জাতীয় ফুটবলের কোচ নিকোলা ইলিয়েভস্কি
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটি এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি জাতীয় ফুটবল দলের মেসিডোনিয়ান কোচ নিকোলা ইলিয়েভস্কিকে রাখা হবে, না কি বরখাস্ত করা হবে_ এ বিষয়ে। সেটা নিতে আরও মাসখানেক লাগবে। তবে তাঁর আবেদনের প্রেক্ষিতে বাফুফে ইলিয়েভস্কির ২০ দিনের ছুটি মঞ্জুর করেছে, যে ছুটি নিয়ে গত ক'দিন ধরে জটিলতার সৃষ্টি হয়েছিল। শেষ পর্যন্ত ছুটি পেলেন ইলিয়েভস্কি। শুধু তাই নয়, তাঁর যাতায়াতের টিকেট ও ডিসেম্বরের বেতন বাফুফে দিয়ে দেবে বলে জানান ন্যাশনাল . . .
উইকেটে টিকে থাকাই চ্যালেঞ্জ ব্যাটসম্যানদের
শনিবার পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ॥ টপঅর্ডারে ব্যর্থতা, পরিবর্তনের আভাস বাংলাদেশ দলে
স্পোর্টস রিপোর্টার ॥ এক থেকে এগারো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই প্রতিটি পজিশন এখন দুশ্চিন্তার নামান্তর। গত কয়েক সিরিজ ধরে বাংলাদেশ সুস্থির করতে পারেনি ব্যাটিং অর্ডার। ধারাবাহিক ব্যর্থতায় ধুঁকতে ধুঁকতে টিম ম্যানেজমেন্ট বারবার পরীক্ষা-নিরীক্ষা করতে বাধ্য হয়েছে বাংলাদেশের ব্যাটিং অর্ডার নিয়ে। একমাত্র এক নম্বরে তামিম ইকবাল ছাড়া প্রতিটি পজিশনেই ব্যাটিং অর্ডারে অদল-বদল করা হয়েছে। আর পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে পরিবর্তিত একজনের সঙ্গে উদ্বোধনী জুটি নিয়ে তামিম ইনিংস ওপেন করেছেন পরের ইনিংসেও। এছাড়া . . .
সাদকে স্বাদ বুঝিয়ে দিল বার্সিলোনা
ক্লাব বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে কাতারের আল সাদ ৪-০ গোলে বিধ্বস্ত, ফাইনালে মুখোমুখি বার্সা-সান্তোস
স্পোর্টস রিপোর্টার ॥ জয়টা আসবে সহজেই, সেটা ছিল অনুমেয়। সহজ সমীকরণের মতোই ক্লাব বিশ্বকাপে শুভসূচনা করেছে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনাল থেকে মিশন শুরু করা কাতালানরা বেশ হেসে খেলেই পৌঁছে গেছে ফাইনালে। গতকাল দ্বিতীয় সেমিফাইনালে বার্সিলোনা ৪-০ গোলে পরাজিত করেছে কাতারের ক্লাব আল সাদকে। বার্সার একতরফা আধিপত্য আর ছান্দসিক ফুটবল রোমাঞ্চে বলতে গেলে পাত্তাই পায়নি এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাধারী আল সাদ। মেসি, ভিয়া, ইনিয়েস্তারা গোল না পেলেও গোল . . .
বিজয় দিবস খেলাধুলা
হকি ॥ ইউসিবি বিজয় দিবস হকিতে গতকাল তিনটি খেলা অনুষ্ঠিত হয়। প্রথম খেলায় সেনাবাহিনী ২-১ গোলে বিকেএসপিকে পরাজিত করে। সেনাবাহিনীর সোহাগ দুটি ও বিকেএসপির সালমান একটি গোল করেন। দ্বিতীয় খেলায় নৌবাহিনী ৪-০ গোলে পরাজিত করে পুলিশকে। শুভ, রব্বানী, বাচ্চু ও তুর্য্য একটি করে গোল করেন। দিনের শেষ খেলাতে আবাহনী লিমিটেড ৫-২ গোলে বিমানবাহিনীকে পরাজিত করে। বিজয়ী দলের হাসান যুবায়ের নিলয়, মামুনুর রহমান চয়ন, ইকবাল নাদির প্রিন্স, পুস্কর খিসা মিমো একটি করে গোল করেন। বিমানবাহিনীর পৰে শামসুল আলম ও জাহিদ হোসেন দুটি গোল শোধ . . .
সাফ ক্লাব কাপ ফুটবল নিয়ে ফিফার আগ্রহ
ফেব্রুয়ারিতে প্রতিযোগিতা শুরু, জানুয়ারিতে সভা হবে ফিফার আয়োজনে, জানালেন কাজী মোঃ সালাউদ্দিন
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের কিংবদন্তি ফুটবলার কাজী মোঃ সালাউদ্দিন শুধু বাংলাদেশ ফুটবল ফেডারেশনেরই (বাফুফে) সভাপতি নন, তিনি এখন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনেরও (সাফ) সভাপতি। সাফের আসন্ন কার্যক্রম সম্পর্কে গতকাল বাফুফে ভবনে তিনি সাংবাদিকদের জানান, 'সাফ ক্লাব কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপ আগামী বছরের ফেব্রুয়ারিতে হওয়ার সম্ভাবনা রয়েছে। সাফের কার্যক্রম নিয়ে ফিফা সম্প্রতি বেশ আগ্রহী হয়ে উঠেছে। দক্ষিণ এশিয়ার সাতটি দেশের সঙ্গে আফগানিস্তানও যোগ হয়েছে। সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে তারা ঈর্ষণীয় নৈপুণ্যও (রানার্সআপ) . . .
শ্রীলঙ্কা ১৮০ রানেই অলআউট
ফিলান্ডার-স্টেইনের বোলিং তোপ
স্পোর্টস রিপোর্টার ॥ ব্যর্থতার ধারা থেকে কিছুতেই বেরিয়ে আসতে পারছে না শ্রীলঙ্কা। পাকিস্তানের কাছে টেস্ট ও ওয়ানডে সিরিজে নাকাল হওয়ার পর দক্ষিণ আফ্রিকা সফরের শুরুটাও ভাল হয়নি তিলকারত্নে দিলশানের দলের। গতকাল স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম দিনেই প্রথম ইনিংসে মাত্র ১৮০ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। দুই প্রোটিয়াস পেসার ভারনন ফিলান্ডার ও ডেল স্টেইনের বোলিং তোপেই মূলত ধস নামে লঙ্কান ব্যাটিংয়ে। সফরকারীদের দুই শতাধিক রানের নিচে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়ে নেমে দৰিণ আফ্রিকার দুই ওপেনার . . .